আজঃ বুধবার ১৫ মে ২০২৪
শিরোনাম

চট্টগ্রামে আগ্নেয়াস্ত্র লাইসেন্স নবায়ন সংক্রান্ত নতুন সময়সূচি ঘোষণা

প্রকাশিত:শনিবার ২৩ ডিসেম্বর 20২৩ | হালনাগাদ:শনিবার ২৩ ডিসেম্বর 20২৩ | অনলাইন সংস্করণ
চট্টগ্রাম প্রতিনিধি

Image

চট্টগ্রাম জেলা ও মহানগরের থানা এবং ক্যান্টনমেন্ট বোর্ড এর অধিভুক্ত লাইসেন্সধারীর আগ্নেয়াস্ত্র লাইসেন্সসমূহের ২০২৪ সালের জন্য নবায়নের সময়সূচি সংশোধন করা হয়েছে।

নবায়নবিহীন সকল আগ্নেয়াস্ত্র লাইসেন্সসমূহ নির্ধারিত সময়ের মধ্যে জেলা ম্যাজিস্ট্রেট চট্টগ্রামের আগ্নেয়াস্ত্র শাখায় আগ্নেয়াস্ত্রসহ স্বশরীরে উপস্থিত হয়ে সকল আগ্নেয়াস্ত্র লাইসেন্সধারীকে লাইসেন্স নবায়ন করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

আসন্ন জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচন উপলক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ৫ ডিসেম্বর তারিখের ৪৪.০০.০০০০.০৭৭.২১.০২৫.২০২১.৬১৮ নং স্মারকে জারিকৃত প্রজ্ঞাপন মোতাবেক এ কার্যালয়ের ২৮ নভেম্বর ২০২৩ তারিখের ০৫.৪২.১৫০০.৫০৪.৬১.০০৭.১৮-২০-৪৬১ নং স্মারকে জারিকৃত বিজ্ঞপ্তি সংশোধনক্রমে এ জেলার আগ্নেয়াস্ত্র লাইসেন্সধারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের আগ্নেয়াস্ত্র লাইসেন্স নবায়নের কার্যক্রম আগামী ২০২৪ সালের ১৫ জানুয়ারি হতে ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত জেলা ম্যাজিস্ট্রেটের কার্যালয়, চট্টগ্রামের আগ্নেয়াস্ত্র শাখায় (রুম নং-২৫৪) সকাল ৯টা হতে বিকাল ৪টা মধ্যে আগ্নেয়াস্ত্রসহ উপস্থিত হয়ে লাইসেন্স নবায়ন কার্যক্রম সম্পন্ন করার এবং ক্যান্টনমেন্ট বোর্ড, চট্টগ্রামের অধিক্ষেত্রভুক্ত লাইসেন্স ধারীগণকে আগ্নেয়াস্ত্র লাইসেন্স নির্ধারিত সময়সূচি মোতাবেক ক্যান্টনমেন্ট বোর্ড, চট্টগ্রামে উপস্থিত হয়ে নবায়ন করার জন্য অনুরোধ করা হলো।

ইতোমধ্যে যে সমস্ত লাইসেন্সধারী স্মার্ট লাইসেন্স কার্ড পেয়েছেন তারা অনলাইনে নবায়নের আবেদন করবেন। অনলাইনে আবেদনের পর আবেদন স্লীপসহ নবায়নের জন্য নির্ধারিত তারিখে আগ্নেয়াস্ত্র, পূর্বের লাইসেন্স এবং স্মার্ট কার্ডসহ জেলা ম্যাজিস্ট্রেট চট্টগ্রাম এর কার্যালয়, আগ্নেয়াস্ত্র শাখায় হাজির হয়ে নবায়ন সম্পন্ন করবেন।

এ কার্যালয় হতে ইস্যুকৃত সকল ধরণের আগ্নেয়াস্ত্র আগামী ২৮ ফেব্রুয়ারী ২০২৪ তারিখের মধ্যে আগ্নেয়াস্ত্র শাখায় উপস্থিত হয়ে বায়োমেট্রিক রেজিস্ট্রেশন সম্পাদন করার অনুরোধ জানানো হলো।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ কর্তৃক প্রস্তুতকৃত ডিজিটাল আর্মস ম্যানেজমেন্ট সিস্টেম (ডিএএমএস) এ আগ্নেয়াস্ত্র লাইসেন্সের ডাটা এন্ট্রির জন্য নিম্নোক্ত ছক অনুযায়ী লাইসেন্সধারী ব্যক্তি অথবা প্রতিষ্ঠানের আগ্নেয়াস্ত্র, মূল লাইসেন্সের তথ্যসমূহ নবায়নের সময় জেলা ম্যাজিস্ট্রেটের কার্যালয়ের আগ্নেয়াস্ত্র শাখায় দাখিল করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

লাইসেন্সধারী ব্যক্তি অথবা প্রতিষ্ঠানের নাম, প্রতিষ্ঠানের ক্ষেত্রে আবেদনকারীর নাম, ঠিকানা, আবেদনকারীর জাতীয় পরিচয় পত্রের নম্বর, ব্যাক্তি বা প্রতিষ্ঠানের টিন নম্বর, প্রতিষ্ঠানের রেজিস্ট্রেশন নম্বর, ট্রেড লাইসেন্স নম্বর, আবেদনকারীর মোবাইল নম্বরসহ আগ্নেয়াস্ত্র লাইসেন্সর অনুলিপি, জাতীয় পরিচয় পত্র, টিন সার্টিফিকেটের অনুলিপি এবং পাসপোর্ট সাইজের ছবি প্রেরণ করার অনুরোধ জানানো হয়েছে।

নবায়ন ফি- বন্দুক/শর্টগান/রাইফেল- ৫,০০০/- (৫ হাজার টাকা), পিস্তল/রিভলবার - ১০,০০০/- (১০ হাজার টাকা)। নবায়ন ফি জমাদানের কোড- ১-২২১১-০০০০-১৮৫৯। নবায়ন ফির উপর ১৫% ভ্যাট জমা দানের কোড নম্বর ১-১১৩৩-০০২৫-০৩১১ এবং নবায়ন ফি এর উপর ১০% উৎস কর/আয়কর জমা দানের কোড নম্বর ১-১১৪১-০০৪৫-০১১১।


আরও খবর



চট্টগ্রামে বিধ্বস্ত প্রশিক্ষণ যুদ্ধবিমানের এক পাইলট নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
চট্টগ্রাম প্রতিনিধি

Image

চট্টগ্রামের পতেঙ্গা এলাকায় কর্ণফুলী নদীতে বিমানবাহিনীর একটি প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় এক পাইলট মারা গেছেন। তবে প্রাথমিকভাবে তার নাম এবং বিস্তারিত পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম নগর পুলিশ বন্দর জোনের উপকমিশনার (বন্দর) শাকিলা সোলতানা বলেন, চট্টগ্রাম নৌবাহিনী হাসপাতালের চিকিৎসক ওই পাইলটকে আনুষ্ঠানিকভাবে মৃত ঘোষণা করেছেন।

এর আগে এক বার্তায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, বাংলাদেশ বিমানবাহিনীর একটি ইয়াক-১৩০ (YAK 130) প্রশিক্ষণ যুদ্ধবিমান যান্ত্রিক ত্রুটির কারণে চট্টগ্রামের পতেঙ্গায় দুর্ঘটনার কবলে পড়ে। পরে বিমানের দুজন পাইলটকে উদ্ধার করা হয়।

জানা গেছে, বিমানটি উড্ডয়নের কিছুক্ষণ পরে এটিতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। একপর্যায়ে বিমানটিতে আগুন ধরে যায়। এসময় বিমানে থাকা দুজন পাইলট প্যারাশুট দিয়ে নেমে যান। একপর্যায়ে বিমানটি কর্ণফুলী নদীতে বিধ্বস্ত হয়।

দুর্ঘটনাস্থলের পাশেই সার্জেন্ট জহুরুল হক বিমান ঘাঁটির অবস্থান। দুর্ঘটনাকবলিত বিমানটি সেখান থেকে উড়াল দিয়েছিল বলে জানা গেছে।


আরও খবর



পেরুতে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ২৫

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পেরুতে পাহাড়ি রাস্তা দিয়ে যাওয়ার সময় যাত্রীবাহী একটি বাস খাদে পড়ে কমপক্ষে ২৫ জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও ১৩ জন। স্থানীয় কর্মকর্তারা এই ঘটনা নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের।

কাজামারকা অঞ্চলের প্রাদেশিক প্রসিকিউটর ওলগা বোবাডিলা স্থানীয় রেডিও স্টেশন আরপিপিকে জানিয়েছেন, রবিবার (২৮ এপ্রিল) সন্ধ্যায় বাসটি সেলেনডিন থেকে সোরোচুকো শহরের দিকে যাচ্ছিল। অসমতল রাস্তার কারণে হঠাত বাসটি উল্টে নদীতে বিধ্বস্ত হয়।

স্থানীয় সরকার এই দুর্ঘটনায় তিন দিনের শোক ঘোষণা করেছে।

পেরুতে বাস দুর্ঘটনা খুবই সাধারণ বিষয়। বিশেষ করে রাতে এবং পাহাড়ের হাইওয়েতে প্রায়ই দুর্ঘটনা ঘটে থাকে। এছাড়া দ্রুত গতি, রাস্তার খারাপ অবস্থা, রোড সাইনের অভাব এবং ট্রাফিক নিয়ম-কানুনের দুর্বল প্রয়োগের কারণে পেরুর রাস্তায় প্রায়ই এই ধরনের দুর্ঘটনা ঘটে থাকে।

গত বছর, দক্ষিণ আমেরিকার এই দেশটিতে সড়ক দুর্ঘটনায় ৩১০০ জনেরও বেশি প্রাণহানির তথ্য নিবন্ধিত করা হয়েছে।


আরও খবর



হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার মুখোমুখি সংঘর্ষে নিহত ৫

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | অনলাইন সংস্করণ
হবিগঞ্জ প্রতিনিধি

Image

হবিগঞ্জের মাধবপুরে ট্রাক-প্রাইভেটকারের সংঘর্ষে পাঁচজন নিহত হয়েছেন। গতকাল বুধবার রাত দেড়টার দিকে উপজেলার হরিতলা নামক এলাকায় এই দুর্ঘটনা ঘটে।

মাধবপুর থানার ওসি রাকিবুল ইসলাম খান জানান, রাত দেড়টার দিকে হরিতলা নামক জায়গায় একটি ট্রাকের সঙ্গে প্রাইভেটকারেরে সংঘর্ষ হয়। এতে প্রাইভেটকারটি দুমড়েমুচড়ে যায়।

তিনি আরও বলেন, প্রাইভেটকার থেকে এক নারীসহ পাঁচজনের মরদেহ উদ্বার করা হয়েছে। তাদের নাম-পরিচয় জানা যায়নি। মরদেহগুলো হবিগঞ্জ সদর হাসপাতাল মর্গে রাখা হয়েছে। দুর্ঘটনার কবলে পড়া গাড়ি দুটি জব্দ করা হয়েছে।

তবে একটি সূত্র জানিয়েছে, সিলেট থেকে মাজার জিয়ারত শেষে ৫ জন ঢাকায় ফিরছিলেন।পথে সিলেটগামী একটি ট্রাকের সঙ্গে প্রাইভেটকারটির সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে ৫ জন নিহত হয়েছেন।


আরও খবর



টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য শক্তিশালী দল ঘোষণা অস্ট্রেলিয়ার

প্রকাশিত:বুধবার ০১ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। তবে তাদের দলে জায়গা হয়নি অভিজ্ঞ স্টিভেন স্মিথ, তরুণ জ্যাক ফ্রেসার-ম্যাকগার্ক, পেসার জ্যাসন বেহেরেনডর্ফ ও অলরাউন্ডার ম্যাট শর্টের।

দলে জায়গা পেয়েছেন ২০২২ সালের পর আর টি-টোয়েন্টি না খেলা অ্যাস্টন অ্যাগার। প্রত্যাশিতভাবে আছেন মার্কাস স্টয়েনিস, টিম ডেভিড, ক্যামেরন গ্রিন ও গ্লেন ম্যাক্সওয়েলরা।

১৫ সদস্যের দলটিকে নেতৃত্ব দিবেন মিচেল মার্শ। গেল ১২ মাস ধরে ভারপ্রাপ্ত অধিনায়কের দায়িত্ব পালন করা থেকে পূর্ণকালিন অধিনায়ক করা হয়েছে তাকে।

এবারের বিশ্বকাপে অস্ট্রেলিয়া আছে বি গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ ওমান, ইংল্যান্ড, নামিবিয়া ও স্কটল্যান্ড। ৫ জুন বার্বাডোজে ওমানের বিপক্ষের ম্যাচ দিয়ে তাদের বিশ্বকাপ মিশন শুরু হবে।

অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দল:

মিচেল মার্শ (অধিনায়ক), অ্যাস্টন অ্যাগার, প্যাট কামিন্স, টিম ডেভিড, নাথান এলিস, ক্যামেরন গ্রিন, জশ হ্যাজেলউড, ট্র্যাভিস হেড, জশ ইঙ্গলিস, গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়েনিস, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জাম্পা।


আরও খবর



তরমুজের বীজ খেয়ে নিজের ক্ষতি করছেন না তো?

প্রকাশিত:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

গরমে জনজীবন দুর্বিষহ হয়ে পরলেও এই মৌসুমেই কিন্তু বিভিন্ন রসালো স্বাদের ফল পাওয়া যায়। এগুলোর মধ্যে অন্যতম একটি ফল তরমুজ। গোটা কিংবা জুস যেভাবেই হোক তরমুজ পছন্দ করেন না এমন মানুষ পাওয়া দায়। তবে তরমুজ খাওয়ার বাধ সাধে তরমুজের বীজ।

একদম সাবধানভাবে বীজ ছাড়া তরমুজ খাওয়া বেশিরভাগ সময় সম্ভব হয় না। তাই দেখা যায় অনেকেই তরমুজের বীজ খেয়ে ফেলেন। বিশেষ করে শিশুরা। এখন প্রশ্ন আসে তরমুজের বীজ কী মানবশরীরের ক্ষতির কারণ হতে পারে। এর জবাব হচ্ছে একেবারেই না। 

অনেকেই ভাবেন, তরমুজের বীজ খেলে বোধ হয় পেটে সমস্যা হতে পারে। পুষ্টিবিদের মতে, তরমুজের বীজের ক্ষতিকর তো নয়ই উল্টো এটা স্বাস্থ্যকর। এই বীজে প্রোটিনের পরিমাণ অনেকটাই বেশি। সুস্থ থাকতে সারা দিনে যে পরিমাণে প্রোটিনের প্রয়োজন হয় তার ৬০ শতাংশই মিলতে পারে এক কাপ তরমুজের বীজ থেকে।

পুষ্টিবিদের থেকে জানা যায়, তরমুজের বীজে আছে আয়রন, ফোলেট, লাইকোপেন এবং নিয়াসিনের মতো উপাদান। তবে যাদের হজমের সমস্যা রয়েছে তাদের কারও কারও ক্ষেত্রে এটা সমস্যার কারণ হয়ে দাঁড়াতেই পারে। কারও আবার কোষ্ঠকাঠিন্যের সমস্যাও হয়ে থাকে।

তরমুজের বীজ খেলে শরীরে নানান উপকার হয়। ভারতীয় গণমাধ্যম এ নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে। এক নজরে দেখে নিন সেগুলো।

১. প্রোটিনের পাশাপাশি তরমুজের বীজে রয়েছে ফ্যাটি অ্যাসিড, যা ত্বক এবং চুলের স্বাস্থ্য ভালো রাখে। ত্বকে কোনও প্রদাহ হলে তা-ও কমাতে সাহায্য করে। তাই ত্বক ও চুলের যত্ন নিতে খাদ্য তালিকায় যুক্ত করতে পারেন তরমুজের বীজ।

২. রক্তে থাকা এলডিএল কোলেস্টেরল হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ার কারণ। অন্যদিকে তরমুজের বীজে রয়েছে মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, যা রক্তে এই খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাদের জন্য কিন্তু বেশ উপকারী ম্যাগনেসিয়াম সমৃদ্ধ তরমুজের বীজ।

৩. হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে গেলে ক্যালসিয়াম ছাড়াও বেশ কিছু খনিজের প্রয়োজন হয়, এই খনিজগুলি যথেষ্ট পরিমাণে রয়েছে তরমুজের বীজে। এ ছাড়াও তরমুজের বীজ পেশির গঠনের প্রয়োজনীয় এই খনিজগুলোর অন্যতম উৎসব ।


আরও খবর