আজঃ শনিবার ২৩ অক্টোবর ২০২১
শিরোনাম

দেশে ডেঙ্গু পরিস্থিতি কিছুটা স্থিতিশীল

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | ৪২৫জন দেখেছেন
Image

দেশে ডেঙ্গু পরিস্থিতি কিছুটা স্থিতিশীল অবস্থায় রয়েছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও নন কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মোহাম্মদ রোবেদ আমিন।

তিনি বলেন, আগস্ট ও সেপ্টেম্বর ছিল ডেঙ্গু আক্রান্তের কঠিন সময়। এ দুটি মাসে ৭ হাজারের বেশি রোগী হাসপাতালে ভর্তি হন। চলতি মাসে মঙ্গলবার (১২ অক্টোবর) পর্যন্ত ২ হাজার ৩২১ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ১১ জন মারা গেছেন।

বুধবার (১৩ অক্টোবর) কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে তিনি এ তথ্য জানান।

অধ্যাপক ডা. রোবেদ আমিন বলেন, মঙ্গলবার রাজধানীসহ সারাদেশে ১৮২ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তার মধ্যে ঢাকায় ১৪৩ জন ও ঢাকার বাইরে ৩৯ জন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৯১৬ জন রোগী ভর্তি রয়েছেন। এর মধ্যে ঢাকায় ৭৪২ ও ঢাকার বাইরের হাসপাতালে ১৪৪ জন।

তিনি জানান, চলতি বছর হাসপাতালে ভর্তি হওয়া মোট ডেঙ্গু রোগীর সংখ্যা ২০ হাজার ৫১৮ জন। এর মধ্যে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ হাজার ৫২২ জন। এর মধ্যে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৮০ জন। মৃত্যুবরণকারীদের মধ্যে অনেক তরুণও রয়েছেন।

নিউজ ট্যাগ: ডেঙ্গু আক্রান্ত

আরও খবর
২৪ ঘণ্টায় করোনায় ৪ জনের মৃত‌্যু

শুক্রবার ২২ অক্টোবর ২০২১

ডেঙ্গু: আরও ১২৩ জন হাসপাতালে

শুক্রবার ২২ অক্টোবর ২০২১




দিল্লিকে হারাল কোহলির বেঙ্গালুরু

প্রকাশিত:শনিবার ০৯ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শনিবার ০৯ অক্টোবর ২০২১ | ৩৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শেষ বলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর প্রয়োজন ছিল ৫ রান, চার হলে ম্যাচ গড়াতো সুপার ওভারে। সেই অবস্থা থেকে স্রিকার ভারত মারলেন ছক্কা, দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে রুদ্ধশ্বাস এক জয় নিয়েই বিরাট কোহলির বেঙ্গালুরু পাড়ি জমায় আইপিএলের শেষ চারে।

গ্রুপ পর্বের শীর্ষস্থান আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল দিল্লি ক্যাপিটালসের। এদিকে বেঙ্গালুরুরও শেষ চার নিশ্চিত হয়ে গিয়েছিল। দুইয়ে থাকা চেন্নাই সুপার কিংসের সঙ্গে পয়েন্ট ব্যবধানটা ঘোচানো ছিল প্রায় অসম্ভব, আর নিচ থেকে কলকাতা বা মুম্বাইয়ের কারোই শেষ মুহূর্তে কোহলিদের টপকে যাওয়ার সম্ভাবনা ছিল না। ফলে শেষ ম্যাচটা কার্যত পরিণত হয়েছিল ডেড রাবারে। সেই ম্যাচটাই কিনা দেখল এত রোমাঞ্চ!

বেঙ্গালুরুর সঙ্গে চেন্নাইয়ের নেট রান রেটের ব্যবধানটা ছিল প্রায় .৬০০ এর। ফলে চেন্নাইকে টপকে কোয়ালিফায়ারে সুবিধাজনক অবস্থানে থাকার সুযোগ পেতে হলে দলটিকে জিততে হতো প্রায় ১৬০ এর কাছাকাছি রানে। তবে দিল্লি শুরুতে ব্যাট করে সে সম্ভাবনাও শেষ করে দেয় কোহলিদের।

শুরুতে ব্যাট করে এভিন লুইসের অর্ধশতক আর পৃথ্বী শর ৪৮ এ ভর করে বেঙ্গালুরু সামনে দিল্লি ছুঁড়ে দেয় ১৬৪ রানের চ্যালেঞ্জ। জবাবে শুরুতেই দেবদূত পাড়িক্কল ও বিরাট কোহলিকে হারায় বেঙ্গালুরু। এরপর ইনিংস মেরামতের চেষ্টায় ২৬ বলে ২৬ রান করে বিদায় নেন এবি ডি ভিলিয়ার্সও।

এরপরই ম্যাক্সওয়েলকে নিয়ে শুরু স্রিকারের প্রতিরোধের। ১১১ রানের জুটি গড়ে দলকে পৌঁছে দেন জয়ের বন্দরে। যার শেষটায় ছিল শেষ বলে ছক্কার সেই অবিস্মরণীয় কীর্তিটি।

এই জয়ের পরও কোহলির বেঙ্গালুরু রয়ে গেছে তালিকার তিনেই। ফলে চারে থাকা কলকাতা নাইট রাইডার্সের মুখোমুখি হবে দলটি। আর কোয়ালিফায়ারে খেলবে শীর্ষ দুই দল দিল্লি ক্যাপিটালস ও চেন্নাই সুপার কিংস।

নিউজ ট্যাগ: বেঙ্গালুরু

আরও খবর



ওমানে অনুশীলন শুরু করেছে টাইগাররা

প্রকাশিত:মঙ্গলবার ০৫ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ অক্টোবর ২০২১ | ৫২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কোয়ারেন্টিন শেষে ওমানে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। মঙ্গলবার (৫ অক্টোবর) স্থানীয় সময় দেড়টা থেকে ওমান ক্রিকেট একাডেমিতে অনুশীলন করেছেন মাহমুদউল্লাহ রিয়াদের দল। একই ভেন্যুতে আরও ২ দিন অনুশীলন করবে তারা।

বিশ্বকাপের আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচে মাঠে নামার আগে ওমানে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। আগামী ৮ অক্টোবর বিশ্বকাপের ভেন্যু আল আমিরাত ক্রিকেট স্টেডিয়ামে প্রস্তুতি ম্যাচ খেলবেন মুশফিক-তাসকিনরা। প্রতিপক্ষ হবে ওমান দল।

পরে ৯ অক্টোবর আবুধাবি যাবে বাংলাদেশ দল। সেখানে ১২ অক্টোবর শ্রীলঙ্কা এবং ১৪ অক্টোবর আয়ারল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে মাহমুদউল্লাহ বাহিনী। ১৫ অক্টোবর আবার ওমানে ফিরবে বাংলাদেশ। ১৭ অক্টোবর শুরু হবে বিশ্বকাপ লড়াই।


আরও খবর



কুমিল্লার ঘটনায় ফয়েজকে দুই দিনের রিমান্ডে, গ্রেপ্তার আরও ৩

প্রকাশিত:বুধবার ২০ অক্টোবর ২০21 | হালনাগাদ:বুধবার ২০ অক্টোবর ২০21 | ৪৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কুমিল্লার ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লাইভে উসকানিমূলক বার্তা দিয়ে লাইভ করা মো. ফয়েজ আহমেদের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। মঙ্গলবার (১৯ অক্টোবর) কুমিল্লার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক নুসরাত জাহান উর্মি এ আদেশ দেন। জানা গেছে, বর্তমানে মামলাটি তদন্ত করছে সিআইডি। জিজ্ঞাসাবাদের জন্য আদালতে ৭ দিনের রিমান্ডের আবেদন দাখিল করা হয়েছিল।

কোতোয়ালি মডেল থানা পুলিশের (ভারপ্রাপ্ত কর্মকর্তা) ওসি আনওয়ারুল আজিম বিষয়টি নিশ্চিত করে বলেন, আদর্শ সদর উপজেলার রঘুরামপুর গ্রামের মৃত আবদুল করিমের ছেলে মো. ফয়েজকে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয়েছিল। তার ৭ দিনের রিমান্ড চাইলে মঙ্গলবার (১৯ অক্টোবর) আদালত দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন।

কোতোয়ালি মডেল থানার পরিদর্শক (তদন্ত) অমল কৃষ্ণ ধর বিষয়টি নিশ্চিত করে জানান, মন্দিরে হামলা ও ভাঙচুরের ঘটনায় আরেক মামলায় মঙ্গলবার (১৯ অক্টোবর) অভিযান চালিয়ে আরও ৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃত ব্যক্তিরা হলেন, নগরীর কাপড়িয়াপট্টি এলাকার রাশেদ, এম্বু ও মাঈনউদ্দিন।


আরও খবর



বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ অক্টোবর 20২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২১ অক্টোবর 20২১ | ১০৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বকাপের মূল পর্বে যেতে জয় ছাড়া বিকল্প নেই। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে ব্যাটে-বলে দারুণভাবে জ্বলে উঠল বাংলাদেশ। দুই বিভাগের নৈপুণ্যে বিশ্বকাপের বাছাই পর্বে নিজেদের শেষ ম্যাচে পাপুয়া নিউগিনিকে ৮৪ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ।

বড় জয়ে বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলা নিশ্চিত করেছে বাংলাদেশ। এ জয়ে এখন বি গ্রুপে শীর্ষে বাংলাদেশ। তবে পরের ম্যাচে ওমানকে হারালে গ্রুপ চ্যাম্পিয়ন হবে স্কটল্যান্ডই।

রানের হিসেবে বাংলাদেশের এটি সবচেয়ে বড় জয়। এর আগে সবচেয়ে বড় জয় ছিল ৭১ রানের। আয়ারল্যান্ডের বিপক্ষে ২০১২ সালে এই জয় পেয়েছিল বাংলাদেশ।

আজ বৃহস্পতিবার বিশ্বকাপের বাছাই পর্বে নিজেদের শেষ ম্যাচে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১৮১ রান করে বাংলাদেশ।  টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ। জবাব দিতে নেমে ৯৭ রানে থেমে যায় পাপুয়া নিউগিনির ইনিংস।

অবশ্য নিজেদের ইনিংসের শুরুতেই হোঁচট খায় বাংলাদেশ। প্রথম বলেই ক্যাচ তুলে দেন মোহাম্মদ নাঈম। তবে নাঈমের ব্যাটের কানা ছুঁয়ে উপরে ওঠা বল জমাতে পারেননি পাপুয়া নিউগিনির উইকেটরক্ষক। দ্বিতীয় বলেও ছক্কার আশায় ক্যাচ তুলে দেন নাঈম। কাবুয়া মোরেয়ার লেগ স্টাম্পের বাইরের বল ডিপ স্কয়ার লেগে পাঠান নাঈম। বেশ উপরে ওঠা বল দৌড়ে গিয়ে মুঠোয় জমান সেসে বাউ। রানের খাতাও খুলতে পারেননি এই তরুণ ওপেনার।

শুরুতে উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় বাংলাদেশ। কিন্তু সেই চাপ অল্প সময়ের মধ্যেই কাটিয়ে ওঠে। শুরুর থাক্কা সামলে প্রতিরোধ গড়েন সাকিব আল হাসান ও লিটন দাস। দুজনে মিলে গড়েন ৫০ রানের জুটি। সাকিবের সঙ্গে ভালো ইনিংস খেলার আশা জাগান রানের খরায় থাকা লিটন। তবে এবারও পারেননি বড় ইনিংস খেলতে। স্লগ সুইপে ছক্কার হাঁকাতে গিয়ে ক্যাচ আউট হয়ে ফিরেন ডানহাতি এই ওপেনার।

অষ্টম ওভারে আসাদ ভালার অফ স্টাম্পের একটু বাইরের বল স্লগ সুইপ করেন লিটন। টাইমিং ঠিক রাখতে পারেননি। দৌড়ে গিয়ে ক্যাচ নিয়ে নেন সেসে বাউ। ২৩ বলে একটি করে ছক্কা ও চারে ২৯ রান করে ফেরেন লিটন।

চারে ব্যাট করতে নেমে মুশফিকও পারলেন না থিতু হতে। ৮ বল খেলে ৫ রানে বিদায় নেন অভিজ্ঞ এই ব্যাটার। তবে সতীর্থরা ফিরলেও টিকে ছিলেন সাকিব। মাহমুদউল্লাহর সঙ্গে প্রতিরোধ গড়েন তিনি। শেষ রানে সাকিবকে ফিরিয়ে প্রতিরোধ ভাঙেন আসাদ ভালা। বাউন্ডারি হাঁকাতে গিয়ে লং অনে আমিনির হাতে ক্যাচ তুলে দেন সাকিব। তিন ছক্কায় ৩৭ বলে ৪৬ রান করে সাজঘরে ফেরেন সাকিব।

এরপর লড়াই করেন মাহমুদউল্লাহ। মাত্র ২৭ বলে  হাফসেঞ্চুরি করেন। এটি তাঁর টি-টোয়েন্টি ক্যারিয়ারের ষষ্ঠ হাফসেঞ্চুরি। ঝড়ো হাফসেঞ্চুরির পর অবশ্য আর টিকতে পারেননি তিনি। পরের বলেই আউট হন তিনি। ২৮ বলে ৫০ রান করে ফেরেন ড্রেসিং রুমে। মাহমুদউল্লাহ ফিরলে শেষ দিকের ব্যাটারদের ওপর ভর করে ওমানকে বড় কঠিন লক্ষ্য ছুঁড়ে দেয় লাল-সবুজের দল।

জবাব দিতে নেমে শুরুতেই ধাক্কা খায় পাপুয়া নিউগিনি। হারায় ওপেনার লেগা সিয়াকাকে। তৃতীয় ওভারে প্রতিপক্ষের ওপেনারকে নিজের শিকার বানিয়ে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন মোহাম্মদ সাইফউদ্দিন। দলীয় ১১ রানে প্রথম উইকেট হারায় পাপুয়া নিউগিনি, সিয়াকা করেন ১০ বলে ৫ রান।

এর পর আসাদ ভালার উইকেট তুলে নেন পেসার তাসকিন আহমেদ। তাসকিনের পর বোলিংয়ে এসে পাপুয়া নিউগিনিকে চেপে ধরেন সাকিব আল হাসান। ব্যাট হাতে ভূমিকা রাখা সাকিব বোলিংয়ে করেন দুর্দান্ত। বোলিংয়ে এসে জোড়া উইকেট তুলে নেন তিনি। এরপর নেন আরেকটি। প্রথমে নেন চার্লস আামিনি ও সেসে বাউর উইকেট। পরে ফেরান সিমন আটাই। এরপর আঘাত হানেন মেহেদী। বাংলাদেশি বোলারদের দাপটে স্কোরবোর্ডে ২৪ রান তুলতেই ছয় উইকেট হারিয়ে ফেলে পাপুয়া নিউগিনি। দ্রুত উইকেট হারানোর চাপ সামলে বেশি দূর যেতে পারেনি তারা। শেষ পর্যন্ত ৯৭ রানে থেমে যায় প্রথমবার বিশ্বকাপ খেলতে আসা দলটি।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ : ২০ ওভারে ১৮১/৭ (নাঈম ০, লিটন ২৯, সাকিব ৪৬, মুশফিক ৫, মাহমুদউল্লাহ ৫০, আফিফ ২১, সোহান ০, সাইফউদ্দিন ১৯*, মেহেদী ২*; মরেয়া ৪-০-২৬-২, রাভু ৪-০-৪০-২, সোপের ৪-০-৫৩-০, বাউ ২-০-২০-০, ভালা ৩-০-২৬-২, আমিনি ২-০-৯-০, আটাই ১-০-৬-১)।

পাপুয়া নিউগিনি : ১৯.৩ ওভারে ৯৭/১০ (সিয়েকা ৫, আসাদ ৬, আমিনি ১, সেসে ৭, সিমন ০, হিরি ৮, নরম্যান ০, কিপলিন ৪৬*, চ্যাড ১১, কাবুয়া ৩, ড্যামিয়েন ৫; তাসকিন ৩.৩-১-১২-২, মুস্তাফিজ ৪-০-৩৪-০, সাকিব ৪-০-৯-৪, মেহেদী ৪-০-২০-১, সাইফউদ্দিন ৪-০-২১-২)।

ফল : ৮৪ রানে জয়ী বাংলাদেশ।

ম্যান অব দ্য ম্যাচ : সাকিব আল হাসান।


আরও খবর



চট্টগ্রামে আবাসিক ভবনে বিস্ফোরণ, নিহত ১

প্রকাশিত:রবিবার ১৭ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৭ অক্টোবর ২০২১ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চট্টগ্রামের বায়োজিদে তিনতলা ভবনের নিচতলায় বিস্ফোরণে একজন নিহত ও দুই জন গুরুতর দগ্ধ হয়েছে বলে জানা গেছে। রবিবার (১৭ অক্টোবর) সকালে বিস্ফোরণটি ঘটে বলে জানা গেছে।

বিস্ফোরণের সময় ঘরে দুই জন পুরুষ ছিলেন এবং ঘরের বাইরে দিয়ে একজন শিশু হেঁটে যাচ্ছিলো। মূলত তারাই ঘটনার কবলে পড়েন। পর দগ্ধদের দ্রুত চট্টগ্রাম মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়। হাসপাতাল সূত্রে জানা গেছে, আহত দুই জনের শরীরেরই প্রায় ৭০ শতাংশ করে পুড়ে গেছে।

চট্টগ্রাম মহানগর পুলিশের উপ-কমিশনার মোখলেসুর রহমান জানান, বায়োজিদে ওই বাসায় একটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ঘটনাস্থলে ফায়ার সার্ভিস ও পুলিশের টিম রয়েছে। এ ঘটনায় এলাকাবাসী তিন জনকে দগ্ধ অবস্থায় উদ্ধার করে। পরে তাদের একজনের মৃত্যু হয়েছে বলে শুনেছি।

তিনি আরও জানান, বিস্ফোরণে ভবনের নিচতলার একটি ঘরের একপাশের দেয়াল ধসে পড়েছে। তবে বিস্ফোরণের কারণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। ফায়ার সার্ভিস ও পুলিশ তদন্ত করছে। তদন্তের পর নিশ্চিতভাবে বলা যাবে।

এ ঘটনায় ফায়ার সার্ভিস কর্মকর্তা কবির হোসেন জানান, প্রাথমিকভাবে আমরা সন্দেহ করছিলাম, গ্যাস সিলিন্ডার থেকে বিস্ফোরণ ঘটতে পারে। তবে ঘটনাস্থলে গ্যাস সিলিন্ডারের কোনো আলামত পাওয়া যায়নি। বিস্ফোরণের পর দগ্ধ তিন জনকে এলাকাবাসী উদ্ধার করে চট্টগ্রাম মেডিক্যালে নিয়ে যায়। সেখানে একজনের মৃত্যু হয়েছে বলে খবর পেয়েছি।

জানা যায়, তিনতলা ওই ভবনের দ্বিতীয় তলায় একটি মসজিদ ও তৃতীয় তলায় একটি মাদরাসা রয়েছে। ভবনের নিচতলায় কয়েকটি ঘর মেস হিসেবে ভাড়া দেওয়া হয়েছিল। তবে ঠিক কি কারণে এ বিস্ফোরণ ঘটে তা এখনো জানা যায়নি।


আরও খবর