আজঃ মঙ্গলবার ২০ এপ্রিল ২০21
শিরোনাম

দেশের ইতিহাসে করোনায় সর্বোচ্চ মৃত্যু-আক্রান্ত

প্রকাশিত:মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১ | ১১৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা সংক্রমণের পর থেকে মৃত্যু ও শনাক্তের নতুন রেকর্ড হয়েছে। করোনায় গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৬৬ জন। এর আগে, গত বছরের ৩০ জুন সর্বোচ্চ মৃত্যু ছিল ৬৪ জন।

অন্যদিকে ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন সাত হাজার ২১৩ জন। যা এদেশের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ। মঙ্গলবার (৬ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

গত ২৯ মার্চ অতীতের সব রেকর্ড ভেঙে করোনা শনাক্ত হয় পাঁচ হাজার ১৮১ জন। সেই রেকর্ড ভেঙে ফের ৩১ মার্চ শনাক্ত হয় পাঁচ হাজার ৩৮৫ জন। ১ এপ্রিল শনাক্তের রেকর্ড ভেঙে দাঁড়ায় ছয় হাজার ৪৬৯ জন। ২ এপ্রিল আবারও রেকর্ড ভেঙে শনাক্ত দাঁড়ায় ছয় হাজার ৮৩০ জন। এরপর ৪ এপ্রিল সাত হাজার ছাড়িয়ে একদিনে শনাক্ত দাঁড়ায় ৭ হাজার ৮৭ জন। এরপর আজ দেশের ইতিহাসে সর্বোচ্চ শনাক্ত এবং মৃত্যুর ঘটনা ঘটলো।


আরও খবর



বাগদাদে গাড়িবোমা হামলায় নিহত ৪

প্রকাশিত:শুক্রবার ১৬ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৬ এপ্রিল ২০২১ | ৬৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইরাকের রাজধানী বাগদাদে গাড়িবোমা হামলায় অন্তত চারজন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ২০ জন। বৃহস্পতিবার দেশটির সাদর শহরতলীতে একটি সেকেন্ড-হ্যান্ড পণ্যের বাজারের সামনে এ বিস্ফোরণ ঘটে বলে জানিয়েছে পুলিশ। খবর রয়টার্সের।

ইরাকি সামরিক বাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, বিস্ফোরণে একজন বেসামরিক নাগরিক নিহত এবং ১২ জন আহত হয়েছেন। এসময় আশপাশে থাকা কয়েকটি গাড়িতে আগুন ধরে যায়।

তবে সাদর শহরতলীর মেডিক্যাল কর্মীরা হামলায় চারজন নিহত হয়েছেন বলে জানিয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিস্ফোরণের পর সেখান থেকে কালোধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা যায়। হতাহতদের উদ্ধারে ঘটনাস্থলে বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স এসে পৌঁছায়।

বিস্ফোরণের পর থেকেই ঘটনাস্থল ঘিরে রেখেছে পুলিশ। এখন পর্যন্ত কোনও দল বা গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি।

গত জানুয়ারিতে বাগদাদে আইএসের আত্মঘাতী বোমা হামলায় ৩২ জনের মৃত্যুর পর চলতি বছর এটাই দ্বিতীয় সর্বোচ্চ প্রাণঘাতী হামলার ঘটনা।

২০১৭ সালে ইরাকে আইএস জঙ্গিদের পরাজিত করার পর থেকে দেশটিতে বড় ধরনের হামলা অনেকটাই কমে গেছে। গত কয়েক বছরে বাগদাদের জীবনযাত্রাও প্রায় স্বাভাবিক হয়ে এসেছে। জানুয়ারির ঘটনা ছিল গত তিন বছরের মধ্যে সেখানে সবচেয়ে প্রাণঘাতী হামলা।


আরও খবর



দেশে নতুন করে শনাক্ত ৬ হাজার ৮৫৪ জন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | ৯২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
নতুন করে শনাক্ত হয়েছেন ৬ হাজার ৮৫৪ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ছয় লাখ ৬৬ হাজার ১৩২ জনে

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৭৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ৯ হাজার ৫২১ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ৬ হাজার ৮৫৪ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ছয় লাখ ৬৬ হাজার ১৩২ জনে।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


আরও খবর



‘করোনা মোকাবিলায় ফের আগের মতো পদক্ষেপ নিতে হবে’

প্রকাশিত:রবিবার ২৮ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ মার্চ ২০২১ | ১০০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনা মোকাবিলায় ফের আগের মতো পদক্ষেপ নিতে হবে বলে জানিয়েছে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (২৮ মার্চ) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আওয়ামী লীগের আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

হঠাৎ করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় আবারও সকলকে বাধ্যতামুলকভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, কেউ যেন মাস্ক না পরে বাহিরে যায়। সকলকে অবশ্যই নিরাপদ দূরত্ব মানতে হবে।' অনুষ্ঠান আয়োজনের ক্ষেত্রে অবশ্যই স্বাস্থ্যবিধি মানতে হবে। এটা সবার জন্য প্রযোজ্য।'

করোনা সংক্রমণের বিরুদ্ধে মাঠে সক্রিয় হতে দলীয় নেতাকর্মীদের প্রস্তুতির নির্দেশ দেন প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগের সভাপতি।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী নিয়ে শেখ হাসিনা বলেন, 'বাংলাদেশে পাঁচ দেশের প্রধান এসেছেন, বিশ্বের বিভিন্ন দেশ ও ২৭টি প্রতিষ্ঠান থেকে শুভেচ্ছাবার্তা আমরা পেয়েছি। এটা জনগণের জন্য অত্যন্ত সম্মানের। এটাই আমাদের সার্থকতা।'

তিনি আরও বলেন, সবুজ বাংলা আরও সবুজ করতে বৃক্ষরোপণ করতে হবে। এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে।

স্কুল-কলেজ খোলার প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, আমরা স্কুল-কলেজ খুলতে চেয়েছিলাম। কিন্তু হঠাৎ করে সংক্রমণ বেড়েছে। তাই এখন না খুলে সিদ্ধান্ত নিয়েছি যে ঈদের পরে খুলব।

তবে করোনার টিকা কার্যক্রম চলমান থাকবে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আরও খবর



প্রেমিকার সংস্পর্শে গিয়েই করোনা আক্রান্ত আলিয়া

প্রকাশিত:রবিবার ১১ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৮৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বেশ কিছুদিন ধরেই করোনা আক্রান্ত হয়ে হোম কোয়ারেন্টাইনে আছেন ভারতের প্রতিভাবান অভিনেত্রী আলিয়া ভাট। নিজের জন্মদিনের দিন কয়েক পরেই করোনা আক্রান্ত হন আলিয়া৷

এর আগে প্রেমিক রণবীর কাপুর এবং গাঙ্গু বাই কাঠিয়াওয়ালী পরিচালক সঞ্জয় লীলারও করোনা ফলাফল পজেটিভ আসে। ধারণা করা হচ্ছে তাদের সংস্পর্শে গিয়েই আক্রান্ত হয়েছেন তিনি৷

তবে সম্প্রতি নিজের শারীরিক অবস্থার কথা ভক্তদের জানিয়েছেন আলিয়া। হোম আইসোলশনে থাকা আলিয়া নিজের বেশ কয়েকটি সেলফি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেন।

সেখানে ক্যাপশনে লিখে জানান, আপাতত ভালো আছেন নায়িকা৷

আলিয়া লেখেন, 'সবাই জানেন আমি করোনা আক্রান্ত হয়ে হোম কোয়ারেন্টাইনে। আমি ডাক্তারের কথামতো সকল নিয়ম কানুন মেনে চলছি। আপনাদের সকলকে ধন্যবাদ আমার পাশে থাকার জন্য। আপনারা প্রার্থনা করুণ আমি যেন তাড়াতাড়ি ইতিবাচক কোন ফলাফল পাই।

আলিয়ার এই স্ট্যাটাসে মন্তব্য করেছেন তার ভক্ত ও সহকর্মীরা। বলিউডের জনপ্রিয় অভিনেত্রী জ্যাকুলিনসহ অনেকেই আলিয়ার সুস্থতা কামনা করেন।

নিউজ ট্যাগ: আলিয়া ভাট

আরও খবর



এসএসসির ফরম পূরণ শুরু ১ এপ্রিল

প্রকাশিত:সোমবার ২২ মার্চ ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ মার্চ ২০২১ | ১০১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

২০২১ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু হতে যাচ্ছে আগামী ১ এপ্রিল থেকে। করোনাভাইরাস মহামারীর কারণে এবার এসএসসির টেস্ট (নির্বাচনী) পরীক্ষা নেওয়া হবে না।

রবিবার (২১ মার্চ) ঢাকা বোর্ড থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ৭ এপ্রিল পর্যন্ত বিলম্ব ফি ছাড়া ফরম পূরণ করতে পারবেন শিক্ষার্থীরা। আর বিলম্ব ফিসহ ১০ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করা যাবে। তবে করোনা পরিস্থিতির কারণে এ বছর যোগ্যতা নির্ধারণী হিসেবে এসএসসির নির্বাচনী পরীক্ষা হবে না বলেও জানিয়েছে ঢাকা বোর্ড।

বলা হয়েছে, শিক্ষার্থীদের তথ্য ও সম্ভাব্য তালিকা ঢাকা বোর্ডের ওয়েবসাইটে ২৮ মার্চ প্রকাশ করা হবে। সম্ভাব্য তালিকা থেকে আগামী ১ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফরম পূরণ করতে পারবেন এসএসসি পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক শিক্ষার্থীরা। বিলম্ব ফি ছাড়া অনলাইনে ফি জমা দেয়ার শেষ সময় ৮ এপ্রিল।

আর বিলম্ব ফিসহ ১০ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত এসএসসির ফরম পূরণ করা যাবে। পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা বিলম্ব ফিসহ ১৫ এপ্রিল পর্যন্ত ফি জমা দেয়া যাবে।

এ বছর প্রতিষ্ঠানগুলোকে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে এসএসসির ফরম পূরণ বাবদ সর্বোচ্চ ১ হাজার ৯৭০ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের থেকে সর্বোচ্চ ১ হাজার ৮৫০ টাকা এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্চ ১ হাজার ৮৫০ টাকা ফি নিতে বলেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

এসএসসি পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ৩০ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৩৫ টাকা, মূল সনদ বাবদ শিক্ষার্থীপ্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। এছাড়া জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীদের তালিকাভুক্তি ফি ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

সেই হিসাবে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে এসএসসির ফরম পূরণ বাবদ সর্বোচ্চ এক হাজার ৯৭০ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের থেকে সর্বোচ্চ এক হাজার ৮৫০ টাকা এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্চ এক হাজার ৮৫০ টাকা ফি নিতে পারবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

এছাড়া রেজিস্ট্রেশনের মেয়াদ থাকা সাপেক্ষে জিপিএ উন্নয়নে আগ্রহী এবং ২০২০ সালের এসএসসি পরীক্ষায় চার বিষয় পর্যন্ত অকৃতকার্যরা প্রতিষ্ঠানপ্রধান বরাবর আবেদন করে পরীক্ষায় অংশ নিতে পারবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।


আরও খবর