আজঃ শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩
শিরোনাম

দুর্নীতির মামলায় স্বরূপকাঠির সাবেক ইউপি চেয়ারম্যানের কারাদণ্ড

প্রকাশিত:বুধবার ২৭ সেপ্টেম্বর ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৭ সেপ্টেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও তথ্য গোপন করায় দুদকের দায়ের করা মামলায় পিরোজপুরের স্বরূপকাঠি (নেছারাবাদ) উপজেলার সমুদয়কাঠি ইউনিয়ন পরিষদের (ইউপি) সাবেক চেয়ারম্যান নাজমুল ইসলাম সাইদকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি তাকে ১৯ লাখ ৩০ হাজার ১৬৫ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বরিশাল বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মেহেদী আল মাসুদ এ রায় দেন। দণ্ডপ্রাপ্ত নাজমুল ইসলাম সাইদ পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলার সমুদয়কাঠি ইউনিয়নের আদেল উদ্দিনের ছেলে। রায় ঘোষণার সময় আদালতে অনুপস্থিত ছিলেন নাজমুল। 

মামলার বরাতে বেঞ্চ সহকারী মো. হারুন অর রশিদ জানান, সমুদয়কাঠি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নাজমুল ইসলাম সাইদের বিরুদ্ধে ২০১২ সালের ১২ মার্চ দুদকের বরিশাল জেলা কার্যালয়ের উপ-পরিচালক আর কে মজুমদার মামলা করেন। 

মামলায় তার বিরুদ্ধে ২০০৯-২০১০ অর্থ বছরে দুর্নীতি দমন কমিশনে দাখিল করা সম্পদ বিবরণীর চেয়ে ৪২ লাখ ৩০ হাজার ১৬৫ টাকার সম্পদ অর্জন এবং দুই লাখ ৭৫ হাজার ৭৬৫ টাকার সম্পদের তথ্য গোপন করার অভিযোগ আনা হয়।

২০১৫ সালের ১৯ এপ্রিল দুদকের সহকারী পরিচালক মো. বাহাদুর আলম একমাত্র সাইদকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট জমা দেন। 

নিউজ ট্যাগ: স্বরূপকাঠি

আরও খবর



ঢাকায় আসছেন শর্মিলা ঠাকুর

প্রকাশিত:সোমবার ২৭ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৭ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

আগামী বছরের ২০ জানুয়ারি থেকে শুরু হবে ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত। এ উৎসবে যোগ দিতে ঢাকায় আসছেন বলিউড অভিনেত্রী শর্মিলা ঠাকুর। গতকাল উৎসব কর্তৃপক্ষ জানিয়েছে, উৎসবের এশিয়ান কম্পিটিশন বিভাগের জুরি হিসেবে দায়িত্ব পালন করবেন শর্মিলা।

এশিয়ান কম্পিটিশন বিভাগে শর্মিলার সঙ্গে বিচারক থাকবেন আরও চারজন। তাঁরা হলেন রাশিয়ান প্রযোজক আনা সালাসিনা, চায়নিজ চলচ্চিত্র বিশেষজ্ঞ ও প্রযোজক শি চুয়ান, বাংলাদেশি নির্মাতা সামিয়া জামান এবং থাইল্যান্ডের নির্মাতা ও প্রযোজক টম ওয়ালার। এবার ঢাকা উৎসবের এশিয়ান কম্পিটিশন বিভাগে স্থান পাওয়া সিনেমাগুলো থেকে সেরা সিনেমা, সেরা নির্মাতা, অভিনেতা, অভিনেত্রী, চিত্রনাট্যকার ও চিত্র গ্রাহক নির্বাচন করবেন তাঁরা।

ঢাকা চলচ্চিত্র উৎসবের পরিচালক আহমেদ মুজতবা জামাল গতকাল বলেন, ২০ থেকে ২৮ জানুয়ারি উৎসব চলাকালে ঢাকায় আসবেন শর্মিলা ঠাকুর। উৎসবে উপস্থিত থাকবেন তিনি। এশিয়ান কম্পিটিশন বিভাগে জমা পড়া সিনেমাগুলো দেখে বিচারক হিসেবে তাঁর রায় জানাবেন।

শর্মিলা ঠাকুর ছাড়াও এবারের ঢাকা উৎসবে দেখা যাবে বিশ্ব চলচ্চিত্রের একাধিক খ্যাতিমান ব্যক্তিত্বকে। উৎসবে চলচ্চিত্র নির্মাণের ওপর মাস্টারক্লাস নিতে ঢাকায় আসবেন চিলড্রেন অব হ্যাভেনখ্যাত ইরানের বিখ্যাত পরিচালক মাজিদ মাজিদি। আরও দুটি মাস্টারক্লাস নেবেন পশ্চিমবঙ্গের নির্মাতা, অভিনেতা ও সংগীতশিল্পী অঞ্জন দত্ত ও চীনের চলচ্চিত্র বিশেষজ্ঞ শি চুয়ান। 

আরও পড়ুন>> যুক্তরাষ্ট্রে গিয়ে ‘কন্ট্রাক্ট বিয়ে’ করলেন মৌসুমী!

চলচ্চিত্র নিয়ে দেশের বৃহত্তম আয়োজন ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব নিয়মিতভাবে অনুষ্ঠিত হচ্ছে ১৯৯২ সাল থেকে। নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ স্লোগান নিয়ে উৎসব আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি। আসন্ন ২২তম আসরে থাকছে ৭৫টি দেশের ২৫০টির বেশি সিনেমা।


আরও খবর



টসে জিতে ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

বিশ্বকাপে দারুণ ধারাবাহিকতায় গ্রুপ পর্ব শেষ করেছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। ছন্দে থাকা দল দুটি আজ বৃহস্পতিবার (১৬ নভেম্বর) মুখোমুখি হয়েছে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে। কলকাতার ইডেন গার্ডেন্সে অস্ট্রেলিয়ার বিপক্ষে টস জিতে ব্যাটিং বেছে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

টস জিতে প্রোটিয়া অধিনায়ক বাভুমা বলেন, আমাদের বিশ্বকাপ যাত্রাটা এখন পর্যন্ত চমৎকার। আমাদের দলটা যথেষ্ট ভালো। আমরা যা করেছি, তাতে আমাদের আত্মবিশ্বাস বেড়েছে। আজ নিজেদের শতভাগ দিয়েই খেলব আমরা।

অসি অধিনায়ক প্যাট কামিন্স বলেন, আগে ব্যাট করতে পারলে ভালো হতো। কিন্তু, টস কারও হাতে নেই। আমরা বল হাতে সর্বোচ্চ দেওয়ার চেষ্টা করব। প্রোটিয়াদের যতটা সম্ভব অল্পতে আটকাতে চাইব।

২০১৫ সালের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ২০১৯ বিশ্বকাপের ফাইনালে উঠতে ব্যর্থ হয়। এক আসর পর শিরোপা পুনরুদ্ধারের লক্ষ্য নিয়ে সেমিতে নামবে তারা। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার অপবাদ আছে বড় ম্যাচে ব্যর্থ হওয়ার। যে কারণে তাদের ডাকা হয় চোকার্স নামে। তাদের সামনে সেই অপবাদ ঘুচিয়ে ফাইনালে ওঠার মিশন।

চলতি আসরে দুদলেরই বড় শক্তি তাদের ব্যাটিং লাইনআপ। আগে ব্যাট করলে প্রোটিয়ারা তাণ্ডব চালায় বিপক্ষ বোলারদের ওপর। বিশ্বকাপজুড়েই যা পরিলক্ষিত হয়েছে। অন্যদিকে, রান তাড়ায় অসিরাও কম যায় না। তাই, জমাটি এক লড়াইয়ের প্রত্যাশা করছে ক্রিকেটপ্রেমীরা

দক্ষিণ আফ্রিকার একাদশ : কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), টেম্বা বাভুমা (অধিনায়ক), রাসি ফান ডার ডুসেন, এডেন মার্করাম, হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, মার্কো জ্যানসেন, জেরাল্ড কোয়েটজি, কেশব মহারাজ, কাগিসো রাবাডা ও তাবরেজ শামসি।

অস্ট্রেলিয়ার একাদশ : ডেভিড ওয়ার্নার, ট্র্যাভিস হেড, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশেন, জশ ইংলিশ (উইকেটরক্ষক), গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক, প্যাট কামিন্স (অধিনায়ক), অ্যাডাম জাম্পা ও জশ হ্যাজেলউড।


আরও খবর
অবশেষে শুরু হতে যাচ্ছে খেলা

শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩




‘আমরা আশা করছি দ্রুতই নিষেধাজ্ঞা উঠে যাবে’

প্রকাশিত:সোমবার ১৩ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:সোমবার ১৩ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

শ্রীলংকার সদস্যপদ স্থগিত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। দেশটির ক্রিকেট বোর্ডে দুর্নীতির অভিযোগ এবং রাজনৈতিক ব্যক্তিবর্গের হস্তক্ষেপ নিয়ে গত কিছুদিন ধরেই আলোচনা চলছিল।

শুক্রবার রাতে এক বিবৃতিতে আইসিসি জানায়, তাৎক্ষণিক প্রতিক্রিয়া হিসেবে শ্রীলংকার সদস্যপদ স্থগিত করা হয়েছে। ১৯৮১ সালে আইসিসির পূর্ণ সদস্যপদ পেয়েছিল শ্রীলংকা।

আইসিসির বিজ্ঞপ্তিতে বলা হয়, আইসিসি বোর্ড আজ সভায় বসে সিদ্ধান্ত নিয়েছে শ্রীলংকা ক্রিকেট সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ বিধিনিষেধ লঙ্ঘন করেছে। বিশেষ করে, স্বাধীনভাবে কাজ করতে ক্রিকেট প্রশাসনকে সরকারি হস্তক্ষেপের বাইরে থাকার প্রয়োজন ছিল। সময়মতো এই স্থগিতাদেশের শর্তগুলো জানিয়ে দেবে আইসিসি বোর্ড।

বিশ্বকাপে এমন বাজে পারফরম্যান্সের কারণে ক্রিকেট বোর্ডের নির্বাহী কমিটির পদত্যাগ দাবি করেছিলেন দেশটির ক্রীড়ামন্ত্রী রোশান ফার্নান্দো। এক বিবৃতিতে ক্রীড়ামন্ত্রী জানান, শ্রীলংকার ক্রিকেট অফিসিয়ালদের পদে থাকার কোনো নৈতিক অধিকার নেই। তাদের স্বেচ্ছায় পদত্যাগ করা উচিত।

শ্রীলংকার ক্রীড়া আইন অনুযায়ী অন্য খেলার মতো ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনেই থাকবে এসএলসি। কিন্তু আইসিসির নিয়ম অনুযায়ী বোর্ডে সরকারি কোনো হস্তক্ষেপ থাকতে পারবে না। যে কারণে চাইলেও খুব একটা প্রভাব দেখাতে পারে না মন্ত্রণালয়। ২০১৪ সালে নির্বাচিত বোর্ড ভেঙে অন্তর্বর্তীকালীন এক কমিটি গড়েছিল শ্রীলংকা সরকার। তখন আইসিসি শ্রীলংকার প্রাপ্য অর্থ প্রদান স্থগিত করেছিল।

আইসিসি নিষেধাজ্ঞা দিলেও সেই নিষেধাজ্ঞা খুব দ্রুতই উঠে যাবে এমন আশা ব্যক্ত করেছে শ্রীলংকার অধিনায়ক কুশল মেন্ডিস। তিনি বলেন, আমরা আশা করছি দ্রুতই নিষেধাজ্ঞা উঠে যাবে। এতে করে আমরা আবার অনুশীলন শুরু করতে পারবো। অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করতে পারাটাও আমাদের জন্য বিশেষ কিছু হবে।


আরও খবর
অবশেষে শুরু হতে যাচ্ছে খেলা

শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩




পাপন-সাকিবের পদত্যাগ চেয়ে আইনি নোটিশ

প্রকাশিত:রবিবার ১২ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:রবিবার ১২ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
আদালত প্রতিবেদক

Image

ভারতের চলমান বিশ্বকাপে সমর্থকদের হতাশ করেছে বাংলাদেশ ক্রিকেট দল। ৯ ম্যাচের গ্রুপপর্বে বিদায় নিতে হয়েছে মাত্র ২ জয় নিয়ে। সেমিফাইনালের দৌঁড় থেকে বাদ পড়েছে সবার আগে। বিশ্বকাপে এই বাজে পারফরম্যান্সের কারণে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন ও অধিনায়ক সাকিব আল হাসানের পদত্যাগ চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী।

পাপন ও সাকিব ছাড়াও বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরি সুজনেরও পদত্যাগ দাবি করা হয়েছে সেই নোটিশে। আজ রবিবার নোটিশটি পাঠান খন্দকার হাসান শাহরিয়ার নামের সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে দারুণ এক জয় দিয়েই যাত্রা শুরু করে বাংলাদেশ। এরপর শুরু হয় টানা হার। এমনকি আইসিসির সহযোগী দেশ নেদারল্যান্ডসের বিপক্ষেও দেখতে হয় লজ্জার হার। শেষেরদিকে এসে শ্রীলংকার বিপক্ষে জয় পেয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির স্বপ্ন উজ্জ্বল করলেও তাতে সন্তুষ্ট নন সমর্থকরা।

অধিনায়ক সাকিবের পারফরম্যান্সও ছিল বিবর্ণ। ২০১৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে ২টি সেঞ্চুরি ও ৫ হাফ সেঞ্চুরিতে ৬০৬ রান করেছিলেন সাকিব। অথচ, এবারের বিশ্বকাপে ৭ ম্যাচ খেলে তিনি করেছেন মাত্র ১৮৪ রান। নেই কোনো সেঞ্চুরি, হাফ সেঞ্চুরিও ১টি। বল হাতেও আলো ছড়াতে পারেননি সাকিব। ৭ ম্যাচে মাত্র ৯ উইকেট নিয়েছেন বাঁহাতি এই স্পিনার। গড় পয়ত্রিশের বেশি।


আরও খবর
জামিন পেলেন না মির্জা ফখরুল

বৃহস্পতিবার ০৭ ডিসেম্বর ২০২৩




কর্মসূচি নিয়ে জামায়াতের নতুন বিবৃতি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ নভেম্বর 20২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ নভেম্বর 20২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বর্তমান সরকারের পদত্যাগ ও কেয়ারটেকার সরকার গঠনসহ বেশ কিছু দাবিতে নতুন কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এ টি এম মাছুম এক বিবৃতিতে জানান, ফ্যাসিস্ট আওয়ামী সরকার ২০১৪ ও ২০১৮ সালে সাজানো প্রহসনের নির্বাচন করে মানুষের ভোটাধিকার কেড়ে নিয়েছে। তারা অতীতের মতো আবারও একতরফা ভোটারবিহীন পাতানো নির্বাচনের ষড়যন্ত্র করছে। এই ষড়যন্ত্রের অংশ হিসেবেই বিরোধী দলের মতামতকে অগ্রাহ্য করে গণতন্ত্রহরণকারী আওয়ামী সরকার অনুগত নির্বাচন কমিশনকে দিয়ে ফরমায়েসি তফলিস ঘোষণা করিয়েছে।

সরকারের তল্পিবাহক নির্বাচন কমিশনের একতরফা তফসিল জাতি ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে। সরকার অবৈধভাবে ক্ষমতা আঁকড়ে থাকার অসৎ উদ্দেশ্যে দেশকে একটি অকার্যকর, ব্যর্থ ও তাঁবেদার রাষ্ট্রে পরিণত করেছে এবং দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব আজ হুমকির মধ্যে পড়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, দেশকে ধ্বংসের হাত থেকে উদ্ধারের লক্ষ্যে জামায়াতের নিবন্ধনসংক্রান্ত মামলায় ন্যায়ভ্রষ্ট রায় ও ফরমায়েসি একতরফা তফসিল ঘোষণার প্রতিবাদে এবং জালিম সরকারের পদত্যাগ, নির্বাচনকালীন কেয়ারটেকার সরকার গঠন, আমিরে জামায়াত ডা. শফিকুর রহমানসহ সকল রাজবন্দি ও ওলামা-মাশায়েখের মুক্তি, মিথ্যা মামলা প্রত্যাহার এবং দ্রব্যমূল্য মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে নিয়ে আসার দাবিতে আগামী ২৬ নভেম্বর ভোর ৬টা থেকে ২৮ নভেম্বর ভোর ৬টা পর্যন্ত সারাদেশে শান্তিপূর্ণ সড়ক, রেল ও নৌপথ অবরোধ কর্মসূচি পালন করা হবে। 

আরও পড়ুন>> শামীম ওসমানের আসনে নৌকা চান পলাশ

ঘোষিত কর্মসূচি শান্তিপূর্ণভাবে সফল করে আন্দোলনকে চূড়ান্ত লক্ষ্যে নিয়ে যাওয়ার জন্য জামায়াতে ইসলামীর সর্বস্তরের নেতাকর্মী এবং দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানান এ টি এম মাছুম।


আরও খবর
রবিবার হরতাল-অবরোধ দিচ্ছে না বিএনপি

বৃহস্পতিবার ০৭ ডিসেম্বর ২০২৩