আজঃ বুধবার ০৪ আগস্ট ২০২১
শিরোনাম

গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহে করোনা ইউনিটে আরও ২০ মৃত্যু

প্রকাশিত:রবিবার ১৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ১৮ জুলাই ২০২১ | ১০১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও ২০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে করোনায় সাতজন এবং উপসর্গ নিয়ে ১৩ জন মারা গেছেন। রবিবার (১৮ জুলাই) সকালে মমেক হাসপাতালের করোনা ইউনিটের ফোকালপারসন ডা. মহিউদ্দিন খান মুন এ তথ্য নিশ্চিত করেছেন।

এ তথ্য নিশ্চিত করে করোনা ইউনিটের ফোকাল পারসন ডা. মহিউদ্দিন খান মুন আরও জানিয়েছেন, করোনা ডেডিকেটেড ইউনিটে নতুন ৩৮ জন ভর্তিসহ এখন পর্যন্ত ৪১১ জন এবং আইসিইউতে ২২ জন চিকিৎসাধীন আছেন।

এদিকে সিভিল সার্জন ডা. নজরুল ইসলাম বলেন, গত ২৪ ঘণ্টায় ৭৫২ টি নমুনা পরীক্ষায় আরো ১৯৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৬ দশমিক ৩২ শতাংশ। জেলায় মোট আক্রান্ত ১১ হাজার ৪৯৫ জন। সুস্থ হয়েছেন ৮ হাজার ৩১৩ জন।


আরও খবর



সেজান জুসের কারখানায় অগ্নিকাণ্ড

কোটি টাকা করে ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে আবেদন

প্রকাশিত:রবিবার ১১ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ জুলাই ২০২১ | ১৩৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডস লিমিটেডের সেজান জুসের কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত শ্রমিকদের পরিবারকে কোটি টাকা করে এবং আহতদের ৩৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে।

চারটি সংগঠনের পক্ষে এ আবেদন করা হয়েছে বলে রবিবার জানিয়ছেন আইনজীবী শাহীনুজ্জামান শাহীন।

তিনি জানান, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে চলমান বিধি নিষেধের মধ্যে নিয়ম অনুযায়ী জরুরি বিবেচনয় এ চারটি সংগঠনের পক্ষে আবেদনটি শনিবার রাতে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বরাবরে ই মেইল করা হয়েছে।  

আইন ও সালিশ কেন্দ্র (আসক), বাংলাদেশ লিগ্যাল অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এবং সেফটি অ্যান্ড রাইটস সোসাইটির পক্ষে এ আবেদন করা হয় ।

শ্রম ও কর্মসংস্থান সচিব,স্বরাষ্ট্র সচিব, বাংলাদেশ ব্যাংক, পুলিশের মহাপরিদর্শক,রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, ডিআইজি (ঢাকা রেঞ্জ), নারায়ণগঞ্জ জেলা প্রশাসক ও পুলিশ সুপার,রুপগঞ্জের উপজেলা নির্বাহী অফিসার, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, সিভিল সার্জন, ফায়ার সার্ভিস, হাসেম ফুডস লিমিটেড এবং হাসেম ফুডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালককে বিবাদী করা হয়েছে।

আবেদনে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত শ্রমিকদের পরিবারকে কোটি টাকা করে এবং আহতদের ৩৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া নির্দেশনা চাওয়া হয়েছে। তবে অন্তর্বর্তীকালীন ক্ষতিপূরণ হিসেবে নিহতদের পরিবারকে ১০ লাখ এবং আহতদের ৫ লাখ টাকা করে দিতে আবেদন করা হয়েছে। 

পাশাপাশি দুই সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন হাইকোর্টে দাখিল ও আহতদের দ্রুত চিকিৎসা নিশ্চিতের আবেদন করা হয়েছে।

গত ৮ জুলাই সন্ধ্যা সাড়ে ৬টার রূপগঞ্জ উপজেলার কর্ণগোপ এলাকায় অবস্থিত ওই কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ডেমরা, কাঞ্চনসহ ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট আগুন নেভাতে কাজ করে। ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ২৯ ঘণ্টা পর নিয়ন্ত্রণে আসে। তবে এ সময়ের মধ্যে ঝরে গেছে ৫২ প্রাণ। আহত হয়েছেন অনেক শ্রমিক।

এ ঘটনায় হত্যা ও হত্যার অভিযোগে ৩০২, ৩২৬, ৩২৫, ৩২৩, ৩২৪, ৩০৭ ধারায় একটি মামলা করা হয়েছে। ওই মামলায় সজীব গ্রুপের চেয়ারম্যান মো. আবুল হাসেমসহ আটজনকে গ্রেফতার করা হয়েছে। পরে ১০ জুলাই শনিবার আট জনের চার দিন করে রিমান্ড মঞ্জুর করেন নারায়ণগঞ্জের আদালত।


আরও খবর



অবশেষে চূড়ান্ত বিচ্ছেদ ঘটলো বিল ও মেলিন্ডা গেটসের

প্রকাশিত:মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৩ আগস্ট ২০২১ | ৮৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিল গেটস ও মেলিন্ডার বিচ্ছেদ আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হয়েছে। ওয়াশিংটনের কিং কাউন্টি সুপিরিয়র কোর্টের এক আইনজীবী তাদের ডিভোর্স পেপারে স্বাক্ষর করেছেন। এর মধ্য দিয়ে তাদের দীর্ঘ ২৭ বছরের সংসার জীবনের ইতি ঘটলো। সোমবার (২ আগস্ট) তাদের ডিভোর্স পেপারে স্বাক্ষর করেন আইনজীবী।

গেল মে মাসের ৩ তারিখ তারা বিচ্ছেদের সিদ্ধান্ত নেন। একসঙ্গে তারা দুজন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি জানান। ওই ঘোষণার তিন মাস পর তাদের আনুষ্ঠানিক বিচ্ছেদ হলো। অবশ্য নাম পরিবর্তনের জন্য আদালতে কেউ-ই আবেদন করেননি।

ওই সময়ে টুইটার বার্তায় বিল-মেলিন্ডা বলেছিলেন, নিজেদের সম্পর্কের ওপর নিরীক্ষা ও চিন্তা-ভাবনার পর আমরা আমাদের সংসারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছি। যুগল হিসেবে আমরা আর থাকতে পারব বলে আমাদের মনে হয় না।

১৯৮০-এর দশকের শেষ দিকে মেলিন্ডা বিল গেটসের মাইক্রোসফট কোম্পানিতে যোগ দিলে দুজনের পরিচয় হয়। পরে তারা প্রণয়ে জড়ান, সেই প্রণয় ১৯৯৪ সালে বিয়েতে গড়ায়। তাদের এ ২৭ বছরের দীর্ঘ সংসারে ঘর আলো করে আসে তিন সন্তান।

এই যুগল ২০০০ সালে গঠন করেন দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। তারা দুজনই এর যৌথ পরিচালক। বিবাহ বিচ্ছেদ হলেও তারা বিশ্বাস করেন একসঙ্গে এই ফাউন্ডেশন চালিয়ে নিতে পারবেন।

সংস্থাটি বিশ্বজুড়ে সংক্রামক রোগের বিরুদ্ধে লড়াই এবং শিশুদের টিকার আওতায় আনতে সহায়তা করে আসছে। বিশ্বব্যাপী স্বাস্থ্য, দারিদ্র্য দূরীকরণসহ বিভিন্ন কাজে ৫৩.৮ বিলিয়ন ডলার খরচ করে এই সংগঠনটি।

আরেক ধনকুবের ওয়ারেন বাফেটের সঙ্গে মিলে এই দম্পতি গিভিং প্লেজ নামে একটি উদ্যোগ শুরু করেন, যেটির লক্ষ্য বিলিয়নিয়ারদের সম্পদের একটি বড় অংশ দাতব্য কাজে লাগানো। প্রসঙ্গত, প্রভাবশালী সাময়িকী ফোর্বসের বিচারে বিল গেটস এখন বিশ্বের চতুর্থতম সম্পদশালী ব্যক্তি। তার মোট সম্পত্তির পরিমাণ ১৫২ বিলিয়ন মার্কিন ডলার।



আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১




খুলনায় করোনা কেড়ে নিল আরও ১৭ জনের প্রাণ

প্রকাশিত:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | ১২৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

খুলনার তিন হাসপাতালে করোনাভাইরাসের সংক্রমণে আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ৮ জন, আড়াইশ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে ৫ জন, গাজী মেডিক্যাল কলেজ হাসপাতালে ৪ জন। শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে আজ কেউ মারা যায়নি।

আজ মঙ্গলবার (৬ জুলাই) সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘন্টায় এই ১৭ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট হাসপাতালের মুখপাত্ররা।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল করোনা ইউনিট মুখপাত্র ডা. সুহাস রঞ্জন হালদার জানান, আজ ৬ জুলাই সকাল পর্যন্ত এ হাসপাতালে ১৮০ জন রোগী ভর্তি রয়েছেন। এর মধ্যে রেড জোনে ১০৯ জন, ইয়োলো জোনে ৩১, আইসিইউতে ২০ ও এইচডিইউতে ২০ জন। নতুন করে ভর্তি হয়েছেন ৩৩ জন। ছাড়পত্র নিয়েছেন ৪০ জন। আর এ হাসপাতালে করোনা পজিটিভ নিয়ে ৪ জন ও উপসর্গ নিয়ে ৪ জনের মৃত্যু হয়েছে।

আড়াইশ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডা. কাজী আবু রাশেদ জানান, ভর্তি থেকে ৭০ জন রোগী চিকিৎসা নিচ্ছেন। তাদের মধ্যে পুরুষ ৩৬ ও মহিলা ৩৪ জন। আর মারা গেছেন ৫ জন।

গাজী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. গাজী মিজানুর রহমান বলেন, ৪ জুলাই সকাল ৯টা পর্যন্ত হাসপাতালে ১৩৪ জন ভর্তি ছিলেন। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন আরও ৩৬ জন। ছাড়পত্র নিয়েছেন ১৭ জন। আইসিইউতে ৯ জন ও এইচডিইউতে আছেন ১১ জন। আর মারা গেছেন ৪ জন।

শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) এবং করোনা ইউনিটের মুখপাত্র ডা: প্রকাশ চন্দ্র দেবনাথ বলেন, ভর্তি থেকে চিকিৎসা নিচ্ছেন ৪৫ জন রোগীর। নতুন ভর্তি হয়েছে ৭ জন। ছাড়পত্র নিয়েছে ২ জন। আইসিইউতে আছে ১০ জন। আজ কোন রোগী মারা যায়নি।



আরও খবর



হোটেলে ভাঙচুরের অভিযোগ উঠেছে অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের বিরুদ্ধে

প্রকাশিত:বুধবার ০৪ আগস্ট ২০২১ | হালনাগাদ:বুধবার ০৪ আগস্ট ২০২১ | ২২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মদ পান করে হোটেলে তাণ্ডব চালানোর অভিযোগ উঠেছে অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের বিরুদ্ধে। বমি করে বেশ কয়েকটা বিছানা নষ্ট করার পাশাপাশি ভেঙেও ফেলা হয়েছে। তাছাড়া ঘুষি মেরে রুমের অস্থায়ী দেয়ালে ছিদ্রও করেছেন তারা। অস্ট্রেলিয়ান অলিম্পিক কমিটির বরাতে দেশটির গণমাধ্যমে এবিষয়ে সংবাদ প্রকাশ করা হয়েছে।

টোকিও অলিম্পিকে অংশ নেয়া অজিদের পুরুষ রাগবি দলের সদস্যরা এসব কাণ্ড ঘটিয়েছেন। অলিম্পিক ভিলেজের হোটেল রুম ছেড়ে যাওয়ার পর বিষয়গুলো সামনে আসে।

অস্ট্রেলিয়ার অলিম্পিক দলের সমন্বয়ক ইয়ান চেস্টারম্যান জানিয়েছেন, খেলোয়াড়রা বিষয়টি নিয়ে দুঃখ প্রকাশ করেছেন। তাই তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

সিডনি মর্নিং হেরাল্ডকে তিনি বলেন, দেয়ালে ছিদ্র রয়েছে। যদিও তা সহজেই করা সম্ভব। কারণ এগুলো অস্থায়ী। এখানে অনেক শক্তিশালী খেলোয়াড়রা অবস্থান করছিলেন। যা ছিদ্র করতে আপনাকে বেশি কিছু করতে হবে না। কয়েকজন ভুল করেছে। যা গ্রহণযোগ্য নয়।

রাগবি দলের কাণ্ড টোকিওতেই থেমে থাকেনি। অস্ট্রেলিয়ার রাগবি ও ফুটবল দলের সদস্যদের নিয়ে এরই মধ্যে শুরু হয়েছে তদন্ত। গেল সপ্তাহে ফ্লাইটে সিডনি ফেরার পথে বেশ চেঁচামেচি করেছেন তারা। মাস্ক ছাড়া চলাচল এমনকি বমি করার অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে।

নিউজ ট্যাগ: অস্ট্রেলিয়া

আরও খবর



পেট্রোল ট্যাংকার বিস্ফোরণে ১৩ মৃত্যু

প্রকাশিত:সোমবার ১৯ জুলাই ২০২১ | হালনাগাদ:সোমবার ১৯ জুলাই ২০২১ | ১০৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পশ্চিম কেনিয়ায় একটি পেট্রোল ট্যাংকার বিস্ফোরণে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে। আর এ ঘটনায় শিশুসহ আহত হয়েছেন আরও ১১ জন। স্থানীয় সময় রবিবার (১৮ জুলাই) কেনিয়ার রাজধানী নাইরোবি থেকে ৩২০ কিলোমিটার (২০০ মাইল) উত্তর-পশ্চিমের কিসুমু-বুসিয়া জেলার সংযোগ সড়কে এ দুর্ঘটনা ঘটে।

সিয়া কাউন্টির স্থানীয় পুলিশ প্রধান চার্লস বলেন, আমরা ঘটনাস্থলে ১২টি লাশ গণনা করেছি। অপর একজন আহত হয়ে হাসপাতালে মারা গেছেন। অনেককে গুরুতর দগ্ধ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পুলিশ জানায়, দুধ ভর্তি একটি লরি উগান্ডা সীমান্তের কাছে বুসিয়া থেকে কিসুমুতে যাচ্ছিল। এ সময় বিপরীত দিক থেকে আসা একটি পেট্রোল ট্যাংকারের সঙ্গে সংঘর্ষ হয়। এতে পেট্রোল ট্যাংকারটি উল্টে গেলে আগুন ধরে যায়। ঘটনাস্থলে ফায়ার সার্ভিস কর্মীদের পৌঁছাতে দু'ঘণ্টা সময় লেগেছিল।

কেনিয়ায় ২০০৯ সালে একটি ট্যাংকার উল্টে ১২০ জনের মৃত্যু হয়। দেশটিতে প্রতিবছর সড়ক দুর্ঘটনায় প্রায় তিন হাজার মানুষের মৃত্যু হয়।


আরও খবর
ভারতে আবারও বেড়েছে মৃত্যু

বুধবার ০৪ আগস্ট ২০২১