আজঃ মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২
শিরোনাম

গুগল টুলবারসহ ১০টি অ্যাপ বন্ধ করেছে গুগল

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ ডিসেম্বর ২০২১ | ৬০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের ইন্টারনেট ও সফটওয়্যার সেবাদানকারী বহুজাতিক কোম্পানি গুগল। কোম্পানিটি ২০২১ সালে নতুন অনেক সেবা এনেছে। আবার অনেকগুলো সেবা বন্ধও করে দিয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো গুগল টুলবার। সাপোর্ট পেজে এ সার্চ ইঞ্জিন জায়ান্টের পক্ষ থেকে বলা হয়েছে, ইন্টারনেট এক্সপ্লোরারের জন্য গুগল টুলবার বন্ধ করা হয়েছে। ওয়েবের সব সুবিধা পেতে গুগল ক্রোম ব্যবহার করুন।

সব মিলিয়ে ২০২১ সালে মোট ২১টি অ্যাপ ও পরিষেবা বন্ধ করেছে গুগল। সেই তালিকায় রয়েছে ২০১৯ সালে লঞ্চ হওয়ার গুগল শপিং মোবাইল অ্যাপও। চলতি বছর যেসব অ্যাপ ও সার্ভিস গুগল বন্ধ করেছে, সেগুলো দেখে নিনে এক নজরে

১. গুগল টুলবার ২০০০ সালে লঞ্চ হয়েছিল এ টুলবার। এটি একটি ওয়েব ব্রাউজার টুলবার ছিল এবং এতে একটি সার্চ বক্স দেখানো হতো যেখানে ইন্টারনেট এক্সপ্লোরার এবং ফায়ারফক্সের মতো একাধিক ওয়েব ব্রাউজার থাকত।

২. গুগল মাই ম্যাপ এটি একটি অ্যান্ড্রয়েড অ্যাপ। ব্যক্তিগত ব্যবহার এবং মোবাইল ডিভাইস থেকে লোকেশন শেয়ার করার জন্যই অ্যাপটি ব্যবহার হতো। ২০১৪ সালে লঞ্চ হওয়া এ অ্যাপটি বন্ধ করে দিয়েছে গুগল।

৩. গুগল বুকমার্ক ২০০৫ সালে লঞ্চ হয়েছিল গুগল বুকমার্ক। প্রাইভেট ওয়েব বেসজ বুকমার্কিং এ সার্ভিস কোনো গুগল সার্ভিসের সঙ্গে ইন্টিগ্রেট করা যেত না। ১৬ বছরের এ সার্ভিস চলতি বছর বন্ধ করা হয়েছে।

৪. গুগল চ্যাটবেস গুগল ডায়লগফ্লো চ্যাটবট এবং অন্যান্য সার্ভিসের জন্য ব্যবহৃত একটি অ্যানালিটিক্স প্লাটফর্ম এ গুগল চ্যাটবেস। গুগল ফান্ডেড এরিয়াল২০ ইনকিউবেটর এ প্ল্যাটফর্ম নিয়ে এসেছিল ২০১৪ সালে। সাত বছর পর ২০২১ সালে বন্ধ করা হয় এ সার্ভিস।

৫. ফিটবিট কোচ আগে এ প্লাটফর্মেরই নাম ছিল ফিটস্টার। পরে নাম হয় ফিটবিট কোচ। এআই পারসোনালাইজড ওয়ার্কআউটের এ প্লাটফর্ম লঞ্চ করা হয়েছিল ২০১৩ সালে। চলতি বছর বন্ধ করা হয়েছে এ ফিটবিট কোচ প্লাটফর্মও।

৬. ফিটস্টার যোগা চলতি বছর আরও একটি অ্যাপ বন্ধ করেছে গুগল, যার নাম ফিটস্টার যোগা। এটি একটি ভিডিও বেসড যোগা অ্যাপ। ২০১৪ সালে লঞ্চ হওয়া অনবদ্য এ প্লাটফর্ম নির্ভর করত ইউজারের পারফরম্যান্স এবং স্কিল লেভেলের ওপর।

৭. গুগল টুর বিল্ডার টুর বিল্ডার ইউজারদের গুগল আর্থের ভেতরে ইন্টার‌্যাক্টিভ টুরস ক্রিয়েট এবং শেয়ার করার অপশন দিত। ছবি এবং ভিডিওর মাধ্যমেই সেই সব শেয়ার করা যেত এত দিন। ২০১৩ সালে লঞ্চ হওয়া সেই প্লাটফর্মই চলতি বছর বন্ধ করে দেয় এ সার্চ ইঞ্জিন জায়ান্ট।

৮. গুগল এক্সপেডিশনস স্কুলের ক্লাসরুমে শিক্ষক এবং পড়ুয়াদের জন্য ভার্চুয়াল রিয়্যালিটি অভিজ্ঞতা দিতে পারত গুগল এক্সপেডিশনস। গুগল কার্ডবোর্ডের মাধ্যমেই কাজ করত এ বিশেষ প্রোগ্রাম। ২০১৫ সালে লঞ্চ করা হয়েছিল এ প্রোগ্রাম।

৯. গুগল টুর ক্রিয়েটর ২০১৮ সালে লঞ্চ হয়েছিল এটি। ইউজারদের ৩৬০ ডিগ্রি গাইডেড টুর ক্রিয়েট করতে দিত এটি। ভিআর ডিভাইসের সাহায্যে এটি দেখা যেতে পারে। মাত্র তিন বছর বয়সেই এ গুগল টুর ক্রিয়েটর বন্ধ করা হলো।

১০. গুগল পলি থ্রিডি অবজেক্ট শেয়ার করার জন্য ক্রিয়েটরদের কাছে গুগল পলি একটি ডিস্ট্রিবিউশন প্লাটফর্ম। ২০১৭ সালে লঞ্চ করা হয়েছিল গুগল পলি।

এ ১০টি গুরুত্বপূর্ণ অ্যাপ ও সার্ভিস ছাড়াও তালিকায় রয়েছে আরও ১৩টি। সেগুলো হলো গুগল প্লে মুভিজ অ্যান্ড টিভি, গুগল মেজার, জিঙ্গ রেন্ডার, গুগল টাইমলি, গুগল শপিং মোবাইল অ্যাপ, গুগল পাবলিক অ্যালার্টস, গুগল গো লিংক, গুগল ক্রাইসিস ম্যাপ, গুগল কার্ডবোর্ড, গুগল সুইফ্ট ফর টেনসরফ্লো, গুগল টিল্ট ব্রাশ, গুগল লুন এবং গুগল অ্যাপ মেকার।


আরও খবর



কিংবদন্তি নৃত্যশিল্পী পণ্ডিত বিরজু মহারাজের প্রয়াণ

প্রকাশিত:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ২৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের কিংবদন্তি নৃত্যশিল্পী পণ্ডিত বিরজু মহারাজ মারা গেছেন। কত্থক নাচের এই গুরুর বয়স হয়েছিল ৮৩ বছর। পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, রবিবার (১৬ জানুয়ারি) দিবাগত রাতে দিল্লিতে তিনি তার নিজ বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। খবর এনডিটিভি

খবরে বলা হয়েছে, বিরজু মহারাজ গতরাতে (রবিবার দিবাগত) নাতির সঙ্গে খেলছিলেন। এ সময় আচমকাই তার শারীরিক অবস্থার অবনতি হয়। দ্রুত তাকে স্থানীয় হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

বেশ কিছুদিন ধরেই কিডনির সমস্যায় ভুগছিলেন পণ্ডিত বিরজু মহারাজ। এমনকি কিডনি ডায়ালাইসিসও করা হয়েছিল। তার নাতনি রাগিনি মহারাজ ভারতীয় সংবাদ সংস্থা এএনআইকে বলেছেন, গেল প্রায় এক মাস ধরেই তার চিকিৎসা চলছিল। গত রাতে সোয়া ১২টা থেকে সাড়ে ১২টার দিকে হঠাৎ শ্বাসকষ্টে ভুগছিলেন তিনি। এর ১০ মিনিটের মধ্যেই তাকে হাসপাতালে নেওয়া হয়, কিন্তু তাকে বাঁচানো সম্ভব হয়নি।

১৯৩৭ সালের ৪ ফেব্রুয়ারি লখনৌয়ের এক কত্থক নৃত্যশিল্পীদের পরিবারে জন্ম বিরজু মহারাজের। তার আসল নাম ব্রিজমোহন নাথ মিশ্র, ছোট থেকেই নাচ-গানের পরিবেশে বেড়ে ওঠা তার। বিরজু মহারাজের গুরু ছিলেন তার পিতা অচ্ছন মহারাজ। খুব ছোট বয়সেই বাবার কাছে কত্থক নাচের তালিম শুরু তার। শিশুশিল্পী হিসাবেই বাবার সঙ্গে মঞ্চে উঠেছিলেন বিরজু। কৈশোরে পা দিতেই নিজের নামে সঙ্গে গুরু তকমা জুড়ে গিয়েছিল তার। মাত্র ২৮ বছর বয়সে সংগীত নাটক অ্যাকাডেমি পুরস্কার জেতেন বিরজু মহারাজ। ১৯৮৩ সালে ভারত সরকারে পক্ষ থেকে পদ্মবিভূষণ পান বিরজু মহারাজ। পেয়েছেন কালীদাস সম্মানও।

বলিউডের বেশ কিছু ছবিতেও কোরিওগ্রাফির দায়িত্ব সামলেছেন এই কত্থক গুরু। কাজ করেছেন সত্যজিৎ রায়ের শতরঞ্জ কি খিলাড়ি ছবিতে। আর হাল যুগের দেবদাস, বাজিরাও মস্তানি-র মতো ছবিতেও বিরজু মহারাজের কোরিওগ্রাফি মুগ্ধ করেছে দর্শকদের। বিশ্বরূপম ছবিতে কোরিওগ্রাফির জন্য চলচ্চিত্রে জাতীয় পুরস্কার পেয়েছিলেন বিরজু মহারাজ।


আরও খবর
সৌদি আরবে প্রতি ঘণ্টায় ৭ ডিভোর্স

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




করোনায় আক্রান্ত অভিনেতা সোহম চক্রবর্তী

প্রকাশিত:শুক্রবার ০৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ জানুয়ারী ২০২২ | ৩৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কোভিডে আক্রান্ত তারকাদের তালিকায় ফের সংযোজন। এ বার করোনায় আক্রান্ত হলেন অভিনেতা সোহম চক্রবর্তী। সংক্রমিত তাঁর পরিবারের সদস্যরাও। ফেসবুকে পোস্ট করে কোভিডে আক্রান্ত হওয়ার খবর জানিয়েছেন অভিনেতা নিজেই।

ফেসবুকে সোহম লিখেছেন, আমি ও আমার পরিবারের সদস্যরা কোভিড পজিটিভ। আমরা সকলেই নিভৃতবাসে রয়েছি। নিজের অসুস্থতার খবর দেওয়ার পাশাপাশি সকলকে মাস্ক পরা-সহ কোভিড বিধি মেনে সুরক্ষিত থাকার পরামর্শও দিয়েছেন তারকা-রাজনীতিবিদ।

টলিউডে ক্রমেই বাড়ছে করোনার প্রকোপ। একাধিক তারকার শরীরে ইতিমধ্যেই বাসা বেঁধেছে ভাইরাস। বুধবার একই দিনে পরমব্রত চট্টোপাধ্যায়, রুদ্রনীল ঘোষ, মিমি চক্রবর্তী, দেব ও রুক্মিণীর কোভিড পজিটিভ হওয়ার খবর মেলে। মঙ্গলবার কোভিডের কবলে পড়েছেন বিধায়ক পরিচালক রাজ চক্রবর্তী ও তাঁর স্ত্রী শুভশ্রী। আগেই করোনা আক্রান্ত হয়েছিলেন সৃজিত মুখোপাধ্যায়। বুধবার রাতে স্ত্রী মিথিলার মেয়ে আয়রার কোভিড পজিটিভ হওয়ার খবর জানাজানি। বৃহস্পতিবার সেই খবরে মান্যতা দিয়েছেন মিথিলা নিজেই। এ ছাড়াও এক ঝাঁক তারকা ভুগছেন একই রোগে।

নিউজ ট্যাগ: সোহম চক্রবর্তী

আরও খবর



করোনা: নতুন করে শনাক্ত আরও পৌনে ২২ লাখ

প্রকাশিত:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ২৪ জানুয়ারী ২০২২ | ২০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সাড়ে ৪ হাজারের বেশি মানুষ। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা নেমে এসেছে পৌনে ২২ লাখের নিচে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ফ্রান্সে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, ইতালি, মেক্সিকো, ব্রাজিল ও কলম্বিয়া। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩৫ কোটি ১৯ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৫৬ লাখ ১৪ হাজার।

সোমবার (২৪ জানুয়ারি) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৬২৭ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে দেড় হাজারের বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৬ লাখ ১৪ হাজার ৫১২ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২১ লাখ ৬৬ হাজার ৯১৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় সাড়ে ৬ লাখ। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫ কোটি ১৯ লাখ ৯১ হাজার ৯৫৯ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ফ্রান্সে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১ হাজার ৬১৪ জন এবং মারা গেছেন ১১৫ জন। মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৬৬ লাখ ৯২ হাজার ৪৩২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ২৮ হাজার ৬২৯ জন মারা গেছেন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৭৯ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৬৩ হাজার ২০৫ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ১১ লাখ ৮ হাজার ১৯১ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ২৬ হাজার ১১২ জনের।

অন্যদিকে যুক্তরাষ্ট্রে দৈনিক সংক্রমণ ও প্রাণহানি অনেকটা কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৭ হাজার ৩৭৪ জন এবং মারা গেছেন ৫৭৪ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৭ কোটি ১৯ লাখ ২৫ হাজার ৯৩১ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৮ লাখ ৮৯ হাজার ১৯৭ জন মারা গেছেন।

এছাড়া গত এক দিনে যুক্তরাজ্যে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৪ হাজার ৭৯৯ জন এবং মারা গেছেন ৭৫ জন। মহামারির শুরু থেকে এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৫৮ লাখ ৫৯ হাজার ২৮৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৫৩ হাজার ৮৬২ জন মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় ইতালিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৮ হাজার ৮৬০ জন এবং মারা গেছেন ২২৭ জন। একই সময়ে কলম্বিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৮৭ জন এবং মারা গেছেন ২১৭ জন।

এছাড়া জার্মানিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৫ হাজার ২৮০ জন এবং মারা গেছেন ৩১ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ৮৭ লাখ ১৭ হাজার ১৪৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ১৭ হাজার ৩৫৪ জন মারা গেছেন। একই সময়ের মধ্যে ইউক্রেনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৪৪৪ জন এবং মারা গেছেন ৮৬ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৬৬ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৮৪ হাজার ২৩০ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ৪০ লাখ ৪৪ হাজার ৪৩৭ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ২৩ হাজার ১৪৫ জনের।

এদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ৩ কোটি ৯৫ লাখ ৪২ হাজার ৪৩৫ জন এবং মারা গেছেন ৪ লাখ ৮৯ হাজার ৮৯৬ জন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় তুরস্কে ১৮৫ জন, দক্ষিণ আফ্রিকায় ৫৪ জন, পোল্যান্ডে ২৫ জন, কানাডায় ৯৫ জন, আর্জেন্টিনায় ৬৫ জন এবং ভিয়েতনামে ১২৩ মারা গেছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ৩৬৪ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ৩ হাজার ৮৫ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর
করোনায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৪৮২৮

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




কানাডাকে ৮ উইকেটে হারাল বাংলাদেশ

প্রকাশিত:শুক্রবার ২১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২১ জানুয়ারী ২০২২ | ২১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশ। তবে চলতি আসরে বাংলাদেশের যুবাদের শুরুটা ছিল হতাশার। ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে হেরেছিল খুবই বাজেভাবে। দ্বিতীয় ম্যাচে অবশ্য কানাডা অনূর্ধ্ব-১৯ দলকে সহজেই হারাল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

সেন্ট কিটসে বৃহস্পতিবার গ্রুপের ম্যাচটিতে দুর্দান্ত অলরাউন্ড নৈপুণ্যে ৮ উইকেটে জয় তুলে নেয় রাকিবুল হাসানের দল। ১৩৭ রানের লক্ষ্য তারা ছুঁয়ে ফেলে ১১৯ বল হাতে রেখে।

রান তাড়া করতে নেমে দলীয় ২৬ রানে ফিরে যান ওপেনার মাহফিজুল ইসলাম রবিন (১২)। এরপর আরেক ওপেনার ইফতেখার হোসেন দ্বিতীয় উইকেটে প্রান্তিক নওরোজ নাবিলকে নিয়ে ৭৬ রানের জুটি গড়েন।

নাবিল ৩৩ রানে ফিরে গেলেও দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন ইফতেখার। ৮৯ বলে ৬১ রানের অপরাজিত ইনিংস খেলেন ৭ চারে। অন্য প্রান্তে আইচ মোল্লা ২৬ বলে ২০ রানে অপরাজিত ছিলেন।

এর আগে রিপন মন্ডলের পেস ও মেহবর হাসানের স্পিন ঘূর্ণিতে পুড়েছে কানাডার যুবারা। দুজনই নিয়েছেন ৪টি করে উইকেট। ২ উইকেট নিয়েছেন আশিকুর জামান।

ফলে কানাডার যুবারা ৪৪.৩ ওভারে ১৩৬ রানেই গুটিয়ে যায়। দলটির প্রায় অর্ধেক রান করেছেন ওপেনার অনুপ চিমা। ১১৭ বলে ৭ চারে ৬৩ রানের ইনিংস খেলেন তিনি। বাকিদের মধ্যে মাত্র দুজন দুই অঙ্কের স্কোর করতে পেরেছেন। গ্রুপ পর্বে বাংলাদেশ নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচ খেলবে শনিবার, সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে।


আরও খবর
মাঠে ফিরছেন মাশরাফি, বোলিংয়ে ঢাকা

সোমবার ২৪ জানুয়ারী ২০২২




বুস্টার ডোজ নিয়েও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী করোনায় আক্রান্ত

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | ৩৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনার বুস্টার ডোজ নিয়েও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দপ্তর পেন্টাগন থেকে এক বিবৃতিতে রোববার জানানো হয, ওমিক্রনে আক্রান্ত লয়েড অস্টিন কোয়ারেন্টাইনে আছেন। খবর আলজাজিরার।

তার উপসর্গ মৃদু। তিনি আগামী পাঁচ দিন নিজ ঘরে কোয়ারেন্টাইনে থাকবেন। তিনি করোনার পূর্ণ ডোজ টিকা নেওয়ার পরও বুস্টার ডোজও নিয়েছেন। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, বুস্টার ডোজের জন্য যারা যোগ্য, তাদের প্রত্যেককে তা নেওয়ার জন্য আমি উৎসাহিত করে যাব।

পেন্টাগনের প্রধান জানান, করোনায় সংক্রমিত হয়ে কোয়ারেন্টিনে থাকলেও তিনি তার দায়িত্ব পালন করে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রে হু হু করে বাড়ছে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীর সংখ্যা। সম্প্রতি মার্কিন কংগ্রেসের বেশ কয়েকজন সদস্যও করোনায় আক্রান্ত হয়েছেন।


আরও খবর
সৌদি আরবে প্রতি ঘণ্টায় ৭ ডিভোর্স

সোমবার ২৪ জানুয়ারী ২০২২