আজঃ রবিবার ২৮ এপ্রিল ২০২৪
শিরোনাম

গুজব মোকাবিলায় প্রশিক্ষক তৈরিতে আওয়ামী লীগের 'দ্য ড্রিল' কর্মশালা

প্রকাশিত:শনিবার ২৩ সেপ্টেম্বর 20২৩ | হালনাগাদ:শনিবার ২৩ সেপ্টেম্বর 20২৩ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক ও সাবেক মন্ত্রীপরিষদ সচিব কবির বিন আনোয়ার বলেন, আমার সামনে যারা বসে আছো তারা হাজার বছরের বাঙ্গালী জাতির পরাধীনতার শৃঙ্খল থেকে বের হয়ে আসে রক্তের সাক্ষ্য বহন করছো।

তিনি বলেন, আত্মত্যাগ কিভাবে করতে হয় এটা বঙ্গবন্ধু ও তার পরিবার দেখিয়ে দিয়েছে। এই জাতির জন্য পরিবারের অধিকাংশ সদস্যকে হারাবার পরও ৪০-৪২ বছর ধরে চেষ্টা করে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অসংখ্যবার তাকে হত্যার চেষ্টা করা হয়েছে। তিনি আজকে দেশকে এই অবস্থানে নিয়ে এসেছেন। জাতির পিতা যেমন ৬ দফা প্রস্তাব দিয়েছিলেন তেমনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে নিয়ে এসেছিলেন 'দিন বদলের সনদ'। জাতির জন্য তিনি একটি লক্ষ্য নির্ধারণ করে দেন যা এর আগে আমাদের ছিলো না। শুধু লক্ষ্য নির্ধারণ নয়, সময় বেধে দিলেন এবং ২০২১ সালে মধ্যে একটি মধ্যম আয়ের দেশের অবস্থানে নিয়ে এসেছেন তিনি। আমাদের মাধ্যমেই ডিজিটাল বাংলাদেশ গঠিত যার সুবিধা ভোগ করছে, অপব্যবহার করছে আমাদের বিরোধী জোটগুলো।

বর্তমান প্রজন্মকে ত্যাগের মনন নিয়ে এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে কবির বিন আনোয়ার বলেন, এটা মাত্র শুরু। নির্বাচনের আগে এই প্রশিক্ষকেরা জেলা এবং উপজেলা পর্যায় পর্যন্ত প্রশিক্ষণ প্রদান করবে। নির্বাচনের পর এটি ইউনিয়ন পর্যায় পর্যন্ত নিয়ে যাবো আমরা। আগামী ৫ বছর এই কার্যক্রম চলবে যার পথপ্রদর্শক হবে তোমরা। তাই এটা মনে করার কোন কারণ নেই, এটা ছোট বিষয়। আমি যদি বেঁচে থাকি এবং মাননীয় প্রধানমন্ত্রী আমাকে এই দায়িত্ব পালন করার নির্দেশ দেন তাহলে আগামী ৫ বছর এটি নিয়ে কাজ করে যাবো। যারা রাস্তা প্রথম তৈরি করে তাদের অনেক ত্যাগ স্বীকার করতে হয়, অনেক কষ্ট হয়। কিন্তু তোমরা যেই রাস্তা তৈরি করে দিয়ে যাবে, সেই পথেই হাঁটবে পরবর্তী প্রজন্ম। তোমাদের দিয়েই এই যাত্রার শুরু।

ঢাকা ১৭ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য এবং সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারপার্সন প্রফেসর মোহাম্মাদ আলী আরাফাত বলেন, রিয়েল ওয়ার্ল্ডের পাশাপাশি যখন ভার্চুয়াল ওয়ার্ল্ড গড়ে ওঠা শুরু করলো তখন আমাদের যুদ্ধ সেখানে অনেকটা শিফট হয়ে গেছে। সেখানে আমাদের বিরোধী পক্ষ গুলো এতটাই সংগঠিতভাবে গুজব ও মিথ্যাচার প্রচার করা শুরু করেছে যে সত্যটা প্রতিষ্ঠা করতে গিয়েই অনেকটা বেগ পেতে হয়। আমি মনে করি এই কর্মশালার মাধ্যমে বাস্তবিক দুনিয়াতে আমরা মাঠে-ঘাটে ময়দানে যেভাবে যুদ্ধ করতে সক্ষম হয়েছি মুক্তিযুদ্ধের বিরোধী অপশক্তির বিরুদ্ধে, সাইবার দুনিয়াতেও আমরা সেভাবেই যুদ্ধ চালিয়ে যাবো আরও সুসংহত ও প্রশিক্ষিত হয়ে।

তিনি বলেন, আসলে আওয়ামী লীগ দেশের উন্নয়ন, সরকার ব্যবস্থা, স্বাস্থ্য খাত, দুর্যোগ সবকিছু মোকাবিলা করে সাইবার দুনিয়ায় মুক্তিযুদ্ধ বিরোধী এই শক্তির গুজব মোকাবিলা করে। আর একটি গবেষণা এসেছে গুজব সত্য তথ্য থেকে ৬ গুন দ্রুত ছড়িয়ে পড়ে। তাই আমাদের দশগুণ বেশি পরিশ্রম করতে হবে গুজব মোকাবিলায়।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ অন্য সব দলের থেকে এগিয়ে আছে চিন্তাভাবনায় ও মননশীলতায়। আওয়ামী লীগ একমাত্র দল যাদের থিংক ট্যাঙ্ক আছে। আমরা দেখেছি যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য সহ উন্নত বিশ্বের বড় বড় রাজনৈতিক দলগুলোতে থিংক ট্যাংক থাকে। আওয়ামী লীগের একটি অফিশিয়াল থিংক ট্যাংক আছে, সিআরআই। এই যে উদ্যোগ গুলো সময়ের সঙ্গে আওয়ামী লীগ নিজেকে খাপ খাইয়ে নিতে গ্রহণ করেছে। সাইবার ওয়ার্ল্ডে যে যুদ্ধ। এখানে যে প্রতিযোগিতা মিথ্যাচার অপপ্রচারের বিরুদ্ধে লড়াই। সেখানে আওয়ামী লীগ আধুনিকভাবে প্রস্তুতি নিয়েছে। কর্মীদের প্রস্তুত করে আওয়ামী লীগ সেইখানে লড়াইয়ে থাকবে। কারণ আওয়ামী লীগ যদি এই যুদ্ধে বিজয়ী হয় সত্য বিজয়ী হবে। আওয়ামী লীগ যদি বিজয়ী হয় মুক্তিযুদ্ধ বিজয়ী হবে। আওয়ামী লীগ যদি হেরে যায় তাহলে বলার অপেক্ষা রাখে না, বাংলাদেশ থাকবে না, আফগানিস্তান-পাকিস্তান হবে।

আওয়ামী লীগ ওয়েব টিমের সমন্বয়ক ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) কো-অর্ডিনেটর তন্ময় আহমেদ বলেন, প্রশিক্ষকদের এই কর্মশালায় আমরা শেখাবো, প্রশিক্ষকেরা যখন সারা দেশে যাবেন তখন কোন কোন বিষয়ে শেখাবেন, এর মাধ্যমে আমরা কোন বিষয়গুলো অর্জন করতে চাচ্ছি। যেটা আরাফাত ভাই এবং কবির বিন আনোয়ার ভাই বলেছেন, আমাদের সুবিধা হলো, আমরা সত্যটা বলতে চাই। মিথ্যা ও গুজবকে প্রতিহত করতে চাই। সেই সঙ্গে বাংলাদেশের ভাবমূর্তি উন্নয়নের জন্য দেশের অর্জন এবং উন্নয়ন কার্যক্রমগুলো সকলের সামনে তুলে ধরতে চাই আমরা। সঠিক তথ্য, নির্দিষ্ট প্রক্রিয়ায় কিভাবে সকলের কাছে পৌঁছে দেয়া যায়, এ বিষয়ে আমরা জানাবো এখানে থাকা প্রশিক্ষকদের। তারা জেলা ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে গিয়ে প্রশিক্ষণ প্রদান করবেন। এর পাশাপাশি ঐ এলাকার সমস্যাগুলো নিয়ে একটা ফিডব্যাক তারা নিয়ে আসবেন, যাতে আমারা সেগুলো সমাধান করতে পারি।

২২ সেপ্টেম্বর শুরু হওয়া এই প্রশিক্ষকদের কর্মশালা 'দ্য ড্রিল' শেষ হবে ২৩ সেপ্টেম্বর। এই দুইদিন সামাজিক যোগাযোগ মাধ্যমের বিবিধ ব্যবহারের পাশাপাশি খুঁটিনাটি আরও বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে।


আরও খবর
বিএনপির ৭৫ নেতাকে বহিষ্কার

শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪




গাজায় দুর্ভিক্ষ ‘আসন্ন’: হোয়াইট হাউস

প্রকাশিত:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইসরাইলি অবরোধের কারণে ত্রাণবাহিনী ট্রাকের প্রবেশে বাধা ঘনবসতিপূর্ণ ছিটমহলে আরও সাহায্য পাওয়ার ব্যাপারে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। দক্ষিণ ও মধ্য গাজায় দুর্ভিক্ষের চরম ঝুঁকি রয়েছে। উত্তর গাজায় এর ঝুঁকি ও উপস্থিতি উভয়ই রয়েছে। সম্ভবত অন্তত কিছু অঞ্চলে দুর্ভিক্ষ রয়েছে।

এরসঙ্গে অবরুদ্ধ এই ভূখণ্ডটিতে দেখা দিয়েছে তীব্র মানবিক সংকট। এমন অবস্থায় গাজায় দুর্ভিক্ষ আসন্ন বলে মন্তব্য করেছে হোয়াইট হাউস। যদিও গাজায় দুর্ভিক্ষ ইতোমধ্যেই শুরু হয়েছে বলে এর আগে জানিয়েছে ইউএসএআইডি। শুক্রবার (১২ এপ্রিল) এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

সংবাদমাধ্যমটি বলছে, হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়ের গাজায় দুর্ভিক্ষের বিষয়ে মার্কিন মূল্যায়নের ওপর ব্রিফিং করেছেন। এর আগে ইউএসএআইডি প্রধান সামান্থা পাওয়ার বলেন, গাজায় দুর্ভিক্ষ শুরু হয়ে গেছে বলে মূল্যায়ন করাটা বিশ্বাসযোগ্য

জ্যঁ-পিয়েরে পাওয়ারের মন্তব্য সরাসরি সম্বোধন করেননি। কিন্তু তিনি বারবার বলেছেন, গাজার কিছু অংশে দুর্ভিক্ষের মতো পরিস্থিতি আসন্ন। তার এই বক্তব্য পাওয়ারের মূল্যায়নকে লঘু করে দিয়েছে বলে মনে হচ্ছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে বলেন, আমরা গাজায় মানবিক সহায়তার পরিমাণ বাড়ানোর জন্য যথাসাধ্য চেষ্টা করছি। সাম্প্রতিক দিনগুলোতে গাজায় সাহায্য বহনকারী ট্রাকের সংখ্যা নাটকীয়ভাবে বেড়েছে।

তিনি বলেছেন, আমরা জানি গাজার পরিস্থিতি কতটা ভয়াবহ, তাই আমরা অবশ্যই এই ধরনের প্রতিবেদনগুলো নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন। গাজায় সেই সাহায্য আরও বেশি বেশি করে পাঠাতে আমরা চব্বিশ ঘণ্টা, চব্বিশ ঘণ্টাই কাজ করে যাচ্ছি। গাজায় সাহায্যের প্রবাহ আরও বৃদ্ধির জন্য যুক্তরাষ্ট্র ইসরায়েলের ওপর চাপ প্রয়োগ করতে থাকবে

এদিকে গাজায় গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় অন্তত ৬৩ জন নিহত ও ৪৫ জন আহত হয়েছে। ঈদের দিন ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের বিমান হামলায় হামাসের শীর্ষ নেতা ইসমাইল হানিয়ার তিন ছেলে ও বেশ কয়েকজন নাতি-নাতনি নিহত হয়েছেন। হামাসের রাজনৈতিক শাখার প্রধান হানিয়া বুধবার (১০ এপ্রিল) আল-জাজিরাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। মূলত ইসরায়েলি আক্রমণ গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। জাতিসংঘের মতে, ইসরায়েলের বর্বর আক্রমণের কারণে গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। আর খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে গাজার সকলেই এখন খাদ্য নিরাপত্তাহীন অবস্থার মধ্যে রয়েছেন।


আরও খবর



ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায়

প্রকাশিত:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দুইদিনের সফরে ঢাকায় এসেছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। রোববার (৭ এপ্রিল) সকাল সাড়ে ১০টার দিকে তাকে বহনকারী বিমান হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

বিমানবন্দরে মাউরো ভিয়েরাকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। দুপুরে বাণিজ্য প্রতিমন্ত্রীর সঙ্গে এবং বিকেলে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি। পরদিন সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

জানা গেছে, এ সফরে পররাষ্ট্রমন্ত্রী ভিয়েরার সঙ্গে ব্যবসা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। যার মধ্যে রয়েছে ব্রাজিলের গরুর মাংস আমদানি।

ঢাকা ও ব্রাজিলের কূটনৈতিক সূত্র জানান, মাউরো ভিয়েরার সফরকে সামনে রেখে সম্প্রতি পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আলোচনা করেন ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস। এ সময় তিনি গরুর মাংস রপ্তানির বিষয়টি আলোচনায় তুলেছেন।

গত বছর বিশ্বের ১২৬টি দেশে গরুর মাংস রপ্তানি করেছিল ব্রাজিল। দেশটি গত কয়েক বছর ধরেই বাংলাদেশে গরুর মাংস রপ্তানিতে আগ্রহ দেখিয়ে আসছে। এক্ষেত্রে প্রতি কেজি গরুর মাংস সাড়ে চার মার্কিন ডলারে অর্থাৎ ৪৯৫ টাকা করে বাংলাদেশকে দিতে চায় লাতিন আমেরিকার এই দেশটি।


আরও খবর
১৯ ইউনিয়ন পরিষদে চলছে ভোটগ্রহণ

রবিবার ২৮ এপ্রিল ২০২৪




ঈদ জামাতে দেশ ও জাতির কল্যাণ কামনা করে দোয়া

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর বায়তুল মোকাররমে ঈদুল ফিতরের প্রথম জামাত শেষে দেশ ও জাতির কল্যাণ কামনা করে দোয়া করা হয়েছে। বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকাল ৭টায় ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। এরপর ৭টা ২২ মিনিটে শুরু হয় মোনাজাত।

১২ মিনিটব্যাপী চলা এই মোনাজাত করান বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান। এ সময় আল্লাহ্‌র কাছে দুহাত তুলে দোয়া করেন ছোট বড় সব বয়সী মুসল্লিরা।

মোনাজাতে দেশবাসীর কল্যাণ ও সুস্থতা কামনা করা হয়। এছাড়া বঙ্গবন্ধু, তার পরিবার, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া কামনা করা হয়। একইসঙ্গে মোনাজাতে দেশ ও জাতির সমৃদ্ধি ও অগ্রগতি, মৃত সকলের মাগফিরাত, শহীদ মুক্তিযোদ্ধাদের রুহে মাগফিরাত কামনা করেন। নামাজ শেষে ধর্মপ্রাণ মুসল্লিরা কোলাকুলির পাশাপাশি ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

এর আগে, পবিত্র ঈদুল ফিতরের প্রথম জামাতের পর শুরু হয় ঈদের বিশেষ খুতবা। প্রথম জামাতে ইমাম ছিলেন বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মো. মিজানুর রহমান। মুকাব্বির হিসেবে ছিলেন এই মসজিদের মুয়াজ্জিন ক্বারী মো. ইসহাক।

এরপর বায়তুল মোকাররমে সকাল ৮টায় ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয়। এ ছাড়া সকাল ৯টায় তৃতীয়, চতুর্থ সকাল ১০টায়, পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।


আরও খবর
১৯ ইউনিয়ন পরিষদে চলছে ভোটগ্রহণ

রবিবার ২৮ এপ্রিল ২০২৪




রাজধানীতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ৬

প্রকাশিত:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর মিরপুরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে এক পরিবারের ছয়জন দগ্ধ হয়েছেন। শুক্রবার (১২ এপ্রিল) ভোর ৪টার দিকে মিরপুরের ভাসানটেক ১৩ নম্বর কালবার্ট রোড এলাকায় এ ঘটনা ঘটে।

দগ্ধরা হলেন মেহরুন্নেছা (৬৫), সূর্য বানু (৩০), লিজা (১৮), লামিয়া (৭), সুজন (৯) ও মো. লিটন (৫২)। এরমধ্যে মেহরুন্নেসার ৪৭ শতাংশ, সূর্য বানু ৮২ শতাংশ, লামিয়া ৫৫ শতাংশ, মো. লিটন ৬৭ শতাংশ, লিজার ৩০ শতাংশ এবং সুজনের ৪৩ শতাংশ দগ্ধ হয়েছে।

জানা গেছে, পরিবার নিয়ে ওই বাড়ির নিচতলায় ভাড়া থাকেন ফার্নিচার ব্যবসায়ী লিটন মিয়া। শুক্রবার ভোরে মশার কয়েল জ্বালাতে গেলে ঘরের মধ্যে গ্যাস সিলিন্ডারের লিকেজ থেকে জমে থাকা গ্যাসের বিস্ফোরণ হয়। এতে নারী-শিশুসহ ওই পরিবারের ৬ জন দগ্ধ হয়। পরে তাদেরকে দ্রুত উদ্ধার করে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়।

বিষয়টি নিশ্চিত করে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক চিকিৎসক ডা. তরিকুল ইসলাম জানান, দগ্ধদের জরুরি বিভাগের অবজারভেশনে রাখা হয়েছে। তাদের সবার অবস্থা আশঙ্কাজনক।


আরও খবর



প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্ব খাতে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০২৩ এর তৃতীয় গ্রুপের (তিন পার্বত্য জেলা ব্যতীত ঢাকা ও চট্টগ্রাম বিভাগের ২১ জেলা) লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। রোববার (২১ এপ্রিল) দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন এ তথ্য জানিয়েছেন।

পরীক্ষায় মোট ২৩ হাজার ৫৭ জন উত্তীর্ণ হয়েছেন। গত ২৯ মার্চ ২০২৪ এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার্থী ছিলেন ৩ লাখ ৪৯ হাজার ২৯৩ জন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.mopme.gov.bd এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www.dpe.gov.bd -তে ফলাফল পাওয়া যাবে। উত্তীর্ণ পরীক্ষার্থীরা মোবাইলেও মেসেজ পাবেন। মৌখিক পরীক্ষার তারিখ, সময় ও স্থান পরবর্তী সময়ে জানানো হবে।


আরও খবর