আজঃ বুধবার ০৮ মে ২০২৪
শিরোনাম

ইউএনও’র বিরুদ্ধে আটকে রেখে ঘুষ আদায় ও মারধরের অভিযোগ

প্রকাশিত:সোমবার ০৮ মে ২০২৩ | হালনাগাদ:সোমবার ০৮ মে ২০২৩ | অনলাইন সংস্করণ
বরিশাল প্রতিনিধি

Image

বাল্যবিবাহ বন্ধের অযুহাতে গভীর রাতে একটি পরিবারের সদস্যদের উপর হামলা ও তিনজনকে তার অফিস কক্ষে একদিন আটকে রেখে ৭০,০০০/- (সত্তর হাজার) টাকা ঘুষ আদায়ের অভিযোগ পাওয়া গেছে ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মিজানুর রহমানের বিরুদ্ধে।

গত রোববার (৮ এপ্রিল) বিকালে জেলা প্রশাসকের কাছে এ ঘটনার বিচার চেয়ে অভিযোগ করেছেন পরিবারটি। এদিকে এ ঘটনা জানানি হলে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়ে। স্থানীয়দের মধ্যে উপজেলা নির্বহী অফিসারকে নিয়ে আতঙ্ক কাজ করছে।

অভিযোগ সূত্রে জানা গেছে, গত ২৫ এপ্রিল মঙ্গলবার মধ্যে রাতে উপজেলার মরিচবুনিয়া গ্রামের আলতাব হোসেনের বাড়িতে এ ঘটনা ঘটে। ঐদিন আলতাফ হাওলাদারের ঘরে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানুর রহমান ৮/১০ জন কর্মচারী নিয়ে রাত ২টার সময় হামলা চালায়। এ সময় তার কর্মচারীদের লাঠির এলোপাথারীর পিটুনিতে ঐ পরিবারের নারী-পুরুষ ও অতিথিসহ ৫/৬ জন আহত হয়। এর মধ্যে হুমায়ুন হাওলাদার মারাত্মক ভাবে আহত হয়েছেন। পরিবারটি ইউএনর কাছে হামলার কারণ জানতে চাইলে আলতাব হোসেনের ছেলে হুমায়ুন হাওলাদার, সৌদি প্রবাসী মামুন হাওলাদার ও অতিথি দুলাল হাওলাদারকে আটক করে উপজেলা নির্বাহী অফিসার তার অফিসে নিয়ে আসেন। আটককৃত প্রবাসী মামুন হাওলাদার কর্মস্থল সৌদি আরবে যাবার ২৭ এপ্রিল ২০২৩ তারিখ রাতে বিমানে টিকিট কাটা থাকায় পরিবারটি হতাশাগ্রস্থ হয়ে পড়েন। আটকৃতদের ছেড়ে দেয়ার জন্য আলতাব হোসেনের পুত্রবধু তানিয়া আক্তার ইউএনও মিজানুর রহমান ও তার সহকারী প্রশাসনিক কর্মকর্তা মোঃ নাঈমুর রহমানের সাথে যোগাযোগ করলে তারা ১ লক্ষ ৫০ হাজার টাকা ঘুষ দাবি করেন। পরিবারটির কাছে এত টাকা না থাকায় পরের দিন ২৬ এপ্রিল বিকালে ৭০ হাজার টাকা নিয়ে উপজেলা নির্বাহী অফিসের সহকারী প্রশাসনিক কর্মকর্তা মোঃ নাঈমুর রহমানের অফিস কক্ষে যায়। নাঈম মুঠোফোনে নির্বাহী অফিসারের সাথে কথা বলে টাকা রেখে আটকৃতদের ছেড়ে দেন।

আরও পড়ুন >> তীব্র তাপদাহে তৃষ্ণা জুড়ায় তালের শাঁস

এ খবর বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ইউএনওর লোকজন পরিবারটিকে বিভিন্ন ভাবে ভয়ভীতি দেখাতে শুরু করেন এবং আলতাবের ছেলে মাহমুদের ব্যবসা প্রতিষ্ঠানের ছবি তুলে নিয়ে আসেন। এ ছাড়া প্রবাসী মামুনসহ আটকৃতদের ইউএনও অফিসে দেখা করে কাগজে স্বাক্ষর দেয়ার জন্য চাপ সৃষ্টি করে আসছেন। বর্তমানে ক্ষতিগ্রস্থ পরিবারটি আতংকে জীবন অতিবাহিত করছেন।

ভূক্তভোগী পরিবারের সদস্য সেলিনা বেগম জানান, আমি টিএনও সাহেবের কাছে কাকুতি মিনতী করে বলি আমাদের এখানে কোনো বিবাহের প্রস্তাব চলে নায়। আপনি প্রমান পাইলে ব্যবস্থানেন। ইউএনও কোনো কথা শোনে নায়। আমাদের উপর তার লোকজন হামলা চালায়। পরে আমার দুই ছেলেসহ একজন আত্বিয়কে আটক করে নিয়ে যায়। পরে আমার মেঝ ছেলে তার অফিসে গেলে ইউএনও (মিজানুর) বলে তোমার ভাইকে ছাড়বো যদি দেড় লক্ষ টাকা দেও, আর না দেও তাইলে চালান দেবো। আমার ছেলে মামুনের ২৭ এপ্রিল সৌদি যাবার ফ্লাইট। তাই কোনো উপায় না পেয়ে ধার দেনা করে ৭০ হাজার টাকা দিয়ে ছাড়াইছি।

হুমায়েনের বাবা আলতাব হোসেনের কাছে এ বিষয়ে জানতে চাইলে কান্না জড়িতকন্ঠে বলেন, আমার ছেলেদের অনেক মারধর করছে। এখানে কাজি পায় নায়, বর পায় নায়। তারপরও ইউএনও হামলা চালায়। এরপর আমার ছেলেরে ধরে নিয়ে যায়। আমার ঘরের দিকে তাকাইয়া ইউএনও অফিসের নাঈম বলে বিদেশিডারে ধর ওরে ধরলে বিদেশি কামাই বন্ধ হবে আনে। আমি এর বিচার চাই।

প্রতিবেশী নুর মোহাম্মদ সিকদার বলেন, এই বাড়িতে এধরনের কোনো ঘটনা ঘটে নায়। এই পরিবারটিকে হয়রানী করায় আমরা গ্রামবাসীরা অসন্তুষ্ট। আমরা এর সুষ্ট বিচারের দাবি করছি।

স্থানীয় মসজিদের ইমাম নুরুল ইসলাম মুন্সী বলেন, এমন খবর শুনি নায়। বিবাহ হইলে তো আমাকে জানইতো। এটা সম্পূর্ন মিথ্য বানোয়াট।

এ বিষয়ে ইউএনও মোঃ মিজানুর রহমানের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, সারাদেশে বাল্য বিবাহ বন্ধে নিয়মিত অভিযান পরিচালিত হচ্ছে। মরিচবুনিয়া গ্রামের ঘটনাটিও এই কার্যক্রমের অংশ। ঘটনাস্থান থেকে তিনজনকে আটক করা হলেও পরদিন তাদের মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়। দেড় লক্ষ টাকা ঘুষ চাওয়া ও সত্তর হাজার টাকা ঘুষ নেবার বিষয়টি তিনি মিথ্যা ও বানোয়াট বলে দাবি করে তিনি আরো জানান, আমার সহযোগী নাঈমের বিরুদ্ধে পরিবারটির কাছে অর্থ লেনদেনের কোন প্রমাণ থাকলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

নিউজ ট্যাগ: ইউএনও ঘুষ আদায়

আরও খবর



এমপি-মন্ত্রীদের আত্মীয় প্রার্থী হওয়া নিয়ে আইনে কোনো বাধা নেই

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

এমপি-মন্ত্রীদের আত্মীয়দের প্রার্থী হওয়া নিয়ে আইনে কোনো বাধা নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে কুমিল্লা শিল্পকলা একাডেমির হল রুমে ষষ্ঠ উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভার পর সাংবাদিকদের তিনি এ কথা জানান।

আনিছুর রহমান বলেন, আইনে বলা আছে যিনি প্রাপ্তবয়ষ্ক, যিনি ভোটে প্রার্থী হওয়ার যোগ্যতা রাখেন এমন যে কেউই নির্বাচনে অংশ নিতে পারবেন। আমরা জেনেছি অনেক স্থানে এমপি-মন্ত্রীদের আত্মীয় প্রার্থী হয়েছেন। তবে গোয়েন্দা তথ্য অনুযায়ী আমরা কোথাও কোনো সমস্যা দেখছি না। তবে যেসব উপজেলায় সমস্যা সৃষ্টি হবে, আমাদের কাছে আইন আছে, আমরা ভোট স্থগিত রাখতে পারি। আইন অমান্য করলে প্রার্থিতা বাতিল করতে পারি।

তিনি আরও বলেন, গত জানুয়ারিতে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনের চেয়ে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে বেশি ভোটার উপস্থিতি আশা করছে নির্বাচন কমিশন। সেজন্য রিটার্নিং কর্মকর্তাসহ সকল প্রশাসনিক কর্মকর্তাদের কঠোর হতে নির্দেশনা দেওয়া হয়েছে।

চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও বক্তব্য দেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নূরে আলম মিনা, কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, পুলিশ সুপার আব্দুল মান্নান, জেলা নির্বাচন কর্মকর্তা মুনির হোসাইন খান প্রমুখ।

মতবিনিময় সভায় ইসি আনিছুর রহমান কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, ফেনী, নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলার সকল জেলা প্রশাসক, পুলিশ সুপার, নির্বাচন কর্মকর্তাসহ মাঠ প্রশাসনের কর্মকর্তাদের বক্তব্য শোনেন। এরপর তিনি প্রয়োজনীয় নির্দেশনা দেন।

প্রসঙ্গত, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনকে প্রভাবমুক্ত রাখতে আওয়ামী লীগের এমপি-মন্ত্রীদের আত্মীয়-স্বজনদের প্রার্থী হতে দলীয়ভাবে নিষেধ করা হয়েছে। দলীয় কোন্দল নিরসন এবং নির্বাচনকে অংশগ্রহণমূলক করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে আওয়ামী লীগের পক্ষ থেকে জানানো হয়েছে। কেউ যাতে নির্বাচনী পরিবেশ নষ্ট না করে- সে বিষয়ে সতর্ক থাকতে কঠোর নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আরও খবর



রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে একজন নিহত, আহত ১০

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
রায়পুরা (নরসিংদী) প্রতিনিধি

Image

নরসিংদীর রায়পুরার নিলক্ষায় বালু ব্যবসা এবং আধিপত্য বিস্তার নিয়ে দুই গ্রুপের সংঘর্ষে একজন নিহত হয়েছে। এই ঘটনায় দুইজন গুলিবিদ্ধসহ আরও অন্তত ১০ জন আহত হয়।

বুধবার (১৭ এপ্রিল) সকালে রায়পুরা উপজেলার দুর্গম চরাঞ্চল নিলক্ষায় ইউনিয়নের বীরগাঁও সোনাকান্দি এলাকায় এই ঘটনা ঘটে। নিহত সাগর মিয়া (২০) নিলক্ষা ইউনিয়নের সোনাকান্দি গ্রামের জয়নাল মিয়ার ছেলে এবং একজন রাজমিস্ত্রি ছিলেন।

পুলিশ ও স্থানীয়রা জানান, এলাকার আধিপত্য বিস্তারসহ নানা কারণে নিলক্ষা গ্রামের রাজিব সরকারের সঙ্গে একই এলাকার আনোয়ার সকারের দ্বন্দ্ব চলে আসছিল। দ্বন্দ্বের জের ও হামলা মামলায় দীর্ঘদিন ধরেই এলাকা ছাড়া ছিলেন রাজিব ও তার সমর্থকরা। বুধবার সকালে রাজিবের সমর্থকরা দেশীয় অস্ত্র-শস্ত্রে সজ্জিত হয়ে এলাকা দখলের জন্য বীরগাঁও, সোনাকান্দি, আমিরাবাদসহ ইউনিয়নের বিভিন্ন স্থানে হামলা চালায়। এ সময় প্রতিরোধ গড়ে তুলতে গেলে বীরগাঁও এলাকার আনোয়ার গ্রুপের সঙ্গে সংঘর্ষ বাধে। দুপক্ষের গোলা-গুলিতে বেশ কয়েকজন আহত হয়। এর মধ্যে নরসিংদী জেলা হাসপাতালে নেয়ার পথেই গুলিবিদ্ধ হয়ে সাগর মিয়ার মৃত্যু হয়। পুলিশি গ্রেপ্তারসহ আইনি জটিলতা এড়াতে আহতদেরকে বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য নিয়েছেন স্বজনরা।

নরসিংদীর সহকারী পুলিশ সুপার (রায়পুরা সার্কেল) আফসান আল-আলম জানান, সোনাকান্দি এবং আমিরাবাদ গ্রামের পূর্ববিরোধসহ বালু ব্যববসাকে কেন্দ্র করে দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে একজন নিহতের পাশাপাশি বেশ কয়েকজন আহত হয়েছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

নিউজ ট্যাগ: নরসিংদী

আরও খবর



সাভারে রিকশাচালককে পুলিশের মারধর, সড়ক অবরোধ

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
সাভার প্রতিনিধি

Image

ভারের আশুলিয়ায় এক রিকশাচালককে ট্রাফিক পুলিশের এক সদস্যের মারধরের অভিযোগ উঠেছে। এ ঘটনায় বিচার চেয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ জানান স্থানীয় রিকশাচালকরা।

খবর পেয়ে আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও স্থানীয় চেয়ারম্যান ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

রোববার (৫ মে) দুপুরে বাইপাইল-আব্দুল্লাহপুর সড়কে আশুলিয়া বাসস্ট্যান্ড এলাকায় কথা কাটাকাটির জেরে ওই রিকশাচালককে ওই পুলিশ সদস্য মারধর করেন বলে জানা যায়। এরপরই বিচারের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ জানান রিকশাচালকরা। অভিযুক্ত পুলিশ সদস্য ও ভুক্তভোগী রিকশাচালকের নাম-পরিচয় জানা সম্ভব হয়নি।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুরে সড়ক দিয়ে চলাচল করা অটোরিকশা ধরে রেকার বিল করছিলেন ট্রাফিক পুলিশের ওই সদস্য। এ সময় ভুক্তভোগী চালকের রিকশা আটক করা হয়।  কথা কাটাকাটি হলে রিকশাচালককে কিল-ঘুষি মারেন পুলিশের ওই সদস্য। চোখে ঘুষি লাগলে মারাত্মকভাবে আহত হন তিনি।

পরে তাকে উদ্ধার করে কামারপাড়া ইস্টওয়েস্ট মেডিকেলে ভর্তি করা হয়। এরপর রিকশাচালকেরা একত্রিত হয়ে সড়কে নেমে বিক্ষোভ করেন। খবর পেয়ে আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও আশুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ঘটনাস্থলে এসে চালকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেন। 

আশুলিয়া ট্রাফিক পুলিশ বক্সের পরিদর্শক মোখলেছুর রহমান বলেন, রিকশাচালকের সঙ্গে হালকা একটু ঝামেলা হইছিল। প্রধান সড়কে তো ওরা আসে, আমরা তো ধরি। বিল করতে গিয়ে এরকম একটু হয়। এ ছাড়া কিছু না। আমরা মারধর করিনি।

তিনি বলেন, রিকশা ধরতে গেলে তারা অনেক সময় থামেন না। তখন চাবি নিয়ে গেলে একটু হাতাহাতি হয়, টানাটানি হয় ওরকম কিছু। এমনি মারধরের কিছু নয়। পরে রিকশাচালকরা সামান্য সময় রোড ব্লক করেন। ৫-১০ মিনিটের মতো ছিলেন। এখন রাস্তা পুরোপুরি ক্লিয়ার। স্থানীয় চেয়ারম্যান ও আশুলিয়া থানার ওসিও এসেছিলেন।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ এফ এম সায়েদ বলেন, রিকশাচালকরা সড়কে নেমে বিক্ষোভ করছেন, এমন খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়েছে। বর্তমানে যান চলাচল স্বাভাবিক রয়েছে।


আরও খবর



কলকাতায় ঈদে একমাত্র ‘মির্জা’

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

কলকাতায় ঈদ নিয়ে খুব একটা মাতামাতি নেই। সিনেমা মুক্তিতেও অনীহা প্রযোজক-পরিচালকদের। তাই টালিগঞ্জের দর্শকদের জন্য ঈদ উপলক্ষে মুক্তি পেতে যাচ্ছে একমাত্র সিনেমা মির্জা। সুমিত সাহিলের পরিচালনায় এতে প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন অঙ্কুশ হাজরা-ঐন্দ্রিলা সেন।

অ্যাকশন ধাঁচের গল্পে নির্মিত মির্জা ১০ এপ্রিল মুক্তির কথা ছিল। তবে ঈদ ১১ এপ্রিল হওয়ায় এক দিন পিছিয়ে নেওয়া হয়। এর কারণ হিসেবে অভিনেতা ও প্রযোজক অঙ্কুশ ভারতীয় গণমাধ্যমে বলেন, অনেক যত্নে নির্মাণ করা হয়েছে মির্জা। এতে আমি অভিনয়ের পাশাপাশি প্রযোজনায়ও রয়েছি। তাই সিনেমাটি নিয়ে আমরা বেশ আশাবাদী। সেই আশা থেকেই এক দিন পিছিয়ে ঈদের দিন মুক্তির তারিখ ঘোষণা করা হয়েছে। এদিন ফেস্টিভ্যাল থাকায় আশা করছি দর্শকদের ভালো রেসপন্স পাব। তবে অঙ্কুশের মির্জাকে যুদ্ধ করতে বলিউড দুই সিনেমার সঙ্গে। ঈদুল ফিতর উপলক্ষে আগামী ১০ এপ্রিল ভারতীয় প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে বলিউডের সিনেমা বড়ে মিয়া ছোটে মিয়াময়দান। যার কারণে কলকাতাও সেভাবে হল পাচ্ছে না মির্জা

সিনেমায় অঙ্কুশ ও ঐন্দ্রিলা ছাড়া আরও অভিনয় করেছেন ঋষি কৌশিক, কৌশিক গাঙ্গুলি, শোয়েব কাবির, জিমি ব্যানার্জি, প্রিয়া মণ্ডল ও শঙ্কর দেবনাথ।


আরও খবর



আরও কমলো স্বর্ণের দাম

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

২৪ ঘণ্টার ব্যবধানে দেশে আবারও কমেছে স্বর্ণের দাম। ভরিতে ৩১৫ টাকা কমিয়ে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ১২ হাজার ৬১৬ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।

রোববার (২৮ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে বাজুস এ তথ্য জানায়। আজ বিকেল ৪টা থেকে নতুন দাম কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) মূল্য কমেছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।


আরও খবর