আজঃ শুক্রবার ০৩ মে ২০২৪
শিরোনাম

ঝুঁকিতে শতাধিক এমপি

প্রকাশিত:বুধবার ১১ অক্টোবর ২০২৩ | হালনাগাদ:বুধবার ১১ অক্টোবর ২০২৩ | অনলাইন সংস্করণ
ফিরোজ মাহমুদ

Image

ঘনিয়ে আসছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। দলীয় প্রার্থী মনোনয়ন প্রক্রিয়ার প্রস্তুতির কাজও এগিয়ে নিচ্ছে টানা মেয়াদে ক্ষমতাসীন আওয়ামী লীগ। নভেম্বরে জাতীয় নির্বাচনের তফসিল। এরপর অন্তর্বর্তীকালীন সরকার গঠন। এই সরকার গঠনের পর পরই মনোনয়ন তালিকা ঘোষণা করবে আওয়ামী লীগ। বিএনপি নির্বাচনে অংশ নেবে ধরেই গ্রহণযোগ্য ও শক্ত প্রতিদ্বন্দ্বিতার কথা চিন্তা করে ভোট প্রস্তুতি শুরু করেছে ক্ষমতাসীন দলটি। সে লক্ষ্যে প্রতি আসনের জন্য দুই জন করে প্রার্থীর সংক্ষিপ্ত তালিকা তৈরি করেছে আওয়ামী লীগ।

জানা গেছে, বর্তমান সংসদের শতাধিক সংসদ সদস্য দ্বাদশের ভোটযুদ্ধে মনোনয়ন বঞ্চিত হতে যাচ্ছেন। এই সংখ্যা ১২০ অতিক্রম করবে। সেই হিসাব ধরেই ওইসব আসনের জন্য বিকল্প প্রার্থী চূড়ান্ত করে তালিকা তৈরি করা হয়েছে। যা ইতোমধ্যে দলীয় হাই কমান্ডের হাতে পৌঁছে গেছে। এমন তথ্যই জানিয়েছেন দলটির নীতি নির্ধারকরা।

উল্লেখ্য, ২০১৮ সালের নির্বাচনে মনোনয়ন হারান আওয়ামী লীগের ৫৬ জন সংসদ সদস্য ও মন্ত্রী। তার আগে ২০১৪ সালে দশম সংসদ নির্বাচনেও বাদ পড়েন ছয় মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ ৪৯ জন।

বিশ্বস্ত সূত্র বলছে, দলীয় সভাপতি শেখ হাসিনা আগামী নির্বাচনের সম্ভাব্য প্রার্থী ইতোমধ্যে সংক্ষিপ্ত তালিকায় নামিয়ে এনেছেন। এখন মাত্র ৪৫টি আসনে চূড়ান্ত জরিপের কাজ চলছে। এসব আসনে জরিপ প্রতিবেদন আগামী ১৫ অক্টোবরের মধ্যে দলীয় প্রধানের হাতে পৌঁছবে। তবে মনোনয়ন নিশ্চিত এমন কিছু সংসদ সদস্যকে ইতোমধ্যে মৌখিকভাবে সংকেত দিয়ে দলের অভ্যন্তরীণ কোন্দল বা গ্রুপিং এড়িয়ে কাজ করার ইঙ্গিত দিয়েছেন।

আওয়ামী লীগের নেতারা জানান, বিএনপি নির্বাচনে আসবে, এমন সম্ভাবনা মাথায় রেখেই দলের মনোনয়ন কার্যক্রম গুছিয়ে এনেছেন দলীয় সভাপতি। সে ক্ষেত্রে প্রতিটি আসনে শুধু দলের কাছে গ্রহণযোগ্য নয়, জনগণের কাছে গ্রহণযোগ্য জনপ্রিয় প্রার্থীদের মনোনয়ন দেয়া হবে। আর বিএনপি নির্বাচনে না এলেও দলীয় মনোনয়নের বাইরে বিকল্প প্রার্থীদের ভোটযুদ্ধে শামিল করে নির্বাচনি বৈতরণী পার করারও কৌশল রয়েছে দলটির।

নির্বাচন ও মনোনয়ন প্রসঙ্গে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান বলেন, সংবিধান অনুযায়ী আগামী জানুয়ারিতে নির্বাচন হবে- সেটা নির্বাচন কমিশনই বলে দিয়েছে। তার আগে অন্তর্বর্তীকালীন সরকার গঠন হবে। সম্ভবত অক্টোবরের শেষে অথবা নভেম্বরের প্রথমদিকে অন্তর্বর্তীকালীন সরকার হবে এবং তারপর নির্বাচনের শিডিউল ঘোষণা করা হবে। যতদূর আমি জানি, বাংলাদেশের অধিকাংশ রাজনৈতিক দল নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করেছে। বিএনপি বাইরে বাইরে যত যাই বলুক না কেন ভেতরে ভেতরে তারা প্রস্তুতি নিচ্ছে।

নেতারা জানান, দ্বাদশের ভোটেযুদ্ধের লড়াইয়ে কয়েকজন মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও সংসদ সদস্যের অবস্থান খুবই নাজুক। এরকম অনেকেই ইতোমধ্যে তাদের সন্তানদের দলীয় মনোনয়নের দৌড়ে শামিল করেছেন। তবে আওয়ামী লীগ একাদশ সংসদের উপ-নির্বাচনগুলোতে যত প্রার্থী মনোনয়ন দিয়েছে সেখানে কেবলমাত্র সিরাজগঞ্জ-১ আসন বাদে সব বাকি সব জায়গায় তৃণমূলের গ্রহণযোগ্য ও জনপ্রিয় নেতাদের মূল্যায়ন করা হয়েছে। এই ধারাবাহিকতা দ্বাদশের মনোনয়ন প্রক্রিয়ায়ও অব্যাহত থাকবে।

মুহাম্মদ ফারুক খান বলেন, আওয়ামী লীগের মনোনয়নের কাজ গত এক বছর থেকে চলছে। কারণ, প্রতিটি জাতীয় নির্বাচন গুরুত্বপূর্ণ। জরিপ চলছে। আমরা তৃণমূল নেতাদেরও মতামত নেব। তৃণমূলের মতামত সম্ভবত শিডিউল ঘোষণার পর নেয়া হবে। তবে ফাইনালি আমাদের পার্লামেন্টারি বোর্ড নির্ধারণ করবে কাকে কাকে মনোনয়ন দেয়া হবে। আমি আশা করি, যাকেই মনোনয়ন দেয়া হোক না কেন সবাই মিলে একসঙ্গে কাজ করবে।

ফারুক খান বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ একটি বৃহৎ ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দল। স্বাভাবিকভাবেই আমাদের প্রতিটি নির্বাচনি এলাকায় আট থেকে দশ জন যোগ্য প্রার্থী আছে। কিন্তু সবাইকে তো আর মনোনয়ন দেয়া যাবে না। সেজন্য আমরা প্রধানত চারটি ক্রাইটেরিয়া ঠিক করেছি।

এক. এলাকায় জনপ্রিয়তা, দুই. দলের সঙ্গে তার সম্পর্ক, ৩. কোভিড-১৯ পিরিয়ডে তার কর্মকাণ্ড, ৪. তার নামে কোনো বদনাম আছে কি না। এসবের উপর ভিত্তি করে জরিপ হয়েছে। তৃণমূল থেকে মতামত আসবে এবং তার উপর ভিত্তি করে মনোনয়ন দেয়া হবে। যদি কেউ চারটি ক্রাইটেরিয়া ফুলফিল করতে না পারেন, তাহলে মনোনয়ন পাবেন না।

এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, যতদূর জানি, মনোনয়নের বিষয়গুলো প্রায় চূড়ান্ত করে ফেলেছেন মাননীয় নেত্রী পার্টির সভাপতি শেখ হাসিনা। তিনি সবকিছু যাচাই-বাচাইয়ের মাধ্যমে মাঠ জরিপ করে একটি চূড়ান্ত জায়গায় রয়েছেন বলে মনে করি। যারা যোগ্যপ্রার্থী, জনগণের কাছে গ্রহণযোগ্যতা আছে- তাদেরকেই মনোনয়ন দেয়া হবে। যারা বিরুদ্ধে অভিযোগ রয়েছে তিনি মনোনয়ন পাবেন না। মনোনয়ন চূড়ান্ত সঠিক ও সুন্দরভাবে হবে; নেত্রী সেভাবেই যাচাই-বাছাই করছেন।

এদিকে, দশম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য এবং দলের নীতিনির্ধারক নেতা হওয়ার পরও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন পাননি বেশ কয়েকজন। তারা হলেন- দলের সভাপতিমণ্ডলীর সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া (বীর বিক্রম), অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম এবং সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক। এদের মধ্যে তিন জন দ্বাদশের ভোটযুদ্ধে মনোনয়ন পেতে পারেন বলে দলীয় সূত্র নিশ্চিত করেছে। সেজন্য ওই নেতারা ইতোমধ্যে নিজ নিজ নির্বাচনি এলাকায় বিভিন্ন কর্মসূচিতে নেতাকর্মীসহ জনগণের কাছাকাছি যাচ্ছেন।

এর আগে, শুক্রবার (৬ অক্টোবর) বিকেলে গণভবনে যুক্তরাষ্ট্রে জাতিসংঘের ৭৮তম সাধারণ পরিষদের অধিবেশনে অংশগ্রহণ ও যুক্তরাজ্য সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আগামী নির্বাচনে নৌকার প্রার্থীর মনোনয়নের যোগ্যতার বিষয় স্পষ্ট করেছেন। সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, নির্বাচনে প্রার্থীদের যোগ্যতা নিয়ে প্রশ্ন? যোগ্যতা খুব স্বাভাবিক। জনগণের কাছে কার গ্রহণযোগ্যতা বেশি, বা এত বছর যারা সংসদ সদস্য আছেন তারা জনগণের জন্য কতটুকু কাজ করছেন এবং তাদের আস্থা-বিশ্বাস অর্জন করতে পেরেছেন কিনা- সেটাই আমরা বিবেচনায় নিই। আর নিই বলেই আমরা নির্বাচনে জয়ী হই এবং মানুষের জন্য কাজও করতে পারি।

দলীয়প্রধান সংসদীয় বোর্ড সভাপতি শেখ হাসিনা আরো বলেন, করোনার সময় মানুষের পাশে দাঁড়াতে গিয়ে আমাদের অনেক সংসদ সদস্য ও নেতাকর্মী জীবন দিয়েছেন। কাজেই মানুষের কাছে যাদের গ্রহণযোগ্যতা আছে সেটা আমরা বিবেচনা করব। আমি প্রতি ছয় মাস অন্তর অন্তর সার্ভে করি। কারও পরিস্থিতি একটু খারাপ হলে মুখের উপর বলে দিই, আপনার অবস্থা কিন্তু খারাপ। এখানে এই জায়গায় এই কাজ করতে হবে। আমরা সচেতন বলেই কিন্তু ইলেকশনে জনগণের আস্থা পাই, ভোট পাই, জয়ী হই। এবং পর পর তিন বার সরকার গঠন দেশের উন্নয়ন করতে পেরেছি।


আরও খবর
আরও ৬১ নেতাকে শোকজ বিএনপির

বৃহস্পতিবার ০২ মে 2০২4




চাঁদপুর ১৮ কেজি গাঁজাসহ আটক এক

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

১৮ কেজি গাজা সহ একজন মাদক কারবারিকে আটক করেছে কোস্টগার্ড স্টেশন চাঁদপুর। মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে বাংলাদেশ কোস্ট গার্ডের একটি দল আজ ৩০ এপ্রিল ভোর ৬টায় চাঁদপুর জেলার সদর থানাধীন চাঁদপুর লঞ্চঘাট এলাকায় একটি বিশেষ অভিযান পরিচালনা করে। অভিযান চলাকালীন রাজদূত প্রাইম নামক একটি যাত্রীবাহী লঞ্চের অভ্যন্তরে এক ব্যক্তির গতিবিধি সন্দেহজনক মনে হলে কোস্ট গার্ডের অভিযানিক দল উক্ত ব্যক্তিকে থামার সংকেত প্রদান করে। অতঃপর উক্ত ব্যক্তির সাথে থাকা ২টি ব্যাগ তল্লাশি করে ১৮ কেজি গাঁজা জব্দ করা হয়।

তিনি আরও বলেন, জব্দকৃত গাঁজা ও আটককৃত মাদক ব্যবসায়ীকে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য চাঁদপুর সদর থানায় হস্তান্তর করা হয়।


আরও খবর



জেরুজালেমে ইসরাইলি বাহিনীর গুলিতে তুরস্কের নাগরিক নিহত

প্রকাশিত:বুধবার ০১ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ইসরাইলিদের দখলকৃত জেরুজালেমে একজনের ছুরিকাঘাতে দেশটির এক পুলিশ সদস্য আহত হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ সময় পুলিশের গুলিতে নিহত হয়েছেন হামলাকারী। মঙ্গলবার (৩০ এপ্রিল) দেশটির ওল্ড সিটিতে হয় এ ঘটনা। হামলাকারী ওই ব্যক্তি তুরস্কের নাগরিক বলে জানিয়েছে ইসরাইলি পুলিশ। খবর রয়টার্সের।

বিবৃতিতে বলা হয়, জেরুজালেমের পূর্বাঞ্চলে দায়িত্ব পালন করছিলেন বর্ডার পুলিশের ওই কর্মকর্তা। এ সময়, তাকে ধারালো অস্ত্র দিয়ে জখম করে দুর্বৃত্ত।

ঘটনাস্থলে দায়িত্বরত আরেক কর্মকর্তা গুলি চালায় হামলাকারীকে লক্ষ্য করে। মৃত্যু হয় ৩৪ বছর বয়সী তুর্কি নাগরিকের।

ফিলিস্তিনিদের পবিত্র ভূমি হিসেবে বিবেচিত জেরুজালেমে মাঝে মাঝেই পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় ফিলিস্তিনিদের। হামাস গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামলা করে। এর পর ইসরাইল গাজায় সংঘাত শুরু করে। যুদ্ধে এখন পর্যন্ত ৩৪ হাজার ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে।


আরও খবর



পথচারীদের বিনামূল্যে রুহ্ আফজা দিচ্ছে হামদর্দ

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

তীব্র দাবদাহে ভয়াবহ অবস্থা দেশজুড়ে। ৭৬ বছরের ইতিহাসে এরকম পরিস্থিতি আর হয়নি বাংলাদেশে। হিটস্ট্রোকের মারাত্মক এই অবস্থায় রাজধানী ঢাকার বিভিন্ন স্পটে ক্লান্ত তৃষ্ণার্ত পথচারীদের বিনামূল্যে শরবত রুহ্ আফজা পান করাচ্ছে হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশ।

আধুনিক হামদর্দের প্রতিষ্ঠাতা ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়ার নির্দেশে রাজধানীজুড়ে এ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এমন উদ্যোগে ভীষণ খুশি সাধারণ মানুষ।

তারা জানান, রুহ্ আফজা সবার কাছে প্রিয় একটি শরবত। প্রচণ্ড গরমে রাস্তায় বেরিয়ে সবার প্রাণ যখন ওষ্ঠাগত, তখন পথচারীদের ডেকে ডেকে শরবত রুহ্ আফজা পান করাচ্ছে হামদর্দ। এর চেয়ে বড় মানবিক কাজ আর হতে পারে না।

রাজধানী ঢাকা ছাড়াও চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুরসহ দেশের বিভিন্ন শহরে ও প্রত্যন্ত অঞ্চলে বিনামূল্য শরবত রুহ্ আফজা বিতরণ করছে হামদর্দ।

বৈজ্ঞানিকভাবে পরীক্ষিত যে, নিয়মিত শরবত রুহ্ আফজা পান করলে শরীরের পানি ও ইলেকট্রোলাইটের ঘাটতি দ্রুত পূরণ হয়। তাছাড়া শরবত রুহ্ আফজা পান করার মাধ্যমে হিটস্ট্রোক থেকেও রক্ষা পাওয়া যায়।


আরও খবর



লক্ষীপুরের ৫ ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
লক্ষ্মীপুর প্রতিনিধি

Image

লক্ষ্মীপুর সদর উপজেলার ৫টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৮ এপ্রিল) সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত দক্ষিণ হামছাদী, দালাল বাজার, বাঙ্গাখাঁ, লাহারকান্দি ও তেওয়ারীগঞ্জ ইউনিয়নে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। রাতে ফলাফল ঘোষণা করে স্ব-স্ব রিটার্নিং অফিসার।

দক্ষিণ হামছাদী ইউনিয়নে চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন বর্তমান চেয়ারম্যান মীর শাহ আলম। তিনি ঘোড়া প্রতীকে পেয়েছেন ৬২৪৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কামাল উদ্দিন চৌধুরী চশমা প্রতীকে পেয়েছেন ২৬৯৮ ভোট।

দালাল বাজার ইউনিয়নে বিজয়ী হয়েছেন নজরুল ইসলাম। চশমা প্রতীকে তিনি পেয়েছেন ৬৩৫৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নুর নবী চৌধুরী অটোরিকশা প্রতীকে পেয়েছেন ৪৭৬০ ভোট।

বাঙ্গাখাঁ ইউনিয়নে মিজানুর রহমান চশমা প্রতীকে ৬৪০১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী শেখ জামাল রিপন মোটরসাইকেল প্রতীকে পেয়েছেন ৩৩৯০ ভোট।

লাহারকান্দি ইউনিয়নে টেলিফোন প্রতীকে আশরাফুল আলম বিজয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ৫৫৮৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী খোরশেদ আলম শাহীন অটোরিকশা প্রতীকে পেয়েছেন ৩৭৭৩ ভোট।

তেওয়ারীগঞ্জ ইউনিয়নে ওমর হুসাইন ভুলু আনারস প্রতীকে পেয়েছেন ৭৫৪২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বোরহান চৌধুরী পেয়েছেন অটোরিকশা প্রতীকে ৬২৩৯ ভোট।

দক্ষিণ হামছাদী, দালাল বাজার এবং তেওয়ারীগঞ্জ ইউনিয়নের রিটার্নিং অফিসার রামগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা স্বপন কুমার ভৌমিক ও বাঙ্গাখাঁ এবং লাহারকান্দি ইউনিয়নের রিটার্নিং অফিসার সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা আতিকুল ইসলাম চৌধুরী ফলাফলের তথ্য নিশ্চিত করেছেন।


আরও খবর



ব্যর্থতার দায় স্বীকার করে নেতানিয়াহুর পদত্যাগ করা উচিত: ন্যান্সি পেলোসি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের সাবেক স্পিকার ন্যান্সি পেলোসি মনে করেন, ইসরায়েলের কল্যাণের স্বার্থে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর শিগগিরই পদত্যাগ করা উচিত। নেতানিয়াহুকে মধ্যপ্রাচ্যের শান্তির পথে বাধা বলেও উল্লেখ করেছেন তিনি।

আয়ারল্যান্ডভিত্তিক বেতার সংবাদমাধ্যম রেডিও টেইলিফিস ইয়েরেনকে দেওয়া এক সাক্ষাৎকারে এ প্রসঙ্গে পেলোসি বলেন, ইসরায়েলের অবশ্যই আত্মরক্ষার অধিকার রয়েছে এবং আমরা তা স্বীকারও করি; কিন্তু এ অধিকার রক্ষায় নেতানিয়াহু যে নীতি নিয়েছেন এবং যা যা করছেন তা ভয়ঙ্কর এবং আমরা সেসব প্রত্যাখ্যান করছি।

বিশেষ করে (৭ অক্টোবরের) হামলার জবাবে তিনি যা করছেন, তার চেয়ে নিকৃষ্ট আর কী হতে পারে। হামলার দায় স্বীকার করে তার সরকারের গোয়েন্দাপ্রধান পদত্যাগ করেছেন, তারও পদত্যাগ করা উচিত। গত ছয় মাসে যা যা হয়েছে, সেজন্য সম্পূর্ণভাবে তিনি দায়ী।

নেতানিয়াহুকে আল আকসা ও মধ্যপ্রাচ্য অঞ্চলে শান্তি পথে বাধা মনে করেন কি না প্রশ্নের উত্তরে সাবেক হাউস স্পিকার বলেন, অবশ্যই মনে করি। আমি জানি না তিনি শান্তিকে ভয় পান কি না, শান্তিতে বসবাস করতে অক্ষম কি না কিংবা শান্তির প্রতি অনাগ্রহী কি নাকিন্তু তিনি দীর্ঘদিন ধরে দ্বিরাষ্ট্র সমাধানের পথে সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়ে আছেন।

সাক্ষাৎকারে বাইডেন প্রশাসনকে ইসরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধের আহ্বানও জানিয়েছেন ডেমোক্রেটিক পার্টির এই জ্যেষ্ঠ নেতা।

গত ৭ অক্টোবর গাজার উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্ত দিয়ে ইসরায়েলি ভূখণ্ডে ঢুকে নির্বিচারের গুলি চালিয়ে ১ হাজার ২০০ জন ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিককে হত্যা করে হামাস। সেই সঙ্গে জিম্মি হিসেবে ধরে নিয়ে যায় আরও ২৪০ জনকে।

জবাবে সেই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। গত ছয় মাস ধরে চলমান সেই অভিযানে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা উপত্যকা, নিহত হয়েছেন ৩৪ হাজারেরও বেশি ফিলিস্তিনি। নিহতদের অধিকাংশই শিশু, নারী ও বেসামরিক লোকজন।

কাতার, মিসর ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতা-দূতিয়ালিতে গত ২৫ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত অস্থায়ী বিরতি ঘোষণা করেছিল হামাস-আইডিএফ। সেই বিরতির সময় নিজেদের কব্জায় থাকা জিম্মিদের মধ্যে ১০৮ জন জিম্মিকে মুক্তি দিয়েছিল হামাস। অন্যদিকে দেশের বিভিন্ন কারাগারে বন্দি ফিলিস্তিনিদের মধ্যে থেকে ১৫০ জনকে কারাগার থেকে ছেড়ে দিয়েছিল ইসরায়েলও।

ওই বিরতি শেষ হওয়ার পর গাজায় দ্বিতীয় দফা যুদ্ধবিরতির জন্য কাজ করছিল মধ্যস্থতাকারী তিন দেশ। চলতি বছর রমজান মাস থেকে তা শুরু হওয়ার কথা ছিল; কিন্তু মূলত নেতানিয়াহুর আপত্তির কারণে তা আর হয়নি।

ফলে হামাসের কব্জায় থাকা বাকি ১৩২ জন জিম্মির ভাগ্য কী ঘটেছে এখনও অজানা।

১৯৪৭ সালে প্রতিষ্ঠার পর থেকে ইসরায়েলের সবচেয়ে বিশ্বস্ত মিত্রের ভূমিকায় রয়েছে যুক্তরাষ্ট্র। প্রতিষ্ঠাকাল থেকে এখন পর্যন্ত বিশ্বের একমাত্র এই ইহুদি রাষ্ট্রকে সামরিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও গোয়েন্দা সহায়তা দিয়ে আসছে ওয়াশিংটন। গত ৭ অক্টোবর হামাসের অতর্কিত হামলা ও তার প্রতিক্রিয়ায় গাজায় ইসরায়েলি বাহিনী অভিযান শুরুর পর প্রাথমিক পর্যায়ে সেই অভিযানকে সমর্থন জানিয়েছিলেন মার্কিন রাজনীতিবিদরা। পেলোসিও তাদের মধ্যে ছিলেন।

তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে গাজায় ইসরায়েলি বাহিনীর নিষ্ঠুরতা বৃদ্ধি এবং যুদ্ধাবসানের সম্ভাবনা ক্ষীণ হয়ে যাওয়ায় প্রধানমন্ত্রী নেতানিয়াহুর প্রতি হতাশ হওয়া শুরু করেন মার্কিন রাজনীতিবিদদের অনেকেই।

কিছুদিন আগে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের সরকারি দলের নেতা চাক শুমার এক সংবাদ সম্মেলনে বলেছেন, আমার ধারণা, নেতানিয়াহু তার পথ হারিয়ে ফেলেছেন এবং ইসরায়েলের জনগণের উচিত নতুন একজন প্রধানমন্ত্রীকে বেছে নেওয়া।


আরও খবর