আজঃ রবিবার ১৯ মে ২০২৪
শিরোনাম

মার্কিন মধ্যর্বতী নির্বাচন: কে জিতলেন কে হারলেন

প্রকাশিত:বৃহস্পতিবার ১০ নভেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১০ নভেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে প্রথম ভোটগ্রহণ শেষের কয়েক ঘণ্টা পর এখনও গণনা চলছে। ভোট শেষে একটি ভালো রাত গেছে রিপাবলিকান পার্টির। তবে সেটি খুব বেশি খুশি হওয়ার মতো নয়। জয়ের জন্য এখনও কাঙ্ক্ষিত আসন পাওয়া থেকে অনেক দূরে রয়েছে রিপাবলিকান শিবির। তারা ইতোমধ্যে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের এক আসন পেনসিলভানিয়ায় হেরে গেছে। এখন সিনেটের নিয়ন্ত্রণ পাওয়ার জন্য নেভাদা, অ্যারিজোনা এবং জর্জিয়া তিনটির অন্তত দুটিতে জয় পেতে হবে রিপাবলিকান পার্টিকে।

প্রতিনিধি পরিষদ জয়ের পথে রিপাবলিকান: ডেমোক্র্যাটসদের সাথে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাষ পাওয়া গেলেও মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে রিপাবলিকান পার্টি। জয় প্রায় নিশ্চিত হওয়ায় এখন প্রশ্ন হচ্ছে এই সংখ্যাগরিষ্ঠতা কত বেশি হবে? ২০২০ সালের নির্বাচনে চমকে যাওয়ার মতো শক্তিশালী পারফরম্যান্সের সুবাদে রিপাবলিকানরা এবার সংখ্যাগরিষ্ঠতা পাওয়া থেকে মাত্র অল্প কয়েকটি আসন পিছিয়ে রয়েছে। রক্ষণশীল রাজ্যগুলোতে কিছু নতুন নতুন কংগ্রেসশনাল জেলায় পার্টির নতুন নেতৃত্ব বাছাইয়ের মাধ্যমে এবারের এই নির্বাচন শুরু করেছে। যেকোনও মাত্রার সংখ্যাগরিষ্ঠতা পেলেই রিপাবলিকানরা আইনসভায় ডেমোক্র্যাট শিবিরের এজেন্ডা পাসের দরজা বন্ধ করে দিতে পারবে। এমনকি বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের ভেতরে তদন্তও চালাতে পারবেন তারা। আর যেকোনও বিচারে এটাই হবে তাদের জন্য বড় বিজয়।

ফ্লোরিডায় রিপাবলিকান দলীয় রন ডিস্যান্টিস পুনরায় নির্বাচিত: চার বছর আগে ডেমোক্র্যাট দলীয় অ্যান্ড্রু গিলামকে হারিয়ে ফ্লোরিডার গভর্নর নির্বাচিত হয়েছিলেন রিপাবলিকান দলীয় রন ডিস্যান্টিস। তার চার বছরের রক্ষণশীল নেতৃত্বের পর তিনি আবারও এই রাজ্যের গভর্নর নির্বাচিত হতে যাচ্ছেন। স্বস্তিদায়ক জয় পেলেও রন ডিস্যান্টিসকে আগামী ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য অন্যতম হুমকি মনে করেন রিপাবলিকান দলীয় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কারণ রন ডিস্যান্টিস ওই নির্বাচনে রিপাবলিকান শিবিরের প্রেসিডেন্ট প্রার্থীর মনোনয়ন দৌড়ে অংশ নিতে পারেন। আর এই আশঙ্কা থেকে ট্রাম্প দুদিন আগেও এক সমাবেশে রনের সমালোচনা করে বলেছেন, প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার দৌড়ে অংশ না নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে রন ডিস্যান্টিসের। কীভাবে এই বিশেষ উল্লেখযোগ্য জয় পেতে যাচ্ছেন তিনি? ২০১৮ সালে ডেমোক্র্যাটিক ঘাঁটি হিসেবে পরিচিত মিয়ামি-ডেইড কাউন্টিতে প্রায় ২০ শতাংশ ভোটের ব্যবধানে হেরে যান। কিন্তু এবছর ২০০২ সালের জেব বুশের পর হিস্পানিক এলাকায় প্রথম রিপাবলিকান গভর্নর প্রার্থী হিসেবে জয় পেয়ে রেকর্ড গড়তে যাচ্ছেন।

ট্রাম্পের জন্য এক মিশ্র রাত: ডোনাল্ড ট্রাম্প ব্যালট পেপারে না থাকলেও সেখানে ছায়ার মতো হাজির আছেন তিনি। মঙ্গলবার সন্ধ্যার দিকে সাবেক এই প্রেসিডেন্ট তার মার-অ্যা-লাগোর বাসা থেকে সংক্ষিপ্ত বক্তৃতা করেছেন। এতে তিনি নিজের পছন্দের প্রার্থীদের জয়ের দাবি করেন। কিন্তু সত্য আরও বেশি জটিল। ব্যাপক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই নির্বাচনে তার পছন্দের প্রার্থীদের অনেকেই ইতোমধ্যে হেরে গেছেন। মেহমেত ওজেড পেনসিলভানিয়ায় সিনেটের লড়াইয়ে হেরে গেছেন। হার্শেল ওয়াকার জর্জিয়ায় তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হয়েছেন। অ্যারিজোনায় পিছিয়ে আছেন ব্লেইক মাস্টার্স। কেবল ওহাইও অঙ্গরাজ্যে জেডি ভ্যান্স একমাত্র পরিষ্কার জয় পেয়েছেন। মঙ্গলবারের রাতের পর রিপাবলিকানরা সাবেক এই প্রেসিডেন্টের রাজনৈতিক প্রবৃত্তি সম্পর্কে আরেকবার ভাবতে শুরু করেছেন। এখন তিনি আগামী সপ্তাহে ২০২৪ সালের নির্বাচনে প্রেসিডেন্ট পদের প্রার্থিতার জন্য প্রতিদ্বন্দ্বিতায় নামার ঘোষণা দিতে পারেন।

ডেমোক্র্যাট দলীয় তারকাদের হতাশা: ২০১৮ সালে টেক্সাসে বেটো ওরৌরকে, জর্জিয়ায় স্ট্যাসি আব্রামস নির্বাচনী দৌড়ে হেরে যান। কিন্তু সামান্য ব্যবধানে হেরে গিয়ে তারা ডেমোক্র্যাটদের হৃদয় জয় করেন। নির্বাচনী প্রচারণা চালানোর তহবিলে লাখ লাখ ডলার সংগ্রহ এবং তৃণমূলের নেতাকর্মীদের চাঙ্গা করে তোলার দারুণ ক্ষমতার কারণে অনেকেই তাদের দলের ভবিষ্যৎ হিসেবে দেখেন। সমর্থকরা আশা করেছিলেন তারকা ডেমোক্র্যাটরা এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। কিন্তু তাদের সেই আশা পূরণ হয়নি। ডেমোক্র্যাট দলীয় অনেক তারকা রাজনীতিকদের পাশাপাশি তাদের কর্মী-সমর্থকরাও হতাশ হয়ে পড়েছেন।


আরও খবর



গাজার আল-শিফা হাসপাতালে তৃতীয় গণকবরের সন্ধান

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ভয়াবহ আগ্রাসন চালাচ্ছে ইহুদিবাদী ইসরায়েল। টানা সাত মাসের বেশি সময় ধরে ওই ভূখণ্ডে বর্বরতা ও নৃশংসতা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। এর সর্বশেষ প্রমাণ মিলল গাজার আল-শিফা হাসপাতালে। সেখানে তৃতীয় গণকবরের সন্ধান পাওয়া গেছে। এই গণকবর থেকে ৪৯ জনের লাশ উদ্ধার করা হয়েছে।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনি মেডিকেল দলগুলো গাজা শহরের আল-শিফা হাসপাতালে তৃতীয় গণকবরের সন্ধান পেয়েছে বলে বুধবার গাজার সরকারি মিডিয়া অফিস জানিয়েছে।

মিডিয়া অফিস এক বিবৃতিতে বলেছে, এখন পর্যন্ত প্রায় ৪৯ জনের লাশ গণকবর থেকে উত্তোলন করা হয়েছে এবং আরও লাশের খোঁজে অনুসন্ধান অব্যাহত রয়েছে।’

জানা গেছে, এ নিয়ে গাজা উপত্যকায় কমপক্ষে সাতটি গণকবর পাওয়া গেছে।

গাজার মিডিয়া অফিস বিবৃতিতে জানিয়েছে, আল-শিফা হাসপাতালে তিনটি গণকবর, দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসের নাসের হাসপাতালে তিনটি এবং উত্তর গাজার কামেল আদওয়ান হাসপাতালে একটি গণকবর পাওয়া গেছে।

এতে আরও বলা হয়, সাতটি গণকবর থেকে এখন পর্যন্ত অন্তত ৫২০টি লাশ উদ্ধার করা হয়েছে।

ওই উপত্যকায় ইতোমধ্যে ইসরায়েলি বাহিনীর নৃশংসতায় নিহত হয়েছে ৩৪ হাজার ৮০০ জনেরও বেশি ফিলিস্তিনি। আহত হয়েছে আরও ৭৮ হাজার ৪০০ জনেরও বেশি মানুষ।


আরও খবর



নারীবাদ নিয়ে নোরা ফাতেহির মন্তব্যে ক্ষুদ্ধ নেটিজেনরা

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বলিউডের অন্যতম জনপ্রিয় ড্যান্সার ও অভিনেত্রী নোরা ফাতেহি। সম্প্রতি মাডগাঁও এক্সপ্রেস সিনেমায় নজর কাড়েন তিনি। এবার এক সাক্ষাৎকারে নারীবাদ নিয়ে এমন এক কথা বলে বসলেন তিনি, যাতে তার ওপর রেগে আগুন নেটিজেনরা।

সম্প্রতি একটি পডকাস্টের সাক্ষাৎকারে নোরা বলেছেন, নারীবাদ আসলে সমাজটাকে ধ্বংস করে ফেলেছে। আমি বলছি না যে মেয়েরা পড়াশোনা করবে না বা চাকরি করবে না; অবশ্যই করবে। তবে, এর একটা মেয়াদ বা সময়কাল আছে। পুরুষ চাকরি করবে, টাকা উপার্জন করবে, খাবার আনবে ও পরিবারকে রক্ষা করবে।

তিনি বলেন, অন্যদিকে নারী মা হবে, সন্তানের দেখাশোনা করবে, রান্না করবে, ঘরের কাজ করবে। নারীপুরুষের ভূমিকা এমনই হওয়া উচিত। এতে খারাপ কী! আমি এভাবেই চিন্তা করি। শুনলে মনে হবে, আমি হয়তো এখনো আদ্যিকালেই পড়ে আছি বা ওল্ড স্কুল। তবে, এটাই আমার বিশ্বাস।

নোরার কথা শুনে কার্যত অবাক সবাই। তিনি নিজে দাপিয়ে কাজ করছেন বহির্বিশ্বে, অথচ তিনি মেয়েদের বাড়ির কাজে বাঁধতে চাইছেন। নোরার কথা বিরক্ত হয়ে এক ব্যক্তি লেখেন, উনি কেন এখনো বিয়ে করে বাচ্চা লালনপালন না করে বেপর্দা হয়ে নাচানাচি করে বেড়াচ্ছেন? সিনেমায় যতই নায়িকা হন না কেন, ব্যক্তিগত জীবনে আপনি আসলে একটা খলচরিত্র।

অন্য আরেক ব্যক্তি লেখেন, এত ফালতু কথা আমি জীবনে শুনিনি। বুঝেছি, উনি কাদের খুশি করতে এসব কথা বলছেন! ওনার ভক্তরা তো সাধারণত পুরুষ। উনি আসলে ওনার পুরুষ ভক্তদের খুশি করতে চান।


আরও খবর



হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ সালমান

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজকে জেদ্দার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার অংশ হিসেবে কয়েক ঘণ্টার জন্য তিনি হাসপাতালে অবস্থান করেন। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাতে স্থানীয় সময় বুধবার (২৪ এপ্রিল) এমনটি জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

ইসলামের পবিত্র স্থানগুলোর রক্ষক বাদশাহ সালমান ক্রাউন প্রিন্স এবং উপপ্রধানমন্ত্রী হিসেবে আড়াই বছরেরও বেশি সময় দায়িত্ব পালনের পর ২০১৫ সালে বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারক দেশটির শাসক হিসেবে দায়িত্ব পান।

৮৮ বছর বয়সী বাদশাহকে শেষ বার ২০২২ সালের মে মাসে কোলনোস্কোপি এবং মেডিকেল পরীক্ষার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ২০২০ সালে তার পিত্তথলিতে অস্ত্রোপচার করা হয়েছিল।


আরও খবর



শূন্য রানে ৭ উইকেট, অভিষেকেই বিশ্বরেকর্ড রোহমালিয়ার

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অবিশ্বাস্য এক বিশ্বরেকর্ড গড়লেন ইন্দোনেশিয়ার অফ-স্পিনার রোহমালিয়া। ৩ দশমিক ২ ওভারে শূন্য রানে ৭ উইকেট নিয়ে এই বিশ্বরেকর্ড গড়েছেন রোহমালিয়া।

বুধবার (২৪ এপ্রিল) বালিতে মঙ্গোলিয়ার বিপক্ষে অভিষেক ম্যাচে এই কীর্তি গড়েন ১৭ বছর বয়সী এই ক্রিকেটার।

এদিন টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইন্দোনেশিয়া অধিনায়ক নি ওয়ান সারিয়ানি। এরপর নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৫১ রানের পুঁজি দাঁড় করায় স্বাগতিকরা। ৪৪ বলে ৬ চার ও এক ছক্কায় দলের হয়ে সর্বোচ্চ ৬১ রান করেন ওপেনার সাকারিনি। অন্যদিকে মঙ্গোলিয়ার হয়ে ২৯ রান খরচায় সর্বোচ্চ ৪ ‍উইকেট শিকার করেন এনখজুল।

লক্ষ্য তাড়া করতে নেমে রোহমালিয়ার বোলিং তোপে ১৬ দশমিক ২ ওভারে মাত্র ২৪ রানেই গুটিয়ে যায় মঙ্গোলিয়া। ৩ দশমিক ২ ওভারে কোনো রান না দিয়েই ৭ উইকেট নেন ডানহাতি এই অফস্পিনার।

মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে এ নিয়ে তৃতীয়বার ৭ উইকেট নেওয়ার ঘটনা দেখা গেল। আগের রেকর্ডটি ছিল নেদারল্যান্ডসের ফ্রেডেরিক ওভারডাইক ও আর্জেন্টিনার অ্যালিসন স্টকসের। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের ইউরোপ বাছাইপর্বে ৩ রানে ওভারডাইক ৭ উইকেট এবং ২০২২ সালে পেরুর বিপক্ষে ৩ রানে ৭ উইকেট নেন অ্যালিসন।


আরও খবর



রুপালি পর্দায় ফিরছেন কাজী নজরুল ইসলাম

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

ইতোমধ্যে অনেক গুণী মানুষের জীবনের গল্পই উঠে এসেছে রুপালি পর্দায়। এবার বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবনী নিয়ে সিনেমা নির্মিত হচ্ছে কলকাতায়। এটি পরিচালনা করবেন আবদুল আলীম। বিদ্রোহী কবির চরিত্র রূপায়ন করবেন কলকাতার কিঞ্জল নন্দ। সিনেমাটির নামকরণ করা হয়েছে কাজী নজরুল ইসলাম’।

ভারতীয় একটি গণমাধ্যমে কিঞ্জল নন্দ বলেন, প্রথমবার কাজী নজরুল ইসলামের জীবন নিয়ে বায়োপিক নির্মিত হচ্ছে। সিনেমাটিতে নজরুলের গোটা জীবন তুলে ধরা হবে। এই সুযোগ পেয়ে সত্যি আমি উচ্ছ্বসিত। চিত্রনাট্য পড়েছি; চরিত্রটি খুব চ্যালেঞ্জিং। যার নাম শুনে বড় হয়েছি, তাকে নিয়ে এমন একটা সিনেমা হচ্ছে, যার কেন্দ্রীয় চরিত্রে আমি, এটা ভাবতেই কেমন লাগছে! এটুকু বলতে পারি, আমরা নজরুল সম্পর্কে যেটুকু জানি, তার থেকে অনেক বেশি কিছু আছে এই সিনেমায়।

চরিত্রটির জন্য নিজেকে প্রস্তুত করছেন জানিয়ে তিনি বলেন, নির্মাতার সঙ্গে কথা হয়েছে। কিছু বই পড়ছি। চিত্রনাট্য রচনা করেছেন চিত্রনাট্যকার সৌগত বসু। তার সঙ্গেও আলোচনা করব। কারণ, নজরুল সম্পর্কে আমরা সবাই কম-বেশি জানি, তাই চরিত্রটিকে ফুটিয়ে তোলা বেশ কঠিন কাজ।

জানা গেছে, কাজী নজরুলের এই বায়োপিকে ফজলুল হক চরিত্রে অভিনয় করবেন কলকাতার খরাজ মুখার্জি, বিরজাসুন্দরী দেবী চরিত্রে অভিনয় করবেন কাঞ্চনা মৈত্র। এছাড়াও আলি আকবর খান চরিত্রে অভিনয় করবেন বাংলাদেশের ফজলুর রহমান বাবু, সজনীকান্ত দাস চরিত্রে শান্তিলাল মুখার্জি। তবে এখনও সিনেমার অনেক কাস্টিং বাকি রয়েছে।

সিনেমাটিতে কবিগুরুর চরিত্রে কে অভিনয় করবেন, তা নিয়ে আলোচনা করছেন নির্মাতারা। আপাতত চিরঞ্জিৎ চক্রবর্তীর কথা ভাবা হচ্ছে। তবে শেষ পর্যন্ত কে এই চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করবেন, সেটা সময়ই কথা বলবে।

প্রসঙ্গত, আগামী শীতে শুরু হবে সিনেমাটির শুটিং। বহু ঐতিহাসিক চরিত্র জীবন্ত হয়ে উঠবে এই সিনেমায়। বায়োপিকটির সংগীত পরিচালনা করবেন জয় সরকার। আগামী কয়েক মাস চলবে কাস্টিংয়ের কাজ। এটি প্রযোজনা করছে জেবি প্রোডাকশন।


আরও খবর