আজঃ শুক্রবার ১৭ মে ২০২৪
শিরোনাম

মসলার বাজারে আগুন, হাত পুড়ছে জিরায়

প্রকাশিত:বুধবার ২৮ জুন ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৮ জুন ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

কোরবানির ঈদের আগে গরম হয়ে উঠেছে মসলার বাজার। দেশি পেঁয়াজ, রসুন, হলুদ, শুকনা মরিচ, আদাসহ বহু মসলার দাম হঠাৎ বেড়ে যাওয়ায় অবাক হয়েছেন ক্রেতারা। সবচেয়ে বেশি বেড়েছে জিরার দাম। কয়েকদিনের ব্যবধানে মসলাটির দাম বেড়ে হাজার টাকা ছাড়িয়ে গেছে। ক্রেতারা বলছেন, এবার জিরা কিনতে গিয়ে হাত পুড়ছে।

গতকাল যাত্রাবাড়ী বাজার থেকে জিরা না কিনেই ফিরে যাচ্ছিলেন বেসরকারি চাকরিজীবী মো. আলতাফ হোসেন। কোরবানির জন্য প্রয়োজনীয় মসলা কেনার পর তিনি বলেন, সাধারণ মানের জিরার দামই চাইছে ৮৯০ টাকা। আর ভালো মানেরটার কেজি এক হাজার টাকা। রাতারাতি এত দাম বাড়লে পকেটে কুলায় কী করে, তাই জিরা না কিনেই চলে যাচ্ছি।

আরও পড়ুন: সাইবার হামলার ব্যাপারে সতর্কতা জারি

গতবারের তুলনায় এই বছর দাম আরও বেশি বেড়েছে বলে জানান খুচরা বিক্রেতা মো. হানিফ সরকার। তিনি বলেন, চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় জিরাসহ কয়েকটি মসলার দাম বেশি বেড়েছে। হিলি স্থলবন্দরেই মঙ্গলবার জিরা বিক্রি হয়েছে এক হাজার টাকা কেজি। আমদানিকারকরা বলছেন, এবার ভারতেই জিরার দাম বেশি। এর সঙ্গে সরকারি শুল্ক, পরিবহন খরচও বেড়েছে। সব মিলে জিরার দাম অনেক বেড়েছে।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য বলছে, গত বছরের চেয়ে এবার বেশির ভাগ মসলার দাম অত্যধিক বেড়েছে। সংস্থাটির হিসাব অনুযায়ী, গতবার কোরবানির আগমুহূর্তের বাজারের তুলনায় এবার প্রায় ১৩৫ শতাংশ পর্যন্ত বেড়েছে। আর দারুচিনিতে ১৪ শতাংশ, লবঙ্গে ৩৪ দশমিক ৭৮, ধনে ৮২ দশমিক ৭৬ শতাংশ পর্যন্ত দাম বেড়েছে।

আরও পড়ুন: কমলাপুর রেল স্টেশনের প্ল্যাটফর্মে মানুষের ঢল

টিসিবির এ হিসাব থেকেই বোঝা যাচ্ছে, এবার কোরবানির বাজারে মসলা কিনতে গতবারের চেয়ে অনেক বেশি অর্থ গুনতে হচ্ছে। পাইকারি বিক্রেতারা বলছেন, মসলার বাজারে সরবরাহে ঘাটতি নেই। আন্তর্জাতিক বাজারেই দাম চড়া রয়েছে।

রাজধানীর মৌলভীবাজারের পাইকারি বাজারের উপহার স্টোরের ব্যবসায়ী মো. স্বপন বলেন, বাজারে পণ্যের সংকট নেই। মূলত আমদানিকারকরা দাম বাড়িয়ে দিয়েছেন। ডলার সংকটের কারণে এখনো এলসি খুলতে সমস্যা হচ্ছে। যারা আমদানি করতে পেরেছেন, তারাই মূলত দাম বাড়িয়ে বিক্রি করছেন। খুচরায় গিয়ে দাম আরও বেড়েছে।

হিলি বন্দরের আমদানিকারক শাহিনুর রেজা শাহিন জানান, কোরবানির ঈদকে সামনে রেখে হিলি বন্দর দিয়ে গত সোমবার পর্যন্ত মসলাজাত পণ্য আমদানি হয়েছে। ইতোমধ্যে পেঁয়াজের দাম ক্রেতাদের নাগালের মধ্যে চলে এসেছে। তবে জিরার দাম একটু বেশি। পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক প্রতাপ জানান, গতকাল সোমবার (২৬ জুন) পর্যন্ত হিলি বন্দর দিয়ে মসলাজাত পণ্য আমদানি হয়েছে।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রতিকেজি লবঙ্গ ১৫০০ থেকে ১৮০০ টাকা পর্যন্ত, দারুচিনি ৪২০ থেকে ৫০০ টাকা, ধনিয়া ১৭০ টাকা থেকে ২২০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। জয়ত্রিকের দামও বেড়ে ৩ হাজার ৬০০ টাকা পর্যন্ত ঠেকেছে। তবে এবার এলাচের দাম তুলনামূলক কম বেড়েছে। বাজার ও মানভেদে এলাচের কেজি বিক্রি হচ্ছে ১৮০০ থেকে ২৬০০ টাকা পর্যন্ত। যদিও এর বেশি দামেও বিক্রি হচ্ছে কোথাও কোথাও।

আরও পড়ুন: ঈদে সার্বক্ষণিক চালু থাকছে জাতীয় জরুরি সেবা ৯৯৯

কদমতলী সাদ্দাম মার্কেট বাজারের মসলা বিক্রেতা মো. মিলন হোসেন বলেন, বরাবরই কোরবানির আগে মসলার চাহিদা অতিরিক্ত বেড়ে যায়। তবে এবার আমদানি খরচ বেড়ে যাওয়ায় দাম আরও বেড়েছে। যেমন মোকামে জিরার কেজি পড়ছে ৮৩০ থেকে ৮৪০ টাকা পর্যন্ত।

এদিকে খুচরায় দেশি পেঁয়াজের কেজি এখনো ৮০ টাকায় রয়েছে। একইভাবে রসুনের দামও ১৬০ থেকে ১৮০ টাকার মধ্যে রয়েছে। এক কোয়া রসুনের দাম আরও বেশি। আদার কেজি ৩০০ টাকা থেকে শুরু করে বিভিন্ন দামে বিক্রি হচ্ছে। এক বছর আগে দেশি শুকনা মরিচ যেখানে ২২০ থেকে ২৫০ টাকায় বিক্রি হয়েছে, তা এখন শ্যামবাজারেই বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩৪০ টাকা পর্যন্ত। আমদানিকৃত শুকনা মরিচের কেজি বিক্রি হচ্ছে ৩৮০ টাকা পর্যন্ত। খুচরা বাজারে তা ৪৮০ টাকা থেকে শুরু করে বিভিন্ন দামে বিক্রি হচ্ছে।


আরও খবর



টুঙ্গিপাড়ার পথে প্রধানমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ১০ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১০ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

একদিনের সফরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার উদ্দেশ্যে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (১০ মে) সকাল ৭টা ১০ মিনিটে তিনি ঢাকা থেকে রওনা করেন। বৃহস্পতিবার (৯ মে) এ তথ্য জানিয়েছেন প্রধানমন্ত্রীর উপপ্রেস সচিব এমএম ইমরুল কায়েস।

তিনি বলেন, প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন করবেন।

এ বিষয়ে গোপালগঞ্জ জেলা প্রশাসক কাজী মাহবুবুল হক জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা টুঙ্গিপাড়ায় পৌঁছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে গভীর শ্রদ্ধা জানাবেন। পরে ১৯৭৫ সালের ১৫ আগস্ট হত্যাকাণ্ডের শিকার বঙ্গবন্ধু ও অপর শহীদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে ফাতেহা পাঠ ও মোনাজাতে অংশ নেওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

জেলা প্রশাসক জানান, প্রধানমন্ত্রীর আরেকটি বিশেষ কর্মসূচি রয়েছে। তিনি টুঙ্গিপাড়ার দাড়িয়ারকুল সমবায় সমিতির উপদেষ্টা সদস্য। সমিতিটি আমার বাড়ি, আমার খামার’ প্রকল্পের আওতাভুক্ত। তিনি তার ব্যক্তিগত অর্থায়নে এ সমিতির উপকারভোগীদের মধ্যে কৃষি উপকরণ ও নগদ সহায়তা দেবেন।

জেলা প্রশাসক বলেন, প্রধানমন্ত্রীর সফর নিরাপদ ও সফল করার লক্ষ্যে জেলা প্রশাসন সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে। আইনশৃঙ্খলা রক্ষায় সব বাহিনীর সঙ্গে আমাদের সার্বিক সমন্বয়মূলক কাজ সম্পন্ন হয়েছে। আমরা আশা করছি, প্রধানমন্ত্রীর সফরটি সুন্দর, নিরাপদ ও সফল হবে।

টুঙ্গিপাড়া পৌরসভার মেয়র শেখ তোজ্জাম্মেল হক টুটুল জানান, টুঙ্গিপাড়ায় এটি প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সফর। তিনি উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে টুঙ্গিপাড়ার দাড়িয়ারকুল সমবায় সমিতির উপকারভোগীদের সঙ্গে মতবিনিময় করবেন। এ সময় তিনি ব্যক্তিগত তহবিল থেকে তাদের শিক্ষা ও কৃষি উপকরণ এবং নগদ অর্থ প্রদান করবেন। কর্মসূচি পালন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুক্রবারই ঢাকায় ফিরবেন।


আরও খবর



ঘরের চাল সরাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
Image

জাজিরা (শরীয়তপুর) প্রতিনিধি:

শরীয়তপুরের জাজিরায় ঘরের চালা সরাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে রানা মৃধা (১৭) নামের এক তরুণ নিহত হয়েছে।

মঙ্গলবার (১৪ মে) দুপুর ১২টার সময় জাজিরা উপজেলার পালেরচর ইউনিয়নের মোল্লা কান্দি গ্রামে এ ঘটনা ঘটে। নিহত রানা মৃধা ওই এলাকার দেলোয়ার মৃধার ছেলে।

স্থানী সূত্রে জানা যায়, পালেরচর ইউনিয়নের মোল্লা কান্দির বাসিন্দা দেলোয়ার মৃধার বসতঘর নতুন করে মেরামত করার জন্য চালা সরাতে যান তার ছেলে রানা মৃধা ও স্থানীয় আবুল ভূইয়া, জামাল মল্লিকসহ কয়েকজন। হঠাৎ অসাবধানতাবসত টিনের চালা নেওয়ার সময় ঘরের মিটারের সাথে সংস্পর্শে আসে। এতে রানা মৃধা বিদ্যুতপৃষ্ট হয়ে জ্ঞান হারিয়ে ফেলেন। এরপর স্থানীয়রা তাকে উদ্ধার করে জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

প্রত্যক্ষদর্শী আবুল ভূঁইয়া জানান, আমরা কয়েকজন মিলে দেলোয়ার মৃধার ঘরের চাল সরাচ্ছিলাম। টিনের চালা সরানোর এক পর্যায়ে হঠাৎ দেখি রানা জ্ঞান হারিয়ে মাটিতে পরে আছে পরে দেখলাম যে টিনের চালার সাথে বিদ্যুতের তাঁর লাগানো ছিলো। এরপর আমরা তাকে জাজিরা হাসপাতালে নিয়ে আসি।

জাজিরা থানার অফিসার ইনচার্জ হাফিজুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ঘরের টিনের চালার সাথেই বিদ্যুৎ মিটারের তাঁর সংযোগ ছিল। অসাবধানতাবসত বিদুৎস্পৃষ্টে তার মৃত্যু হয়েছে। সুরতহাল শেষে ময়নাতদন্তের জন্য নিহতের লাশ শরীয়তপুর সদর হাসপাতালের মর্গে প্রেরণ করা হয়েছে।


আরও খবর



ঈশ্বরদীতে জমি নিয়ে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১, আহত ২১

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি

Image

পাবনার ঈশ্বরদীতে জমিজমা বিরোধের জেরে দুপক্ষের সংঘর্ষে খাইরুল ইসলাম (৪০) নামের একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ২১ জন। এর মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

শুক্রবার (১৯ এপ্রিল) বিকেলে উপজেলার সাহাপুর ইউনিয়নের চরগড়গড়ী আলহাজ্ব মোড়ে এ ঘটনা ঘটে।

মৃত খাইরুল ইসলাম চরগড়গড়ী আলহাজ্ব মোড়ের পশ্চিমপাড়ার মৃত নসিম উদ্দিন প্রামাণিকের ছেলে। 

পুলিশ জানায়, জমি-জমার বিরোধ নিয়ে সাহাপুর ইউনিয়নের দুপক্ষের মধ্যে কথা কাটাকাটি হয়। এ নিয়ে দুই দিন ধরে তাদের মধ্যে মারামারারি ঘটনা ঘটে। সেই বিরোধের জেরে বিকেলে তারা আবারও সংঘর্ষ জড়ায়। এতে ঘটনাস্থলেই খাইরুলের মৃত্যু হয়। পরে আহতদের উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম জানান, দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় একজন মারা গেছেন। আমরা ঘটনাস্থলে আছি। এ বিষয়ে পরে বিস্তারিত বলতে পারব।


আরও খবর



বরিশালে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দুই সন্তানসহ মায়ের মৃত্যু

প্রকাশিত:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৭ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

বরিশালের বাকেরগঞ্জ উপজেলার নিয়ামতি ইউনিয়নে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দুই সন্তানসহ মায়ের মৃত্যু হয়েছে। শনিবার (২৭ এপ্রিল) দুপুরে ডালমারা গ্রামে এই ঘটনা ঘটে।

নিয়ামতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হুমায়ূন কবির বিষয়টি  নিশ্চিত করে বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে যাচ্ছি। ঘটনাস্থলে পৌঁছে বিস্তারিত জানাতে পারব।

বাকেরগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আফজাল হোসেন বলেন, আজ বেলা ১১টার দিকে নিয়ামতি ইউনিয়নের ডালমারা গ্রামে এই ঘটনা ঘটে। এতে গৃহবধূ সোনিয়া বেগম (৩১), তার ৯ বছরের মেয়ে রেজমি আক্তার ও ৫ বছরের ছেলে সালমান মোল্লা নিহত হয়েছে। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।


আরও খবর



টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

প্রকাশিত:শুক্রবার ১০ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১০ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে মুখোমুখে বাংলাদেশ। যেখানে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন জিম্বাবুয়ে অধিনায়ক সিকান্দার রাজ।

আজ শুক্রবার মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে খেলবে দুদল। বাংলাদেশ সময় ৬টায় ম্যাচটি শুরু হবে। প্রথম তিন ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ।

এই ম্যাচে বাংলাদেশ একাদশে তিন পরিবর্তন এসেছে। মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস ও মোহাম্মদ সাইফউদ্দিনকে বিশ্রাম দেওয়া হয়েছে। দলে ফিরেছেন সাকিব আল হাসান, সৌম্য সরকার ও মোস্তাফিজুর রহমান।

বাংলাদেশ একাদশ: নাজমুল হোসেন (অধিনায়ক), সৌম্য সরকার, তানজিদ হাসান, তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, জাকের আলী (উইকেটকিপার), তানভির ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, তানজিম হাসান ও মোস্তাফিজুর রহমান।


আরও খবর