আজঃ মঙ্গলবার ২০ এপ্রিল ২০21
শিরোনাম

নাইজেরিয়ায় কারাগার থেকে পালাল প্রায় ২০০০ বন্দি

প্রকাশিত:মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১ | ৮১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নাইজেরিয়ার একটি কারাগারে সশস্ত্র সন্ত্রাসীদের আক্রমণের পর সেখান থেকে প্রায় দুই হাজার বন্দি পালিয়ে গেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

দেশটির দক্ষিণ-পূর্ব দিকের ওয়েরির ওই জেলে ঢোকার জন্য আক্রমণকারীরা কারাগারের প্রশাসনিক ভবনে বিস্ফোরণ ঘটায় বলে গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে।

দুহাজারের মতো বন্দি পালিয়ে গেলেও ৬ জন ফিরে আসে এবং ৩৫ বন্দি পালাতে অস্বীকৃতি জানায়।

নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী বিয়াফ্রার আদিবাসী জনগণকে এই হামলার জন্য দায়ী করেছে পুলিশ। যদিও তারা এতে জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছে।

নাইজেরিয়ার জেল বিভাগ ইমো রাজ্যের কারাগার থেকে ১৮৪৪ জন বন্দি পালানোর খবর নিশ্চিত করেছে। তারা আরও জানায়, স্থানীয় সময় সোমবার সকাল সকাল ভারী অস্ত্র-শস্ত্র নিয়ে ট্রাক ও বাসে করে কারাগার এলাকায় জড়ো হয়ে হামলা চালায় সন্ত্রাসীরা।

পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, হামলাকারীরা রকেট চালিত গ্রেনেড, মেশিনগান, বোমা এবং রাইফেল নিয়ে হামলা চালায়।

দেশটির রাষ্ট্রপতি মোহাম্মদ বুহারি সশস্ত্র এই হামলা নৈরাজ্যবাদী দ্বারা পরিচালিত সন্ত্রাসবাদ বলে অভিহিত করেছেন। তিনি হামলাকারীসহ পালিয়ে যাওয়া বন্দিদের অতিদ্রুত ধরার জন্য নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দিয়েছেন।


আরও খবর



হেফাজতের তান্ডবে পুলিশের যত ক্ষতি

প্রকাশিত:বুধবার ৩১ মার্চ ২০২১ | হালনাগাদ:বুধবার ৩১ মার্চ ২০২১ | ৯৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রতিবাদে এবং ঢাকা ও চট্টগ্রামে মাদরাসাছাত্রদের ওপর পুলিশের হামলার খবরে ব্রাহ্মণবাড়িয়ায় গত ২৬ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত হেফাজতে ইসলামের নেতাকর্মীদের চালানো তাণ্ডবে জেলা পুলিশের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। পাশাপাশি শতাধিক পুলিশ সদস্য আহত হয়েছেন। মঙ্গলবার (৩০ মার্চ) সন্ধ্যায় সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে এসব তথ্য জানিয়েছে জেলা পুলিশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৬ মার্চের তাণ্ডবে পুলিশ সুপার কার্যালয়ের ৪৩টি জানালার গ্লাস, নিয়ন্ত্রণ-কক্ষের সিসি ক্যামেরার মনিটর, কম্পিউটার, ফটোকপি মেশিন, জেনারেটর, ট্র্যাফিক পুলিশের ভাস্কর্য, রিকুইজিশন করা দুটি মাইক্রোবাস, একটি পাজেরো জিপ ও ১৩টি মোটরসাইকেল ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া ওইদিন সদর মডেল থানার ২নং ফাঁড়ির ৫২টি জানালার গ্লাস, ৪টি সিসি ক্যামেরা, দুটি সিলিং ফ্যান, ৬টি মোটরসাইকেল ও ৪টি দরজার থাই গ্লাসসহ অন্যান্য জিনিসপত্র ক্ষতিগ্রস্ত হয়।

২৮ মার্চ পুলিশের রিজার্ভ অফিসের দরজা-জানালা, ১নং গেইটের সেন্ট্রি পোস্টের দরজা-জানালা, পুলিশ লাইনস গেইট ও সীমানা প্রচীরের লাইট, মসজিদের জানালা, পুলিশ লাইনস স্কুলের জানালা, খাঁটিহাতা হাইওয়ে থানার পজ মেশিন, স্প্রিড গান, অ্যালকোহল ডিটেক্টর, আরএফআই গান, ক্যামেরা, ওয়ারলেস সেট, কম্পিউটারসহ অন্যান্য আসবাবপত্র ক্ষতিগ্রস্ত হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। এছাড়া একই দিনে আশুগঞ্জ টোল প্লাজার পুলিশ ফাঁড়ির ৯২টি জানালা, দুটি হেলমেট, ৬ জোড়া ল্যাগগার্ড, দুটি ওয়াকিটকি চার্জার, চায়না রাইফেলের ২০টি গুলি, একটি ল্যাপটপ, একটি ভিডিও ক্যামেরাসহ অন্যান্য আসবাবপত্র ভাঙচুর ও লুটপাট করে হরতালকারীরা।

নিউজ ট্যাগ: হেফাজতের তান্ডব

আরও খবর



হোটেল-রেস্তোরাঁ খোলা, তবে বসে খাওয়া যাবে না

প্রকাশিত:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | ৪৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত লকডাউন চলাকালে খাবার হোটেল বা রেস্তোরাঁ খোলা রাখার অনুমতি থাকলেও সেখানে বসে খাবার গ্রহণে নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার।

লকডাউন তথা করোনাভাইরাস (কোভিড-১৯) এর বিস্তার রোধকল্পে শর্ত সাপেক্ষে সার্বিক কার্যাবলি/চলাচলে নিষেধাজ্ঞা দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ রবিবার (০৪ এপ্রিল) প্রজ্ঞাপন জারি করেছে।

এতে বলা হয়, খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁয় কেবল খাদ্য বিক্রয়/সরবরাহ (টেকওয়ে/অনলাইন) করা যাবে। কোনো অবস্থাতেই হোটেল-রেস্তোরাঁয় বসে খাবার গ্রহণ করা যাবে না।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



বিআরটিসির ২ বাসে আগুন

প্রকাশিত:রবিবার ২৮ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ মার্চ ২০২১ | ১৪৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজশাহীতে ট্রাক টার্মিনালে বিআরটিসির দুটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। আজ রোববার (২৮ মার্চ) সকাল ৬টার দিকে মহানগরীর আমচত্বর এলাকায় এ ঘটনা ঘটে।

পরে পুলিশ ও ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের কর্মীরা গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে কে বা কারা বাসে আগুন দিয়েছে তা জানাতে পারেনি পুলিশ।

খোঁজ নিয়ে জানা যায়, ট্রাক টার্মিনালে পাশাপাশি থাকা দুটি পরিত্যক্ত বাসের একটিতে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে বাসটি পুরোপুরি পুড়ে গিয়ে অন্যটিতেও আগুন ধরে। এতে দ্বিতীয় বাসটি আংশিক পুড়ে গেছে।

নগরীর শাহমখদুম থানার ওসি সাইফুল ইসলাম খান বলেন, হরতালের নামে নাশকতা সৃষ্টি করতেই এই আগুন দেওয়া হয়েছে কিনা তা আমরা নিশ্চিত নই। বাস দুটি ট্রাক টার্মিনালের ভেতর ৯ মাস ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিল।

কীভাবে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলো সেটি তদন্ত করে দেখা হচ্ছে বলেও জানান পুলিশের ওই কর্মকর্তা


আরও খবর
গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ৪

শুক্রবার ১৬ এপ্রিল ২০২১




ক্যালিফোর্নিয়ায় এলোপাতাড়ি গুলিতে নিহত ৪

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | ৮৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অরেঞ্জ শহরে একটি বাণিজ‌্যিক ভবনে গোলাগুলিতে শিশুসহ চার জন নিহত হয়েছেন। আহত হয়েছেন পাঁচ জন। এ ঘটনায় সন্দেহভাজন এক ব্যক্তিতে গ্রেপ্তার করেছে পুলিশ। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দক্ষিণাঞ্চলীয় ক্যালিফোর্নিয়ার একটি অফিসে ওই গোলাগুলির ঘটনা ঘটেছে। পুলিশের গুলিতে সন্দেহভাজন এক হামলাকারী আহত হয়েছেন বলে জানা গেছে।

বার্তা সংস্থা রয়টার্স এ আরও বলা হয়, লস অ্যানজেলেস সিটি নিউজ সার্ভিস (সিএনএস) এবং টেলিভিশন স্টেশন কেএনবিসি-টিভি হতাহতের রিপোর্ট করেছে। এ নিয়ে ফেসবুকে পোস্ট দিয়েছে অরেঞ্জ পুলিশ ডিপার্টমেন্ট। তাতে বলা হয়েছে স্থানীয় সময় বুধবার বিকাল সাড়ে ৫টার দিকে ঘটনাস্থলে পৌঁছে পুলিশ। তারা এ সময় ঘটনাস্থলে বেশ কয়েকজন হতাহতকে দেখতে পান।

পুলিশের দেওয়া তথ্যমতে, যে ভবনে হামলা হয়েছে সেটি মূলত ছোট একটি বাণিজ্যিক ভবন হিসেবে পরিচিত। উপর থেকে নেওয়া ছবিতে ঘটনাস্থলে পুলিশ উপস্থিত থাকতে দেখা গেছে। এ ছাড়া তাৎক্ষণিকভাবে আর কোনো তথ্য জানাননি তারা।

যুক্তরাষ্ট্রে গত দুই সপ্তাহের মধ্যে এটি তৃতীয় বন্দুক হামলার ঘটনা। এর আগে কলোরাডোর বৌল্ডারের একটি বিপণিবিতানে ১০ জন নিহত হন। আর আটলান্টার একটি স্পাতে নিহত হয়েছেন আটজন, যাদের মধ্যে ছয় জনই এশীয় নারী।

গভর্নর নিউসোম বলেন, এটি বিভৎস ও হৃদয়বিদারক ঘটনা। নিহতদের পরিবারের প্রতি আমাদের সমবেদনা।


আরও খবর



ভালো তরমুজ চেনার উপায়

প্রকাশিত:বুধবার ৩১ মার্চ ২০২১ | হালনাগাদ:বুধবার ৩১ মার্চ ২০২১ | ১৭৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তরমুজ উঠে গেছে বাজারে। এত এত তরমুজ থেকে সেরা তরমুজটি বেছে নেওয়া বেশ ঝক্কির বিষয়ই বটে! লাল ও রসালো তরমুজ কীভাবে চিনবেন জেনে নিন সেটা।

ছোট হোক কিংবা বড়, আকার অনুযায়ী তরমুজ ভারি হওয়া চাই। ভারি হওয়া মানে রসে টইটম্বুর ফলটি। তরমুজের একটা অংশ মাটির সংস্পর্শে থাকে। সেই অংশ যদি গাঢ় হলুদ হয়, তবে বুঝবেন তরমুজ পাকা। খানিকটা লম্বাটে আকারের তরমুজে রস বেশি হয়। গোলাকার তরমুজ মিষ্টি বেশি হয় ।

খুব বড় বা অতিরিক্ত ছোট নয়, মাঝারি সাইজের তরমুজ কিনলেই ঠকে যাওয়ার সম্ভাবনা কম। তরমুজের বোঁটা শুকনা হলে বুঝবেন এটি পাকা। বোঁটা তাজা ও সবুজ হলে এটি পাকার আগেই তুলে আনা হয়েছে।

বোঁটা শুকনা হলে বুঝবেন এটি পাকা। খানিকটা লম্বাটে আকারের তরমুজে রস বেশি হয়। গোলাকার তরমুজ মিষ্টি বেশি হয়।

তরমুজে টোকা দিয়ে দেখুন কেমন শব্দ হয়। ভারি শব্দ হলে বুঝবেন রসালো তরমুজটিই বেছে নিয়েছেন। ফাঁপা ধরনের শব্দ হলে বুঝবেন এটি রসহীন।

নিউজ ট্যাগ: তরমুজ

আরও খবর
যেভাবে বানাবেন শসার স্মুদি

সোমবার ১৯ এপ্রিল ২০২১