আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

নির্বাচন বানচালের চেষ্টা করলে পরিণতি ভালো হবে না: প্রধানমন্ত্রী

প্রকাশিত:শনিবার ১৮ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ১৮ নভেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

যারা নির্বাচন বানচালের চেষ্টা করবে তাদের পরিণতি ভালো হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ শনিবার (১৮ নভেম্বর) ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি কার্যক্রমের উদ্বোধনীতে এসে এ হুঁশিয়ারি দেন তিনি।

শেখ হাসিনা বলেন, সামনেই আমাদের জাতীয় নির্বাচন। ইতোমধ্যে তফশিল ঘোষণা হয়ে গেছে। যাদের আত্মবিশ্বাস নেই তারাই নির্বাচন বানচালের চেষ্টা করছে। তবে নির্বাচন বানচালের চেষ্টা যারা করবে তাদের পরিণতি ভালো হবে না।

আরও পড়ুন>> আ.লীগের মনোনয়ন ফরম বিক্রি উদ্বোধন করলেন শেখ হাসিনা

বোর্ড ও তৃণমূল থেকে মতামত নিয়ে প্রার্থী বাছাই করা হবে জানিয়ে আওয়ামী লীগ সভাপতি বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ দেশের সংবিধান মেনে চলে। আটটি বিভাগে দশটি নির্বাচনি ফরম সংরক্ষণের বুথ তৈরি করে দেওয়া হয়েছে। ঢাকা আর চট্টগ্রামে দুইটি বুথ থাকবে। আমরা বোর্ড আর তৃণমূলের মতামতের ভিত্তিতে প্রার্থী নির্বাচন করব।

হরতালের কারণে পড়ালেখা নষ্ট হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আশা করি সবাই নির্বাচনে অংশগ্রহণ করবে। কেউ যদি নির্বাচন বানচাল বা জনগণের অধিকার ক্ষুণ্ণ করে তাদের ছেড়ে দেওয়া হবে না।


আরও খবর



শক্তিশালী পাসপোর্ট সূচকে পেছাল বাংলাদেশ

প্রকাশিত:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বের শক্তিশালী পাসপোর্ট সূচকে একধাপ পিছিয়ে ১০২ নম্বর অবস্থানে নেমেছে বাংলাদেশ। লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্স প্রকাশিত সূচকে এ তথ্য উঠে এসেছে। ১৯ বছরের নথির ভিত্তিতে প্রতি বছর হেনলি পাসপোর্ট সূচক প্রকাশিত হয়। নথির ভিত্তিতে ১৯৯টি দেশের পাসপোর্ট নিয়ে এই সূচক তৈরি করা হয়।

এ সূচক তৈরির সময় পৃথিবীর ২২৭টি গন্তব্যে যেতে পারার বিষয়টি খতিয়ে দেখা হয়। যে দেশের পাসপোর্টধারীরা বিনা ভিসায় সব থেকে বেশি দেশে যাতায়াত করতে পারে, সে দেশের পাসপোর্ট তত শক্তিশালী। বর্তমানে বাংলাদেশি পাসপোর্টধারীরা আগ্রিম ভিসা ছাড়া ৪২ দেশে ভ্রমণ করতে পারেন।

নতুন সূচকে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট ছয় দেশের। এই তালিকায় রয়েছে: ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেন। এসব দেশের পাসপোর্টধারীরা ১৯৪ দেশে আগাম ভিসা ছাড়া ভ্রমণ করতে পারবেন।

এদিকে নতুন সূচকে কিছুটা দুর্বল হয়েছে ভারতের পাসপোর্ট। তালিকায় ৮৫তম স্থান পেয়েছে ভারতের পাসপোর্ট।

অন্যদিকে, আগের বছরের মতো এবারও ১০৬তম স্থানে রয়েছে পাকিস্তানি পাসপোর্ট।

তবে, দক্ষিণ এশিয়ার আরেক দেশ মালদ্বীপ কিন্তু আগের মতোই সূচকে ৫৮তম স্থানে রয়েছে। মালদ্বীপের পাসপোর্টধারীরা পৃথিবীর ৯৬ দেশে ভিসা ছাড়া যাতায়াত করতে পারবেন।


আরও খবর
জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় ৪৮৬ মৃত্যু

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪




গাইবান্ধায় শিল্পকলা একাডেমির প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

প্রকাশিত:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
গাইবান্ধা প্রতিনিধি

Image

জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা, জন্মদিনের কেক কাটা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সোমবার গাইবান্ধায় শিল্পকলা একাডেমির ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়।

এ উপলক্ষে সকালে জেলা শিল্পকলা একাডেমি চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে সংগঠনের সহ-সভাপতি শাহ মশিউর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারণ) মো. আব্দুল আউয়াল, অতিরিক্ত পুলিশ সুপার মো. ইব্রাহিম হোসেন, মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিটের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মাহমুদুল হক শাহজাদা, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক প্রমতোষ সাহা, জেলা কালচারাল অফিসার মো. আলমগীর কবির প্রমুখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাংবাদিক অমিতাভ দাশ হিমুন। শেষে সংগীত ও নৃত্য পরিবেশন করে শিল্পকলা একাডেমির শিশু শিল্পীরা।


আরও খবর



তাওহিদ হৃদয়ের ঝড়ে খুলনাকে হারালো কুমিল্লা

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

প্রথম চার ম্যাচের দুটিতে হার। বিপিএলের শুরুতে একটু 'শেকি' থাকা যেন নিয়মই বানিয়ে ফেলেছে কুমিল্লা ভিক্টোরিইয়ান্স। টুর্নামেন্ট যতো সামনে এগোতে থাকে, ততই জট খোলে তাদের। পরের চার ম্যাচের চারটিতেই জয় সেটারই প্রমাণ।

ব্যতিক্রম হয়নি বুধবার (১৪ ফেব্রুয়ারি) খুলনা টাইগার্সের বিপক্ষেও। কুমিল্লার টানা পাঁচ নম্বর জয়টি এসেছে ৭ উইকেটে।

কুমিল্লার সঙ্গে এখানে যোজন-যোজন পার্থক্য খুলনার। আসরের প্রথম চার ম্যাচেই জিতেছিল দলটি।

শুরুর দিকে পয়েন্ট টেবিলের শীর্ষেও ছিল খুলনা। সেই তারাই টানা পাঁচ ম্যাচ হেরে এখন সেরা চারে না থাকার অনিশ্চতায় ভুগছে। আট পয়েন্ট নিয়ে খুলনার অবস্থান এখন পাঁচে। সেখানে রংপুর রাইডার্সের সমান ১৪ পয়েন্ট নিয়েও রানরেটে পিছিয়ে থেকে দুইয়ে অবস্থান কুমিল্লা।

খুলনার ১৬৪ রান তাড়ায় কুমিল্লার শুরুটা অবশ্য ভালো ছিল না। ইনিংসের দ্বিতীয় ওভারে আউট হয়ে যান লিটন দাস। ওয়েইন পার্নেলের বলে লিটনের ক্যাচ নেন মুকিদুল ইসলাম মুগ্ধ। আগের ম্যাচে সেঞ্চুরি করা উইল জ্যাকসও এদিন ডানা মেলার আগে ১৮ রানে আউট হন। দলীয় ৮৩ রানের ফেরেন প্রথম ম্যাচ খেলতে নামা জনসন চার্লসও।

তবে কুমিল্লার দাপটে চিড় ধরতে দেননি তাওহিদ হৃদয়। চট্টগ্রাম পর্বের প্রথম ম্যাচে ব্যাট কথা বলেনি। সেই ঝাল তাওহিদ মিটিয়েছেন পার্নেল-লুক উড সমৃদ্ধ খুলনার বোলিং লাইনআপের ওপর দিয়ে। অপরাজিত ৯১ রানের ইনিংসে খুলনার স্কোরটা আরেকটু বড় না হওয়ার আক্ষেপ করতেই পারেন তাওহিদ। তাকে সঙ্গ দিয়েছেন অপরাজিত ৪০ রানের ইনিংস খেলা জাকের আলি অনিক।

আগের দিন বড় স্কোরের ম্যাচ দেখে টস জিতে ব্যাটিং নিলেও খুলনার ইনিংসে কেউ ঝড় তুলতে পারেননি। তাদের ইনিংস এগিয়েছে অনেকটা 'দশে মিলে করি কাজের' মতো। প্রথম ছয় ব্যাটারই দুই অঙ্ক ছুঁয়েছেন। তবে কারো স্কোর চল্লিশের ঘরে যায়নি।

রয়েসয়ে শুরু করেছিলেন দুই ওপেনার অ্যালেক্স হেলস ও আফিফ হোসেন। ৪.১ ওভার থেকে তারা তুলেন ৩২ রান। ম্যাথু ফোর্ডের বলে হেলস বোল্ড হলে এই জুটি ভাঙে। ১৭ বলে তিন চার ও এক ছক্কায় ২২ রান করেন হেলস। আরেক প্রান্তে ছন্দ পাননি আফিফ। তিনে নেমে রানের গতি বাড়ানোর দায়িত্বটা তাই নিজের কাঁধে তুলে নেন এনামুল হক বিজয়। তবে খুলনার অধিনায়কের ইনিংস বেশিদূর এগোয়নি। মুস্তাফিজুর রহমানের বলে জাকেরের হাতে ক্যাচ দিয়ে ১৮ রান করে ফেরেন তিনি। এনামুলের ১৩ বলের ইনিংসে কোনো চার না থাকলেও দুটি ছক্কার মার রয়েছে।

অধিনায়কের পথ অনুসরণ করতে বেশি সময় লাগেনি আফিফের। দলের স্কোর বোর্ডে আর ২ রান যোগ হতেই তাকে ফেরান প্রথমবার বাংলাদেশ টি-টোয়েন্টি দলে ডাক পাওয়া আলিস আল ইসলাম। এরপর মাহমুদুল হাসান জয় ও এভিন লুইসের ৫৭ রানের জুটি। ১১ রানের ব্যবধানে আউট হন দুজনেই। ১৯ বলে ২৮ রান করা মাহমুদুলকে ফেরান ফোর্ড। ২০ বলে তিন চার ও দুই ছক্কায় ৩৬ রান করা লুইস শিকার মঈন আলির। ইনিংসের বাকি অংশে ব্যাটারদের আসা-যাওয়ার মিছিলে ২০ রান করেন প্রথম ম্যাচ খেলতে নামা পার্নেল। তবে চট্টগ্রামের উইকেটে খুলনার সংগ্রহটা যে যথেষ্ট ছিল না, সেটা তাওহিদের ব্যাটিংয়েই প্রমাণিত।


আরও খবর



মগবাজারে ট্রেনের ধাক্কায় নারীর মৃত্যু

প্রকাশিত:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর হাতিরঝিল থানার মগবাজার রেলক্রসিং এলাকায় রাস্তা পারাপারের সময় ট্রেনের ধাক্কায় অজ্ঞাত এক নারী নিহত হয়েছেন। তার বয়স আনুমানিক ৩৯ বছর।

শনিবার সকাল ৯টার দিকে এ ঘটনা ঘটে। পরে গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক সকাল সোয়া ১১টায় মৃত ঘোষণা করেন।

ওই নারীকে হাসপাতালে নিয়ে আসা পথচারী হাসান বলেন, সকাল ৯টার দিকে মগবাজার রেলক্রসিং দিয়ে রাস্তা পারাপারের সময় দ্রুতগতির একটি ট্রেন তাকে ধাক্কা দিলে তিনি গুরুতর আহত হন। পরে তাকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তিনি জানান, প্রাথমিকভাবে আমরা ওই নারীর পরিচয় জানতে পারিনি।

বিষয়টি নিশ্চিত করে ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া বলেন, মরদেহটি হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে। আমরা বিষয়টি রেলওয়ে থানা পুলিশকে জানিয়েছি।


আরও খবর
খারাপ হয়েছে ঢাকার বায়ু

শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪




রমজানকে সামনে রেখে ভেজাল মসলার ব্যবসা রমরমা

প্রকাশিত:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
গাইবান্ধা প্রতিনিধি

Image

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার ধাপেরহাট ইউনিয়নে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে গুঁড়া হলুদ ও মরিচ তৈরির কারখানা। এসব কারখানায় ডলোচুন, ধানের কুড়া, ভুট্টার মোচা, রংসহ বিভিন্ন ধরনের কেমিক্যাল মিশিয়ে হলুদ ও মরিচ গুঁড়া বানিয়ে বাজারজাত করা হচ্ছে। বিশেষ করে মাহে রমজানকে ঘিরে ভেজাল এই ভোগ্যপণ্য ব্যবসা জমে উঠেছে। এতে করে হুমকির মুখে পড়ছে জনস্বাস্থ্য।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার ধাপেরহাট ইউনিয়নের বড় ছত্রগাছা গ্রামের নুর আলম ডিস্কো, পলাশ মিয়া, খালেক মিয়া, বকশীগঞ্জের রনি সরকার, আবু হোসেন, মধ্যপাড়ার আফছার আলী, নিজপাড়ার রফিকুল ইসলাম, ঠান্ডা মিয়া, আমবাগানের হাফিজার রহমান লাভলু, ধাপেরহাট বন্দরের দুদু হাজী ও রিপন সাহাসহ আরও একাধিক অসাধু ব্যক্তি তাদের কারখানায় ভেজাল গুঁড়া মরিচ ও হলুদ তৈরি করছেন।

খোঁজ নিয়ে যানা যায়, সাদুল্লাপুর উপজেলার হলুদ চাষখ্যাত এলাকা হচ্ছে ধাপেরহাট ইউনিয়ন। এখানকার অধিকাংশ কৃষক যুগযুগ ধরে হলুদ ও মরিচ আবাদ করে আসছেন। এর ফলে সেখানে হলুদ পল্লী এলাকা হিসেবেও নামকরণ করা হয়েছে। এরই সুযোগে ধাপেরহাট এলাকায় প্রায় ১৫টি কারখানায় বিভিন্ন ক্ষতিকারক উপকরণ মিশিয়ে গুঁড়া হলুদ ও মরিচ গুঁড়া তৈরি করে দেশের বিভিন্ন জেলায় বাজারজাত করা হচ্ছে। ফলে অসাধু ব্যবসায়ীরা লাখ লাখ টাকার মালিক বনে যাচ্ছে। এসব কারখানায় মাঝে মধ্যে প্রশাসনের অভিযান চললেও তবুও থামছে না ভেজাল কারবারি। আসছে রমজানকে সামনে রেখে আরও জোরেসোরে শুরু করা হয়েছে এই ব্যবসা। এদিকে এসব ভেজাল গুঁড়া মরিচ ও হলুদ খেয়ে মানবদেহের জন্য মরাত্বক ক্ষতি হচ্ছে বলে বিশেষজ্ঞদের অভিমত।

নাম প্রকাশ না করা শর্তে স্থানীয় এক ব্যক্তি জানান, কৃষকের কাছ থেকে কেনা শুকনো হলুদ ও মরিচে ভেজাল উপকরণ মেশানো হচ্ছে। এসবের মধ্যে রয়েছে- ডলোচুন, ধানের কুড়া, ভুট্টার মোচা, রংসহ বিভিন্ন ধরণের কেমিক্যাল। জড়িতদের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নেয়া দরকার বলে জানান তিনি।

কারখানার মালিক রনি সরকার বলেন, আমার প্রতিষ্ঠানের লাইসসেন্স রয়েছে। তারপরও প্রশাসনের বিভিন্ন দপ্তর ও স্থানীয় বিভিন্ন ব্যক্তিকে টাকা দিয়ে গুঁড়া হলুদ ও মরিচ গুঁড়া তৈরি ব্যবসা পরিচালনা করছি।

এ বিষয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর গাইবান্ধার সহকারী পরিচালক আফসানা পারভীন বলেন, ভেজাল খাদ্যপণ্য প্রতিরোধে অভিযান অব্যাহত রয়েছে। এরই অংশ হিসেবে ধাপেরহাটর এলাকার গুঁড়া হলুদ, মরচি তৈরি কারখানায় অভিযান পরিচালনা করা হয়েছে।

নিউজ ট্যাগ: গাইবান্ধা

আরও খবর