আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম

পাপুলের এমপি পদ বাতিলের বৈধতা চ্যালেঞ্জের রিট খারিজ

প্রকাশিত:মঙ্গলবার ০৮ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৮ জুন ২০২১ | ১০২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সাজাপ্রাপ্ত হয়ে কুয়েতের কারাগারে বন্দি লক্ষ্মীপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্যপদ বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে দাখিল করা রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার (৮ জুন) এই আদেশ দেন।

আদালত বলেছেন, সংবিধান অনুযায়ী রিট আবেদনকারী সংক্ষুব্ধ কোনো ব্যক্তি নন। তাই তাঁর রিট আবেদন করার এখতিয়ার নেই। একারণে তাঁর রিট আবেদন সরাসরি খারিজ করা হলো।

পাপুলের সংসদ সদস্যপদ বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে তাঁর বোন নুরুন্নাহার বেগম গত মার্চে রিট আবেদন দাখিল করেন। গতকাল সোমবার (৭ জুন) ওই রিট আবেদনের ওপর শুনানি করা হয়। রিট আবেনকারীর পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী। এ অবস্থায় আজ রিট আবেদনটি খারিজ করে আদেশ দিলেন আদালত।

জাতীয় সংসদের লক্ষ্মীপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের সদস্যপদ বাতিল করে ওই আসন শূন্য ঘোষণা করে জাতীয় সংসদ সচিবালয় গত ২২ ফেব্রুয়ারি গেজেট জারি করে।

পরে নির্বাচন কমিশন ওই আসনে উপনির্বাচনের জন্য তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২১ জুন ওই আসনে ভোটগ্রহণের কথা।

গতবছর ৬ জুন কুয়েতের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) পাপুলকে কুয়েতে গ্রেপ্তার করে। সেই থেকে পাপুল কুয়েতের কারাগারে বন্দি। এ অবস্থায় গত ২৮ জানুয়ারি পাপুলকে ৪ বছরের কারাদণ্ড দেন কুয়েতের আদালত। ওই রায়ের কপি হাতে পাওয়ার পর পাপুলের আসন শূন্য ঘোষণা করা হয়।

এদিকে, শিক্ষাগত যোগ্যতা নিয়ে জাতীয় সংসদের নির্বাচনী হলফনামায় মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে পাপুলের সংসদীয় আসন কেন শূন্য ঘোষণা প্রশ্নে একটি রিট আবেদন হাইকোর্টে বিচারাধীন।


আরও খবর



পয়েন্ট হারিয়ে অভিযান শুরু হলো আর্জেন্টিনার

প্রকাশিত:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | ৮৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অসাধারণ ফ্রি কিকে ম্যাচের প্রথমার্ধে দলকে লিড এনে দেন লিওনেল মেসি। কিন্তু ম্যাচের শেষ পর্যন্ত এগিয়ে যাওয়ার স্বস্তি স্থায়ী হলো না। বিরতির পর ঘুরে দাঁড়িয়ে গোল শোধ করেছে চিলি। ফলে কোপা আমেরিকায় পয়েন্ট হারিয়ে অভিযান শুরু হলো সাবেক বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার।

আজ মঙ্গলবার ভোরে ব্রাজিলের রিও দে জেনেইরোর নিল্তন সান্তোসে অনুষ্ঠিত ম্যাচে চিলির সঙ্গে ১-১ গোলে ড্র করেছে আর্জেন্টিনা। প্রথমার্ধে আর্জেন্টিনার হয়ে গোল করেন মেসি। অন্যদিকে চিলির পক্ষে পেনাল্টি থেকে গোলটি করেন এদুয়ার্দো ভার্গাস।

ম্যাচের শুরু থেকেই আক্রমণে ধার দেখিয়েছিল লিওনেল স্কালোনির দল। পুরো ম্যাচে শট নিয়েছিল ১৮ বার। যার মধ্যে ৫টি ছিল অনটার্গেট। কিন্তু এত চেষ্টার পরও চিলির রক্ষণ ভাঙতে পারেননি মেসিরা।

ম্যাচের ৩৩ মিনিটে গোল পেয়ে যায় আর্জেন্টিনা। চিলির ডি বক্সের একটু বাইরে থেকে ফ্রি-কিক পায় আর্জেন্টিনা। দারুণ বাঁকানো শটে সেটিকে গোলে রূপ দেন রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার মেসি। ঝাঁপিয়ে বল আটকানোর চেষ্টা করেও সফল হতে পারেননি চিলির তারকা ব্রাভো। এই নিয়ে আর্জেন্টিনার জার্সিতে ১৪৫ ম্যাচে ৭৩ গোল করলেন মেসি।

প্রথমার্ধে গোল খেয়ে বসা চিলি বিরতির পর সমতায় ফেরে। আর্তুরো ভিদালকে ডি-বক্সে নিকোলাস তাগলিয়াফিকো ফাউল করলে ভিএআরের সাহায্যে পেনাল্টি পায় চিলি। তখন ভিদালই পেনাল্টি শট নেন। কিন্তু ইন্টার মিলানের মিডফিল্ডারের নেওয়া পেনাল্টি ঠেকিয়ে দেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস। বল ক্রসবারে লেগে ফেরার পর ফিরতি বলে হেড লাগিয়ে জালে পাঠিয়ে দেন ভার্গাস। সঙ্গে সঙ্গে আনন্দে ভাসে চিলি।

এরপর বাকিটা সময় নিজেদের রক্ষণ আগলে খেলে চিলি। বেশ কয়েকবার সুযোগ পেয়েও লক্ষ্যভেদ করতে পারেনি আর্জেন্টিনা। ফলে পয়েন্ট হারানোর হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয়েছে আর্জেন্টিনাকে।

নিজেদের পরের ম্যাচে শক্তিশালী উরুগুয়ের মুখোমুখি হবে আর্জেন্টিনা। ম্যাচটি শুরু হবে আগামী শনিবার বাংলাদেশ সময় রাত ৩টায়। একই দিনে বলিভিয়ার মুখোমুখি হবে চিলি।


আরও খবর
কলম্বিয়াকে ২-১ গোলে হারাল ব্রাজিল

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




ঢাকায় এলএসডিসহ আরও ৫ জন গ্রেপ্তার

প্রকাশিত:রবিবার ৩০ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ৩০ মে ২০২১ | ১৪২জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীতে লাইসার্জিক অ্যাসিড ডাইথ্যালামাইডসহ (এলএসডি) পাঁচজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ঢাকা মহানগর পুলিশের মতিঝিল বিভাগের উপকমিশনার (ডিসি) মো. আ. আহাদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, রাজধানীতে অভিযান চালিয়ে এলএসডিসহ পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপির) পল্টন থানায় আজ রবিবার সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে।

এর আগে রাজধানীর একটি বাসা থেকে এলএসডিসহ বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়। তাদেরকে পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। রিমান্ডে যাওয়া আসামিরা হলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বিবিএর শিক্ষার্থী সাদমান সাকিব রূপল ও আসহাব ওয়াদুদ তূর্য এবং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির শিক্ষার্থী আদিন আশরাফ।

আজ ঢাকা মহানগর হাকিম বাকি বিল্লাহর ভার্চুয়াল আদালত শুনানি শেষে তাদের পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেন। গত বৃহস্পতিবার ওই তিন আসামিকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করা হয়। এরপর মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদের সাত দিন করে রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। ঢাকা মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস তাদের কারাগারে পাঠানোর আদেশ দিয়ে আজ রোববার (৩০) রিমান্ড শুনানির জন্য দিন ধার্য করেন।

গত বুধবার রাতে এলএসডি বিক্রির সঙ্গে জড়িত থাকার অভিযোগে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওই তিন শিক্ষার্থীকে গ্রেপ্তার করে ডিবি। এ সময় তাদের কাছ থেকে ২০০টি এলএসডির ব্লট জব্দ করা হয়। এ ঘটনায় ডিএমপির ধানমন্ডি থানায় তাদের বিরুদ্ধে একটি মামলা করা হয়।


আরও খবর



আজ বাইডেন-পুতিন বৈঠক

প্রকাশিত:বুধবার ১৬ জুন ২০২১ | হালনাগাদ:বুধবার ১৬ জুন ২০২১ | ৭৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সুইজারল্যান্ডের জেনেভায় আজ বুধবার শীর্ষ বৈঠকে বসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ঠিক যখন দুই দেশের মধ্যকার সম্পর্ক প্রায় তলানিতে ঠেকেছে, তখনই দুই নেতা বৈঠকে বসতে যাচ্ছেন।

বিভিন্ন ইস্যুতে দুই দেশের মধ্যে মতবিরোধ চরমে পৌঁছেছে। এ অবস্থায় দুই দেশের শীর্ষ বৈঠক বন্ধুত্বপূর্ণ হবে না বলেই মনে করছেন বিশ্লেষকরা।

মার্কিন গণমাধ্যম সিএনবিসির খবরে বলা হয়েছে, জেনেভায় এই শীর্ষ বৈঠক হবে চলতি বছরে বৈশ্বিক ভূরাজনৈতিক মঞ্চের সবচেয়ে বড় ঘটনা। প্রেসিডেন্ট হওয়ার পর পুতিনের সঙ্গে এটি বাইডেনের প্রথম বৈঠক। যদিও বিভিন্ন ইস্যুতে ওয়াশিংটন এবং মস্কোর মধ্যে সম্পর্ক টালমাটাল অবস্থায় রয়েছে।

গত মার্চে এক সাক্ষাত্কারে প্রেসিডেন্ট বাইডেন তার সাক্ষাত্কার গ্রহণকারীর সঙ্গে একমত হন যে, ভ্লাদিমির পুতিন আসলে একজন খুনি। এরপর যুক্তরাষ্ট্র থেকে রাষ্ট্রদূতকে ডেকে পাঠায় রাশিয়া। অন্যদিকে মার্কিন রাষ্ট্রদূতকে মস্কো থেকে ওয়াশিংটনে ফিরিয়ে নেওয়া হয়।

নির্বাচনে হস্তক্ষেপের শাস্তিস্বরূপ গত এপ্রিলে রাশিয়ার ওপর কিছু নিষেধাজ্ঞা দিয়েছে বাইডেন প্রশাসন। মস্কোর বিরুদ্ধে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে সাইবার হামলার অভিযোগ করে আসছে ওয়াশিংটন। বর্তমানে দুই জন সাবেক মার্কিন মেরিন সেনা রুশ কারাগারে বন্দি। এত কিছুর পরও দুই দেশের প্রেসিডেন্ট কাল প্রথমবারের মতো মুখোমুখি হবেন।

এ বৈঠকের বিষয়ে মস্কোর একটি থিংক ট্যাংক রিয়াকের পরিচালক আন্দ্রে কুর্টানভ বলেন, প্রতীকী তাত্পর্যের কথা বিবেচনা করলে এই শীর্ষ বৈঠক বেশ গুরুত্বপূর্ণ; এটি রাশিয়াকে যুক্তরাষ্ট্রের পাশে এক কাতারে স্থান দিচ্ছে। পুতিনের কাছে এই প্রতীকী ব্যাপারটা কম গুরুত্বপূর্ণ নয়।

হোয়াইট হাউজ বলছে, তারা রাশিয়ার সঙ্গে একটি স্থিতিশীল এবং অনুমানযোগ্য সম্পর্ক বজায় রাখতে চায়। কিন্তু পুতিনের কাজের ধারা একেবারেই ভিন্ন। তিনি ২০১৪ সালে যখন সৈন্য পাঠিয়ে ইউক্রেনের কাছ থেকে ক্রাইমিয়া দখল করে নিলেন, তখন হতে তাকে নিয়ে দুশ্চিন্তা তৈরি হয়েছে। তিনি এরপর কী করবেন, সেটা কেউ অনুমান করতে পারছেন না। রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবনতির শুরু তখন থেকে।

রাজনৈতিক বিশ্লেষক লিলিয়া শেভটসোভা মনে করেন, এই শীর্ষ বৈঠকের একটি সম্ভাব্য লক্ষ্য হতে পারে, দুই পক্ষের রেড লাইন বা সর্বশেষ সীমারেখা কোথায় সেটা পরীক্ষা করে দেখা। সেই সঙ্গে এরকম একটা উপলব্ধিতে পৌঁছানো যে, আলোচনার মাধ্যমেই এই অতল গহ্বর হতে উঠে আসতে হবে। 



আরও খবর
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




পুলিশের হেফাজত থেকে পালানোর সময় টিকটক হৃদয়সহ গুলিবিদ্ধ ২

প্রকাশিত:শুক্রবার ২৮ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৮ মে ২০২১ | ৮৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের কেরালায় বাংলাদেশি তরুণীকে ভয়ঙ্কর যৌন নির্যাতন ও ভিডিও ধারণ করে তা ফেসবুকে ছড়িয়ে দেয়ার ঘটনায় ৫ জনকে গ্রেপ্তার করেছে বেঙ্গালুরু পুলিশ।

ন্যাশনাল হেরাল্ড ইন্ডিয়ার খবরে বলা হয়, শুক্রবার (২৮ মে) সকালে পুলিশের হেফাজত থেকে পালানোর চেষ্টা করলে টিকটক ‍হৃদয় বাবু ও ও তার সহযোগী সাগর পুলিশের গুলিতে গুলিবিদ্ধ হয়। ভারতীয় পুলিশ বলছে, তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের শারীরিক অবস্থা আশঙ্কাজনক নয়।

তাদের মধ্যে রাজধানী ঢাকার হাতিরঝিলের বাসিন্দা রিফাদুল ইসলাম হৃদয় রয়েছেন, যিনি এলাকায় টিকটক হৃদয় বাবু নামে পরিচিত। গ্রেপ্তার অপর ৪ জনের মধ্যে ৩ জন হলেন মোহাম্মদ বাবা শেখ, সাগর ও অখিল। গ্রেপ্তার নারীর পরিচয় এখনো প্রকাশ করা হয়নি।

ডিএমপির তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. শহিদুল্লাহ বৃহস্পতিবার (২৭ মে) গভীর রাতে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ওই ঘটনায় রাজধানীর হাতিরঝিল থানায় তরুণীর বাবার করা মামলায় বাংলাদেশি আসামিদের দ্রুত দেশে ফিরিয়ে আনা হবে।

নিউজ ট্যাগ: টিকটক হৃদয়

আরও খবর



নদীতে ভাসানো হলো সহস্রাধিক চিতাভস্ম

প্রকাশিত:শুক্রবার ০৪ জুন ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৪ জুন ২০২১ | ১০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পর পর সারি বেঁধে বসানো রয়েছে অসংখ্য মাটির পাত্র। সবই সাদা কাপড়ে বাঁধা। পাত্রগুলোতে রয়েছে করোনায় মৃত নাম-পরিচয়হীন সহস্রাধিকের চিতাভস্ম। বেঙ্গালুরু শহরের সুমনাহল্লি শ্মশানের চিত্র এটি।

প্রতিটি পাত্রের একটি নম্বর রয়েছে।  পাত্রগুলো কাবেরী নদীর ঘাটে আনা হয় প্রথা মেনে।  ঘাট থেকে ভাসিয়ে দেওয়া হয় অজ্ঞাতপরিচয় এক হাজার ২০০ জনের দেহাবশেষ। খবর আনন্দবাজারের।

ঘটনা বেশ অমানবিকই বটে। করোনা মহামারির ভয় মানুষের মধ্যে এমনভাবে ঢুকে গেছে যে, মানুষ মরদেহ সৎকারের ক্ষেত্রেও বাছবিচার শুরু করতে বাধ্য হয়েছে। করোনার আতঙ্কে বহু পরিবার মৃত স্বজনের চিতাভস্ম পর্যন্ত নিতে রাজি নয়। আবার প্রথা মেনে আচার-অনুষ্ঠান করার সামর্থ্যও নেই অনেকের।

বেঙ্গালুরু টিআর মিলস শ্মশানের কনট্রাক্টর কিরণ কুমার বলেন, একটা পরিবারে দুই-তিনজন করোনায় মারা গেলে বাকি সদস্যরা আর শ্মশানে এসে ছাই সংগ্রহ করেন না।

দীর্ঘদিন ধরে প্রচুর ছাইভর্তি মাটির পাত্র জমেছে শহরের প্রায় সবকটি শ্মশানেই। তাই বাধ্য হয়ে সরকারকেই চিতাভস্ম নদীতে ভাসিয়ে দেওয়ার কাজ করতে হচ্ছে।


আরও খবর
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১