আজঃ বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১
শিরোনাম

পিছিয়ে গেল ভারত-পাকিস্তান ম্যাচ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | ৪৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে আগামী ১৪ ডিসেম্বর থেকে শুরু হবে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকি। এশিয়ান হকির র‌্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচ দল যথাক্রমে ভারত, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান ও পাকিস্তানের বিপক্ষে খেলবে র‌্যাঙ্কিংয়ে ৯ম স্থানে থাকা বাংলাদেশ।

এই আসরে ১৬ ডিসেম্বর ছিল ভারত ও পাকিস্তানের ম্যাচ। বাংলাদেশের বিজয় দিবসের দিনে ঢাকায় ভারত-পাকিস্তানের হকি ম্যাচটি নিয়ে প্রশ্ন ওঠায় সূচিতে বদল আনতে উদ্যোগী হয় বাংলাদেশ হকি ফেডারেশন। তাদের আবেদনে সাড়া দিয়েছে এশিয়ান হকি ফেডারেশন (এএইচএফ)। ফলে আগামী ১৬ ডিসেম্বরে হচ্ছে না ম্যাচটি। ভারত-পাকিস্তান ম্যাচটি এক দিন পিছিয়ে হবে ১৭ ডিসেম্বরে।

ম্যাচটি পিছিয়ে দেওয়ার কারণ হিসেবে গণমাধ্যমে বিজয় দিবসের নিরাপত্তাজনিত কারণের কথা বলেছেন হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ। তিনি বলেন, বিজয় দিবসের অনুষ্ঠানে অংশ নিতে অনেক দেশের রাষ্ট্রপ্রধান ১৬ ডিসেম্বর ঢাকায় থাকবেন।

যে কারণে ভারত ও পাকিস্তানের মতো দুই দলের গুরুত্বপূর্ণ ম্যাচে প্রয়োজনীয় নিরাপত্তা দেওয়া কঠিন। এ জন্যই আমরা ওই দিনের তিনটি ম্যাচ পিছিয়ে দেওয়ার অনুরোধ করেছিলাম। এশিয়ান হকি ফেডারেশন আমাদের আবেদনে সাড়া দিয়েছে। তবে সেদিনের ম্যাচ পেছালেও টুর্নামেন্টের বাকি ম্যাচগুলোর তারিখ ও সময় অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছেন তিনি।


আরও খবর
মেসির সামনেই রেকর্ড ভেঙে দিলেন এমবাপে

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১




নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের ১১ দফা

প্রকাশিত:বুধবার ০১ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ০১ ডিসেম্বর ২০২১ | ৩১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

নিরাপদ সড়ক চেয়ে ১১ দফা দাবি ও প্রস্তাব উত্থাপন করেছেন শিক্ষার্থীরা। দ্রুত এই দাবি বাস্তবায়ন না হলে ছাত্রসমাজ কোনও অন্যায় সহ্য করবে না বলেও হুঁশিয়ার করেছেন শিক্ষার্থীরা।

বুধবার ১২টার পর রাজধানীর রামপুরায় শিক্ষার্থীরা এই ১১ দফা দাবি, প্রস্তাবনা ও সড়ক নীতিমালা উত্থাপন করেন। শিক্ষার্থীদের পক্ষে সোহাগী সায়মা নামে একজন এই দাবি উত্থাপন করেন।

দাবিগুলো হচ্ছে:-

১. সড়ক দুর্ঘটনায় নিহত নাঈম হাসান ও মাইনুদ্দীন ইসলাম দুর্জয়ের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে। গুলিস্তান ও রামপুরায় পথচারী পারাপারের জন্য ফুটওভার ব্রিজ নির্মাণ করতে হবে।

২. সারাদেশের গণপরিবহনে শিক্ষার্থীদের হাফভাড়া নিশ্চিত করতে সরকারি প্রজ্ঞাপন জারি করতে হবে। এ জন্য দিন রাত বা ছুটির দিনসহ কোনও শর্ত জুড়ে দেয়া যাবে না। বর্ধিত বাসভাড়া প্রত্যাহার করতে হবে। সব রুটে বিআরটিসির বাস বাড়াতে হবে।

৩. সব ধরনের পরিবহনে নারীদের অবাধ যাত্রা নিশ্চিত করতে হবে। তাদের সঙ্গে সৌজন্য ব্যবহার নিশ্চিত করতে হবে।

৪. লাইসেন্সবিহীন চালককে নিয়োগদানকারী প্রতিষ্ঠান বা ব্যক্তির বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নিতে হবে। গাড়ির নিবন্ধন, ফিটনেস কার্যক্রম ও লাইসেন্স দানে বিআরটিএর দুর্নীতির বিরুদ্ধে কার্যকার ব্যবস্থা নিতে হবে।

৫. সব সড়কে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করতে হবে। ট্রাফিক পুলিশের সংখ্যা বৃদ্ধি করতে হবে। ট্রাফিক পুলিশের ঘুষ দুর্নীতি বন্ধ করতে হবে।

৬. সব রুটে প্রতিযোগিতা বন্ধে এক গ্রুপ বা কোম্পানির মাধ্যমে সব বাস চালানোর ব্যবস্থা করতে হবে। বাস অনুযায়ী মালিকদের মধ্যে লাভের টাকা বন্টনের নিয়ম করতে হবে।

৭. শ্রমিকের নিয়োগপত্রে পরিচয় নিশ্চিত করতে হবে। বাস চালক ও হেলপারদের চুক্তির পরিবর্তে সব গণপরিবহন টিকিট পদ্ধতিতে চালানোর ব্যবস্থা করতে হবে। শ্রমিকদের জন্য বিশ্রামাগার ও টয়লেটের ব্যবস্থা করতে হবে।

৮. গাড়ি ও চালকের কর্মঘণ্টা এক নাগাড়ে ছয় ঘণ্টার বেশি হতে পারবে না। বাসে দুজন চালক ও দুজন সহকারী থাকতে হবে। পর্যাপ্ত বাস টার্মিনাল তৈরি করতে হবে। শ্রমিকদের জন্য যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

১০. যাত্রী ও পরিবহন শ্রমিকদের মতামত নিয়ে সড়ক পরিবহন আইন সংস্কার করতে হবে এবং এর বাস্তবায়ন নিশ্চিত করতে হবে। ট্রাক ও ময়লার গাড়ি চলাচলের জন্য রাত ১২টা থেকে ভোর ৫টা পর্যন্ত নির্ধারণ করতে হবে।

১১. মাদক প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। নিয়মিত ডোপ টেস্ট ও কাউন্সেলিংয়ের ব্যবস্থা করতে হবে।

এর আগে নিরাপদ সড়কের দাবি ও মাইনুদ্দিন হত্যার প্রতিবাদে টানা দ্বিতীয় দিনের মতো রাজধানীর রামপুরা ব্রিজের ওপর অবরোধ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।


আরও খবর



৯ ডিসেম্বর নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ দল

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1 | হালনাগাদ:বৃহস্পতিবার ০২ ডিসেম্বর 2০২1 | ৩৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশ্বকাপ শেষেই ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে খেলছে বাংলাদেশ ক্রিকেট দল। আগামী ৮ ডিসেম্বর শেষ হবে পাকিস্তান সিরিজ। এর পরেও অবশ্য বিশ্রামের সুযোগ নেই। পাকিস্তান সিরিজ শেষ হওয়ার পর দিনই নিউজিল্যান্ডে উড়াল দেবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। সূচি অনুযায়ী, দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নিউজিল্যান্ডে যাবে বাংলাদেশ দল। নতুন বছরের প্রথম দিন থেকেই শুরু হবে দুদলের লড়াই।

নিউজিল্যান্ড সফর নিয়ে আজ বৃহস্পতিবার মিরপুরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজন জানিয়েছেন, ৯ ডিসেম্বর সকালে যাত্রা নিউজিল্যান্ডের জন্য দেশ ছাড়বেন মুমিনুলরা।

এবারের সফরে কোয়ারেন্টিনে কিছুটা শীথিলতা এনেছে নিউজিল্যান্ড ক্রিকেট। এর আগের সফরে  দুই সপ্তাহ কোয়ারেন্টিনে ছিল বাংলাদেশ দল। এবার থাকতে হবে সাতদিন।

এ ব্যাপারে নিজামউদ্দিন চৌধুরী বলেন, আমাদের শেষ নিউজিল্যান্ড সিরিজে যে প্রটোকল ছিল, সেটা থেকেও কিছুটা শিথিল করা হয়েছে। তিন থেকে চারদিনের রুম কোয়ারেন্টাইন করতে হবে। বাকি সময় ওদের যে কোয়ারেন্টাইন সেন্টার, সেখানে থাকতে হবে তিন থেকে চারদিন। এর ফলে আমাদের কিছু বাড়তি সুযোগ এসেছে। আমাদের দল দুটি অনুশীলন ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে। দুটি দুদিনের অনুশীলন ম্যাচ হবে। একটা নিজেদের মধ্যে, আরেকটা নিউজিল্যান্ড একাদশের সঙ্গে। দুইটা অনুশীলন ম্যাচ খেলার পর বাংলাদেশ দল সরাসরি টেস্ট খেলবে।

২০২২ সালের ১ জানুয়ারি থেকে শুরু হবে প্রথম টেস্ট। প্রথম ম্যাচটি হবে মাউন্ট মঙ্গানুইতে। এরপর ৯ জানুয়ারি থেকে দ্বিতীয় টেস্ট। সেটি হবে ক্রাইস্টচার্চে। টেস্ট সিরিজের দুটি ম্যাচই টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

নিউজ ট্যাগ: নিউজিল্যান্ড

আরও খবর
মেসির সামনেই রেকর্ড ভেঙে দিলেন এমবাপে

বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১




চট্টগ্রামে পাট গুদামে ভয়াবহ আগুন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১ | ৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চট্টগ্রামের আতুরার ডিপো এলাকায় ঝুটের গুদামে আগুন লাগার খবর পাওয়া গেছে। ইতোমধ্যে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) ভোরে আগুনের সূত্রপাত হয়।

জানা গেছে, বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) ভোরে আতুরার ডিপো নাইজেরিয়া এলাকায় দোতলা একটি ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। যেখানে গার্মেন্টসের বিভিন্ন ধরনের কাপড় রাখা ছিল। এখানে পাশাপাশি ৩টি গোডাউন রয়েছে। আগুন সবগুলো গোডাউনে ছড়িয়ে পড়েছে।

চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক ফরিদ উদ্দিন বলেন, ঝুটের গোডাউনে আগুন লাগার কারণে তা নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হচ্ছে। পাশাপাশি ৩টি গোডাউনে আগুন লেগেছে। ঠিকমতো পানি পাওয়া যাচ্ছে না। তবে আগুনের সূত্রপাত কীভাবে তা জানাতে পারেননি তিনি।

নিউজ ট্যাগ: ভয়াবহ আগুন

আরও খবর



মেসির সামনেই রেকর্ড ভেঙে দিলেন এমবাপে

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ ডিসেম্বর ২০২১ | ৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

লিয়োনেল মেসি মাঠে দাঁড়িয়ে প্রত্যক্ষ করলেন চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে তাঁর সবচেয়ে কম বয়সে ৩০ গোল করার রেকর্ড ভেঙে যেতে। যে নজির ভেঙে দিলেন সতীর্থ কিলিয়ান এমবাপে। এত কম বয়সে (২২ বছর ৩৫২ দিন) যা আগে কেউ পারেনি। মজার ব্যাপার, বিশ্বজয়ী ফ্রান্সের তরুণ তারকা ভাঙলেন সতীর্থ মেসির রেকর্ড। আর্জেন্টিনীয় কিংবদন্তি ৩০ গোল করেছিলেন ২৩ বছর ১৩১ দিনে।

প্যারিস সাঁ জারমাঁ নিজেদের মাঠে মঙ্গলবার ৪-১ হারাল ক্লাব ব্রাগেকে। এমবাপে ও লিয়োনেল মেসি, দুজনই জোড়া গোল করলেন। সাত মিনিটের মধ্যে দলকে ২-০ এগিয়ে দেন এমবাপে। প্রথম গোল আবার ৭২ সেকেন্ডে। মেসির দুটি গোল দুই অর্ধে (৩৮, ৭৬ মিনিটে)। রেকর্ড হাতছাড়া হলেও, মেসি চ্যাম্পিয়ন্স লিগে ৩৮টি ক্লাবের বিরুদ্ধে গোল করার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নজির স্পর্শ করলেন।

পেনাল্টি থেকে ৪-১ করার সৌজন্যে চ্যাম্পিয়ন্স লিগে ১২৫টি গোলও তাঁর হয়ে গেল। অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে য়ুর্গেন ক্লপের লিভারপুল। মঙ্গলবার তারা এসি মিলানকে ২-১ গোলে হারিয়েছে। শুধু তাই নয়। ইংল্যান্ডের ক্লাবগুলির মধ্যে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে গ্রুপের সব ম্যাচ জয়ের নজির গড়ল লিভারপুল। ছয় ম্যাচে তাদের পয়েন্ট দাঁড়াল ১৮। মঙ্গলবার যথারীতি গোল করলেন মহম্মদ সালাহ। ইটালিতে খেলেও এসি মিলানকে ২-১ হারিয়ে উঠে লিভারপুল ম্যানেজার য়ুর্গেন ক্লপের যাবতীয় উচ্ছ্বাসে মাতেন সালাহকে নিয়ে। ম্যাচের ২৮ মিনিটে ফিকায়ো তোমোরির গোলে এগিয়ে গিয়েছিল এসি মিলান। সাত মিনিটের মধ্যে ম্যাচে সমতা ফেরান সালাহ। জয়ের গোল করেন দিভক ওরিগি।

অন্য নিয়মরক্ষার ম্যাচে আরবি লাইপজ়িসের কাছে ১-২ গোলে হারে পেপ গুয়ার্দিওলার ম্যাঞ্চেস্টার সিটি। লাইপজ়িসের হাঙ্গেরীয় মিডফিল্ডার সোবোস্লাই ডমিনিক প্রথম গোল করেন ২৪ মিনিটে। লাইপজ়িস দ্বিতীয় গোল পায় ৭১ মিনিটে পর্তুগালের ফরোয়ার্ড আন্দ্রে সিলভার সৌজন্যে। ৭৬ মিনিটে সিটির হয়ে গোল করেন রিয়াদ মাহরেজ়। তবে ৮২ মিনিটে প্রতিপক্ষ ফুটবলারকে লাথি মেরে লাল কার্ড দেখেন সিটি তারকা

কাইল ওয়াকার।

উৎকণ্ঠার অবসান ঘটিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় উঠল আতলেতিকো দে মাদ্রিদ। পাশাপাশি নিজেদের গ্রুপে করিম বেঞ্জেমাকে ছাড়াই শেষ ম্যাচ জিতল রিয়াল মাদ্রিদ। তারা ২-০ হারিয়েছে ইন্টার মিলানকে। আতলেতিকো এমন একটা ম্যাচে পোর্তোর বিরুদ্ধে ৩-১ জিতেছে, যেখানে তিন জন লাল কার্ড দেখেছেন। একইসঙ্গে ঘরের মাঠে জিতে বা ড্র করে নক-আউটে খেলার সহজ সুযোগ নষ্ট করেছে পর্তুগালের ক্লাব।

আতলেতিকোকে জেতাতে প্রধান ভূমিকা নিলেন আঁতোয়া গ্রিজ়ম্যান। নিজে একটি গোল করেন (৫৬ মিনিটে), সঙ্গে দলের অন্য দুটি গোলও হল তাঁর পাস থেকে। যা করলেন পরিবর্ত হিসেবে নামা অ্যাঙ্খল কোরেয়া (৯০ মিনিট) ও খেলা শেষ হওয়ার ঠিক এক মিনিট আগে রদ্রিদো দে পল। রিয়াল মাদ্রিদের হয়ে গোল করেন টোনি খোস (১৭ মিনিট) এবং মার্কো আসেননিয়ো (৭৯ মিনিট)।


আরও খবর



করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২৬৪

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ নভেম্বর ২০২১ | ৪৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় করোনাতে আক্রান্ত হয়ে মৃত্যু তার আগের ২৪ ঘণ্টার তুলনায় কমেছে। সোমবার (২২ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় (২১ নভেম্বর সকাল ৮টা থেকে ২২ নভেম্বর সকাল ৮টা) পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন দুজন, যা কিনা গতকাল ছিল সাতজন।

গত ২৪ ঘণ্টায় করোনাতে নতুন করে শনাক্ত হয়েছেন ২৬৪ জন। তাদের নিয়ে দেশে করোনাতে এখন পর্যন্ত সরকারি হিসেবে মোট শনাক্ত হলেন ১৫ লাখ ৭৪ হাজার ৩৫২ জন। এখন পর্যন্ত মোট মারা গেছেন ২৭ হাজার ৯৫৫ জন। করোনাতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৩৯ জন, তাদের নিয়ে দেশে করোনাতে আক্রান্ত হয়ে মোট সুস্থ হলেন ১৫ লাখ ৩৮ হাজার ৫৩৭ জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৮ হাজার ৬৯৭টি। নমুনা পরীক্ষা হয়েছে ১৮ হাজার ৬১৪টি।

দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি সাত লাখ ৪২ হাজার ৪১১টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৭৭ লাখ নয় হাজার ৬৭১টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩০ লাখ ৩২ হাজার ৭৪০টি।

গত ২৪ ঘণ্টায় করোনাতে রোগী শনাক্তের হার এক দশমিক ৪২ শতাংশ আর এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৪ দশমিক ৬৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭৩ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৭৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া দুজনই নারী এবং তাদের মৃত্যু হয়েছে সরকারি হাসপাতালে। স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, দুজনের বয়সই ৪১ থেকে ৫০ বছরের মধ্যে। তাদের একজন ঢাকা বিভাগের আরেকজন চট্টগ্রাম বিভাগের।


আরও খবর
করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১