আজঃ মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪
শিরোনাম

পুলিশ সদস্য হত্যা মামলায় গ্রেফতার ২

প্রকাশিত:রবিবার ২৯ অক্টোবর ২০২৩ | হালনাগাদ:রবিবার ২৯ অক্টোবর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিএনপি নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষে পুলিশ সদস্য নিহত হওয়ার ঘটনায় হত্যা মামলা দায়ের করা হয়েছে। রোববার এই মামলায় দুজনকে গ্রেফতার করেছে পুলিশ।

পলাশবাড়ী পৌর যুবদলের আহ্বায়ক শামীম রেজাকে গাইবান্ধা থেকে গ্রেফতার করা হয়। অন্যজন মো. সুলতানকে ডেমরা এলাকা থেকে গ্রেফতার করে পুলিশ। এ ঘটনায় রোববার সকালে পুলিশবাদী হয়ে ডিএমপির পল্টন থানায় এ মামলা দায়ের করে।

এর আগে শনিবার বিএনপি, আওয়ামী লীগ ও জামায়াতের মহাসমাবেশ ঘিরে সংঘর্ষে এক পুলিশ সদস্য নিহত হয়েছেন।  শনিবার বিকাল ৪টার দিকে অচেতন অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে পরীক্ষা-নিরীক্ষা করে সোয়া ৪টায় তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। 

আরও পড়ুন>> পুলিশ হত্যার বিচার দ্রুত হবে, কথা দিলাম: আইনমন্ত্রী

নিহত পুলিশ সদস্যের নাম মো. আমিরুল ইসলাম পারভেজ। তার বাবার নাম মো. সেকান্দার আলী মোল্লা। তার বাড়ি মানিকগঞ্জ জেলার দৌলতপুর উপজেলার চরকাটারী গ্রামে।

তিনি কনস্টেবল হিসেবে ডিএমপির কাউন্টার টেররিজম ইনভেস্টিগেশন বিভাগে কর্মরত ছিলেন। তিনি ১৩-০৮-২০১১ তারিখে চাকরিতে যোগদান করেছিলেন।


আরও খবর
কে এই আবেদ আলী

সোমবার ০৮ জুলাই ২০২৪




আজ আন্তর্জাতিক কাঁঠাল দিবস

প্রকাশিত:শুক্রবার ০৫ জুলাই ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৫ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

জনপ্রিয় রসালো ফলের একটি কাঁঠাল। প্রায় বিশ্বজুড়ে সব জাগাতেই কাঁঠাল পাওয়া যায়। আজকের এই দিনটা কাঁঠালের। কারণ, প্রতি বছরের ৪ জুলাই পালিত হয় কাঁঠাল দিবস। জনপ্রিয় এই ফলটি বাংলাদেশ এবং শ্রীলঙ্কার জাতীয় ফল। বিশ্বের বিভিন্ন দেশে এখন কাঁঠাল চাষ করা হয়। কাঁচা কিংবা পাকা উভয় অবস্থাতেই কাঁঠাল খাওয়া যায়। পাকা কাঁঠালের বিচিও অনেক সুস্বাদু এবং পুষ্টিকর।

জি নিউজের প্রতিবেদন থেকে জানা যায়, দিবসটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ২০১৬ সালে। কাঁঠালের পুষ্টিগুণ সম্পর্কে জানাতে এবং সচেতনতা বাড়াতে এই দিবসের প্রচলন করে। উদ্ভিদবিশেষজ্ঞদের মতে, কাঁঠালের উৎপত্তি দক্ষিণ এশীয় অঞ্চলে। যদিও ১৮৮৮ সালের দিকে হাওয়াইতে কাঁঠাল চাষের চেষ্টা করা হয়।

কাঁঠাল শব্দটি পর্তুগিজ। ১৫৬৩ সালে পর্তুগিজ প্রকৃতিবিদ ও পণ্ডিত গার্সিয়া দ্য ওর্টা তার লেখা একটি বইয়ে ইংরেজি শব্দ জ্যাকফ্রুট বা কাঁঠাল ব্যবহার শুরু করেন।

কাঁঠালের পুষ্টিগুণ : কাঁঠাল একটি পুষ্টিকর ফল। এক কাপ কাঁঠালে ১৫৭ ক্যালোরি, ৩৮ গ্রাম কার্বোহাইড্রেট, ৪০ মিলিগ্রাম ক্যালসিয়াম, ২ গ্রাম ফ্যাট, ৩ গ্রাম ফাইবার এবং ৩ গ্রাম প্রোটিন  পাওয়া যায়। এছাড়া ভিটামিন এ, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, কপার ও ম্যাংগানিজেরও উৎস কাঁঠাল। রয়েছে থায়ামিন, রিবোফ্লাভিন, আয়রন, সোডিয়াম, জিংক, নায়াসিনসহ বিভিন্ন পুষ্টিকর উপাদান। কাঁঠালে বিচিতেও কার্বোহাইড্রেট, প্রোটিন, ভিটামিন, সোডিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাগনেশিয়াম, সালফার, জিংক, কপার ইত্যাদির ভালো উৎস বলছেন পুষ্টিবিদ।


আরও খবর



ভারতীয় ক্রিকেট দলের কোচ হলেন গৌতম গম্ভীর

প্রকাশিত:মঙ্গলবার ০৯ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

ভারতীয় জাতীয় ক্রিকেট দলের কোচ হলেন সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীর। আজ মঙ্গলবার রাত সাড়ে ৯টার দিকে ভারতীয় ক্রিকেট দলের ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে দেওয়া এক পোস্টে এই তথ্য নিশ্চিত করা হয়।

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের ওয়েবসাইটে বলা হয়, ২৭ জুলাই থেকে শুরু হতে যাওয়া শ্রীলঙ্কার বিপক্ষে তিনটি ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি ম্যাচে ভারতের কোচ থাকবেন গম্ভীর।

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর ভারতীয় দলের সঙ্গে কোচ রাহুল দ্রাবিড়ের চুক্তির মেয়াদ শেষ হয়। অবশ্য এর বেশ আগে থেকেই নতুন কোচ খোঁজা শুরু করে দেয় ভারতীয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই। গত আইপিএলের পর থেকেই গুঞ্জন ছিল, আইপিএলজয়ী কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) মেন্টর গৌতম গম্ভীর হতে পারেন দ্রাবিড়ের উত্তরসূরি। অবশেষে সেটাই সত্যি হলো।


আরও খবর



বাবার পদবি মুছে ফেললেন টম ক্রুজকন্যা

প্রকাশিত:শনিবার ১৩ জুলাই ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৩ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

হলিউড অভিনেতা টম ক্রুজের মেয়ে সুরির নতুন নাম প্রকাশ্যে এসেছে। সম্প্রতি নিজের নামের সঙ্গে থাকা বাবার পদবি মুছে ফেলেছেন তিনি। মার্কিন গণমাধ্যম লস অ্যাঞ্জেলস টাইমসের খবরে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, সম্প্রতি সুরি যখন তার বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন, তখন তার নাম ছিল সুরি ক্রুজ; কিন্তু তার বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে সুরি নোয়েল নামে তার স্নাতক সম্পন্ন হয়। বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা চলাকালীন সুরি তার নাম থেকে ক্রুজ সরিয়ে পদবিতে নোয়েল যোগ করেন। নোয়েল পদবিটি মূলত তার মা কেটি হোমসের মধ্যম নাম বলে জানা গেছে।

জানা যায়, সুরির এ সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না টম ক্রুজ। একটি কনসার্টে যোগ দেওয়ার জন্য বর্তমানে লন্ডনে অবস্থান করছেন তিনি।

উল্লেখ্য, টম ও কেটির বিবাহবিচ্ছেদ ঘটে ২০১২ সালে। এরপর থেকে মায়ের সঙ্গেই থাকেন সুরি। বিবাহবিচ্ছেদের পর থেকে তার সন্তানদের, বিশেষ করে সুরির সঙ্গে টমের সম্পর্ক জটিল হয়ে ওঠে। এমনকি গুঞ্জন উঠেছিল টম নিজেকে সুরির থেকে দূরে সরিয়ে নিয়েছেন।

তবে ২০১৩ সালে একটি মানহানির মামলায় এ অভিযোগ অস্বীকার করেছিলেন টম। মানসিক, শারীরিক, আর্থিক বা অন্য কোনোভাবেই তিনি তার মেয়েকে পরিত্যাগ করেননি বলে জানিয়েছিলেন অভিনেতা।


আরও খবর



ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ১০ অভিবাসীর মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

লিবিয়ার জোয়ারা উপকূল থেকে ৬১ জন অভিবাসী নিয়ে যাত্রা করা একটি কাঠের নৌকা থেকে ১০ অভিবাসীর মরদেহ উদ্ধার করা হয়েছে। নৌকাটিতে গ্যাসোলিনের ধোঁয়া থেকে সৃষ্ট বিষক্রিয়ায় তাদের মৃত্যু হয়েছে বলে জানা যায়। জার্মান এনজিও রেসকিউশিপ এ তথ্য নিশ্চিত করেছে।

জার্মান দাতব্য সংস্থা রিসকিউশিপ জানিয়েছে, গতকাল সোমবার (১৭ জুন) ল্যাম্পেডুসা দ্বীপের কাছে তারা একটি ডুবন্ত কাঠের নৌকা থেকে ৫১ জনকে উদ্ধার করেছেন। এ সময় নৌকার নীচের ডেকে ১০ জনের মরদেহ পাওয়া গেছে।

সংস্থাটি বলছে, বেঁচে যাওয়া ব্যক্তিদের সোমবার সকালে ইতালীয় কোস্টগার্ডের কাছে হস্তান্তরের পর তাদের তীরে নিয়ে যাওয়া হয়েছে। তবে মৃতদের ল্যাম্পেডুসা দ্বীপে নেওয়া হয়েছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) এবং জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, নৌকাটি লিবিয়া থেকে যাত্রা করেছিল। এতে সিরিয়া, মিসর, পাকিস্তান ও বাংলাদেশের অভিবাসীরা ছিলেন। তবে কোন দেশের কত যাত্রী ছিলেন, তা জানানো হয়নি।

একই দিনে পৃথক আরেক নৌকাডুবির ঘটনায় ৬০ জনের বেশি মানুষ নিখোঁজ হয়েছেন। তাদের মধ্যে ২৬ জনের মতো শিশু রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। দক্ষিণ ইতালির ক্যালাব্রিয়ার উপকূল থেকে প্রায় ১২৫ মাইল দূরে এই ঘটনা ঘটে। মেডেসিনস সানস ফ্রন্টিয়েরস (এমএসএফ) নামে একটি সংগঠন এই তথ্য জানিয়েছে।

এই ঘটনায় ১২ জনকে জীবিত উদ্ধার করা হয়। তবে তাদের সবাইকে তীরে নেয়ার পর একজন মারা যান বলে জানিয়েছে ইতালীয় কোস্টগার্ড।

ভূমধ্যসাগর বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী মাইগ্রেশন রুট হিসেবে পরিচিত। জাতিসংঘের তথ্য অনুসারে, ২০১৪ সাল থেকে এই রুটে ২৩ হাজার ৫০০ জনের বেশি অভিবাসী মারা গেছে বা নিখোঁজ হয়েছে।


আরও খবর



প্রাক্তন স্বামীকে প্রশংসায় ভাসালেন অভিনেত্রী শোলাঙ্কি রায়

প্রকাশিত:শুক্রবার ২৮ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৮ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

ওপার বাংলার অভিনেত্রী শোলাঙ্কি রায়। অভিনয়ের মাধ্যমে ভক্ত-অনুরাগীদের মনে জায়গা করে নিয়েছেন। ব্যক্তি জীবনে ২০১৮ সালে বিয়ে করেছিলেন স্কুলজীবনের বন্ধু শাক্যকে। তবে ২০২৩ সালে এ দম্পতির আইনি বিচ্ছেদ হয়ে যায়।

কর্মসূত্রে নিউজিল্যান্ডে থাকেন শাক্য। বিয়ের পর বছরখানেক সেদেশেই সংসার করেছেন শোলাঙ্কি। কিন্তু অভিনয় ছেড়ে থাকতে পারেননি বেশি দিন। এই ভৌগোলিক দূরত্বই ঘর ভাঙার কারণ দুজনের। সম্প্রতি এক সাক্ষাৎকারে প্রাক্তন স্বামীকে প্রশংসায় ভাসালেন শোলাঙ্কি।

শোলাঙ্কি বলেন, আমার প্রাক্তন স্বামী দুর্দান্ত একজন মানুষ। আমাদের আজও যোগাযোগ আছে। কথা হয়। আমার মনে হয় ডিসট্যান্স আমাদের সম্পর্কে (ভাঙার ক্ষেত্রে) একটা বড় ভূমিকা পালন করেছে।

জানা যায়,  মুম্বাইয়ে একসঙ্গে থাকতেন এ তারকা জুটি। যদিও নিজেদের প্রেম নিয়ে একাধিক প্রশ্ন করা হলে বারেবারে ভাল বন্ধু হিসেবেই পরিচয় দিয়েছেন সোহম-শোলাঙ্কি। অভিনেতা সোহমের সঙ্গে প্রেমের বিষয়ে শোলাঙ্কি জানান, তারা খুব ভালো বন্ধু। সময় হলে প্রেমের বিষয়ে কথা বলবেন।

এর আগে শাক্য সম্পর্কে এক সাক্ষাৎকারে শোলাঙ্কি বলেছিলেন, আমার প্রাক্তন স্বামীর মতো মানুষ পৃথিবীতে খুঁজে পাওয়া মুশকিল। ও একজন অসাধারণ মানুষ। আর এটা আমি বলার জন্য বলছি না। এটা আমি মন থেকে বিশ্বাস করি। যখন দুটো মানুষ একসঙ্গে থাকবে ভাবে, তারা চায় সেটা সফল হোক।

এ অভিনেত্রী বলেন, অনেক সময় দুজন মানুষ খুব ভালো হলেও তারা ওই সময় একসঙ্গে থাকার জন্য ঠিক চয়েসটা নয়। সেটাই আমার ক্ষেত্রে মনে হয়েছে। একজন খারাপ মানুষের সঙ্গে না থাকাটা অনেক সহজ। ওই সময় জীবন থেকে চাহিদাগুলো অনেক আলাদা ছিল। ছোট ছিলাম খুব প্রেম ছিলাম মনে হয়েছিল একসঙ্গে থাকতে পারব।

নিউজ ট্যাগ: শোলাঙ্কি রায়

আরও খবর