আজঃ মঙ্গলবার ২১ মে ২০২৪
শিরোনাম

শ ম রেজাউল করিমকে ‘বিতর্কিত’ করতে নিহত স্বেচ্ছাসেবকদল নেতাকে আ.লীগ কর্মী হিসেবে অপপ্রচারের রহস্য কী?

প্রকাশিত:মঙ্গলবার ১২ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ১২ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

পিরোজপুর-১ আসনে টানা দ্বিতীয়বারের মতো ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। কিন্তু আসনটিতে সাবেক সমালোচিত সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম এ আউয়াল সম্পূর্ণ পারিবারিক সিদ্ধান্তে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। এরপর থেকেই উত্তপ্ত হয়ে উঠেছে রাজনীতির মাঠ। সংসদ সদস্য শ ম রেজাউল করিম সমর্থকদের প্রকাশ্যে হুমকি ধমকির মাধ্যমে ভোটের মাঠে অবৈধ প্রভাব বিস্তারে মরিয়া হয়ে উঠেছে আউয়ালের লোকজন। এমনকি নৌকা প্রতীকের পক্ষে মাঠে নামলে হাত পা কেটে ফেলা হবে বলেও নানাভাবে ভয়ভীতি প্রদর্শন করা হচ্ছে বলেও বলাবলি হচ্ছে।

শুধু তাই নয়, ভাঙচুর করার পাশাপাশি তান্ডব চালানো হয়েছে পিরোজপুরের শাড়ির তলা ডুমরিতলা নামক ইউনিয়নে নৌকা প্রতীকের প্রার্থীর অফিস। বাদ যায়নি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নৌকা প্রতীকের প্রার্থী শ ম রেজাউল করিমের ছবিও।


সন্ত্রাসী কায়দায় এসব অপকর্ম করেছেন আউয়ালের অনুসারী স্বেচ্ছাসেবক দলের শ্রম বিষয়ক সম্পাদক লালন ফকির, এমন অভিযোগ উঠেছে। এ ঘটনায় ক্ষুব্ধ নৌকা সমর্থকদের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারিয়েছেন স্বেচ্ছাসেবক দল নেতা লালন ফকির। আলাপচারিতা চলছে, মন্ত্রী শ ম রেজাউল করিমকে বিতর্কিত করতে স্বেচ্ছাসেবক দলের নেতার মৃত্যুকে আওয়ামী লীগ কর্মী হিসেবে অপপ্রচারের মাধ্যমে ঘোলা পানিতে মাছ শিকারের অপচেষ্টা চলছে পুরোদমে। স্থানীয়ভাবে পিস্তল লালন হিসেবে পরিচিত বিএনপির একজন ক্যাডারের জন্য মহল বিশেষের বাড়বাড়ন্ত অপকৌশল জনমনে ঘৃণা-ক্ষোভ ও তীব্র অসন্তোষ তৈরি করেছে। সেই ক্ষোভের অনল ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

পিরোজপুর প্রেসক্লাবের সদ্য সাবেক সাধারণ সম্পাদক ও চ্যানেল আইর প্রতিনিধি ফসিউল ইসলাম বাচ্চু এক ফেসবুক স্ট্যাটাসে স্বেচ্ছাসেবক দল নেতা লালন ফকিরের জন্য আওয়ামী লীগের মিছিল নিয়ে প্রশ্ন তুলেছেন। সামাজিক মাধ্যমে এমন আরো স্ট্যাটাস ছড়িয়ে পড়েছে।

শ ম রেজাউল করিম ও আউয়ালের বিরোধের সূত্রপাত যেভাবে:

দীর্ঘদিন পিরোজপুরের আওয়ামী লীগের রাজনীতির একক নিয়ন্ত্রক ছিলেন স্থানীয় জেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম এ আউয়াল ওরফে সাইদুর রহমান। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে তিনি পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য ছিলেন। কিন্তু নানা অনিয়ম-দুর্নীতি ও স্বজনপ্রীতির কারণে গত সংসদ নির্বাচনে তিনি দলীয় মনোনয়ন হারান। নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন সাবেক কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা শ ম রেজাউল করিম। এরপর তিনি প্রথমে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ও পরবর্তীতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর দায়িত্ব পান। বিষয়টিকে স্বাভাবিকভাবে নিতে পারেননি এ কে এম এ আউয়াল। সেই থেকে শুরু বিরোধের। কিন্তু সংসদ সদস্য হিসেবে গত ৫ বছর এলাকায় ব্যাপক উন্নয়ন কর্মযজ্ঞ চালিয়ে যান শ ম রেজাউল করিম। অমায়িক বিনয়ী আচরণ ও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি নিয়ে স্থানীয় ভোটারদের মন জয় করেন। এক সময় আউয়ালের ভাই পৌর মেয়র হাবিবুর রহমান মালেক মন্ত্রীর বলয়ে চলে আসেন। যদিও পরবর্তীতে তাদের পারিবারিক বিরোধ নিষ্পত্তি হয়ে যায়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শ ম রেজাউল করিমের নৌকার মনোনয়ন ঠেকাতে আদাজল খেয়ে মাঠে নামে আউয়াল পরিবার। কিন্তু দলীয় প্রধান শেখ হাসিনা পুনরায় তাঁর ওপর আস্থা রাখায় মাথায় হাত পড়ে তাদের। দুর্নীতিসহ নানা অভিযোগে ভাবমূর্তি তলানিতে থাকা আউয়াল এবারও আওয়ামী লীগের মনোনয়ন পাননি। ২০২১ সালের বুধবার (২০ জানুয়ারি) সরকারি খাস জমি দখলের অভিযোগে সাবেক সংসদ সদস্য এ কে এম এ আউয়াল এবং তার স্ত্রী লায়লা পারভীনের বিরুদ্ধে করা তিন মামলায় অভিযোগপত্র দায়ের করেছিল দুর্নীতি দমন কমিশন (দুদক)। এসব মামলার বিচারও চলছে।

জানা যায়, দলীয় মনোনয়ন না পেয়ে পারিবারিক সিদ্ধান্তেই সাবেক সংসদ সদস্য এ কে এম এ আউয়াল এবার স্বতন্ত্র প্রার্থী হন। এ সময় স্থানীয় চিহ্নিত সন্ত্রাসী ও মাদকসহ বিভিন্ন মামলা আসামিদের জার্সি বদলের মাধ্যমে রাতারাতি আওয়ামী লীগ বনে যাওয়ার সুযোগ করে দেন বলেও মাঠে নানান কথা শোনা যাচ্ছে। বেপরোয়া পক্ষটি উস্কানিমূলক কথাবার্তার মাধ্যমে ভোটের মাঠকে অশান্ত করে তুলেছেন।

মনোনয়নপত্র দাখিলের দিন গত ৩০ নভেম্বর নাজিরপুরে সমর্থকদের উদ্দেশ্যে বক্তৃতায় এ কে এম এ আউয়ালের ভাই পৌর মেয়র হাবিবুর রহমান মালেক প্রকাশ্যে হুমকি দিয়ে বলেন, তাদের কর্মীদের দিকে কেউ গরম চোখে তাকালে তিনি তাদের চোখ উপড়ে ফেলবেন। তাঁর আক্রমণাত্মক বক্তব্যে তীব্র উত্তেজনা তৈরি হয়। পিরোজপুর পৌর এলাকায় আউয়ালের সমর্থনে একটি সভায় জেলা পরিষদের সাবেক সদস্য রফিকুল ইসলাম সুমন প্রকাশ্যে ঘোষণা দেন- নৌকার কোন অফিস এবং কোন এজেন্ট পিরোজপুরে দিতে দেয়া হবে না। ইন্দুরকানী উপজেলায় আউয়াল সমর্থক কর্মী সাঈদ মহরি প্রকাশ্যে বলেন, ইন্দুরকানি উপজেলায় আউয়াল পরিবারের বাইরে কাউকে নির্বাচনে আসতে বা ভোট নিতে অথবা দিতে দেয়া হবে না। এছাড়া শহরে বিভিন্ন স্থানের জনসভায় আউয়াল পরিবারের সমর্থক পৌর কাউন্সিলর সাদুল্লাহ লিটন, রাজু, রেজাউল করিম মন্টু, শ্রমিক লীগ কর্মী সাঈদ নৌকার প্রার্থী শ‌ ম রেজাউল করিমকে বিভিন্নভাবে অশ্লীল আশ্রাব্য ভাষায় গালিগালাজ করে হুমকি দেন। এসব বক্তব্যের ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়ে। এ নিয়ে নৌকা সমর্থকদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়।

অভিযোগ রয়েছে, শ ম রেজাউল করিমের সমর্থকদেরকে পিরোজপুরের পৌর মেয়র হাবিবুর রহমান মালেক এবং এ কে এম এ আউয়াল ফোন করে নৌকা প্রতীকের পক্ষে মাঠে নামলে হাত পা কেটে ফেলা ও প্রাণনাশের হুমকি দেন। এ বিষয়ে নৌকা প্রতীকের সংগঠক ইন্দুরকানি উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মৃধা এবং বীর মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল লতিফ নির্বাচন অনুসন্ধান কমিটি, পিরোজপুরে রিটার্নিং অফিসারসহ বিভিন্ন পর্যায়ে লিখিত আবেদন করে জীবনের নিরাপত্তা চান। তাদের এই অভিযোগের তদন্ত করেন অনুসন্ধানের দায়িত্বপ্রাপ্ত পিরোজপুরের যুগ্ম জেলা জজ। সাক্ষ্য প্রমাণে এই অভিযোগের সত্যতা পাওয়া যায়। অপরদিকে নৌকা প্রতীকের প্রার্থী শ ম রেজাউল করিম বিভিন্ন স্থানে লিখিত অভিযোগ করে তার কর্মীদের বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থীর সহিংস হুমকি, মারধরসহ বিভিন্ন রকম নির্বাচনী আচরণ বিধি পরিপন্থী কর্মকান্ড অবহিত করেন। প্রতিকার দাবি করেন তিনি। তবে এ বিষয়ে স্থানীয় প্রশাসনের রহস্যময় নীরবতা জনমনে প্রশ্নবোধক।


একাধিক মামলার আসামি ছিলেন পিস্তল লালন:

পিরোজপুর জেলা স্বেচ্ছাসেবক দলের শ্রম বিষয়ক সম্পাদক ছিলেন লালন ফকির। এই কমিটির কাগজ ঘুরছে ফেসবুকের ওয়ালে ওয়ালে। গত ১০ ডিসেম্বর নৌকার অফিস ভাঙচুরের ঘটনায় দুপক্ষের সংঘর্ষে চিকিৎসাধীন অবস্থায় মারা যান লালন।

স্থানীয়ভাবে পিস্তল লালন নামে পরিচিত লালন ফকির:

অবরোধকালীন সময়ে গত ১৯ জুলাই পিরোজপুরে বিএনপির সহিংসতার ঘটনায় দায়ের করা বিস্ফোরক দ্রব্য আইনের ১৩/১৬৪ নং মামলার এজাহারভুক্ত ৭৪ নম্বর আসামি। এই মামলার বাদি পিরোজপুর সদর থানার এসআই মাকসুদুর রহমান। ২০১৪ সালের নির্বাচনের আগে বিভিন্ন স্থানে অগ্নিসংযোগ ও সন্ত্রাসী ঘটনায় লালন ফকির ও নিজাম ফকিরের নেতৃত্বে শারিকতলা ডুমুরিতলা এলাকায় ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করা হয়েছিল বলে বিশেষ রিপোর্টে উল্লেখ করা হয়। ২০২২ সালের ৫ এপ্রিল পিরোজপুরে ক্রিস্টাল মেথ আইসসহ গ্রেফতার হয়েছিল লালন। দীর্ঘদিন কারাগারে থেকে জামিনে মুক্তির পর তিনি দলীয় জার্সি বদল করে স্বতন্ত্র প্রার্থী এ কে এম এ আওয়ালের ভাই পিরোজপুরের পৌর মেয়র হাবিবুর রহমান মালেকের অনুসারী বনে যান। লালন ডাইং ডিক্লারেশন/মৃত্যুকালীন জবানবন্দিতে ৩ থেকে ৪ জন ব্যক্তি দ্বারা আক্রান্ত হওয়ার কথা উল্লেখ করেছেন। তবে তাকে আওয়ামী লীগের কর্মী হিসেবে চালিয়ে দেয়ার মাধ্যমে মন্ত্রী শ ম রেজাউল করিমকে নতুন করে হেনস্থা করার অপপ্রয়াসের মাধ্যমে ঘৃণ্য রাজনীতির ধারাবাহিকতা চলছে বলেও অভিযোগ করেছেন মন্ত্রীর অনুসারীরা।

 


আরও খবর



ধর্মীয় অনুভুতিতে আঘাত দিয়ে ফেসবুকে পোষ্ট দেয়ায় সাংবাদিক গ্রেফতার

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

পিরোজপুরের নেছারাবাদে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিকৃত কার্টুন সম্বলিত ছবি পোষ্টের মাধ্যমে ধর্মীয় অনুভুতিতে আঘাত দেওয়ার অভিযোগে দেবাশীষ মন্ডল আশিষ নামের এক সাংবাদিককে গ্রেফতার করেছে পুলিশ। উপজেলার সমুদয়কাঠি ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রামের মনিন্দ্রনাথ মন্ডলের ছেলে দেবাশীষ মন্ডল দৈনিক কালাবেলা পত্রিকার নেছারাবাদ উপজেলা প্রতিনিধি।

রবিবার দুপুরে গ্রেফতার দেবাশীষকে পিরোজপুর আদালতে প্রেরণ করা হয়েছে। এর আগে শনিবার বিকেলে দেবাশীষকে স্বরূপকাঠি পৌরসভা এলাকা থেকে গ্রেফতার করে পুলিশ।

পুলিশ সূত্রে জানা যায়, গ্রেফতার দেবাশীষ শনিবার তার (দেবাশীষ মন্ডল-দৈনিক কালবেলা) নামক ফেসবুক আইডির মাধ্যমে বিকৃত কার্টুন সম্বলিত ছবি দিয়ে একটি স্টাটাস পোষ্ট দেয়। মুহুর্তের মধ্যে ওই পোস্টের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ এলাকায় ব্যপক নিন্দা শুরু হয়। এক পর্যায়ে এলাকার আলেম সমাজ ওই পোস্টের প্রতিবাদ জানিয়ে পুলিশকে অবহিত করলে পুলিশ তাকে ৫৪ ধারায় গ্রেফতার করে থানায় নিয়ে আসে।

এ বিষয়ে জাতীয় ইমাম সমিতি নেছারাবাদ শাখার সাধারণ সম্পাদক ও ইসলামী ফাউন্ডেশন নেছারাবাদ শাখার তত্ত্বাবধায়ক মোঃ মাসুম বিল্লাহ জানান, ইসলাম ধর্মকে ব্যঙ্গকরে ফেসবুকে এমন কটুক্তি ও উসকানি মূলক স্টাটাসের তীব্র নিন্দা জানাই। আমরা আইনের মাধ্যমে দোষীর শাস্তি দাবী করছি।

নেছারাবাদ থানার ওসি মো. গোলাম সরোয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, গ্রেফতার দেবাশীষকে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে রবিবার দুপুরে পিরোজপুর আদালতে প্রেরণ করা হয়েছে। তার বিরুদ্ধে পুলিশের পক্ষ থেকে বিভাগীয় সাইবার ট্রাইবুনাল আদালতে মামলার আবেদন করা হয়েছে।


আরও খবর



ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস

প্রকাশিত:শুক্রবার ১৭ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর নির্মম সামরিক অভিযানের জন্য ইসরায়েলের পাশাপাশি হামাসকেও দায়ী করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তিনি বলেছেন, হামাসের গত ৭ অক্টোবরের হামলা ইসরায়েলকে গাজায় সামরিক অভিযান চালানোর অজুহাত দিয়েছে।

মধ্যপ্রাচ্যের আরব অঞ্চলের দেশগুলোর জোট আরব লীগের ৩৩তম সম্মেলন শুরু হয়েছে বাহরাইনের রাজধানী মানামায়। ফিলিস্তিনের প্রেসিডেন্টও সেই সম্মেলনে গিয়েছেন। সম্মেলনে দেওয়া এক বক্তব্যে মাহমুদ আব্বাস বলেন, হামাস সম্পূর্ণ একক সিদ্ধান্তের ভিত্তিতে গত ৭ অক্টোবর ইসরায়েলে যে হামলা চালিয়েছিল, সেটিই আসলে ইসরায়েলকে গাজায় এই দীর্ঘ সামরিক অভিযানের অজুহাত তুলে দিয়েছে। এবং শুধু তাই নয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের একাংশ গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযানকে সমর্থন করেছে। তাদের কাছে এই অভিযান ন্যায্য এবং এই ন্যায্যতার ভিত্তিও হামাসের গত ৭ অক্টোবরের হামলা।

জর্ডান নদীর পশ্চিম তীর, গাজা উপত্যকা এবং পূর্ব জেরুজালেম তিন ভূখণ্ড নিয়ে গঠিত ফিলিস্তিনের পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে ক্ষমতাসীন রয়েছে মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহ সরকার, যেটি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ (প্যালেস্টাইনিয়ান অথরিটি-পিএ) নামে পরিচিত। ফিলিস্তিনের বৈধ শাসক হিসেবে পিএকেই স্বীকৃত দেয় বহির্বিশ্ব।

একসময় গাজায় উপত্যকায়ও ফিলিস্তিনি কর্তৃপক্ষের সরকার ক্ষমতায় ছিল, কিন্তু ২০০৬ সালের নির্বাচনে জয়ী হয়ে সেই সরকারকে উচ্ছেদ করে কট্টর ইসলামপন্থি সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী হামাস।

ফাতাহ এবং হামাসের মধ্যকার সম্পর্ক চরম বৈরী। এর প্রধান কারণ ফাতাহ নিয়নতান্ত্রিক রাজনৈতিক সংগ্রামের মাধ্যমে ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলন চালিয়ে নিতে বিশ্বাসী। অন্যদিকে হামাস বিশ্বাস করে, সশস্ত্র পন্থা অনুসরণের মাধ্যমে ইসরায়েলকে ধ্বংসের ভিত্তিতেই ফিলিস্তিনের স্বাধীনতা অর্জন সম্ভব।

গত ৭ অক্টোবর গাজার উত্তরাঞ্চলীয় সীমান্তে অতর্কিত হামলা চালায় হামাস ও তার মিত্রগোষ্ঠী প্যালেস্টাইনিয়ান ইসলামিক জিহাদের প্রায় ১ হাজার যোদ্ধা। ওই দিন সীমানাপ্রাচীর ভেঙে ইসরায়েলি ভূখণ্ডে প্রবেশ করে নির্বিচারে গুলি চালিয়ে ১ হাজার ২০০ মানুষকে হত্যা করে তারা, সেই সঙ্গে জিম্মি হিসেবে ২৪২ জনকে ধরে নিয়ে যায় তারা।

জবাবে ওই দিন থেকেই গাজায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ), যা এখনও চলছে। ইতোমধ্যে এ অভিযানে নিহত হয়েছেন ৩৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি। এই নিহতদের ৫৬ শতাংশই নারী এবং শিশু।

এদিকে, গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযান শুরুর পর থেকে পশ্চিম তীরে আর্থিক সহায়তা প্রদান কমিয়ে দিয়েছে ইসরায়েল ও আন্তর্জাতিক সম্প্রদায়। ফলে গত কয়েক মাস ধরে ফিলিস্তিনি কর্তৃপক্ষ ব্যাপক আর্থিক চাপের মধ্যে রয়েছে বলে জানিয়েছেন মাহমুদ আব্বাস।

ধনী আরব রাষ্ট্রগুলোকে এক্ষেত্রে এগিয়ে আসার আহ্বান জানিয়ে ফিলিস্তিনের প্রেসিডেন্ট বলেন, ফিলিস্তিনের জনগণের সহায়তা প্রয়োজন। আরব অঞ্চলের নিরাপত্তা, ফিলিস্তিনের স্থিতিশীলতা এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষকে তাদের সরকারি দায়িত্ব পালন অব্যাহত রাখার জন্য এখন সহায়তা জরুরি।  আমি আরব লীগকে বিষয়টি বিবেচনা করার অনুরোধ করছি।'


আরও খবর



ওষুধের মূল্যবৃদ্ধি রোধে কার্যকর ব্যবস্থা নেওয়ার নির্দেশ

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

সব ধরনের ওষুধের মূল্য বৃদ্ধি রোধে কার্যকর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ওষুধ প্রশাসনের অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের এই আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। একইসঙ্গে অব্যাহতভাবে ওষুধের মূল্যবৃদ্ধি রোধে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। এছাড়া বিদেশ থেকে আমদানি করা অনুমোদনহীন ওষুধ বিক্রি বন্ধ করতে নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ ও আনিচ উল মাওয়া।

দুই সপ্তাহে ওষুধের দাম বেড়েছে ৭ থেকে ১৪০ শতাংশ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে হাইকোর্টে রিট করা হয়। কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এ রিট দায়ের করে।

প্রতিবেদনে বলা হয়, দুই মাসে দেশের বিভিন্ন কোম্পানি তাদের উৎপাদিত ওষুধের দাম লাগামহীনভাবে বাড়িয়েছে। অন্তত ৫০ ধরনের ওষুধের দাম ২০ থেকে সর্বোচ্চ ১৪০ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে। চলতি মার্চের প্রথম সপ্তাহেও দাম বাড়ানো হয়েছে বেশ কয়েকটি ওষুধের।

সবচেয়ে বেশি বাড়ানো হয়েছে অ্যান্টিবায়োটিক ট্যাবলেট, ডায়াবেটিসের রোগীদের ইনসুলিন ও ইনজেকশনের দাম। এছাড়া হৃদরোগ, উচ্চ রক্তচাপজনিত সমস্যা, হাঁপানিসহ বিভিন্ন ওষুধ এবং ভিটামিনের দামও বেড়েছে। বাদ যায়নি জ্বর-সর্দির ট্যাবলেট-ক্যাপসুল, বিভিন্ন অসুখের সিরাপও।

বিভিন্ন কোম্পানির উৎপাদন খরচ বৃদ্ধি এবং বিক্রি থেকে আয়ের হিসাব পর্যালোচনা করে দেখা গেছে, দাম বাড়ানোর হার অস্বাভাবিক। এই অস্বাভাবিক দাম বৃদ্ধির অজুহাত হিসেবে কোম্পানিগুলো ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন ও আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম বেড়ে যাওয়াকে দায়ী করছে। এসময় গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধি ও উৎপাদন খরচ বাড়িয়েছে বলে জানিয়েছেন ওষুধ কোম্পানিগুলোর শীর্ষ স্থানীয় কর্মকর্তারা।


আরও খবর



রাজধানীর কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

প্রকাশিত:শনিবার ১৮ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর কারওয়ান বাজারে লাগা আগুন আধা ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে এসেছে। শনিবার (১৮ মে) সকাল সাড়ে ১০টার দিকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, একটি টিনশেড ঘর থেকে ধোঁয়া দেখতে পান তারা। পরে জানতে পারেন জেনারেটর রুম থেকে আগুনের সূত্রপাত। পরে ফায়ার সার্ভিসকে খবর দেয়ার পাশাপাশি স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন।

ফায়ার সার্ভিস জানিয়েছে, অগ্নিকাণ্ডের খবর পেয়ে ঘটনাস্থলে ৫টি ইউনিট পাঠানো হয়। বেলা ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

স্থানীয় সূত্রে জানা গেছে, খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে আসেন। তবে তারা আসার আগেই আগুন নিয়ন্ত্রণে চলে এসেছে।

তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। এ ঘটনায় হতাহতের খবর পাওয়া যায়নি।


আরও খবর



ঈশ্বরদীতে সাংবাদিকের উপর সন্ত্রাসী হামলা

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি

Image

ঈশ্বরদীতে উপজেলা নির্বাচনের সংবাদ সংগ্রহকালে সন্ত্রাসী হামলার শিকার ও গুরুতর আহত হয়েছেন দৈনিক উন্নয়নের কথা পত্রিকার বার্তা সম্পাদক ও শ্রমিকলীগ ঈশ্বরদী পৌর শাখার সভাপতি মো. মজিবর রহমান খান।

মঙ্গলবার (১৪ মে) দিবাগত রাতে উপজেলার অরোণকোলা রিফুজি কোলনী এলাকায় এ ঘটনা ঘটে। আহত সাংবাদিক উপজেলার মধ্য অরোণকোলা (রিফুজী কোলনী) এলাকার মৃত আক্কাস আলী খান এর ছেলে।

আহত সাংবাদিক মজিবর রহমান জানান, নির্বাচনী সংবাদ সংগ্রহ শেষে বাড়ি ফেরার পথে ঈশ্বরদী পৌর এলাকার ০৯ নং ওয়ার্ড মধ্য অরনকোলা রিফুজি কলোনী গোরস্থানগলি মসজিদের সামনে পৌঁছালে পূর্ব শত্রুতার জের ধরে পথ আটকিয়ে সন্ত্রাসীরা আমার উপর হামলা চালিয়ে লাঠিসোটা ও ইট দ্বারা আহত করে আমার কাছে থাকা সতেরো হাজার তিনশত টাকা ছিনিয়ে নেয়। মাথায় যখম দেখা দেওয়ায় ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা গ্রহণ করেছি।

তিনি আরো জানান, এ বিষয়ে ঈশ্বরদী থানায় মোঃ রেনু মুন্সি (৫৮) সহ অজ্ঞাতনামা আরও দুইজনকে আসামী করে এজাহার দায়ের করেছি।

সাংবাদিকের উপর হামলার বিষয়ে উপজেলা চেয়ারম্যান প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আবুল কালাম আজাদ মিন্টু বলেন, এই নির্বাচনকে বিতর্কিত ও অংশগ্রহণ মূলক না করতে বিভিন্ন অপশক্তি বিভিন্ন ভাবে হুমকি ধামকী, অপচেষ্টা ভয়-ভীতি দেখাচ্ছে। আমরা সকল প্রকার নৈরাজ্যের বিরুদ্ধে বা আমরা একটি শান্তিপূর্ণ অংশগ্রহণ মূলক নির্বাচন করতে চাই। যে সকল দুষ্কৃতিরা এই নির্বাচনকে বানচাল করতে চায় তাদের বিরুদ্ধে প্রসাশন কঠোর ব্যবস্থা গ্রহণ করবেন বলে আমি আশাবাদি।

এ বিষয়ে জানতে চাইলে ঈশ্বরদী থানার ওসি (ভারপ্রাপ্ত কর্মকর্তা) মো. রফিকুল ইসলাম বলেন, এই ঘটনায় অভিযোগ পেলে আমরা তদন্ত করে ব্যবস্থা আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।


আরও খবর