আজঃ শনিবার ১৮ মে ২০২৪
শিরোনাম

সারা দেশে ১৮ ভোটকেন্দ্রে আগুন

প্রকাশিত:রবিবার ০৭ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৭ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের একেবারে শেষ সময়ে সারা দেশে সহিংসতা ব্যাপক আকারে ঘটেছে। গত ২৪ ঘণ্টায় ১২ জেলায় ১৮টি ভোটকেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এসব কেন্দ্র স্থাপন স্থাপন করা হয়েছিল। এর বাইরে আরও ৬ জেলায় সহিংসতা ঘটেছে। ভোটকেন্দ্রে আগুন দেওয়ার ঘটনায় ৬ জনকে আটক করেছে পুলিশ।

এর মধ্যে ভোটকেন্দ্রে অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের ঘটনায় কুমিল্লায় ছাত্রদলের তিন নেতা ও ময়মনসিংহের নান্দাইলে ৩ যুবককে আটক করা হয়। বরিশাল-৪ (হিজলা-গৌরনদী) আসনে স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ নাথের (ঈগল) অনুসারীদের বিরুদ্ধে আওয়ামী লীগের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক শাম্মী আহমেদের সমর্থক সাহাবুদ্দিনের দুই হাতের রগ কাটার অভিযোগ উঠেছে।

শিবপুরে স্বতন্ত্র প্রার্থী সিরাজুল ইসলাম মোল্লার নির্বাচনী ক্যাম্প ও সমর্থকদের বাড়িঘরে হামলার ঘটনা ঘটেছে। ফরিদপুর-৩ (সদর) আসনের স্বতন্ত্র প্রার্থী একে আজাদের প্রধান নির্বাচনী এজেন্ট ও জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শামসুল হক ভোলা মাস্টারের ওপর হামলা হয়েছে। নিজস্ব প্রতিবেদক, ব্যুরো প্রধান, জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবর-

নরসিংদী : শিবপুরে স্বতন্ত্র প্রার্থী মো. সিরাজুল ইসলাম মোল্লার নির্বাচনী ক্যাম্প ও বাড়িঘরে হামলা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় ১০ জন আহত হন। গতকাল বিকাল ৪টার দিকে এ হামলা চালানো হয়। প্রার্থী সিরাজুল ইসলাম মোল্লা অভিযোগ করেন, বিকালে তার সমর্থক আফজাল, মুক্তার মেম্বার ও নাসির মেম্বার এবং লতিফের বাড়িতে নৌকার কর্মীরা হামলা চালায়। আহত ১০ জনের মধ্যে মেরাজ উদ্দিন ভূইয়াকে শিবপুর স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। কর্তব্যরত ডাক্তার তাকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিক্যালে প্রেরণ করেন।

স্বতন্ত্র প্রার্থীর কর্মীরা জানান, বিকালে তিন-চারটি মাইক্রোবাসে শিমুলিয়া বাজারে সিরাজুল ইসলাম মোল্লার নির্বাচনী অফিস ভাঙচুর করা হয়। একই সময় দুলালপুর ইউনিয়নের লাখপুরে স্বতন্ত্র প্রার্থীর সমর্থক নাসির উদ্দিনের বাড়িতে হামলা চালানো হয়। সহকারী রিটানিং কর্মকর্তা শাহ্ মো. সজীব বলেছেন, এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

ফরিদপুর : ফরিদপুর-৩ (সদর) আসনের স্বতন্ত্র প্রার্থী একে আজাদের প্রধান নির্বাচনী এজেন্ট ফরিদপুর জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শামসুল হক ভোলা মাস্টারের ওপর হামলা হয়েছে। শনিবার বিকালে চর মাধবদিয়া ইউনিয়নে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা গেছে, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শামসুল হক ভোলা মাস্টার স্বতন্ত্র প্রার্থী একে আজাদের প্রধান নির্বাচনী এজেন্ট হিসেবে কাজ করছিলেন। শনিবার বিকালে তিনি তার নিজ ইউনিয়ন চর মাধবদিয়া আলিমউদ্দিন ডাঙ্গী গেলে তার ওপরে চরমাধবদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পলাশের নেতৃত্বে হামলা হয়। তাকে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বরিশাল : বরিশাল-৪ (হিজলা-গৌরনদী) আসনে স্বতন্ত্র প্রার্থী পঙ্কজ নাথের (ঈগল) অনুসারীদের বিরুদ্ধে আওয়ামী লীগের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক শাম্মী আহমেদের সমর্থক সাহাবুদ্দিনের দুই হাতের রগ কাটার অভিযোগ উঠেছে। একই ঘটনায় গুরুতর আহত হয়েছেন ইউসুফ মিয়া নামে আরেক কর্মী। শুক্রবার (৫ জানুয়ারি) রাত ৮টার দিকে শাওয়ার বাজারের কাছে এ হামলার ঘটনা ঘটে।

আহতরা জানান, নির্বাচনে তারা নৌকার প্রার্থী (আদালতে স্থগিত) শাম্মি আহমেদের পক্ষে এতদিন কাজ করছিলেন। শাম্মি আহমেদ নির্বাচনে আসতে না পারায় তাদের পঙ্কজ দেবনাথের সমর্থক-অনুসারীরা ঈগলের পক্ষে কাজ করতে বলেন। সেভাবে তারা কাজ করেনি। শুক্রবার রাত ৮টার দিকে শাওয়ার বাজার থেকে নিজ বাড়ি ফেরছিলেন। পথে ঈগলের কর্মীরা তাদের ওপর আক্রমণ করে হাতের রগ কেটে দেয়।

রাজবাড়ী : রাজবাড়ী-২ (পাংশা, কালুখালী, বালিয়াকান্দি) আসনের স্বতন্ত্র প্রার্থী ও কেন্দ্রীয় কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক নুরে আলম সিদ্দিকী হকের ওপর হামলার চেষ্টার অভিযোগে আবুল খায়ের নামে নৌকার এক কর্মীকে আটক করেছে পুলিশ। শুক্রবার (৫ জানুয়ারি) সন্ধ্যায় তাকে আটক করা হয় বলে নিশ্চিত করেছেন বালিয়াকান্দি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলমগীর হোসেন। আটক আবুল খায়ের কালুখালী উপজেলার পূর্বফুল কান্নাইর পশ্চিম পড়ার মালু মণ্ডলের ছেলে। স্বতন্ত্র প্রার্থী নুরে আলম সিদ্দিকী হক অভিযোগ করেন, শুক্রবার সকাল সাড়ে ৭টার দিকে বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের সোনাপুর বাজারে আমার গাড়ির ওপর হামলার চেষ্টা করে জেলা পরিষদ সদস্য ইউসুফ হোসেনের ছেলে সোহেল ও আবুল খায়েরসহ নৌকার প্রার্থী মো. জিল্লুল হাকিমের ১০ থেকে ১২ কর্মী।

খুলনা : ভোটের আগে খুলনার দুটি স্কুলে আগুন দেয় দুর্বৃত্তরা। শুক্রবার (৫ জানুয়ারি) রাতের পৃথক সময়ে এসব ঘটনা ঘটে। এর মধ্যে ডুমুরিয়া উপজেলায় ভোটকেন্দ্র ভেবে একটি স্কুলে আগুন দেওয়া হয়। এতে বিদ্যালয়ের লাইব্রেরির একটি কক্ষ পুড়ে গেছে। অপরদিকে রূপসায়ও একটি ভোটকেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটায় দুর্বৃত্তরা।

নেত্রকোনা : নেত্রকোনা-৩ (আটপাড়া-কেন্দুয়া) আসনের কেন্দুয়া উপজেলায় চারটি ভোটকেন্দ্রে (প্রাথমিক বিদ্যালয়) আগুন দেয় দুর্বৃত্তরা। গত শুক্রবার রাত একটার দিকে চারটি পৃথক স্থানে এ ঘটনা ঘটে। এতে এক বিদ্যালয়ের একটি দরজা আংশিক পুড়ে গেছে। যে চারটি কেন্দ্রে আগুন দেওয়া হয়েছে, সেগুলো হলো সান্দিকোনা ইউনিয়নের ডাউকি সরকারি প্রাথমিক বিদ্যালয়, দুরচাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাঘবেড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নওপাড়া ইউনিয়নের দুর্গাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। তবে কেন্দুয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও সহকারী রিটার্নিং কর্মকর্তা সেলিম মিঞা তিনটি কেন্দ্রে আগুন দেওয়ার কথা নিশ্চিত করেছেন। কেন্দুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এনামূল হক জানান, কেন্দ্রগুলোয় গ্রাম পুলিশের সদস্যরা পাহারায় ছিলেন। তারা ও স্থানীয় লোকজন মিলে আগুন নিভিয়ে ফেলেছেন। এতে দুরচাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি দরজা আংশিক পুড়ে গেলেও ভোটগ্রহণে কোনো অসুবিধা হবে না।

শেরপুর : শেরপুর সদর উপজেলার বাজিতখিলা ইউনিয়নের মির্জাপুর এলাকায় মির্জাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি কক্ষে শনিবার সকালে অগ্নিকাণ্ড ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে আগুন নিয়ন্ত্রণে আনেন। ভোটগ্রহণের ঠিক আগের দিন এমন ঘটনা নাশকতা কিনা, তা তদন্ত করে দেখছে পুলিশ। বিদ্যালয়টির সহকারী শিক্ষক মো. শাহ কামাল বলেন, সকালে বিদ্যালয়ের পাশে মসজিদে ফজরের নামাজ পড়ছিলেন তিনি। নামাজ শেষে আগুন লাগার কথা শুনে বের হয়ে দেখেন, বিদ্যালয়ের স্টোররুমে আগুন জ্বলছে। পরে ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়। ফায়ার সার্ভিসের কর্মীরা এসে আগুন নেভান।

ধর্মপাশা (সুনামগঞ্জ) : ধর্মপাশায় পৃথক তিনটি স্থানে খড়ের গাদায় এবং মধ্যনগরে একটি ভোটকেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। গত শুক্রবার রাত ১১টার দিকে ধর্মপাশা উপজেলার সেলবরষ ইউনিয়নের ধর্মপাশা-বাদশাগঞ্জ সড়কের পাশে মোদাহরপুর ও আহম্মদপুর গ্রামে পৃথক তিনটি খড়ের গাদায় আগুন দেয় দুর্বত্তরা। এতে স্থানীয়দের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ধর্মপাশা ফায়ার সার্ভিসের দমকল বাহিনীর দুটি ইউনিট ও স্থানীয় এলাকাবাসী আগুন নিয়ন্ত্রণে আনে। অপরদিকে রাত ৩টার দিকে মধ্যনগর উপজেলার বংশীকুণ্ডা দক্ষিণ ইউনিয়নের গড়াকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দিয়ে আতঙ্ক সৃষ্টি করে দুর্বৃত্তরা।

হবিগঞ্জ : হবিগঞ্জ-৪ (চুনারুঘাট-মাধবপুর) আসনের একটি ভোটকেন্দ্রে আগুন দেয় দুর্বৃত্তরা। চুনারুঘাট উপজেলার চন্দনা গ্রামস্থ ধলাই পাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রটিতে শুক্রবার রাত ১২টার দিকে কে বা কারা আগুন দেয়। এটি নির্বাচনের ৮৪ নম্বর কেন্দ্র হিসেবে ভোটগ্রহণের কথা রয়েছে। চুনারুঘাট ফায়ার সার্ভিসের স্টেশন ইনচার্জ মো. মানিকুজ্জামান জানান, ১২-০৫ মিনিটের দিকে খবর পেয়ে দমকল বাহিনীর সদস্যরা সেখানে পৌঁছে প্রায় সোয়া ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনেন। তার আগে তিনটি কক্ষ, বেঞ্চ, ডেস্ক, চেয়ার, টেবিল, কাঠের দরজা-জানালা ও টিনের চালা পুড়ে যায়।

গাজীপুর : গাজীপুর মহানগরের ওয়্যারলেস গেট এলাকায় টিএন্ডটি আদর্শ উচ্চ বিদ্যালয়ে এবং পূর্ব চান্দনা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দেয় দুর্বৃত্তরা। এছাড়াও কালিয়াকৈর উপজেলার মৌচাক ইউনিয়নের বাঁশতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অফিসকক্ষে আগুন দেয় দুর্বৃত্তরা। শুক্রবার রাতে দুর্বৃত্তরা এসব শিক্ষাপ্রতিষ্ঠানে অগ্নিসংযোগ করেছে বলে জানায় প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। আগুনে টিএন্ডটি হাইস্কুলের শ্রেণি ও অফিসকক্ষসহ ৯টি কক্ষ এবং কক্ষে থাকা কম্পিউটার-টিভি ছাড়াও বইপত্রসহ বিভিন্ন মালামাল এবং পূর্ব চান্দনা ও বাঁশতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আলমারিতে থাকা বইপত্রসহ প্রয়োজনীয় কাগজপত্র পুড়ে গেছে।

গফরগাঁও (ময়মনসিংহ) : গফরগাঁও উপজেলার গফরগাঁও ইউনিয়নের পরশীপাড়া গ্রামে শনিবার ভোরে দুর্বৃত্তদের দেওয়া আগুনে পুড়ে যায় প্রাথমিক বিদ্যালয়ের ৪টি কক্ষ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদ্যালয়টি ভোটকেন্দ্র হিসেবে নির্ধারিত। ওই কেন্দ্রের ৫০ গজ দূরে পেট্রলের একটি খালি বোতল উদ্ধার করে পুলিশ। ফায়ার সার্ভিসের একটি দল স্থানীয়দের সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আনে। গফরগাঁও থানার ওসি (তদন্ত) আনোয়ার হোসেন জানান, নির্বাচনবিরোধী নাশকতা মাথায় রেখে তদন্ত করা হচ্ছে।

শরীয়তপুর : নড়িয়া উপজেলার চরমোহন সুরেশ্বর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দেয় দুর্বৃত্তরা। এ ঘটনায় বড় ক্ষয়ক্ষতি হয়, তিনটি বেঞ্চ পুড়ে যায়। স্থানীয় ইউপি চেয়ারম্যান ও এলাকাবাসী গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। শুক্রবার রাতে এ ঘটনা ঘটে।

ফরিদগঞ্জ (চাঁদপুর) : চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসনের স্বতন্ত্র প্রার্থী সাবেক এমপি ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়ার (প্রতীক ঈগল) নির্বাচনী অফিসে আগুন দেয় দুর্বৃত্তরা। শুক্রবার রাতে উপজেলার গুপ্টি পশ্চিম ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডে এ ঘটনা ঘটে।

নান্দাইল (ময়মনসিংহ) : ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসনের সিংরইল ইউনিয়নের হরিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দেয় দুর্বৃত্তরা। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য স্থানীয় তিনজনকে আটক করেছে পুলিশ। শনিবার ভোরে কে বা কারা উক্ত কেন্দ্রে আগুন দেয়। এতে বিদ্যালয়ের নিচতলার সব আসবাবপত্রসহ সবকিছু পুড়ে যায়। খবর পেয়ে নান্দাইল ফায়ার সার্ভিসের টিম ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় ভোটকেন্দ্রের আশপাশের এলাকার জনমনে আতংক বিরাজ করছে। নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের সমর্থকরা অভিযোগ করেন, মূলত নির্বাচন বানচাল করতে বিএনপি-জামায়াতের লোকজন এ অগ্নিকাণ্ড ঘটিয়েছে। প্রিসাইডিং অফিসারস মো. মর্তুজ আলী বলেন, দুর্বৃত্তদের আগুনে কেন্দ্রটি পুড়ে গেছে। পাশের আরেকটি নতুন ভবন রয়েছে। সেখানেই ভোটগ্রহণ করা হবে।

কক্সবাজার : কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের পেকুয়া উপজেলায় স্বতন্ত্র প্রার্থী তানভীর আহমেদ সিদ্দিকী তুহিন ও তার সমর্থকদের হামলায় কল্যাণ পার্টির হাতঘড়ি মার্কার এক সমর্থক গুরুতর আহত হন। গত শুক্রবার রাতে পেকুয়া বাজারের নিউ মার্কেট এলাকায় এ ঘটনা ঘটে। কল্যাণ পার্টির প্রার্থী সৈয়দ মোহাম্মদ ইবরাহিম অভিযোগ করেন, শুক্রবার রাতে প্রার্থী তুহিন ও তার কয়েকজন সহযোগী পেকুয়া বাজারে ভোটারদের মধ্যে টাকা বিতরণ করছিল। এ সময় হাতঘড়ির কর্মী মোহাম্মদ বাহাদুর ও তার কয়েকজন সহকর্মী মার্কেট থেকে হাতঘড়ি মার্কার টি-শার্ট গায়ে দিয়ে আসছিলেন। তখন বাহাদুরকে আটক করে মার্কেটের ছাদে নিয়ে গিয়ে বেদম মারধর করে ছাদ থেকে ফেলে দেন তুহিন ও তার সহযোগীরা। বাহাদুরকে পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

কুমিল্লা : কুমিল্লায় ভোটকেন্দ্রে অগ্নিসংযোগ ও নগরীতে ককটেল বিস্ফোরণের ঘটনায় ছাত্রদলের তিন নেতাকে আটক করে পুলিশ। তাদের কাছ থেকে ককটেল ও মোটরসাইকেল উদ্ধার করা হয়। গতকাল দুপুরে কুমিল্লা জেলা পুলিশ সুপার আবদুল মান্নান এ তথ্য নিশ্চিত করেন। পুলিশ সূত্র জানায়, শুক্রবার রাতে কুমিল্লা মহানগরীর বিসিক মোড় এলাকার চেম্বার অব কমার্সের অফিসের সামনে দুষ্কৃতকারীরা মোটরসাইকেল যোগে এসে ৩টি ককটেল চার্জ করে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। এ সময় ২টি ককটেল বিস্ফোরিত হয়। অপর তাজা ককটেলটি অবিস্ফোরিত থাকে। পুলিশের ধাওয়ায় দুষ্কৃতকারীরা নম্বরবিহীন অন টেস্ট লেখা মোটরসাইকেলটি ফেলে যায়। এটির মালিক আদর্শ সদর উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক নাজমুল হাসান কাউছার। পরে বিভিন্ন তথ্যের ভিত্তিতে নাজমুল হাসান কাউছার, তার সঙ্গী নগরীর চাঁনপুরের শাকিল ওরফে সাক্কু এবং সাইমনকে আটক করা হয়। পুলিশ সুপার আবদুল মান্নান জানান, আটকরা জানান, কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক তোফায়েল আহাম্মেদ ও কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সাবেক সভাপতি নোমানের নেতৃত্বে কাউছারসহ কয়েকজন অশোকতলা গ্রামের বিসিক মোড় চেম্বার অব কমার্সের সামনে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়।

একই রাতে কাউছার, শাকিল ওরফে সাক্কু ও সাইমন চাঁনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের একটি কক্ষে আগুন লাগিয়ে ভিডিও ধারণ করে কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক তোফায়েল আহাম্মেদের মোবাইলে পাঠায়।

পটুয়াখালী : পটুয়াখালীতে শেরেবাংলা বালিকা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে একটি কক্ষের কিছু বেঞ্চ পুড়ে যায়। শনিবার সকাল সাড়ে ৯টার দিকে পৌরশহরের শেরেবাংলা বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। এ ঘটনায় পটুয়াখালী সদর থানায় সাধারণ ডায়রি করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাহিমা মিনি। পটুয়াখালী জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা নূর কুতুবুল আলম এবং পুলিশ কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেন।

মিরসরাই (চট্টগ্রাম) : চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে স্বতন্ত্র প্রার্থী গিয়াস উদ্দিনের ঈগল প্রতীকের এক এজেন্ট ও দুই সমর্থকের ওপর হামলার অভিযোগ পাওয়া গেছে। উপজেলার সদর ইউনিয়নের শ্রীপুর গ্রাম ও ওচমানপুরে ইউনিয়নে শনিবার দুপুরে এ হামলার ঘটনা ঘটে । আহতরা হলেন এজেন্ট শরিফ উদ্দিন, সমর্থক শহীদুল ইসলাম ও পলাশ মল্লিক। এ সময় নির্বাচনী এজেন্ট কার্ড ছিনিয়ে নেয় দুর্বৃত্তরা। মিরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সহিদুল ইসলাম জানান, অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সাতক্ষীরা : কালিগঞ্জ থানা এলাকায় অবস্থিত নৌকা প্রতীকের নির্বাচনী ক্যাম্পে আগুন দেয় দুর্বৃত্তরা। আগুনে পুড়ে যায় ওই ক্যাম্প ও পাশের দুটো ব্যবসা প্রতিষ্ঠান। ঘটনাটি ঘটে শনিবার ভোরে। খবর পেয়ে সাতক্ষীরা-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী এসএম আতাউল হক দোলনসহ তার নেতাকর্মীরা দুপুর ১টার দিকে ঘটনাস্থলে আসেন। এসএম আতাউল হক দোলন বলেন, নৌকার বিজয় নিশ্চিত জেনে তার অন্যতম নির্বাচনী প্রতিদ্বন্দ্বী বিএনএমের নোঙর প্রতীকের প্রার্থী এইচএম গোলাম রেজার ইন্ধনে এই ক্যাম্পে আগুন দেওয়া হয়।

১৬ ঘণ্টায় ট্রেনসহ ১৪ আগুন, নিহত ৪ : দ্বাদশ সংসদ নির্বাচনে ভোটগ্রহণের আগের দিনও সারাদেশে অগ্নিসন্ত্রাসের ঘটনা ঘটেছে। শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে  শনিবার সকাল ১০টা পর্যন্ত ১৬ ঘণ্টায় সারাদেশে ১৪টি আগুনের খবর পেয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। এতে ট্রেনসহ ৬টি যানবাহন ও ৯টি স্থাপনা পুড়ে গেছে। এর মধ্যে রয়েছে ১টি বৌদ্ধ মন্দির ও ৮টি শিক্ষাপ্রতিষ্ঠান। এসব ঘটনায় নিহত হয়েছেন ৪ জন। নিহতরা সবাই বেনাপোল এক্সপেস ট্রেনের আগুনে দগ্ধ হয়েছিলেন। শনিবার দুপুরে ফায়ার সার্ভিস সদর দপ্তরের মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসিম এসব তথ্য জানান।

তথ্যানুযায়ী, গত ১৬ ঘণ্টায় ঢাকা সিটিতে ১টি, ঢাকা বিভাগে ৪টি (নারায়ণগঞ্জ ১, গাজীপুর সদর ২, কালিয়াকৈর ১), সিলেট বিভাগে ২টি (দক্ষিণ সিলেট, চুনারুঘাট), চট্টগ্রাম বিভাগে ৪টি (রামু ১, ফেনী ১, সীতাকুন্ড ১, চট্টগ্রাম সিটি ১) ও ময়মনসিংহ বিভাগে ৩টি (নান্দাইল ১, গফরগাঁও ১, শেরপুর ১) ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডে ট্রেন ১টি (৪টি কোচ), পিকআপ ২টি, ট্রাক ১টি, কাভার্ডভ্যান ২টি, বৌদ্ধ মন্দির ১টি এবং ৮টি শিক্ষা প্রতিষ্ঠান পুড়েছে। এসব অগ্নিকাণ্ডে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ৩২টি ইউনিট ও ১৫১ জনবল কাজ করে।


আরও খবর



দাবদাহে স্বাস্থ্য অধিদপ্তরের ৪ নির্দেশনা

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের কয়েকটি জেলায় বইছে তীব্র তাপপ্রবাহ। অর্ধশত জেলায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বইছে। চলমান এই গরম চলতি মাসে কমার সম্ভবনা নেই বলে বলে জানিয়ছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে দাবদাহে প্রতিদিনই 'হিট স্ট্রোকে' মৃত্যু হচ্ছে মানুষের। স্বাস্থ্য সুরক্ষায় ছুটি ঘোষণা করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানে।

এ অবস্থায় হিটস্ট্রোকের ঝুঁকি কমাতে চার দফা নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। মঙ্গলবার (২৩ এপ্রিল) অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনাগুলো হলো-

১. তীব্র গরম থেকে দূরে থাকুন, মাঝে মাঝে ছায়ায় বিশ্রাম নিন।

২. প্রচুর পরিমাণে নিরাপদ পানি পান করুন। হেপাটাইটিস এ, ই, ডায়রিয়াসহ প্রাণঘাতি পানিবাহী রোগ থেকে বাঁচতে রাস্তায় তৈরি পানীয় ও খাবার এড়িয়ে চলুন। প্রয়োজনে একাধিকবার গোসল করুন।

৩. গরম আবহাওয়ায় ঢিলেঢালা পাতলা ও হালকা রঙের পোশাক পরুন, সম্ভব হলে গাঢ় রঙিন পোশাক এড়িয়ে চলুন।

৪. গরম আবহাওয়ায় যদি ঘাম বন্ধ হয়ে যায়, বমি বমি ভাব দেখা দেয়, তীব্র মাথাব্যথা হয়, শরীরের তাপমাত্রা বেড়ে যায়, প্রস্রাব কমে যায়, প্রস্রাবে জ্বালাপোড়া হয়, খিঁচুনি এবং অজ্ঞান হওয়ার মতো কোনো লক্ষণ দেখা দেয়, তাহলে অবিলম্বে হাসপাতালে যান এবং ডাক্তারের পরামর্শ নিন।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে তীব্র তাপপ্রবাহ বিদ্যমান আছে। এ অবস্থায় সুস্থ থাকতে সতর্কতার কোনো বিকল্প নেই। সবাইকে সতর্ক থাকার অনুরোধ জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।


আরও খবর



চাঁদপুর ১৮ কেজি গাঁজাসহ আটক এক

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

১৮ কেজি গাজা সহ একজন মাদক কারবারিকে আটক করেছে কোস্টগার্ড স্টেশন চাঁদপুর। মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে বাংলাদেশ কোস্ট গার্ডের একটি দল আজ ৩০ এপ্রিল ভোর ৬টায় চাঁদপুর জেলার সদর থানাধীন চাঁদপুর লঞ্চঘাট এলাকায় একটি বিশেষ অভিযান পরিচালনা করে। অভিযান চলাকালীন রাজদূত প্রাইম নামক একটি যাত্রীবাহী লঞ্চের অভ্যন্তরে এক ব্যক্তির গতিবিধি সন্দেহজনক মনে হলে কোস্ট গার্ডের অভিযানিক দল উক্ত ব্যক্তিকে থামার সংকেত প্রদান করে। অতঃপর উক্ত ব্যক্তির সাথে থাকা ২টি ব্যাগ তল্লাশি করে ১৮ কেজি গাঁজা জব্দ করা হয়।

তিনি আরও বলেন, জব্দকৃত গাঁজা ও আটককৃত মাদক ব্যবসায়ীকে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য চাঁদপুর সদর থানায় হস্তান্তর করা হয়।


আরও খবর



সুন্দরবনে বাঘের আক্রমণে মৌয়াল নিহত

প্রকাশিত:শনিবার ২০ এপ্রিল ২০24 | হালনাগাদ:শনিবার ২০ এপ্রিল ২০24 | অনলাইন সংস্করণ
সাতক্ষীরা প্রতিনিধি

Image

সুন্দরবনে বাঘের আক্রমণে এক মৌয়াল নিহত হয়েছে। শুক্রবার (১৯ এপ্রিল) এ ঘটনা ঘটে। তবে শনিবার সকালে স্বজনদের খবর দেন সঙ্গে থাকা মৌয়ালরা।

নিহত মনিরুজ্জামান বাচ্চু গাজী (৪০) শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের ডুমুরিয়া গ্রামের মৃত. কাশেম গাজীর ছেলে।

নিহতের স্বজন আশিকুর রহমান জানান, বাচ্চু গাজী আমার দুলাভাই। সকালে খবর পেয়েছি বাঘের আক্রমণে তিনি নিহত হয়েছেন। মরদেহ নিয়ে বাড়ির পথে রওনা দিয়েছেন সঙ্গে থাকা মৌয়ালরা।

গাবুরা ইউনিয়নের স্থানীয় ইউপি সদস্য আদিয়ার রহমান বলেন, ২৪ দিন আগে একসঙ্গে দশ জন মৌয়াল মধু সংগ্রহ করতে সুন্দরবনে যায়। সুন্দরবনের ভারতীয় অংশে বাঘের আক্রমণে বাচ্চু গাজী নিহত হয়েছে। তারা মধু কাঁটতে কাঁটতে সুন্দরবনের ভারতীয় অংশে গিয়েছিল। নৌকার মাঝি এ খবর মুঠোফোনের মাধ্যমে জানিয়েছে।

পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের কর্মকর্তা ইকবাল হুসাইন চৌধুরী জানান, বাঘের আক্রমণে মৌয়াল নিহতের খবর শুনছি। তবে এখনও নিশ্চিত হতে পারিনি।


আরও খবর



জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল

প্রকাশিত:শুক্রবার ১০ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১০ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির প্রতিষ্ঠাতা অরবিন্দ কেজরিওয়ালকে জামিন দিয়েছে দিল্লির সুপ্রিম কোর্ট। শুক্রবার (১০ মে) বার্তাসংস্থা এএফপি ও হিন্দুস্থান টাইমস এই তথ্য জানিয়েছে।

বিচারপতি সঞ্জীব খান্না ও দীপঙ্কর দত্তের সমন্বয়ে গঠিত বেঞ্চ কেজরিওয়ালকে নির্বাচনী প্রচারণায় অংশ নেওয়ার জন্য ১ জুন পর্যন্ত জামিন দিয়েছেন। সেদিনটিই চলমান সাত ধাপের লোকসভা নির্বাচনের ভোটের শেষদিন।

এর আগে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে কেন লোকসভা নির্বাচন শুরুর আগে গ্রেপ্তার করা হলো, তা নিয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে (ইডি) প্রশ্ন করে সুপ্রিম কোর্ট।

গত ২১ মার্চ কেজরিওয়ালকে আবগারি নীতির সঙ্গে সংশ্লিষ্ট একটি দুর্নীতি মামলায় গ্রেপ্তার করা হয়।

দেশটির এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) করা মামলায় আইনগত নিরাপত্তা চেয়ে কেজরিওয়ালের আবেদন দিল্লি হাইকোর্ট ফিরিয়ে দেওয়ার কয়েক ঘণ্টা পর ইডির একটি ১২ সদস্যের দল উত্তর দিল্লির সিভিল লাইনস এলাকায় নিজ বাসভবন থেকে তাকে গ্রেপ্তার করে।

এতোদিন তিনি এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) কারা-হেফাজতে বসেই দিল্লির সরকার চালিয়ে এসেছেন।


আরও খবর



মেয়েদের প্রথম ক্লাব বিশ্বকাপ ২০২৬ সালে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

২০২৬ সালে মাঠে গড়াবে প্রথম নারী ক্লাব বিশ্বকাপ। কংগ্রেস সামনে রেখে ব্যাংককে ফিফা কাউন্সিল সভায় ২০২৬ থেকে ২০২৯ সাল পর্যন্ত নারী ফুটবলের আন্তর্জাতিক ক্যালেন্ডার অনুমোদন পেয়েছে।

১৬ দল অংশ নেবে নারী ক্লাব বিশ্বকাপে। চার বছর পর পর হবে এই বিশ্বআসর। মেয়েদের ক্লাব বিশ্বকাপের পরিকল্পনার কথা ২০২১ সালের মে মাসে জানিয়েছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। ব্যাংককে ৭৪তম ফিফা কংগ্রেসে বুধবার টুর্নামেন্টটি শুরুর সময় জানানো হয়। বিস্তারিত কিছু অবশ্য জানানো হয়নি।

নতুন ক্যালেন্ডার আরও নারী ফুটবল বান্ধব করেছে ফিফা। আগামী বছর প্রথম নারী ফুটসাল বিশ্বকাপ হবে ফিলিপাইনে। অনূর্ধ্ব-১৭ কিশোরী ফুটবল ২০২৫ থেকে ২৯ সাল পর্যন্ত হবে মরোক্কোয়। একই সময়ে কাতারে হবে অনূর্ধ্ব-১৭ কিশোর বিশ্বকাপ।

২০২৫, ২৯ ও ৩৩ ফিফা আরব কাপের স্বাগতিকও কাতার। এদিকে, গত বছরের অক্টোবর থেকে ফিফার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্বে থাকা মাতিয়াস গ্রাফস্ত্রম পূর্ণ দায়িত্ব পেয়েছেন। ১৭ মে ব্যাংককে হবে ফিফার ৭৪তম কংগ্রেস।


আরও খবর