আজঃ রবিবার ১৯ মে ২০২৪
শিরোনাম

সাভারে দেশীয় জাতের পেঁপের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

প্রকাশিত:শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
Image

সাভার (ঢাকা) প্রতিনিধি:

সাভারে গত সাত বছরের মধ্যে এ বছর দেশীয় জাতের পেঁপের বাম্পার ফলন হয়েছে বলে জানিয়েছেন সাভারের পেঁপে চাষীরা। চাষীরা বলছেন গত বছরগুলোর তুলনায় এ বছর আবহাওয়া ও পারিপার্শ্বিক পরিবেশ অনুকূলে থাকায় দেশীয় জাতের পেঁপের ফলন বেশি হয়েছে।

সভার কৃষি অফিস বলছে এ বছর কৃষি অফিস থেকে পেঁপে চাষীদের জৈব সারের পাশাপাশি প্রতিটি গাছের গোড়ায় হাড়ের গুঁড়ো ব্যবহার করিয়েছে। অতিবৃষ্টি না হওয়ায় "হলদে মুজাইক" পোকার আক্রমণ হয়নি। আবহাওয়া অনুকূলে থাকায় পোকা বংশবিস্তার করতে পারেনি। তাই দেশীয় জাতের পেঁপের বাম্পার ফলন হয়েছে।

সাভারের বনগাঁও ইউনিয়নে প্রায়  ১৯০ বিঘা বা ২০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের পেঁপে চাষী রয়েছে। এরমধ্যে প্রায় ৯৫ বিঘা বা ১০হেক্টর জমিতে দেশীয় জাতের পেঁপে চাষ করেছেন এখানকার কৃষকরা।

দেশীয় জাতের পেঁপে গাছের রোগবালাই কম ও পরিচর্যা করা সহজ হওয়ায়, আস্তে আস্তে কৃষকরা দেশীয় জাতের পেঁপে চাষে ঝুঁকছেন। ইতিমধ্যে গতবছরগুলোর তুলনায় এ বছর বাম্পার ফলন হওয়ায়, কৃষকরা আরো আগ্রহী হয়ে উঠেছে,দেশীয় জাতের পেঁপে চাষে। এছাড়াও অর্গানিক পদ্ধতিতে দেশীয় জাতের পেঁপে চাষ হওয়ায় অনেক সুস্বাদু হয়ে থাকে। তাই গ্রাহকদের চাহিদাও দিন দিন বাড়ছে বলে জানায় চাষিরা।

সাভার উপজেলার বনগাঁও ইউনিয়নের সাদাপুর গ্রামের, তৈয়বুর রহমানের ছেলে,হাবিবুর রহমান গত সাত বছর যাবত দেশীয় জাতের পেঁপের চাষ করছেন । স্কুল জীবন থেকেই দেশীয় জাতের পেঁপে চাষ করছেন হাবিবুর। চার ভাই বোনের মধ্যে সর্বকনিষ্ঠ হাবিবুর, তার বড় ভাইয়ের সাথে সর্বপ্রথম, ১০০ টি দেশীয় জাতের পেঁপে গাছের চারা লাগিয়ে শুরু করেন পেঁপে চাষ।

এখন হাবিবুরের রয়েছে প্রায় ৪ বিঘা জমিতে এক হাজার পেঁপে গাছের বাগান। যেখান থেকে প্রতিদিন সাত থেকে আট হাজার টাকার পেঁপে বিক্রি করেন এখন তিনি। প্রতি কেজি পাকা পেঁপে ৭০ থেকে ৮০ টাকা দরে পাইকারি বিক্রি হচ্ছে। সাভার উপজেলা রাজধানী ঢাকার পার্শ্ববর্তী উপজেলা হওয়ায়, ঢাকার পাইকার ব্যবসায়ীরা সরাসরি এসে, পেঁপে সংগ্রহ করছে হাবিবুরের বাগান থেকে।

হাবিবুর বলছেন, গত সাত বছরের তুলনায়, এ বছর দেশীয় জাতের পেঁপের ফলন সবচেয়ে বেশি হয়েছে তার। এতে হিসাব করে তিনি দেখেছেন সকল খরচ বাদ দিয়ে, এবছর তার লাভের পরিমাণ আসবে ৫ থেকে ৬ লক্ষ টাকা। যেখানে গত বছরগুলোতে ৩ থেকে ৪ লক্ষ টাকা সর্বোচ্চ লাভ করেছেন তিনি।

এবছর ফলন ভালো হওয়ার কারণ হিসেবে কৃষকরা বলছেন, বর্ষাকালের অনাবৃষ্টিতে পেঁপের চারা নষ্ট হয় বেশি, এ বছর বৃষ্টি কম হওয়ায় ও বাগানে ভালো রুদ্র পাওয়ায় পেঁপের ফলন বেশি হয়েছে।

একই এলাকার নতুন পেঁপে চাষী রাশেদুল ইসলাম জানান কৃষক হাবিবুরকে দেখে উদ্বুদ্ধ হয়ে তিনি এ বছর ২০০টি দেশীয় জাতের পেঁপের চারা দিয়ে পেঁপে চাষ শুরু করেন। বাম্পার ফলন ও লাভ ভালো হওয়ায় আত্মবিশ্বাস বেড়েছে তার। তাই সামনের বছরে আরো দ্বিগুণ পেঁপের চাষ করবেন বলে জানিয়েছেন তিনি।

পেঁপে চাষী হাবিবুরকে দেখে উদ্বুদ্ধ হয়ে একই এলাকার এরকম আরো তিন থেকে চারজন যুবক প্রায় ৮ থেকে ৯ বিঘা জমিতে দেশীয় জাতের পেঁপে চাষ করছেন। তারা গত বছরের তুলনায় এ বছরের পেঁপের বাম্পার ফলনে সবাই খুশি। তাই আগামী বছরে আরো বেশি পরিমাণ জায়গা নিয়ে চাষ শুরু করবেন বলে জানায় এ সকল কৃষকরা।

সাভার উপজেলার বনগাঁও ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মাকসুদা কাজল বলেন, বনগাঁ ইউনিয়নের সদাপুর গোপের বাড়ি গ্রাম ও কাজীপাড়া মিলিয়ে ২০ হেক্টর জমিতে এ বছর পেঁপের চাষ হয়েছে। আগে হাইব্রিড জাতের পেঁপের চাষ বেশি হতো। তবে দেশীয় জাতের পেঁপের রোগ বালাই কম ও পরিচর্যা সহজ। এবং ক্রেতার চাহিদা থাকায় কৃষকরা দেশীয় জাতের পেঁপে চাষে আগ্রহী হচ্ছে। এ বছর প্রায় দশ হেক্টর জমিতেই দেশীয় জাতের পেঁপে চাষ হয়েছে।

এরমধ্যে সাদাপুর গোপেরবাড়ি গ্রামের হাবিবুর অনেক আগে থেকে দেশীয় জাতের পেঁপে চাষ করতেন। এবছর হাবিবুর দুই গাড়ি পেঁপের চারা এনেছিলেন জানি। সেখান থেকে কৃষক সুলতান এই জাতের চারা নিয়ে চাষ শুরু করে। কৃষক সুলতানকে এ বছর কৃষি সম্প্রসারণ অধিদফতরের পক্ষ থেকে, ১০০ শতাংশ জমিতে দেশীয় জাতের পেঁপে চাষের সকল খরচ দেয়া হয় । যার খরচ মুল্য মূল্য২০ হাজার টাকা দাঁড়ায়। এছাড়াও ঐ গ্রামের বেশ কিছু চাষী, হাবিবুরের কাছ থেকে উদ্বুদ্ধ হয়ে দেশীয় জাতের পেঁপে চাষ করে সফল হয়েছে।

গত বছরের তুলনায় এ বছর ফলন অনেক বেশি হয়েছে। কারণ এ বছর আমরা কৃষি অফিস থেকে পেঁপে চাষীদের জৈব সারের পাশাপাশি প্রতিটি গাছের গোড়ায়, ৫০০ গ্রাম করে হাড়ের গুঁড়ো ব্যবহার করিয়েছি।

এছাড়াও অতিবৃষ্টি না হওয়ায় "হলদে মুজাইক" পোকার আক্রমণ হয়নি। এবং পারিপার্শ্বিক আবহাওয়া অনুকূলে থাকায় পোকা বংশবিস্তার করতে পারেনি। তাই দেশীয় জাতের পেঁপের বাম্পার ফলন হয়েছে।

প্রতি বিঘা জমির ২৫০ থেকে ৩০০টি দেশীয় জাতের পেঁপে গাছ থেকে, একজন কৃষক বছরে প্রায় ০২ লক্ষ্য ৭০ হাজার টাকার পেঁপে বিক্রি করে থাকেন। ফলন ভালো হওয়ায় এবছর তার পরিমাণ আরো বাড়বে বলে আশা করছি।

জৈব সার ও অর্গানিক পদ্ধতিতে চাষ হওয়ায় চাষীদের খরচ কম হয়, ফলন ভালো হয় এবং পেঁপের স্বাদ ও গুনাগুন বৃদ্ধি পায়। যে কারণে ক্রেতাকে দেশীয় জাতের পেঁপে বেশি আকৃষ্ট করে। এছাড়াও গরমে পেঁপের চাহিদা একটু বেশি থাকে।

সব মিলিয়ে এ বছর সাভারে দেশীয় জাতের পেঁপে চাষীরা, বাম্পার ফলন হওয়ায় অনেক খুশি।


আরও খবর



হজের ভিসা আবেদনের সময় বাড়ল

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

হজের ভিসার আবেদনের সময় বাড়িয়েছে সৌদি সরকার। চলতি বছর হজে যেতে চূড়ান্ত নিবন্ধনকারী আগামী ৭ মে পর্যন্ত হজ ভিসার আবেদন করতে পারবেন।

বিষয়টি নিশ্চিত করেছেন হজ এজেন্সি অ্যাসোসিয়েশনের বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম।

তিনি জানান, ধর্মমন্ত্রীর আবেদনের পরিপ্রেক্ষিতে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় বাংলাদেশি হাজিদের জন্য হজের ভিসা আবেদনের সময় ২৯ এপ্রিল থেকে আগামী ৭ মে পর্যন্ত বাড়িয়েছে। এসময়ের মধ্যে সবাইকে ভিসা আবেদন করার জন্য অনুরোধ জানান তিনি।

এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব মো. মঞ্জুরুল হক বলেন, হজের ভিসা আবেদনের সময় আরও বাড়ানোর জন্য আমারা আবেদন করেছিলাম। সময় বেড়েছে। কিন্তু আমরা এখনো আনুষ্ঠানিক চিঠি পাইনি।

আগামী ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হবে। ৮ মে চলতি বছরের হজে আনুষ্ঠানিকতার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আরও খবর
বাবর আলীর এভারেস্ট জয়

রবিবার ১৯ মে ২০২৪




ওষুধের মূল্যবৃদ্ধি রোধে কার্যকর ব্যবস্থা নেওয়ার নির্দেশ

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জ্যেষ্ঠ প্রতিবেদক

Image

সব ধরনের ওষুধের মূল্য বৃদ্ধি রোধে কার্যকর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ওষুধ প্রশাসনের অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের এই আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। একইসঙ্গে অব্যাহতভাবে ওষুধের মূল্যবৃদ্ধি রোধে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। এছাড়া বিদেশ থেকে আমদানি করা অনুমোদনহীন ওষুধ বিক্রি বন্ধ করতে নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ ও আনিচ উল মাওয়া।

দুই সপ্তাহে ওষুধের দাম বেড়েছে ৭ থেকে ১৪০ শতাংশ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে হাইকোর্টে রিট করা হয়। কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এ রিট দায়ের করে।

প্রতিবেদনে বলা হয়, দুই মাসে দেশের বিভিন্ন কোম্পানি তাদের উৎপাদিত ওষুধের দাম লাগামহীনভাবে বাড়িয়েছে। অন্তত ৫০ ধরনের ওষুধের দাম ২০ থেকে সর্বোচ্চ ১৪০ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে। চলতি মার্চের প্রথম সপ্তাহেও দাম বাড়ানো হয়েছে বেশ কয়েকটি ওষুধের।

সবচেয়ে বেশি বাড়ানো হয়েছে অ্যান্টিবায়োটিক ট্যাবলেট, ডায়াবেটিসের রোগীদের ইনসুলিন ও ইনজেকশনের দাম। এছাড়া হৃদরোগ, উচ্চ রক্তচাপজনিত সমস্যা, হাঁপানিসহ বিভিন্ন ওষুধ এবং ভিটামিনের দামও বেড়েছে। বাদ যায়নি জ্বর-সর্দির ট্যাবলেট-ক্যাপসুল, বিভিন্ন অসুখের সিরাপও।

বিভিন্ন কোম্পানির উৎপাদন খরচ বৃদ্ধি এবং বিক্রি থেকে আয়ের হিসাব পর্যালোচনা করে দেখা গেছে, দাম বাড়ানোর হার অস্বাভাবিক। এই অস্বাভাবিক দাম বৃদ্ধির অজুহাত হিসেবে কোম্পানিগুলো ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন ও আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম বেড়ে যাওয়াকে দায়ী করছে। এসময় গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধি ও উৎপাদন খরচ বাড়িয়েছে বলে জানিয়েছেন ওষুধ কোম্পানিগুলোর শীর্ষ স্থানীয় কর্মকর্তারা।


আরও খবর



প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্ব খাতে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০২৩ এর তৃতীয় গ্রুপের (তিন পার্বত্য জেলা ব্যতীত ঢাকা ও চট্টগ্রাম বিভাগের ২১ জেলা) লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। রোববার (২১ এপ্রিল) দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন এ তথ্য জানিয়েছেন।

পরীক্ষায় মোট ২৩ হাজার ৫৭ জন উত্তীর্ণ হয়েছেন। গত ২৯ মার্চ ২০২৪ এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার্থী ছিলেন ৩ লাখ ৪৯ হাজার ২৯৩ জন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.mopme.gov.bd এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www.dpe.gov.bd -তে ফলাফল পাওয়া যাবে। উত্তীর্ণ পরীক্ষার্থীরা মোবাইলেও মেসেজ পাবেন। মৌখিক পরীক্ষার তারিখ, সময় ও স্থান পরবর্তী সময়ে জানানো হবে।


আরও খবর
একাদশের ক্লাস শুরুর তারিখ ঘোষণা

বৃহস্পতিবার ১৬ মে ২০২৪




শত্রুর মুখে ছাই দিয়ে এগিয়ে যাবে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশ যখন এগিয়ে যাচ্ছে, বিশ্ব যখন প্রশংসা করছে তখন কিছু মানুষ সমালোচনা করছে৷ যে যাই বলুক, শত্রুর মুখে ছাই দিয়ে এগিয়ে যাবে বাংলাদেশ।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভার শুরুতে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগকে সবসময় ষড়যন্ত্র মোকাবিলা করেই পথ চলতে হয়েছে৷ আওয়ামী লীগ দেশ ও মানুষের ওপর আস্থা রেখেই দেশ চালায়৷ কিছু রাজনীতিবিদ ও বুদ্ধিজীবী অনবরত দেশবিরোধী অপপ্রচার চালিয়ে যাচ্ছে৷ তাদের চোখে কিছুই ভালো লাগে না৷ বাংলাদেশ তো পেছাচ্ছে না৷ এগিয়ে যাচ্ছে৷ তাহলে সমস্যাটা কোথায়?

বিএনপির সমালোচনা করে তিনি বলেন, ক্ষমতায় বসে লুটপাট করতে পারছে না বলেই সরকারের বিরুদ্ধে সমালোচনায় নেমেছে বিএনপি৷ বিএনপি এমন একটি দল, যাদের কোনো মাথামুণ্ডু নেই৷ তারা শুধু পারে অনলাইনে নির্দেশনা দিতে৷ ২৮ অক্টোবর বিএনপি যে অপকর্ম করেছে, তা মানুষের ভুলে যাওয়া উচিত না৷

ভোট চুরি করে ক্ষমতায় আসা দলের কাছে আজ গণতন্ত্রের কথা শুনতে হয় মন্তব্য করে শেখ হাসিনা বলেন, যারা ভোট নিয়ে প্রশ্ন তুলছে, তারা কেনো বুঝছে না দেশবাসী এই নির্বাচনে ভোট দিতে পেরে খুশি৷ জনগণের আস্থা আওয়ামী লীগ পেয়েছে, কারণ মানুষ বিশ্বাস করে আওয়ামী লীগ তাদের উপকার করে৷

জনগণের আস্থা-বিশ্বাসই আওয়ামী লীগের মূল শক্তি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আজ দেশের মানুষের দিন বদল হয়েছে৷ দারিদ্র্যের হার এখন গ্রামে নয় শহরে দেখা যাচ্ছে৷ আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ গড়া যাবে৷ পদ্মা সেতু উদ্বোধনের এক বছর না পেরোতেই দেড় হাজার কোটি টাকা উপার্জন হয়েছে দেশের৷ এটাই তো প্রাপ্তি, বলেন তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রের সমালোচনা করে আওয়ামী লীগ সভাপতি বলেন, যুক্তরাষ্ট্র নিজের চেহারা আয়নায় না দেখে, মানবাধিকার নিয়ে সবক দেয় বাংলাদেশকে৷ মার্কিন কোনো পুলিশের গায়ে কোনো রাজনৈতিক দল হাত তুললে, কী করতো সেখানতার পুলিশ? কদিন আগে যুদ্ধের বিরোধীতা করায় সাধারণ মানুষের আন্দোলনে কি জুলুমটাই না করলো আমেরিকার পুলিশ। এটা তো মানবাধিকার লঙ্ঘন৷ এর জবাব কী?

প্রচণ্ড গরমে দেশবাসীকে সাবধানে থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, পুরো দক্ষিণ এশিয়ায় গরম ছড়িয়ে পড়ছে৷ শিগগিরই বৃষ্টি হবে বলে আশা করছি৷ পহেলা আষাড় থেকে পরিবেশ-প্রতিবেশ রক্ষায় বৃক্ষরোপণ চালিয়ে যেতে হবে বলেও জানান শেখ হাসিনা৷


আরও খবর
বাবর আলীর এভারেস্ট জয়

রবিবার ১৯ মে ২০২৪




হিলি স্থলবন্দর দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

হিলি স্থলবন্দর দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে বন্দরের প্রায় ৮টি আমদানিকারক প্রতিষ্ঠান। ভারত সরকার নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর আমদানির অনুমতি দেয় কৃষি মন্ত্রণালয়। কৃষি মন্ত্রণালয়ের খামারবাড়িতে ইমপোর্ট পারমিটের (আইপি) জন্য আবেদন করার পর তাদের এই অনুমতি দেওয়া হয়।

সোমবার (৬ মে) সকালে বিষয়টি নিশ্চিত করেছে হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধের উপসহকারী ইউসুফ আলী।

তিনি বলেন, শনিবার (৪ মে) থেকে অনেকেই খামারবাড়িতে পেঁয়াজ আমদানি অনুমতি পত্রের জন্য আবেদন করেন। এদের মধ্য রোববার (৫ মে) সন্ধ্যা পর্যন্ত প্রায় ৮টি প্রতিষ্ঠান ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে। আরও আবেদন রয়েছে যেগুলো এখনও প্রক্রিয়াধীন।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক শাহিনুর রেজা শাহিন বলেন, ভারত সরকার নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর আমরা হিলি স্থলবন্দরের আমদানিকারকরা পেঁয়াজ আমদানির জন্য প্রস্তুতি নিতে শুরু করেছি। দু-এক দিনের মধ্যে পেঁয়াজ বাংলাদেশে ঢুকবে। তবে পেঁয়াজ আমদানিতে বন্দরের আমদানিকারকদের বেশি টাকা গুনতে হচ্ছে। যদি দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে ভারতের রপ্তানি মূল্য ও বাংলাদেশের পেঁয়াজের ওপর আরোপকৃত শুল্ক কমানো গেলে পেঁয়াজ আমদানি করে বাজার স্বাভাবিক রাখা সম্ভব। ভারত থেকে টন প্রতি ৫৫০ ডলারে পেঁয়াজ আমদানি করলে প্রতিকেজি পেঁয়াজের আমদানি খরচ পড়বে প্রায় ৭০ থেকে ৭৫ টাকা।


আরও খবর