আজঃ শনিবার ০২ মার্চ 2০২4
শিরোনাম

সরিয়ে নেওয়া হলো ঘুমধুমের এসএসসি পরীক্ষা কেন্দ্র

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

মিয়ানমারের পরিস্থিতি বিবেচনায় বান্দরবানের নাইক্ষ্যংছড়ির সীমান্তের ঘুমধুম উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষা কেন্দ্রটি সরিয়ে নেওয়া হয়েছে। শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনা করে এই কেন্দ্রের পরিবর্তে ১ নম্বর উত্তর ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ২ নম্বর উত্তর ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যক্ষ এ এম এম মুজিবুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মিয়ানমারে অভ্যন্তরীণ সংঘর্ষের কারণে সীমান্তবর্তী কেন্দ্রটি ঝুঁকিপূর্ণ। তাই কেন্দ্র পরিবর্তন করা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে অনুমতি নিয়ে ১ নম্বর উত্তর ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ২ নম্বর উত্তর ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্র করা হয়েছে।

আগামী ১৫ ফেব্রুয়ারি বাংলা প্রথম পত্রের মধ্য দিয়ে শুরু হবে এবারের এসএসসি পরীক্ষা। শেষ হবে ১২ মার্চ।

মিয়ানমারে চলা সংঘাতের রেশ এসে পড়ছে বাংলাদেশ সীমান্তেও। দেশটি থেকে ছোড়া গুলি ও মর্টার শেল এপাড়ে এসে পড়ছে। নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তে গোলার আঘাতে দুইজনের মৃত্যু হয়েছে। আহতও হয়েছেন কয়েকজন। তীব্র সংঘাতের মধ্যে দেশটির বর্ডার গার্ড পুলিশ বিজিপি, সেনাসহ কয়েক শ নাগরিক পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে।

এমন পরিস্থতিতে সীমান্তের ঘুমধুম উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার কেন্দ্র স্থানান্তর করা হলো। ২০২২ সালে এসএসসি পরীক্ষার সময়ও সীমান্তে সংঘর্ষ হয়। সেসময় কেন্দ্রটি কুতুপালং উচ্চ বিদ্যালয়ে স্থানান্তর করা হয়েছিল।


আরও খবর
জাবির ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ

বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪




ঔষধের দাম কমানোর বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, স্বাস্থ্য ব্যবস্থাকে সুন্দর করতে চাই। তাই ওষুধের দাম সহজলভ্য করা দরকার। তবে দাম কমানো বা বাড়ানোর নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। আলাপ-আলোচনা করে, পরে এ বিষয়ে জানানো হবে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে এশিয়া এক্সপো-২০২৪ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

ডা. সামন্ত লাল সেন বলেন, মেডিকেল ডিভাইস আমাদের দেশে সেভাবে তৈরি হয় না। দেশের বাইরে থেকে নিয়ে আসতে হয়। এতে অনেক খরচ গুণতে হয়। যদি দেশেই তৈরি করা যায়, তাহলে দেশেই চিকিৎসা সহজলভ্য হবে।

তিনি আরও বলেন, স্বাস্থ্য খাতের উন্নতির জন্য সবার সহযোগিতা চাই। আমি চাই, স্বাস্থ্য ব্যবস্থাকে সুন্দর করতে। তাই ঔষধের দাম যদি সহজলভ্য করা যায়, তাহলে আমরা সাধারণ রোগীদের জন্য ভালো কিছু করতে পারব।


আরও খবর
শপথ নিলেন নতুন ৭ প্রতিমন্ত্রী

শুক্রবার ০১ মার্চ ২০২৪




ফের বন্ধ মেট্রোরেল

প্রকাশিত:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আবারও বন্ধ হয়ে আছে মেট্রোরেল চলাচল। সম্প্রতি বেশ কয়েকবার এ ঘটনা ঘটেছে। এতে ভোগান্তির সঙ্গে সঙ্গে বিরক্ত যাত্রীরা।

সূত্র জানায়, দুপুর ২টা ২০ মিনিট থেকে বন্ধ হয়ে আছে মেট্রোরেল।

কর্তৃপক্ষ বলছে, যান্ত্রিক ত্রুটির কারণে সামিয়িক বন্ধ আছে মেট্রোরেল চলাচল।

অমিতাভ নামের এক যাত্রী জানিয়েছেন, তিনি ২৭ মিনিট ধরে মিরপুর ১০ স্টেশনে দাঁড়িয়ে আছেন। তবে এখনও মেট্রোরেল আসেনি।

বায়জিদ ইসলাম নামের একজন সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, শাহবাগ স্টেশন এ প্রায় এক ঘণ্টা ধরে দাঁড়িয়ে আছি।

সুষ্পিতা চৌধুরী নামের এক যাত্রী জানিয়েছেন, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশনে মেট্রোর অপেক্ষায় ৩০ মিনিট ধরে দাঁড়িয়ে আছেন।

এর আগে সবশেষ বুধবার (১৪ ফেব্রুয়ারি) দেড়টার দিকে মেট্রো চলাচল বন্ধ করে দেওয়া হয়। সেবার ইলেকট্রিক তারের ওপর ঘুড়িটি পড়ায় সাময়িক বন্ধ রাখা হয়েছিল বলে জানায় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড।


আরও খবর



অনুমতি ছাড়া হজ করলে জেল-জরিমানা

প্রকাশিত:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

পর্যটক এবং বাসিন্দাদের অনুমতি ছাড়া হজ পালনে বিরত থাকার জন্য সতর্কতা করেছে সৌদি আরবের সরকার। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ মাধ্যম গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানায়, অনুমতি ছাড়া হজ পালন করা বেআইনি। যারা আইন ভঙ্গ করবেন তাদের ৫০ হাজার রিয়াল জরিমানা করা হবে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৫ লাখ টাকা। এমনকি যারা অনুমতিবিহীন ব্যক্তিদের মক্কায় পরিবহন করে ধরা পড়বেন তাদেরও ৫০ হাজার রিয়াল জরিমানা করা হবে।

অন্যদিকে যেসব প্রবাসী আইন ভঙ্গ করে অনুমতি ছাড়া হজ পালন করবেন তাদের ছয় মাসের কারাদণ্ড দেওয়া হবে। কারাভোগের পর তাদের নিজ দেশে তাদের ফেরত পাঠানোর পাশাপাশি পরবর্তী ১০ বছর সৌদিতে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হবে।

প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মানুষ হজ করতে সৌদিতে যান। এ ছাড়া সৌদির স্থানীয়রাও হজ পালন করে থাকেন।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ১৪ জুন হজ শুরু হতে পারে। করোনা বিধিনিষেধ না থাকায় গত বছরের মতো এবারও হজ পালনে পবিত্র মক্কা নগরীতে সমবেত হবেন লাখ লাখ মানুষ।


আরও খবর



লাইভে এসে হাঙ্গেরির প্রেসিডেন্টের পদত্যাগ

প্রকাশিত:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

টেলিভিশন লাইভে এসে পদত্যাগের ঘোষণা দিয়েছেন হাঙ্গেরির প্রেসিডেন্ট নোভাক। গতকাল শনিবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে এসে তিনি পদত্যাগের ঘোষণা দেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

২০২২ সালের মার্চে হাঙ্গেরির প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন নোভাক। শিশুদের সরকারি হোমে এক শিশুকে যৌন নির্যাতনে দোষী সাব্যস্ত এক ব্যক্তিকে ২০২৩ সালে প্রেসিডেন্টের ক্ষমতাবলে ক্ষমা করেন তিনি। গত সপ্তাহে দেশটির একটি সংবাদমাধ্যম এই খবর সামনে আসতেই তার বিরুদ্ধে তীব্র জনরোষ তৈরি হয়। সেই চাপেই অবশেষে পদত্যাগের ঘোষণা দেন তিনি।

গত সপ্তাহে ওই সংবাদ সামনে আসার পর থেকেই তার বিরুদ্ধে তীব্র আন্দোলন শুরু করেন সাধারণ মানুষ। সেই ঘটনাকে ভুল বলে ক্ষমা চেয়েছেন নোভাক। সেই ক্ষমার অনুমোদন করা আইনমন্ত্রী জুদিত ভারগাও পদত্যাগ করেছেন।

ওই রায়ে দোষী সাব্যস্ত ২৫ জনকে ক্ষমা করেন প্রেসিডেন্ট। এর মধ্যে নাম ছিল বুদাপেস্টের ওই শিশুহোমের পরিচালক ও উপপরিচালকের। তারা আট ও তিন বছরের সাজা ভোগ করছিলেন।


আরও খবর



এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বাংলা প্রথম পত্রের পরীক্ষার মধ্যদিয়ে আজ থেকে শুরু হচ্ছে চলতি বছরের (২০২৪ শিক্ষাবর্ষ) এসএসসি ও সমমানের পরীক্ষা। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সারাদেশের মোট ৩ হাজার ৭০০টি কেন্দ্রে এসএসসি, দাখিল, এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনালের আওতায় শুরু হতে যাওয়া এ পরীক্ষায় অংশ নেবেন ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন।

এ বছর নির্ধারিত সূচি অনুযায়ী পরীক্ষা চলবে আগামী ১২ মার্চ পর্যন্ত। এরপর ১৩ থেকে ২০ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে গতবারের চেয়ে এ বছর পরীক্ষার্থী কমেছে ৪৭ হাজারের বেশি। গত বছর ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন এসএসসি পরীক্ষা দিয়েছিল।

পরীক্ষার্থীর পাশাপাশি এ বছর পরীক্ষা কেন্দ্র ও শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও কমেছে। গত বছরের তুলনায় এবার পরীক্ষা কেন্দ্র কমেছে ১৮০টি এবং পরীক্ষায় অংশ নেয়া শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ৬৩টি।

এদিকে, সুষ্ঠুভাবে ও নকলমুক্ত পরীক্ষা আয়োজনে ইতোমধ্যেই সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় গত মঙ্গলবার থেকে দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ১২ মার্চ পর্যন্ত এসব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

অন্যদিকে, পরীক্ষার্থীদের কেন্দ্রে যাওয়া সহজ করতে ১৮টি সুপারিশ করেছে ডিএমপির ট্রাফিক বিভাগ। মঙ্গলবার সকালে মিডিয়া সেন্টারে এ সুপারিশের কথা জানান ডিএমপির ট্রাফিকের অতিরিক্ত কমিশনার মুনিবুর রহমান।

তিনি বলেন, পরীক্ষার্থীদের কেন্দ্রে যাওয়া সহজ করতে ট্রাফিকের কুইক রেসপন্স টিম কাজ করবে। পাশাপাশি প্রতিটি কেন্দ্রের আশপাশে একাধিক ভ্রাম্যমাণ টিম কাজ করবে। এছাড়া কেন্দ্রের আশপাশের সড়কে হকার থাকতে দেয়া হবে না বলেও জানিয়েছেন এই কর্মকর্তা।

নিউজ ট্যাগ: এসএসসি

আরও খবর
জাবির ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ

বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪