আজঃ মঙ্গলবার ২০ এপ্রিল ২০21
শিরোনাম

টানা ব্যর্থতার গ্লানি নিয়ে সফর শেষ করল বাংলাদেশ

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | ৮৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অন্তত একটি জয়ের আশায়  নিউজিল্যান্ডে পাড়ি দিয়েছিল বাংলাদেশ। করোনাকালের প্রথম সফর, সঙ্গে অভিজ্ঞ আর এক তরুণদের আধিক্য। সবমিলিয়ে বেশ ফুরফুরে মেজাজ নিয়েই নিউজিল্যান্ডের বিমানে উঠেছিল। সেখানে গিয়ে মিলেছে পর্যাপ্ত অনুশীলনের সুযোগ। কিন্তু এত কিছুর পর বাংলাদেশের পারফরম্যান্স ছিল হতশ্রী। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং কোনো বিভাগেই জ্বলে উঠতে পারেনি বাংলাদেশ। টানা ব্যর্থতার পর শেষ টি-টোয়েন্টিতে হার দিয়েই শেষ হলো দুঃস্বপ্নের নিউজিল্যান্ড সফর।

আজ বৃহস্পতিবার সফরের শেষ টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশকে ৬৫ রানে হারিয়েছে নিউজিল্যান্ড। এই জয়ে তিন ম্যাচের সিরিজ ৩-০ তে জিতে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করল টিম সাউদির দল।

অবশ্য ম্যাচটি হয়েছে ১০ ওভারের। বৃষ্টির কারণে খেলা শুরু হতে দুই ঘণ্টা দেরি হয়। ফলে ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ১০ ওভারে। বাংলাদেশি ক্রিকেটারদের নিয়ে ছেলে খেলা করতে ওই ১০ ওভারই যথেষ্ট ছিল নিউজিল্যান্ডের।

নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহর বদলে ম্যাচটিতে বাংলাদেশকে নেতৃত্বে দিয়েছেন লিটন। নিজের নেতৃত্বের প্রথম ম্যাচে টসেও জিতেছেন তিনি। তবে টসে জিতলেও ম্যাচে জিততে পারেননি।

নিউজিল্যান্ডের অকল্যান্ডে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ১০ ওভারে চার উইকেটে ১৪১ রান সংগ্রহ করেছে টিম সাউদির দল। ইনিংসের প্রথম ওভারে নাসুম আহমেদের বলে ছক্কা হাঁকিয়ে শুরু করেন মার্টিন গাপটিল। এরপর তাসকিনের ওভারে আরও দুটি বিশাল ছক্কা হাঁকান। মার্টিনের সঙ্গে রান তোলার উৎসবে যোগ দেন ফিন অ্যালেন।

যদিও ১৯ রানে আউট হতে পারতেন অ্যালেন। শরিফুল ইসলামকে উড়িয়ে মেরে মিড অফে ক্যাচ তুলে দেন তিনি। কিন্তু সেখানে থাকা রুবেল হোসেন ক্যাচটি মুঠোয় নিতে পারেননি। ১৯ রানের পর ২৯ রানেও একবার জীবন পান অ্যালেন। এবার ক্যাচ মিস করেন সৌম্য সরকার।

দুবার জীবন পেয়ে আরও ভয়ানক হয়ে ওঠেন অ্যালেন। মাত্র ১৮ বলে তুলে নেন ব্যক্তিগত হাফসেঞ্চুরি।

মাঝে গাপটিল ঝড় থামান মেহেদি হাসান। লো-ফুল টস ডেলিভারি এক্সট্রা কাভারে তুলে দেন গাপটিল। সেখানে ছিলেন আফিফ হোসেন। ক্যাচটি লুফে নেন তিনি। ১৯ বলে ৪৪ রান করে ফেরেন তিনি। ১৪ রানে ফিলিপসকে ফেরান শরিফুল ইসলাম।

গাপটিল ফেরার পর দারুণ গতিতে ব্যাট চালিয়েছেন অ্যালেন। তাঁর ঝড়ো ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ১৪১ রানের বিশাল পুঁজি পেয়েছে নিউজিল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ৭১ রান করা অ্যালেন ২৯ বলে হাঁকিয়েছেন ১০ বাউন্ডারি ও তিন ছক্কা।

১০ ওভারে ১৪২ রানের ঝড়ো লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশ দেখিয়েছে হতাশা। উইকেটে টিকে থাকা কিংবা রান তোলার তাড়া ছিল না কারোরই। সবাই মেতেছেন ড্রেসিং রুমে আশা-যাওয়ার মিছিলে। এমন নড়বড়ে ব্যাটিং দিয়ে বেশিদূর যেতে পারেনি বাংলাদেশ। ৭৬ রানে থেমে যায় বাংলাদেশের ইনিংস।


আরও খবর



জবিতে সীমিত পরিসরে দাপ্তরিক কাজের নির্দেশ

প্রকাশিত:বুধবার ৩১ মার্চ ২০২১ | হালনাগাদ:বুধবার ৩১ মার্চ ২০২১ | ৮৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জবি প্রতিনিধি:

করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বিভাগ/দাপ্তরিক কার্যক্রম সীমিত আকারে পরিচালনা ও বিভিন্ন বিভাগের পরীক্ষাসমূহ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার (৩১ মার্চ) উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) মহোদয়ের আদেশক্রমে রেজিস্টার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস প্রাদুর্ভাব আশংকাজনক হারে বৃদ্ধি পাওয়ায় সরকারি নির্দেশনা মোতাবেক পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আগামী পহেলা এপ্রিল থেকে বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় ও দাপ্তরিক কার্যক্রম সীমিত করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সকাল ৯টা হতে বেলা ২টা পর্যন্ত অফিসসমূহ খোলা থাকবে ও অর্ধেক জনবল দ্বারা রোটেশনের মাধ্যমে পরিচালনা করতে হবে। গর্ভবতী, অসুস্থ ও ৫৫ ঊর্ধ্ব শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীগণ বাড়িতে অবস্থান করে কর্মসম্পাদন করবেন। অফিসে আগত সকলকে বাধ্যতামূলকভাবে মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে। এছাড়াও সকল ধরনের পরীক্ষাসমূহ বন্ধ থাকবে। জরুরী পরিসেবা প্রদানে নিয়োজিত অফিসসমূহ এবং নিরাপত্তা, স্বাস্থ্য সেবা, বিদ্যুৎ, পানি, গ্যাস, টেলিফোন, ইন্টারনেটের মত জরুরী অত্যাবশ্যকীয় সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহ ও তাদের কর্মকর্তা-কর্মচারীগণ সীমিত কর্মঘন্টার আওতা-বহির্ভূত রাখা হয়েছে।

সীমিত আকারে দাপ্তরিক কার্যক্রম পরিচালনার বিষয়টি নিয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান জানান, "করোনা পরিস্থিতি দিন দিন অবনতির দিকে যাচ্ছে। তাই আমরা অগ্রীম ব্যবস্থা নিয়েছি।" তিনি সকলকে স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরিধান করে ক্যাম্পাসে আসার জন্য অনুরোধ করেন এবং ক্যাম্পাসে অযথা ভীড় না করার জন্য পরামর্শ দেন।


আরও খবর



লকডাউনেও চলবে বইমেলা

প্রকাশিত:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | ৮৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় আগামী ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করেছে সরকার। এই পরিস্থিতিতেও প্রতিদিন বেলা ১২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত একুশে বইমেলা চলবে।

এই সিদ্ধান্তের কথা জানিয়ে রবিবার (৪ এপ্রিল) সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে বাংলা একাডেমির মহাপরিচালকের কাছে চিঠি পাঠানো হয়েছে।

ঠিটিতে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণের বিদ্যমান পরিস্থিতি এবং সরকারের লকডাউন নির্দেশনার পরিপ্রেক্ষিতে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত প্রতিদিন বেলা ১২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অমর একুশে বইমেলার কার্যক্রম চলমান রাখার অনুরোধ করা হলো।

এতে আরও বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ১৮ দফা নির্দেশনা এবং স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ এবং জনসমাবেশের ঝুঁকিপূর্ণ যে কোনো কার্যক্রম থেকে বিরত থাকার জন্যও নির্দেশনা দেয়া হলো।

সাধারণত প্রতি বছরের ১ ফেব্রুয়ারি রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে বইমেলা শুরু হয়ে চলে পুরো মাস। এবার করোনার কারণে অনিশ্চয়তায় পড়ে বইমেলা। করোনার প্রাদুর্ভাবের কারণে এ বছর একুশে বইমেলা ভার্চুয়াল বা অনলাইনে করার কথা উঠেছিল।

পরে অনিশ্চয়তা কাটিয়ে গত ১৮ মার্চ উদ্বোধন করা হয় ৩৭তম অমর একুশে বইমেলার। গণভবন থেকে ভার্চুয়ালি অমর একুশে বইমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১৪ এপ্রিল পর্যন্ত বইমেলা চলবে।


আরও খবর
অগ্নি স্নানে শুচি হোক ধরা

বুধবার ১৪ এপ্রিল ২০২১




লকডাউনেও যানজট!

প্রকাশিত:মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১ | ৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সারাদেশে চলছে সরকার ঘোষিত লকডাউন। মঙ্গলবার (৬ এপ্রিল) লকডাউনের এই দ্বিতীয় দিন। এদিন সকাল থেকে রাজধানীর সড়কগুলোতে প্রচুর পরিমাণে ব্যক্তিগত গাড়ি, রিকশা ও ব্যাটারিচালিত অটোরিকশা দেখা গেছে। বেশিরভাগ সড়কে তিন রাস্তা ও চৌরাস্তায় জ্যাম দেখা গেছে। পাশাপাশি ট্রাফিক সিগন্যালগুলোতেও জ্যাম দেখা গেছে।

সকাল সাতটার দিকে রাজধানীর মিরপুর, শেওড়াপাড়া, আগারগাঁও, চন্দ্রিমা উদ্যান, বিজয় সরণী, প্রধানমন্ত্রীর কার্যালয় ও মহাখালী এলাকা ঘুরে দেখা গেছে- সড়কে গণপরিবহন ছাড়া সব ধরনের গাড়ি চলাচল করছে। রাজধানীতে যথারীতি যে ট্রাফিক জ্যাম থাকে তা আজ না থাকলেও বিভিন্ন পয়েন্টে বেশ গাড়ির চাপ রয়েছে। এই স্পটগুলোর বেশিরভাগ পয়েন্টে ট্রাফিক সিগন্যালে গাড়িগুলোর দীর্ঘ সারি দেখা গেছে।

এছাড়া বেলা ১১টার দিকে রাজধানীর মহাখালী, নাবিস্কো, সাতরাস্তা, মগবাজার, বেইলি রোড, কাকরাইল, নাইটিঙ্গেল মোড় ও পল্টন মোড় এলাকা ঘুরে দেখা গেছে- বেশিরভাগ পয়েন্টে গাড়ির চাপ রয়েছে। তিন রাস্তা এবং চৌরাস্তায় ট্রাফিক সিগন্যালে দীর্ঘ গাড়ির লাইন। বেশ জ্যামও পরিলক্ষিত হয়েছে।

উল্লেখ্য, সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন ঘোষণা করেছে সরকার।


আরও খবর



১২ দেশের প্রতিরক্ষামন্ত্রীর বিরল নিন্দার মুখে মিয়ানমার

প্রকাশিত:রবিবার ২৮ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ মার্চ ২০২১ | ৯৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মিয়ানমারে একদিনে ১১৪ জন বেসামরিক মানুষকে হত্যার নিন্দা জানিয়েছেন ১২ দেশের প্রতিরক্ষাপ্রধানরা। কোনো ঘটনায় প্রতিরক্ষামন্ত্রীদের এমন নিন্দা জানানোর ঘটনা বিরল।  খবর আলজাজিরার।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, গ্রিস, ইতালি, ডেনমার্ক, নেদারল্যান্ডস ও নিউজিল্যান্ড রোববার একটি যৌথ বিবৃতি দিয়ে এ ঘটনার নিন্দা জানিয়েছে।

মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে দেওয়া বিরল ওই বিবৃতিতে তারা বলেছেন, জনগণের ক্ষতি না করে সুরক্ষা দেওয়ার জন্য দায়বদ্ধ পেশাদার সেনাবাহিনী। এ ক্ষেত্রে তাদের পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে আন্তর্জাতিক মানদণ্ড- অনুসরণ করতে হবে। আমরা মিয়ানমারের সশস্ত্র বাহিনীর প্রতি আহ্বান জানাই সহিংসতা বর্জন করতে। একই সঙ্গে মিয়ানমারের জনগণের সঙ্গে সম্মান ও বিশ্বাসযোগ্যতা পুনঃপ্রতিষ্ঠা করে কাজ করার আহ্বান জানাই।

উল্লেখ্য, শনিবার মিয়ানমারের সশস্ত্র বাহিনী দিবসে পাখির মতো গুলি করে সামরিক জান্তা হত্যা করেছে কমপক্ষে ১১৪ জনকে। এর মধ্যে বেশ কয়েকজন শিশু আছে। একে গণহত্যা বলে অভিহিত করেছেন জাতিসংঘের তদন্তকারীরা।


আরও খবর



৬০ শতাংশ বাড়তি ভাড়া নিতে চান বাস মালিকরা

প্রকাশিত:মঙ্গলবার ৩০ মার্চ ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ মার্চ ২০২১ | ৮৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সরকারি নির্দেশনা মেনে অর্ধেক যাত্রী নিয়ে বাস-মিনিবাস চালাতে রাজি মালিকরা। তবে সেক্ষেত্রে ৬০ শতাংশ বাড়তি ভাড়া নিতে চান তারা।

সোমবার (২৯ মার্চ) দিনগত রাতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের সঙ্গে (বিআরটিএ) বৈঠকে এ দাবি জানান বাস মালিকরা।

রাতেই এ দাবি প্রস্তাব আকারে সড়ক পরিবহন মন্ত্রণালয়ে পাঠিয়েছে বিআরটিএ। মন্ত্রণালয়ের অনুমোদন এলে গণপরিবহনে অর্ধেক যাত্রী পরিবহন ও বাড়তি ভাড়া কার্যকর হবে।এর আগে করোনার সংক্রমণ ঠেকাতে সোমবার আগামী দুই সপ্তাহের জন্য গণপরিবহনে অর্ধেক যাত্রী পরিবহনের নির্দেশ দেয় সরকার।

গত বছরও একই সিদ্ধান্ত নিয়েছিল সরকার। সে সময় দুই মাস বাস ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে অর্ধেক যাত্রী পরিবহন করা হয়।

নিউজ ট্যাগ: বাস-মিনিবাস

আরও খবর