আজঃ মঙ্গলবার ২৮ মার্চ ২০২৩
শিরোনাম

ভারতীয় হীরা উৎপাদন ৪০ শতাংশ কমার আশঙ্কা

প্রকাশিত:বুধবার ১৫ মার্চ ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৫ মার্চ ২০২৩ | ২৬০জন দেখেছেন
অর্থ ও বাণিজ্য ডেস্ক


Image

নতুন অনিশ্চয়তার মুখে পড়েছে ভারতের হীরা শিল্প খাত। চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সাম্প্রতিক উত্তেজনায় ধাতুটির উৎপাদন কমাতে বাধ্য হচ্ছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো। মূল্যবান ধাতুটির উৎপাদন প্রায় ৪০ শতাংশ কমতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  ২০২১ সালের ডিসেম্বরে ভারত মোট ১২৭ কোটি ডলারের হীরা রফতানি করে। ভারতীয় মসৃণ ও কাটা হীরার শীর্ষ ক্রেতা দেশ যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে চীন। প্রধান ক্রেতা দেশ দুটির মধ্যে উত্তেজনার কারণে ধাতুটির রফতানিও নিম্নমুখী হয়ে উঠতে পারে।

সাম্প্রতিক মাসগুলোয় ভারতে শিল্প খাতটি সবচেয়ে কঠিন সময় পার করছে। মূলত বৈশ্বিক বিক্রির গতি শ্লথ হয়ে পড়ার ধাক্কা এসে লেগেছে ভারতের হীরার বাজারেও। সাউথ ক্যারোলাইনা উপকূলে একটি সন্দেহভাজন চীনা স্পাই বেলুন ভূপাতিত করে যুক্তরাষ্ট্র। এ ঘটনায় দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দেয়।

জেম অ্যান্ড জুয়েলরি এক্সপোর প্রমোশন কাউন্সিলের (জিজেইপিসি) চেয়ারম্যান বিপুল শাহ বলেন, ‌আগামী দিনগুলোয় ভূরাজনৈতিক উত্তেজনা কীভাবে শেষ হবে তা আমরা জানি না। যুক্তরাষ্ট্র ও চীন দুটো বাজারই আমাদের জন্য গুরুত্বপূর্ণ। এরই মধ্যে যুক্তরাষ্ট্রে কাটা ও মসৃণ হীরা বিক্রির হার কমে এসেছে বলে জানিয়েছেন তিনি।

রফতানি বাজারে শ্লথগতির কারণে গুজরাট প্রদেশের সুরাট শহরের হীরা প্রক্রিয়াকরণ (কাটা ও পরিশোধন) প্রতিষ্ঠানগুলো ৬০ শতাংশ সক্ষমতায় কার্যক্রম পরিচালনা করছে। এসব প্রতিষ্ঠানের কার্যদিবসও কমিয়ে সপ্তাহে চার-পাঁচদিনে নিয়ে আসা হয়েছে।

নিউজ ট্যাগ: হীরামণ্ডী হীরা

আরও খবর
ধানের ব্লাস্ট রোগ দমনে যা করবেন

মঙ্গলবার ২৮ মার্চ ২০২৩