আজঃ বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪
শিরোনাম

শুকনো মৌসুমে আবাদি জমিতে রূপ নিচ্ছে লালমনিরহাটের চার নদী

প্রকাশিত:মঙ্গলবার ১৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৯ এপ্রিল ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

লালমনিরহাটের ভৌগোলিক সীমারেখার মধ্য দিয়ে বয়ে গেছে তিস্তা, ধরলা, সানিয়াজান ও রত্নাই নদী। বর্ষা মৌসুমের পর পরই এ নদীগুলোতে তেমন পানিপ্রবাহ থাকে না। শুকিয়ে যাওয়া এসব নদীতে স্থানীয় কৃষকরা চাষ করছেন ধান, ভুট্টাসহ বিভিন্ন জাতের ফসল। ফলে শুকনো নদীর বুকজুড়ে এখন চোখে পড়ে বিস্তীর্ণ ফসলের খেত। সংশ্লিষ্টদের প্রত্যাশা, এ চার নদীর বুকে চলতি বছর প্রায় শতকোটি টাকার ফসল উৎপাদন হবে।

এ বছর তিস্তা, ধরলা, সানিয়াজান ও রত্নাই নদীর বুকে বোরো ধান, ভুট্টা, মরিচ, পেঁয়াজ, রসুনসহ বিভিন্ন ধরনের সবজির চাষ করা হয়েছে। মূলত নদীর তীরবর্তী ও চরে বসবাসকারী কৃষকরাই এর উদ্যোক্তা। তাদের একক উদ্যোগেই উৎপাদিত হচ্ছে প্রায় শতকোটি টাকার এ বিপুল পরিমাণ ফসল।

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কোচবিহার জেলার মেখলিগঞ্জ মহকুমার ঢাকাইয়াপাড়া ও সাঁওতালপাড়া হয়ে প্রমত্তা তিস্তা নদী লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম ইউনিয়নের আঙ্গরপোতা দিয়ে প্রবেশ করেছে। সরেজমিনে দেখা যায়, প্রবেশপথ দহগ্রাম থেকে লালমনিরহাট সদর উপজেলার শেষ প্রান্তে গোকুন্ডা ইউনিয়ন পর্যন্ত নদীজুড়ে ভুট্টাসহ বিভিন্ন ধরনের ফসলের ব্যাপক চাষ হয়েছে। ভারতের একই জেলার চ্যাংড়াবান্ধা হয়ে লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার বুড়িমারী দিয়ে প্রবেশ করেছে ধরলা নদী। প্রবেশপথ বুড়িমারী স্থলবন্দর থেকে লালমনিরহাটের বড়বাড়ী ইউনিয়ন পর্যন্ত এ নদীর বুকজুড়ে বোরো ধান ও ভুট্টা চাষ হয়েছে। ধান ও ভুট্টার বাম্পার ফলনের আশা করছেন চাষীরা।

অন্যদিকে ভারতের মেখলিগঞ্জ মহকুমার কাংড়াতলীর মোড় হয়ে পাটগ্রাম উপজেলার কুচলিবাড়ী ইউনিয়নের পানবাড়ী এলাকা দিয়ে প্রবেশ করেছে সানিয়াজান নদী। কুচলিবাড়ী প্রবেশপথ থেকে বাউরা জমগ্রাম এলাকা পর্যন্ত এ নদীর বুকজুড়ে বোরো ধান এবং ভুট্টা চাষ করেছেন নদী-তীরবর্তী কৃষকরা। এছাড়া লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার গোড়ল ইউনিয়ন হয়ে ভারত থেকে প্রবেশ করেছে রত্নাই নদী। এ নদী গোড়ল ইউনিয়ন হয়ে লালমনিরহাট সদর উপজেলার কুলাঘাট ইউনিয়নের চরকুলাঘাট হয়ে ধরলা নদীতে মিশেছে। এ নদীর বুকজুড়ে বোরো ধান ও ভুট্টা ব্যাপকভাবে আবাদ হয়েছে।

লালমনিরহাট কৃষি বিভাগের তথ্যমতে, জেলায় ৭২টি চরাঞ্চল রয়েছে। এসব চরের মোট জমির পরিমাণ ২৬ হাজার ৬৭৬ একর। এর মধ্যে আবাদযোগ্য জমির পরিমাণ ২০ হাজার ৪৮৬ একর। এসব জমি চাষাবাদ করে থাকে ৩১ হাজার ৬৩৭টি কৃষি পরিবার। তবে স্থানীয়দের হিসাব বলছে, কৃষি বিভাগের দেয়া তথ্যের দ্বিগুণ জমি চাষ হয়। যার মধ্যে রয়েছে এ চার নদীর জমিও।

সংগৃহীত তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, তিস্তা, ধরলা, সানিয়াজান ও রত্নাই নদীতে আনুমানিক ১০ হাজার একরেরও বেশি জমিতে বোরো আবাদের বাম্পার ফলন হয়েছে। এসব জমিতে প্রতি একরে গড়ে দুই টন করে বোরো ধান উৎপাদনের আশা করছেন চাষীরা। এ হিসাবমতে, ১০ হাজার একর জমিতে দুই হাজার টন ধান উৎপাদন হওয়ার কথা। প্রতি মণ ধানের দাম গড়ে ৮০০ টাকা করে ধরলে দুই হাজার টন ধানের দাম প্রায় ৪০ কোটি টাকা হয়। এছাড়া প্রায় ১৫ হাজার একর জমিতে ভুট্টা চাষ হয়েছে। প্রতি একর জমিতে চার টন করে ভুট্টা উৎপাদনের আশা করা হচ্ছে। এ হিসাবে, ১৫ হাজার একর জমিতে ৬০ হাজার টন ভুট্টা উৎপাদন হবে। প্রতি মণ ভুট্টার বর্তমান বাজারদর ৮০০ টাকা অনুযায়ী মোট দাম প্রায় ১২০ কোটি টাকা হয়। এ চার নদীর বুকজুড়ে চাষ করা অন্যান্য ফসলের হিসাব বাদ দিলেও কেবল বোরো ধান ও ভুট্টা বিক্রি করেই প্রায় ১৬০ কোটি টাকা আয়ের প্রত্যাশা করছেন কৃষকরা।

শ্রীরামপুর ইউনিয়নের খেংটি এলাকার ধরলা নদীর তীরবর্তী বাসিন্দা শহিদুল ইসলাম জানান, ধরলা নদীতে প্রায় এক একর জমিতে বোরো ধান চাষ করেছেন তিনি। ফলনও আশানুরূপ হয়েছে। তবে এসব চাষের বিষয়ে স্থানীয় কৃষি বিভাগের কেউ যোগাযোগ করেনি। পাটগ্রাম পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের ভূমিহীন কৃষক জবেদুল ইসলাম জবেদ জানান, ধরলা নদীর শুকিয়ে যাওয়া অংশের বালি সরিয়ে প্রায় দেড় একর জমিতে বোরো ধান চাষ করেছেন। এতে বাড়তি কোনো ব্যয় হয়নি। তিনিও বাম্পার ফলনের প্রত্যাশা করছেন।

মূল ভূখণ্ডের ২৫ শতাংশ জমিতে ভুট্টা ফলন হয় বলে জানিয়েছেন হাতীবান্ধা উপজেলার পারুলিয়া ইউনিয়নের তিস্তা-তীরবর্তী এলাকার কৃষক হাজী আব্দুর রশীদ। তিনি বলেন, এর থেকেও বেশি ফলন পাওয়া যায় তিস্তার বুকে ভুট্টা চাষ করে। এবারো তিনি আড়াই একর জমিতে ভুট্টা চাষ করেছেন। তার আশা, এবার প্রতি একরে আড়াই থেকে তিন টন করে ভুট্টা উৎপাদন হবে।          

চার নদীর বুকজুড়ে চাষ হওয়া এ বিপুল পরিমাণ ফসলের কোনো তথ্য নেই লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কাছে। খামারবাড়ির উপপরিচালক শামীম আশরাফ বলেন, নদীর বুকে বা চরের চাষাবাদের আলাদা করে কোনো তথ্য নেই। আমরা উপজেলাভিত্তিক যে তথ্য পাই, সেই তথ্যমতে আমাদের কার্যক্রম চলে। তাই নদীর বুকে কিংবা চরে কী পরিমাণ ফসল উৎপাদন হবে তার সুনির্দিষ্ট কোনো পরিসংখ্যান বলা বা দেয়া সম্ভব নয়।

তবে এসব জমিতে চাষ সম্পর্কে অবগত লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান। তিনি জানান, প্রতি বছরই বর্ষা মৌসুমের পর এসব নদীতে চাষ করেন স্থানীয় ভূমিহীন কৃষকরা। এর মাধ্যমে তারা স্থানীয় কৃষি অর্থনীতিতেও যথেষ্ট অবদান রেখে চলেছেন।  প্রচুর পলিমাটি ও বালি পড়ে ভরাট হওয়া নদীগুলো খনন ও প্রয়োজনীয় শাসনের জন্য সরকারের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। অর্থ বরাদ্দ পেলে নদীগুলো খনন ও শাসন করার উদ্যোগ নেয়া হবে।


আরও খবর



সৌদি পৌঁছেছেন সাড়ে ৫৬ হাজার হজযাত্রী

প্রকাশিত:সোমবার ০৩ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৩ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চলতি বছর হজ ফ্লাইট শুরু হওয়ার পর এ পর্যন্ত ৫৬ হাজার ৫৫৯ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। সোমবার (০৩ জুন) হজ পোর্টালের সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়।

সৌদিতে যাওয়া হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার হাজার ৭৪৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার গেছেন ৫২ হাজার ৮১২ জন।

বাংলাদেশ থেকে ১৪৫টি ফ্লাইটে এসব হজযাত্রী সৌদি পৌঁছেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৭৪টি, সৌদি এয়ারলাইনসের ৪৬টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ২৫টি ফ্লাইট পরিচালনা করে।

এদিকে সৌদি আরবে হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত নয়জন বাংলাদেশি মৃত্যু হয়েছে। তারা সবাই পুরুষ।

এর আগে, গত ৯ মে বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম ডেডিকেটেড ফ্লাইট ৪১৫ জন হজযাত্রী নিয়ে সৌদির উদ্দেশ্যে যাত্রা করে। এর মাধ্যমেই চলতি বছরের হজের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। শেষ হবে ১০ জুন।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে ২০ জুন এবং শেষ হবে ২২ জুলাই।


আরও খবর



কুতুবদিয়ার ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে জন্ম-নিবন্ধন জালিয়াতির মামলা

প্রকাশিত:বুধবার ২২ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
মোহাম্মদ ফারুক, কক্সবাজার

Image

কক্সবাজারের কুতুবদিয়া উপজেলার কৈয়ারবিল ইউনিয়নের পরান সিকদার পাড়া এলাকার ৮ম শ্রেণির শিক্ষার্থীকে অপহরণের পর জন্ম-নিবন্ধন জালিয়াতি করে বাল্যবিয়ে দেয়া হয়। এই অভিযোগে আদালতে মামলা দায়ের করা হয়েছে কৈয়ারবিল ইউনিয়নের চেয়ারম্যান আজমগীর মাতবরসহ সাতজনের বিরুদ্ধে।

মঙ্গলবার (২১ মে) কুতুবদিয়া সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আফরোজা নাজমিন বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

মামলার বাকি আসামিরা হলেন- কৈয়ারবিল ঘিলাছড়ি এলাকার মো. ইদ্রিচের ছেলে মিজানুর রহমান সাগর (২৩), ইউপি মহিলা সদস্য হাসিনা আকতার (৪৫), মৃত আবু ছিদ্দিকের ছেলে মো. ইদ্রিচ (৫৫), কৈয়ারবিল ইউপি সচিব ইমাম মুসলিম (৪৮), পেকুয়া চাঁকমার ডুরী এলাকার ছৈয়দ নুর এর ছেলে আবুল হোছাইন (৪০), কাজী ওয়াহিদুর রহমান (৪৫)।

এজাহার সূত্রে জানা গেছে, মিজানুর রহমান সাগর (২৩) ও তার বাবা মো ইদ্রিচ মিলে ৮ম শ্রেণির শিক্ষার্থী তাসফিকুল আজিম নৌরিনকে অপহরণ করে নিয়ে যায়। ভুক্তভোগী পরিবারের লোকজন অপহরণ মামলা করায় ঘটনাটিকে ধামাচাপা দিতে মেয়েটির বয়স ১৮ বৎসর পূর্ণ না হওয়ায় প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে প্রকৃত জন্ম নিবন্ধন গোপন করে পিতা-মাতার নামের জায়গায় ভুল নাম দিয়ে ভুয়া জন্ম-নিবন্ধন তৈরি করে দেন কৈয়ারবিল ইউপি চেয়ারম্যান আজমগীর মাতবর ও সচিব ইমাম মুসলিম। পরবর্তীতে ওই শিক্ষার্থীকে হত্যার ভয় দেখিয়ে পেকুয়া উপজেলার শিলখালী কাজী অফিসে বিবাহ মাধ্যমে কাবিননামা সম্পন্ন করে রাখেন।

এদিকে বাদীপক্ষের অ্যাডভোকেট ফিরোজ আহমেদ জানান, অপহরণের পর কৈয়ারবিল এলাকার স্কুল পড়ুয়া তাসফিকুল আজিম নৌরিনকে জন্ম নিবন্ধন জালিয়াতি মাধ্যমে কাবিননামা সম্পন্ন করায় কৈয়ারবিল ইউপি চেয়ারম্যান আজমগীর মাতবরসহ সাতজনের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেছেন ভুক্তভোগী পরিবার। আদালত কাগজপত্র যাচাই-বাছাই করে ট্রিট ফর এফআইআর হিসেবে নির্দেশ দিয়েছে বলে জানান তিনি।


আরও খবর



রাজনীতিতে আসার ইঙ্গিত দিলেন আনারকন্যা ডরিন

প্রকাশিত:শুক্রবার ২৪ মে 20২৪ | হালনাগাদ:শুক্রবার ২৪ মে 20২৪ | অনলাইন সংস্করণ
উপজেলা প্রতিনিধি

Image

ঢাকা থেকে বৃহস্পতিবার মধ্যরাতে বাসায় ফেরেন আনারকন্যা মুমতারিন ফেরদৌস ডরিন।  শুক্রবার দুপুরে শহরের ভূষণ স্কুল সড়কে নিজ বাসভবনের নিচে স্থানীয় নেতাকর্মীদের নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। এ সময় তিনি তার বাবার হত্যার সঙ্গে যারা জড়িত তাদের শাস্তি দাবি করেন। ডরিন বলেন, স্পিকারের সহযোগিতায় ভারতীয় ভিসা পেয়েছি। প্রয়োজন হলে ভারত যাব।  

তিনি বলেন, প্রধানমন্ত্রী তার বাবা হত্যার বিচার করেছেন তাহলে আমার বাবা হত্যারও বিচার তিনি অবশ্যই করবেন। জীবিত থাকতে বুঝি নাই বাবা কতোটা জনপ্রিয় ছিল। বাবা হত্যার বিচার চাইতে গিয়ে দেখিছি বাবাকে মানুষ কতোটা ভালোবাসে। যেখানে গিয়েছি সবার ভালোবাসা পেয়েছি সেটা একমাত্র বাবার কারণে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, সুযোগ পেলে অবশ্যই রাজনীতি করব; তবে সেটা নিয়ে এখন ভাবছি না। প্রধানমন্ত্রীর সঙ্গে আমি কথা বলেছি, তিনি আমাকে আশস্ত করেছেন বাবা হত্যার বিচার তিনি করবেন। তিনি আমার পাশে থেকে সব সহযোগিতা করে যাচ্ছেন। তিনি এখন আমার একমাত্র অভিভাবক।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আয়ুব হোসেন খান, সহ-সভাপতি শামীম আরা মান্নান, কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলমসহ অন্যান্যরা। এদিকে এমপি আনার হত্যায় উপজেলার প্রতিটি মসজিদে মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়েছে।


আরও খবর



চসিক মেয়রের সিঙ্গাপুর যাত্রা, ভারপ্রাপ্ত মেয়র আফরোজা জহুর

প্রকাশিত:শনিবার ০১ জুন ২০২৪ | হালনাগাদ:শনিবার ০১ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
রাহুল সরকার, চট্টগ্রাম ব্যুরো

Image

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী দ্যা ওয়ার্ল্ড সিটিস সামিট ২০২৪ এ যোগদান ও ব্যক্তিগত চিকিৎসার জন্য সিঙ্গাপুরের উদ্দেশ্যে রওনা দিয়েছে।

শনিবার (১ জুন) সকাল ১১ টায় চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর থেকে অভ্যন্তরীণ একটি ফ্লাইটে ঢাকায় রওনা হয়েছেন।

দেশে ফিরবেন আগামী ১২ জুন (বুধবার)। মেয়র সিঙ্গাপুর অবস্থানকালীন সময়ে প্যানেল মেয়র ও সংক্ষিত কাউন্সিলর আফরোজা জহুর (আফরোজা কালাম) ভারপ্রাপ্ত মেয়র হিসাবে দায়িত্ব পালন করবেন।

সিটি মেয়রকে বিদায় জানান চসিকের ভারপ্রাপ্ত মেয়র আফরোজা জহুর (আফরোজা কালাম), কাউন্সিলর ছালেহ্ আহম্মদ চৌধুরী, আবদুল মান্নান, আতাউল্লাহ চৌধুরী, পুলক খাস্তগীর, সমাজ সেবক সাইফুল করিম চৌধুরী ও চসিকের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ।

আজ রাত ১২টায় ঢাকা থেকে সিঙ্গাপুরের চাঙ্গি আন্তর্জাতিক বিমান বন্দরের উদ্দেশ্যে রওনা হবেন মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। সিঙ্গাপুর সফর শেষে আগামী ১২ জুন (বুধবার) দেশে ফিরার কথা রয়েছে মেয়রের।


আরও খবর



গাজায় ইসরায়েলি হামলা, নিহত ২৮৩

প্রকাশিত:সোমবার ১০ জুন ২০২৪ | হালনাগাদ:সোমবার ১০ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

অবরুদ্ধ গাজা উপত্যকায় তীব্র হামলা চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। এ হামলায় ২৮৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু। সোমবার (১০ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে তুরস্কের বার্তাসংস্থা আনাদোলু।

আনাদোলুর ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি দখলদার বাহিনী গাজা উপত্যকায় গত ২৪ ঘণ্টায় আটটি গণহত্যা চালিয়েছে। এতে একদিনে ২৮৩ জন শহীদ হয়েছেন এবং আরও ৮১৪ জন আহত হয়েছেন। এ নিয়ে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা ৩৭ হাজার ছাড়িয়ে গেছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় আট মাসেরও বেশি সময় ধরে চলা ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা কমপক্ষে ৩৭ হাজার ৮৪ জনে পৌঁছেছে। এসব হামলায় এখন পর্যন্ত ৮৪ হাজার ৪৯৪ জন আহত হয়েছেন।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, শনিবার কেন্দ্রীয় গাজা উপত্যকার নুসিরাত ক্যাম্পে ফিলিস্তিনিদের ওপর গণহত্যা চালিয়েছে ইসরায়েলি দখলদাররা। এতে ২৭৪ জন নিহত ও ৬৯৮ জন আহত হয়েছেন, যাদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।

শনিবার ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, তারা কেন্দ্রীয় গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের ওপর একটি ভয়াবহ হামলায় চালিয়েছে এবং চার জিম্মিকে উদ্ধার করেছে।

শনিবারের হামলার বিষয়ে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, অনেক সংখ্যক ভুক্তভোগী মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকে রয়েছেন এবং অ্যাম্বুলেন্স ও সিভিল ডিফেন্স ক্রুরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।’


আরও খবর