আজঃ রবিবার ২১ জুলাই ২০২৪
শিরোনাম

ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ১০ অভিবাসীর মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

লিবিয়ার জোয়ারা উপকূল থেকে ৬১ জন অভিবাসী নিয়ে যাত্রা করা একটি কাঠের নৌকা থেকে ১০ অভিবাসীর মরদেহ উদ্ধার করা হয়েছে। নৌকাটিতে গ্যাসোলিনের ধোঁয়া থেকে সৃষ্ট বিষক্রিয়ায় তাদের মৃত্যু হয়েছে বলে জানা যায়। জার্মান এনজিও রেসকিউশিপ এ তথ্য নিশ্চিত করেছে।

জার্মান দাতব্য সংস্থা রিসকিউশিপ জানিয়েছে, গতকাল সোমবার (১৭ জুন) ল্যাম্পেডুসা দ্বীপের কাছে তারা একটি ডুবন্ত কাঠের নৌকা থেকে ৫১ জনকে উদ্ধার করেছেন। এ সময় নৌকার নীচের ডেকে ১০ জনের মরদেহ পাওয়া গেছে।

সংস্থাটি বলছে, বেঁচে যাওয়া ব্যক্তিদের সোমবার সকালে ইতালীয় কোস্টগার্ডের কাছে হস্তান্তরের পর তাদের তীরে নিয়ে যাওয়া হয়েছে। তবে মৃতদের ল্যাম্পেডুসা দ্বীপে নেওয়া হয়েছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) এবং জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, নৌকাটি লিবিয়া থেকে যাত্রা করেছিল। এতে সিরিয়া, মিসর, পাকিস্তান ও বাংলাদেশের অভিবাসীরা ছিলেন। তবে কোন দেশের কত যাত্রী ছিলেন, তা জানানো হয়নি।

একই দিনে পৃথক আরেক নৌকাডুবির ঘটনায় ৬০ জনের বেশি মানুষ নিখোঁজ হয়েছেন। তাদের মধ্যে ২৬ জনের মতো শিশু রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। দক্ষিণ ইতালির ক্যালাব্রিয়ার উপকূল থেকে প্রায় ১২৫ মাইল দূরে এই ঘটনা ঘটে। মেডেসিনস সানস ফ্রন্টিয়েরস (এমএসএফ) নামে একটি সংগঠন এই তথ্য জানিয়েছে।

এই ঘটনায় ১২ জনকে জীবিত উদ্ধার করা হয়। তবে তাদের সবাইকে তীরে নেয়ার পর একজন মারা যান বলে জানিয়েছে ইতালীয় কোস্টগার্ড।

ভূমধ্যসাগর বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী মাইগ্রেশন রুট হিসেবে পরিচিত। জাতিসংঘের তথ্য অনুসারে, ২০১৪ সাল থেকে এই রুটে ২৩ হাজার ৫০০ জনের বেশি অভিবাসী মারা গেছে বা নিখোঁজ হয়েছে।


আরও খবর
আজ নেলসন ম্যান্ডেলার জন্মদিন!

বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪




গ্যাস সংকটে বন্ধ ফেঞ্চুগঞ্জ শাহজালাল সার কারখানা

প্রকাশিত:রবিবার ১৪ জুলাই ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৪ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
এস এ শফি, সিলেট

Image

শুধুমাত্র গ্যাস সংকটের কারণে এ বছরের ১৩ মার্চ থেকে বন্ধ রয়েছে সিলেটের ফেঞ্চুগঞ্জ ইউরিয়া সার উৎপাদনকারী শাহজালাল ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড। ফলে কারখানাটি ৫২৩ কোটি ৬০ লাখ টাকার ক্ষতির সম্মুখিন হয়েছে। দীর্ঘদিন বন্ধ থাকলে যন্ত্রপাতি বিকল হয়ে যেতে পারে এমন আশংকা রয়েছে কারখানা কর্তৃপক্ষের। অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এসএফসিএল সার উৎপাদনে লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হলেও গ্যাস সংকট দেখিয়ে কারখানা বন্ধ রাখা হয়েছে।

গ্যাস সংকটের অজুহাতে ৪ মাস যাবৎ শাহজালাল ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (এসএফসিএল) বন্ধের যে কোন ষড়যন্ত্র রুখতে মানববন্ধন কর্মসূচিসহ তীব্র আন্দোলন ডাক আসতে পারে, এমনটাই জানালেন স্থানীয়রা।

স্থানীয়রা জানান, সিলেটের কৈলাসটিলায় নতুন সন্ধান পাওয়া ৮ নং গ্যাসকুপ থেকে দৈনিক ২১ মিলিয়ন গ্যাস উত্তোলন হচ্ছে। অথচ গ্যাস সংকট দেখিয়ে দেশের ইউরিয়া সার উৎপাদনকারী প্রতিষ্ঠানটি বন্ধের কারণে বৃহৎ ক্ষতির সম্মুখীন হচ্ছেন দেশের কৃষকরা। এসএফসিএল এ শ্রমিক কর্মকর্তা ও কর্মচারী রয়েছেন ৬৬১ জন। এছাড়া দৈনিক হাজিরা শ্রমিক রয়েছেন ৪২৫ জন। কারখানা বন্ধের ফলে কারখানার সাথে প্রত্যক্ষ ও পরোক্ষেভাবে জড়িত শ্রমিক কর্মচারী, কর্মকর্তাসহ স্থানীয় লক্ষাধিক মানুষ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে জানা গেছে।

ফেঞ্চুগঞ্জ উপজেলায় বিসিআইসির মাতৃশিল্প প্রতিষ্ঠান ন্যাচারেল গ্যাস ফার্টিলাইজার ফ্যাক্টরী লিমিটেডর পাশেই অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি করা হয় শাহজালাল ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (এসএফসিএল)। ২০১২ খ্রিস্টাব্দের ২৪ জুন ভিত্তিপ্রস্থর করা হয় এসএফসিএলর। ৫ হাজার ৪০৯ কোটি টাকা ব্যয়ে এই সারকারখানাটি বাণিজ্যিকভাবে সার উৎপাদনে যায় ২০১৬ সালের ৬ মার্চ। শ্রমিক কর্মচারী ও কর্মকর্তাদের নিরলস পরিশ্রমে প্রায় প্রতি বছর উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম ছিল এসএফসিএল।

কারখানা সূত্রে জানা যায়, ২০২৩-২০২৪ অর্থ বছরে এসএফসিএলর লক্ষ্যমাত্রা নির্ধারিত ছিল ৩ লাখ ৮০ হাজার মেট্রিকটন। ১২ মার্চ অর্থাৎ কারখানা বন্ধের আগের দিন পর্যন্ত কারখানায় উৎপাদিত সারের পরিমাণ ছিল ২ লাখ ৩৮ হাজার ৮১২ মেট্রিকটন। এক হিসেবে দেখা যায় ১৩ মার্চ থেকে ৯ জুলাই পর্যন্ত কারখানা বন্ধ হয়ে যাওয়ায় ১১৯ দিনে বিসিআইসি অর্থাৎ সরকারের আর্থিক ক্ষতি হয়েছে প্রায় ৫২৩ কোটি ৬০ লাখ টাকা। এই কারখানাটি সচল রাখতে দৈনিক ৪২ এমএমসিএফ (মিলিয়ন কিউবিক ফুট) গ্যাসের প্রয়োজন।

বর্তমানে ইউরিয়া সারের টন প্রতি আন্তর্জাতিক বাজার মূল্য ৯০ হাজার থেকে ১ লক্ষ টাকা। যেখানে কারখানায় উৎপাদিত সারের মূল্য মাত্র ২৫ হাজার টাকা। উৎপাদন শুরু থেকে বন্ধ হওয়া পর্যন্ত গেল ৮ বছরে রাষ্ট্রীয় কোষাগারে এসএফসিএল এর অবদান ৫৫৫ কোটি টাকা।

এদিকে গ্যাস সংকট দেখিয়ে শাহজালাল ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (এসএফসিএল) বন্ধ থাকায় উদ্বেগ ও চরম ক্ষোভ প্রকাশ করেছেন ফেঞ্চুগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাকুল ইসলাম সাব্বির। তিনি এ নিয়ে তার অফিসকক্ষে ফেঞ্চুগঞ্জ প্রেসক্লাব ও কারখানার সিবিএ'র নেতৃবৃন্দদের নিয়ে মতবিনিময় করেছেন।

সভায় অনতিবিলম্বে গ্যাস সরবরাহ চালু করে এসএফসিএল এর উৎপাদন চলমান রাখার আহবান জানানো হয়। অন্যতায় গ্যাস সরবরাহ নিয়মিত রাখার দাবিতে শ্রমিক-জনতার আন্দোলন গড়ে তোলার আহবান জানান উপস্থিত নেতৃবৃন্দ। এ সময় সিলেট তথা ফেঞ্চুগঞ্জের স্বার্থে যে কোন কঠোর আন্দোলনে সোচ্চার থাকার ঘোষণা দেন নবনির্বাচিত উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাকুল ইসলাম সাব্বির।

সভায় উপস্থিত ছিলেন ফেঞ্চুগঞ্জ প্রেসক্লাবের সভাপতি রিয়াজ উদদীন ইসকা, সহসভাপতি মামুনুর রশীদ, সহ সম্পাদক মো. দেলওয়ার হোসেন পাপ্পু, অর্থ সম্পাদক বদরুল আমিন, সাংস্কৃতিক সম্পাদক রুমেল আহসান, সদস্য আরকেদাস চয়ন, এসএচৌধুরী জুলহান ও জুলহাস আহমেদ। শাহজালাল সারকারখানা সিবিএ নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সভাপতি রাজু আহমদ মুন্না, সাধারণ সম্পাদক মোললা মেহেদী হাসান সিদ্দিকী, যুগ্ম সম্পাদক লিয়াকত হাসান প্রমুখ।

এ ব্যাপারে এসএফসিএলর ব্যবস্থাপনা পরিচালক গোপাল চন্দ্র ঘোষ জানান, গ্যাস সরবরাহের কারণে এ বছরের ১৩ মার্চ থেকে কারখানার উৎপাদন বন্ধ রয়েছে। কারখানার সকল যন্ত্রপাতি সচল অবস্থায় কারখানা বন্ধ করা হয়েছে, তবে এভাবে বন্ধ থাকলে কারখানার বিভিন্ন কেমিক্যাল, ক্যাটালিষ্ট ও সয়ংক্রিয় যন্ত্রপাতি/যন্ত্রাংশ বিকল হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। গ্যাস সরবরাহ চালু হলেই উৎপাদনে যাওয়া সম্ভব বলে জানালেন তিনি।


আরও খবর



ত্রিমুখী সংঘর্ষে যাত্রাবাড়ী রণক্ষেত্র

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে সারা দেশে চলছে 'কমপ্লিট শাটডাউন'। চলমান কোটা আন্দোলনে শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা দেশের বিভিন্ন জায়গায় হত্যাকাণ্ডের ঘটনায় চলছে এই শাটডাউন। বৃহস্পতিবার বেলা ১১টা থেকে যাত্রাবাড়ী শনির আখড়া ও রায়েরবাগ এলাকায় পুলিশ, র‍্যাব ও আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে ত্রিমুখী সংঘর্ষ শুরু হয়েছে।

জানা যায়, বৃহস্পতিবার সকাল থেকেই সড়কে অবস্থান নেয় পুলিশ ও আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। এ সময় যাত্রাবাড়ী থানার সামনে দুই যুবকের পায়ে গুলি করে র‍্যাব। বেলা ১১টা বাজতেই নেমে আসে সাধারণ শিক্ষার্থী স্থানীয় এলাকার জনগণ। এ সময় আন্দোলনকারীরা সড়কে অবস্থান নিতে গেলে টিয়ার গ্যাস ও সাউন্ড গ্রেনেড ছুড়তে থাকে পুলিশ। আন্দোলনকারীরা পিছু না হটে ইটপাটকেল ছুড়তে থাকে।

সকাল থেকে রায়েরবাগ ও শনিরআখড়া এলাকার বিভিন্ন পয়েন্ট অবরোধ করে সাইনবোর্ড থেকে যাত্রাবাড়ী পর্যন্ত এলাকায় সব ধরনের যান চলাচল বন্ধ করে দিয়েছেন কোটা সংস্কার আন্দোলকারীরা।

তাদের অবরোধের কারণে এই মহাসড়ক ব্যবহার করে যানবাহন ঢাকায় প্রবেশ করতে বা বের হতে পারছে না। মধ্যরাত থেকে শুরু হওয়া এই অবরোধ এখনো চলছে।

মধ্যরাত থেকে শনিরআখড়া এলাকায় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। মেয়র হানিফ ফ্লাইওভারের টোল প্লাজায় গতরাতের অগ্নিকাণ্ডের পর থেকে যাত্রাবাড়ী অংশে যান চলাচল বন্ধ রয়েছে।


আরও খবর



রাজধানীতে ট্রাকের ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহী নিহত

প্রকাশিত:শুক্রবার ২৮ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৮ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর ক্যান্টনমেন্ট থানাধীন সুমাত্রা ফিলিং স্টেশন সংলগ্ন পাকা রাস্তার ওপরে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেলে থাকা দুই ভাই নিহত হয়েছেন। নিহতরা হলেন- শাফিন (২১) ও রাফি (১৬)।

বৃহস্পতিবার (২৮ জুন) দিবাগত রাত ১২টার দিকে এ দুর্ঘটনা ঘটে। শুক্রবার ক্যান্টনমেন্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহীনুর রহমান এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, শাফিন ও রাফি মোটরসাইকেলে করে ইসিবি চত্বর থেকে কালসী যাচ্ছিল। এর মধ্যে ক্যান্টনমেন্ট থানাধীন সুমাত্রা ফিলিং স্টেশন পৌঁছালে একটি ট্রাক তাদের মোটরসাইকেল ধাক্কা দেয়। এত করে দুই ভাই মোটরসাইকেল থেকে ছিটকে রাস্তায় পড়ে গিয়ে গুরুতর আহত হয়। স্থানীয় লোকজনের সহযোগিতায় তাদের উদ্ধার করে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নেওয়া হয়। সেখানে তাদের অবস্থার অবনতি হলে পরে তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রাত সাড়ে ৩টার দিকে শাফিন মারা যায় এবং শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে রাফি মারা যায়।

তিনি আরও জানান, এ ঘটনায় ট্রাক এবং চালককে আটক করা যায়নি। ঘটনার পরপর চালক ট্রাক নিয়ে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। এ ঘটনায় আইনি প্রক্রিয়া চলমান রয়েছে। আর নিহতদের পরিবারের দাবির পরিপ্রেক্ষিতে ময়নাতদন্ত ছাড়া তাদের মরদেহ পরিবারকে হস্তান্তর করা হয়েছে।

এ বিষয়ে নিহতদের চাচা মনির হোসেন জানান, নিহতদের বাসা মিরপুর বাউনিয়াবাঁধ এলাকায়। রাতে শাফিন ও তার ছোট ভাই রাফি মোটরসাইকেল চালিয়ে কালশী যাচ্ছিলেন মোটরসাইকেলে তেল আনতে। ইসিবি চত্বর দিয়ে কালশী যাওয়ার পথে একটি মাটির ট্রাক তাদের মোটরসাইকেলে ধাক্কা দেয়। এতে দুজনে ছিটকে পড়ে গুরুতর আহত হন। তাদের বাবার নাম জহিরুল ইসলাম পনির। তাদের মা জর্ডান প্রবাসী। তাদের শুধু দুটি ছেলে ছিল। শাফিন ডেলিভারিম্যানের চাকরি করতেন আর রাফি গাড়ি চালক ছিল। দুর্ঘটনার সময় মোটরসাইকেলটি চালাচ্ছিল শাফিন।


আরও খবর



ভাঙ্গায় বাস-পিকআপ সংঘর্ষে নিহত দুই, আহত ১০

প্রকাশিত:শুক্রবার ০৫ জুলাই ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৫ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
মামুনুর রশীদ, ফরিদপুর

Image

ফরিদপুর জেলার ভাঙ্গায় একটি যাত্রীবাহী বাসের সঙ্গে পিকআপভ্যানের সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত আরও ১০ জন যাত্রী। শুক্রবার (৫ জুলাই) দুপুর দেড়টার দিকে ফরিদপুর-বরিশাল মহাসড়কের পুকুরিয়া যদুরদিয়া নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

খবর পেয়ে ভাঙ্গা ফায়ার সার্ভিস ও হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ চালান। দুর্ঘটনায় পিকআপের হেলপার এবং ড্রাইভার ঘটনা স্থলেই নিহত হয়েছেন। নিহত ও আহতদের পরিচয় এখনও পাওয়া যায়নি।

বিষয়টি নিশ্চিত করে ভাঙ্গা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সাঈদ মো. খায়রুল আনাম জানান, ফরিদপুর থেকে ঢাকাগামী গোল্ডেন পরিবহনের একটা বাস ও ফরিদপুরগামী পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষ হয়।

এতে বাস ও পিকআপের সামনের অংশ দুমড়েমুচড়ে ছিটকে গিয়ে বিদ্যুতের খুঁটির সঙ্গে ধাক্কা লাগে। এ সময় বিদ্যুতের খুঁটি ভেঙে ভাঙ্গা অঞ্চলের বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। নিহতদের পরিচয় এখনও পাওয়া যায়নি। পরিচয় শনাক্তে কাজ করছে পুলিশ।


আরও খবর



ছাগলকাণ্ডে আলোচিত পদহারা মতিউর আত্মগোপনে

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:সোমবার ২৪ জুন 20২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

ছাগলকাণ্ডে দেশজুড়ে আলোড়ন তোলা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে বহুল আলোচিত মতিউর রহমানকে। সোনালী ব্যাংকের পরিচালকের পদ থেকেও তাকে সরিয়ে দেওয়া হচ্ছে। শুধু তাই নয়, দুর্নীতি দমন কমিশন (দুদক) শিগগিরই মতিউর ও তার পরিবারের অবৈধভাবে অর্জিত বিপুল বিত্তবৈভবের অনুসন্ধান শুরু করতে যাচ্ছে। পরিস্থিতি বেগতিক দেখে ইতোমধ্যেই আত্মগোপনে চলে গেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এই সদস্য। এদিকে যে সন্তানের কারণে সংবাদের খোরাক হয়েছেন মতিউর, সেই সন্তানও তার মা (মতিউরের দ্বিতীয় স্ত্রী) ও ভাইকে নিয়ে দেশ ছেড়ে মালয়েশিয়ায় পাড়ি জমিয়েছে। গতকাল মতিউরের অফিসে খোঁজ নিয়ে এবং বিভিন্ন সূত্রে এসব খবর পাওয়া গেছে।

মুশফিকুর রহমান ইফাত নামের এক যুবক গত ঈদুল আজহার আগে কোরবানির জন্য ১৫ লাখ টাকায় একটি ছাগল কিনে নিয়ে ফেসবুকে একটি পোস্ট দেওয়ার পর ভাইরাল হয়ে যান। সামাজিক যোগাযোগমাধ্যমে তাকে নিয়ে শুরু হয় নানারকম সমালোচনা। প্রশ্ন ওঠে, কে এই ইফাত? তার পরিচয় খুঁজতে গিয়ে বেরিয়ে আসে তার বাবা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট মতিউর। পরিস্থিতি প্রতিকূল দেখে ইফাত তার ছেলে নন বলে জানান মতিউর। এতে করে আরও বেশি বেকায়দায় পড়েন তিনি। গণমাধ্যমের প্রতিবেদনে বিভিন্ন তথ্যসূত্রের বরাতে উল্লেখ করা হয়, মতিউরই ইফাতের বাবা। শুধু তাই নয়, তার সম্পদের খোঁজ নিতে গিয়ে বেরিয়ে আসতে থাকে একের পর এক কেউটে সাপ। উঠে আসতে থাকে তার নানারকম অনিয়ম-দুর্নীতির তথ্যও। সর্বশেষ, পরিস্থিতি বেসামাল দেখে আত্মগোপনে চলে গেছেন মতিউর; গণমাধ্যমে দেখা যাচ্ছে না; গণমাধ্যমকর্মীদের ফোনে সাড়াও দিচ্ছেন না।

গতকাল রবিবার সকালে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালে গিয়ে দেখা যায়, মতিউর সেখানে যাননি। ট্রাইব্যুনালের গতকালের কার্যতালিকায় বেশ কিছু মামলা থাকলেও প্রেসিডেন্ট মতিউরের অনুপস্থিতির কারণে কোনো শুনানি হয়নি।

এর মধ্যেই দুপুরে জানা যায়, মতিউর রহমানকে ট্রাইব্যুনাল থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাকে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগে সংযুক্ত করে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, বিসিএস (শুল্ক ও আবগারি) ক্যাডারের কর্মকর্তা মতিউর রহমানকে তার বর্তমান পদ থেকে অভ্যন্তরীণ সম্পদ বিভাগে সংযুক্ত করা হয়েছে। কেন এ ব্যবস্থা নেওয়া হয়েছে- প্রজ্ঞাপনে তা উল্লেখ করা হয়নি।

গতকালই খবর আসে যে, মতিউর রহমানকে সোনালী ব্যাংকের পরিচালকের পদ থেকেও সরিয়ে দেওয়া হচ্ছে। এ তথ্য নিশ্চিত করেছেন খোদ ব্যাংকটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী। তিনি এ দিন সাংবাদিকদের জানান, মতিউর রহমান আর কখনো সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদ সভায় আসবেন না। সরকারের পক্ষ থেকে এ বিষয়ে জানিয়ে দেওয়া হয়েছে।

গতকাল রবিবার মতিউরের অবৈধ সম্পদ অর্জনের অভিযোগের অনুসন্ধানে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে দুদক। কমিশনের উপপরিচালক মো. আনোয়ার হোসেনকে প্রধান করে এ কমিটি করা হয়েছে। এর অন্য দুজন সদস্য হলেন সহকারী পরিচালক মাহমুদুল হাসান ও উপ-সহকারী পরিচালক সাবিকুন নাহার।

সংস্থাটির প্রধান কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে দুদক সচিব খোরশেদা ইয়াসমীন বলেন, এনবিআরের সদস্য মতিউর রহমানের বিরুদ্ধে দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগে গত ৪ জুন কমিশন একটি টিমের মাধ্যমে অনুসন্ধানের সিদ্ধান্ত গ্রহণ করে। টিমের সদস্যরা তাদের কাজও শুরু করেছেন।

এর আগেও মতিউরের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগে চারবার অভিযোগ উঠেছিল বলে জানিয়েছেন দুদকের কর্মকর্তারা। ২০০৪, ২০০৮, ২০১৩ ও ২০২১ সালে সেগুলোর পরিসমাপ্তি টানা হয় তার বিরুদ্ধে প্রয়োজনীয় তথ্য-প্রমাণের অভাবে। এ বিষয়ে দুদক সচিব খোরশেদা ইয়াসমীন বলেন, এর আগে মতিউর রহমানের বিরুদ্ধে চারবার করা অনুসন্ধানগুলো এখন আবার পর্যালোচনা করে দেখা হবে।

মতিউর রহমান দুই বিয়ে করেছেন। প্রথম স্ত্রীর নাম লায়লা কানিজ লাকি। তিনি নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান। এই সংসারে তৌফিকুর রহমান অর্ণব ও ফারজানা রহমান ইপসিতা নামে দুই সন্তান রয়েছে। লাকি সরকারি কলেজের সহযোগী অধ্যাপক ছিলেন। পরে চাকরি ছেড়ে রাজনীতিতে যোগ দেন। কথিত আছে, তিনি স্বামীর পদ-পদবির প্রভাব খাটিয়ে ২০২৩ সালে অনুষ্ঠিত উপনির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নরসিংদীর রায়পুরা উপজেলার চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। লাকির নামে নরসিংদীর রায়পুরার মরজালে বিশাল এলাকাজুড়ে ওয়ান্ডার পার্ক নামে একটি রিসোর্ট রয়েছে। এ ছাড়াও নরসিংদীর নাগরিয়াকান্দির গোল্ডেন স্টার পার্কে রয়েছে অংশীদারত্ব। তার নামে বসুন্ধরা আবাসিক এলাকায় বহুতল ভবন রয়েছে।

এই পরিবারের সদস্যদের নামে টঙ্গীতে এসকে ড্রিম ইন্ডাস্ট্রি লিমিটেডসহ অন্তত এক ডজন কোম্পানিতে বিনিয়োগ রয়েছে বলে জানা যায়। পুঁজিবাজারের ব্রোকারেজ হাউসের অংশীদারত্ব রয়েছে এই পরিবারের। রয়েছে রিসোর্ট, আলিশান বাড়ি, বহুমূল্য গাড়ি ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানে কোটি কোটি টাকার বিনিয়োগ। এ ছাড়াও গাজীপুরের পূবাইলে রিসোর্ট, শুটিংস্পট, বাংলো বাড়ি, জমিসহ নামে-বেনামে রয়েছে অঢেল সম্পদ। এ ছাড়া ময়মনসিংহ ও গ্রামের বাড়ি বরিশালসহ দেশের বিভিন্ন এলাকায় নামে-বেনামে সম্পদের পাহাড় গড়েছেন মতিউর। শুধু দেশে নয়, বিদেশেও বাড়ি রয়েছে তার। তার ছেলের রয়েছে বিশ্বের নামিদামি ব্র্যান্ডের গাড়ির কালেকশন। যে ছেলের কারণে সংবাদের খোরাক মতিউর, সেই ইফাত তার মা শাম্মি আক্তার ও ভাই ইরফানকে নিয়ে মালয়েশিয়ায় পালিয়ে গেছেন, বলছে গণমাধ্যম।


আরও খবর
কে এই আবেদ আলী

সোমবার ০৮ জুলাই ২০২৪