আজঃ বৃহস্পতিবার ২৪ জুন ২০২১
শিরোনাম
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু মহাকাশে ভেসে খাবার খাচ্ছেন চীনা নভোচারীরা কলম্বিয়াকে ২-১ গোলে হারাল ব্রাজিল স্পেনের কারাগারে ম্যাকাফি অ্যান্টিভাইরাস আবিষ্কারকের ‘আত্মহত্যা’ আগস্টে মুক্তি পাচ্ছে চলচ্চিত্র ‘চিরঞ্জীব মুজিব’ গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে আরও ১৮ জনের মৃত্যু ‘আ.লীগ হীরার টুকরা, যতবার কেটেছে নতুন করে জ্যোতি ছড়িয়েছে’ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার নামে মিথ্যাচারের প্রতিবাদে মানববন্ধন স্বাক্ষর জালিয়াতি ও তথ্য গোপন করায় ছাত্র ইউনিয়নের দুই শীর্ষ নেতা বহিষ্কার ইতিহাসে আওয়ামী লীগ, বঙ্গবন্ধু, বাংলাদেশ ও শেখ হাসিনা সমার্থক হয়ে থাকবে: : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

১৩ হাজার ৯৮৭ কোটি টাকার সম্পূরক বাজেট পাস

প্রকাশিত:সোমবার ০৭ জুন ২০২১ | হালনাগাদ:সোমবার ০৭ জুন ২০২১ | ৮১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
এর আগে সম্পূরক বাজেটের ওপর সরকারি ও বিরোধীদলের সদস্যরা আলোচনা করেন। এ সময় সবচেয়ে বেশি সমালোচনার মুখে পড়তে হয় স্বাস্থ্যমন্ত্রীকে। এসময় উঠে আসে স্বাস্থ্যখাতের নানান অনিয়ম ও দুর্নীতি

২০২০-২১ অর্থবছরের জন্য ১৩ হাজার ৯৮৭ কোটি ২৭ লাখ ৩২ হাজার টাকার সম্পূরক বাজেট সংসদে পাস হয়েছে। সোমবার (৭ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল-২০২১উত্থাপন করলে বিলটি কণ্ঠভোটে পাস হয়।

এর আগে সম্পূরক বাজেটের ওপর সরকারি ও বিরোধীদলের সদস্যরা আলোচনা করেন। এ সময় সবচেয়ে বেশি সমালোচনার মুখে পড়তে হয় স্বাস্থ্যমন্ত্রীকে। এসময় উঠে আসে স্বাস্থ্যখাতের নানান অনিয়ম ও দুর্নীতিও। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ বিষয়ে কোনো উত্তর দেননি।

সম্পূরক বাজেটের উপর বিরোধীদল জাতীয় পার্টি, বিএনপি ও গণফোরামের ১১ জন সংসদ সদস্য ১৯০টি ছাঁটাই প্রস্তাব দেন। যদিও সেগুলো কণ্ঠভোটে বাতিল হয়। ছাঁটাই প্রস্তাবগুলো দেন জাতীয় পার্টির ফখরুল ইমাম, কাজী ফিরোজ রশীদ, মুজিবুল হক চুন্নু, শামীম হায়দার পাটোয়ারী, লিয়াকত হোসেন খোকা, রওশন আরা মান্নান, বিএনপির হারুনুর রশীদ, রুমিন ফারহানা, মোশারফ হোসেন, গণফেরামের মোকাব্বির খান ও স্বতন্ত্র রেজাউল করিম বাবলু।

বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ সংশ্লিষ্ট মন্ত্রী-প্রতিমন্ত্রীদের ১৯টি মঞ্জুরি দাবির পরিপ্রেক্ষিতে সম্পূরক বাজেটটি কণ্ঠভোটে পাস হয়।

উল্লেখ্য, আগামী ৩০ জুন শেষ হতে যাওয়া অর্থবছরের কার্যক্রম নির্বাহের জন্য সংযুক্ত তহবিল থেকে মঞ্জুরিকৃত অর্থের বেশি বরাদ্দ ও নির্দিষ্টকরণের কর্তৃত্ব প্রদানের জন্য এ সম্পূরক বিল আনা হয়। বরাদ্দকৃত ব্যয়ের চাইতে কোনো মন্ত্রণালয় বা সংশ্লিষ্ট খাতের ব্যয় বৃদ্ধি হলে বা বরাদ্দকৃত টাকা খরচ করতে না পারলে তা অনুমোদন করতে যে বিল পাস করা হয় বা নতুন যে বরাদ্দ দেয়া হয়, তাই মূলত সম্পূরক বিল।


আরও খবর



জঙ্গি দলে নাম লেখালেন ইমরান হাশমী!

প্রকাশিত:বুধবার ২৬ মে ২০২১ | হালনাগাদ:বুধবার ২৬ মে ২০২১ | ১৩৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

পাকিস্তানের জঙ্গি দলে গুপ্তচর হিসেবে নাম লেখালেন বলিউডের জনপ্রিয় অভিনেতা ইমরান হাশমী। খুব তাড়াতাড়ি তিনি পাকিস্তানে চলে যাচ্ছেন।

খবরটি শুনে অনেকের চোখ কপালে উঠতে পারে। ঘটনাটি বাস্তবে নয়, সিনেমায়। সবকিছু ঠিক থাকলে লকডাউন শেষ হলেই মণীশ শর্মার নতুন সিনেমা টাইগার ৩-এর কাজ শুরু হবে। আর সে সিনেমাতেই নতুন এই চরিত্রে নিজেকে উপস্থাপন করবেন ইমরান।

জানা যায়, টাইগার ৩ সিনেমায় ইমরান হাশমীর প্রধান শত্রু থাকবে র (RAW) এর এজেন্ট সালমান খান। এতে সালমান খানের চরিত্রটি টাইগার নামে পরিচিত। অন্যদিকে ইমরান 'পাকিস্তান টাইগার' হিসেবে পর্দায় হাজির হবেন।

নিউজ ট্যাগ: ইমরান হাশমী

আরও খবর



মাগুরায় অনিয়ম ও দুর্নীতির দায়ে প্রধান শিক্ষক বরখাস্ত

প্রকাশিত:শনিবার ২৯ মে ২০২১ | হালনাগাদ:শনিবার ২৯ মে ২০২১ | ২৬৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মাগুরা প্রতিনিধিঃ

মাগুরার শালিখা উপজেলার খাটর রামানন্দকাঠি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতি, অনিয়ম, স্বেচ্ছাচারিতা, শৃঙ্খলা ভঙ্গ ও চাকুরি বিধি লঙ্গন এর অভিযোগে সাময়িক বরখাস্ত করেছে পরিচালনা পরিষদ। ২৩ মে বিদ্যালয়ের সভাপতি মোঃ আব্দুল হালিমের স্বাক্ষরিত প্রধান শিক্ষক মোঃ জাহিদুল হাসান কে দেয়া এ বরখাস্ত পত্রের অনুলিপি থেকে জানা যায়, বিদ্যালয়ের ২০/০৫/২১ ইং তারিখের পরিচালনা পরিষদের সিদ্ধান্ত মোতাবেক ৩০/০৫/২১ ইং তারিখ থেকে প্রধান শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্তে কারণ হিসেবে তার বিরুদ্ধে দুর্নীতি, অনিয়ম, স্বেচ্ছাচারিতা, শৃঙ্খলা ভঙ্গ ও চাকুরি বিধি লঙ্গন অভিযোগ উল্লখ করা হয়েছে। এ সময় ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পলন করবেন সহকারী প্রধান শিক্ষক মোঃ সাজ্জাদ হোসেন।

এ ব্যপারে ঐ প্রতিষ্ঠান থেকে বাধ্যতামূলক অবসরে পাঠান ৪র্থ শ্রেণীর কর্মচারী প্রতিবন্ধী নিজাম উদ্দিন মল্লিক বলেন প্রধান শিক্ষক তার ২০ মাসের বেতন না দিয়ে চাকুরির সময় সীমা শেষ হওয়ার আগেই অনিয়মের মাধ্যমে অবসরে পাঠিয়েছেন। এ বিষয়ে তিনি কোর্টে একটি মামলা দিয়েছেন।

এ ব্যপারে সভাপতি মোঃ আব্দুল হালিম মোল্লা বলেন, প্রধান শিক্ষকের নানা অনিয়মের কারণে ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত মোতাবেক তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

অভিযুক্ত প্রধান শিক্ষক মোঃ জাহিদুল হাসান কে মোবাইলে যোগাযোগ করে পাওয়া যায়নি।


আরও খবর



ফ্লোরিডায় পার্টিতে এলোপাতাড়ি গুলি, নিহত ৩

প্রকাশিত:সোমবার ০৭ জুন ২০২১ | হালনাগাদ:সোমবার ০৭ জুন ২০২১ | ৮৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

এক সপ্তাহের ব্যবধানে আবারও রক্ত ঝরল যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। এবারও ঘটনাস্থল মায়ামি। মধ্যরাতে সেখানকার এক গ্রাজুয়েশন পার্র্টিতে এলোপাতাড়ি গুলিতে অন্তত তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত পাঁচজন।

বন্দুক হামলার খবর দিয়েই যুক্তরাষ্ট্রের মানুষের রাত কাটছে, দিন শুরু হচ্ছে। প্রতিদিনই কোনো না কোনো অঙ্গরাজ্যে গুলিতে ঝরছে প্রাণ। স্থানীয় সময় রোববার (৬ জুন) আবারও গুলির শব্দে কেঁপে ওঠে ফ্লোরিডার মিয়ামির এক গ্রাজুয়েশন পার্টি। এদিন মধ্যরাতে ওই পার্টিতে এলোপাতাড়ি গুলির ঘটনায় বেশ কয়েকজন হতাহত হন।

পুলিশ জানায়, সে সময় পার্টি পুরোপুরি জমে ওঠেছিল। তখনই গাড়ি থেকে ভিড় লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে বন্দুকধারীরা।

যুক্তরাষ্ট্র পুলিশের পরিচালক আলফ্রেডো রামিরেজ বলেন, একটা অনুষ্ঠান চলছিল, শেষপর্যায়ে গিয়ে সেখানে গাড়ি নিয়ে উপস্থিত হয় বন্দুকধারীরা। তারপর এলোপাতাড়ি গুলি চালায় তারা। ঘটনাস্থল থেকে কয়েকটি মরদেহ উদ্ধার করা হয়েছে। গুরুতর অবস্থায় কয়েকজনকে হাসপাতালে নেওয়া হয়েছে। এখানে প্রতি সপ্তাহেই একই ঘটনা ঘটছে। এসব সহিংসতা বন্ধ হওয়া দরকার।

এ ঘটনায় গুলির কারণ জানা যায়নি। এখন পর্যন্ত হতাহতদের পরিচয়ও প্রকাশ করা হয়নি। তবে, নিহতদের মধ্যে বন্দুকধারী আছে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে গত সপ্তাহে মিয়ামিতেই একটি কনসার্ট হলের বাইরে বন্দুকধারীর গুলিতে তিনজন নিহত হন। ওই ঘটনায় আহত হয় আরও অন্তত ২০ জন। দেশটিতে চলতি বছর এখন পর্যন্ত দুই শতাধিক বন্দুক হামলার ঘটনা ঘটেছে।


নিউজ ট্যাগ: ফ্লোরিডায় হালমা

আরও খবর
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১




১০ জুন বছরের প্রথম সূর্যগ্রহণ

প্রকাশিত:শনিবার ০৫ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ০৫ জুন ২০২১ | ১২৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

চন্দ্রগ্রহণের পর এবার আসছে সূর্যগ্রহণ। গত ২৬ মে চন্দ্রগ্রহণের দিন সুপার মুন ও ব্লাড মুন দেখা গিয়েছিল। তার কয়েকদিন পর এবার সূর্যগ্রহণ দেখা যাবে। এর ফলে অন্ধকারে ঢাকা পড়বে সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ।

আগামী ১০ জুন সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসবে চাঁদ। ফলে গ্রহণে ঢাকা পড়বে সূর্য। তবে কেবল একটা বলয় দৃশ্যমান থাকবে। একে বলে রিং অব ফায়ার। সহজেই অনুমান করা যায়, আকাশের কোলে কেমন সৌন্দর্য বিচ্ছুরণ করবে এই দৃশ্য।

রাশিয়া, কানাডা, গ্রিনল্যান্ড ও উত্তর মেরু থেকে আগুনের বলয় দেখা যাবে। এর মধ্যে গ্রিনল্যান্ড থেকেই গ্রহণের চূড়ান্ত অবস্থা প্রত্যক্ষ করা যাবে।

এ ছাড়া ইউরোপ ও এশিয়ার উত্তরাংশ থেকেও গ্রহণ দেখা যাবে। তবে সেখানে আংশিকভাবেই তা দেখা যাবে।

সাধারণভাবে সূর্যের খণ্ডগ্রাস, পূর্ণগ্রাস গ্রহণ ছাড়াও এই বলয়গ্রাস গ্রহণ দেখা যায়। এ বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ হতে পারে আগামী ৪ ডিসেম্বর। সেটি হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।

দক্ষিণ আমেরিকা, আন্টার্কটিকার বিভিন্ন প্রান্ত ও প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর ও ভারত মহাসাগরের কিছু অঞ্চল থেকে সেটা দৃশ্যমান হবে।


নিউজ ট্যাগ: সূর্যগ্রহণ

আরও খবর



গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু নেমেছে ৩ হাজারের নিচে

প্রকাশিত:মঙ্গলবার ০১ জুন ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০১ জুন ২০২১ | ৯০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতে এখন ধীরে ধীরে কমতে শুরু করেছে নতুন সংক্রমণ ও মৃত্যু। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু নেমে এসেছে তিন হাজারের নিচে। সংক্রমণও কমে সোয়া এক লাখের কাছাকাছি।

মঙ্গলবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ১ লাখ ২৭ হাজার ৫১০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গত দেড় মাসেরও বেশি সময়ের মধ্যে যা সর্বনিম্

এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৮১ লাখ ৭৫ হাজার ৪৪ জনে। গত ২৪ ঘণ্টায় ভারতে কোভিডে আক্রান্ত হয়ে মারা গেছেন ২ হাজার ৭৯৫ জন। এ নিয়ে দেশটিতে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৩১ হাজার ৮৯৫ জনে।

এছাড়া ভারতে প্রতিদিনই কমছে সক্রিয় রোগীর সংখ্যা। মাসখানেক আগেও দেশটিতে সক্রিয় রোগীর সংখ্যা ছিল ৩৭ লাখেরও বেশি। গত প্রায় তিন সপ্তাহে কমতে কমতে সেই সংখ্যা নেমে এসেছে ১৯ লাখের নিচে। গত ২৪ ঘণ্টায় ভারতে সক্রিয় রোগী কমেছে প্রায় ১ লাখ ৩০ হাজার। ফলে দেশটিতে এখন মোট সক্রিয় রোগীর সংখ্যা ১৮ লাখ ৯৫ হাজার ৫২০ জন।


আরও খবর
করোনার ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু

বৃহস্পতিবার ২৪ জুন ২০২১