আজঃ মঙ্গলবার ১৪ মে ২০২৪
শিরোনাম

আজকের ভালো মন্দ

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ২৭ জুন ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

দৈনিক রাশিফলে আপনি আপনার আর্থিক জীবন, পারিবারিক জীবন, বিবাহিত জীবন, চাকরি, ব্যবসা সংক্রান্ত সমস্ত তথ্য পাবেন। তাহলে দেখে নিন, আজ আপনার ভাগ্যে কী আছে।

মেষ:

সপ্তাহের শুরুতেই বেশ কিছু ক্ষেত্রে সমস্যায় পড়তে হতে পারে। তবে আত্মবিশ্বাস হারাবেন না। পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হয়ে যাবে। সপ্তাহের মাঝে খরচ অতিরিক্ত বেড়ে গিয়ে আপনাকে আর্থিক সমস্যায় ফেলতে পারে। তাই অতিরিক্ত ব্যয়ে লাগাম দেওয়া দরকার। পরিবারের সকলের চাহিদার দিকে নজর রাখুন। সপ্তাহের শেষে আপনার মন বিক্ষিপ্ত থাকতে পারে। নিজেকে সংযত করে কাজে মন দিন।

বৃষ:

সপ্তাহের শুরুতে কিছু পারিবারিক সমস্যা আপনাকে অস্বস্তিতে রাখবে। শরীর খারাপ হলে সরাসরি ডাক্তার দেখানো দরকার। নিজে নিজের চিকিৎসা করতে গেলে মুশকিলে পড়বেন। সপ্তাহের মাঝে কিছু ব্যবসায়িক পরিকল্পনা ভালো লাভ দেবে। এর ফলে আপনার পুরনো ধার পরিশোধ করতে পারবেন। সপ্তাহের শেষে শিক্ষার্থীরা কোনও নামী প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পেতে পারেন।

মিথুন:

সপ্তাহের প্রথমেই কিছু অতীত সমস্যা আপনাকে জর্জরিত করে তুলবে। এর ফলে পরিবার এবং বন্ধুদের মধ্যে সমস্যা দেখা যেতে পারে। সবকিছু শান্তিপূর্ণ ভাবে মিটিয়ে না ফেললে ভবিষ্যতে বিপদে পড়তে পারেন। সপ্তাহের মাঝে কোনও কাছের বন্ধু আপনার সাথে বিশ্বাসঘাতকতা করতে পারে। কারওর উপরে অকারণ রাগ করবেন না। সপ্তাহের শেষে পরিবারের সাথে সময় কাটান।

কর্কট:

খারাপ অবস্থার কারণে, আপনি এই সপ্তাহে নিজের আত্মবিশ্বাসের অভাব বোধ করবেন। চট করে নার্ভাস হয়ে পড়বেন। নিজের প্রতি আস্থা রাখুন। পরিবারে নতুন অতিথির আগমন উৎসবের পরিবেশ তৈরি করবে। দীর্ঘ সময় পরে পুরো পরিবারের সাথে সময় কাটানোর সুযোগ পাবেন। শিক্ষার্থীদের জন্য এই সময়টা খুব অনুকূল প্রমাণিত হবে এবং এই সময়ে তারা প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য পেতে পারে। উচ্চ শিক্ষায় সঠিক কেরিয়ারের বিকল্প বেছে নেওয়ার ক্ষেত্রে উপযুক্ত সময়। নিজের লক্ষ্য পূরণে অবিচল থাকুন।

সিংহ:

অত্যন্ত ধুলোবালিযুক্ত স্থানে যাওয়া এড়িয়ে চলুন এবং শুধুমাত্র ঘরে তৈরি খাবার খান। এই সপ্তাহে কোনও আর্থিক সিদ্ধান্ত নেওয়ার সময়ে আপনি অতীতে যে ঝামেলার মুখোমুখি হয়েছিলেন তা পুরোপুরি দূর হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বিনিয়োগ সংক্রান্ত যে কোনও সিদ্ধান্ত নিতে সক্ষম হবেন। এটি থেকে অর্থও আসতে চলেছে। আপনি কর্মক্ষেত্রে অন্যদের থেকে বেশি আশা করবেন। এর কারণে, না চাইলেও আপনার অধীনে কর্মরত কর্মীদের আঘাত করতে পারেন। অপ্রয়োজনীয় ভ্রমণ এড়িয়ে চলুন, অন্যথায় সমস্যা হতে পারে।

কন্যা:

বাড়িতে, পারিবারিক এবং ব্যক্তিগত জীবনে চলমান স্ট্রেস আপনাকে ভিতর থেকে বিষণ্ণ এবং অস্থির বোধ করতে পারে। আপনার স্বভাবে কিছুটা আগ্রাসনও বাড়তে পারে। এই সপ্তাহে চাকরিজীবীদের আয় বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। ব্যক্তিগত জীবনে আপনার পিতামাতা বা বড় ভাইবোনের অত্যধিক হস্তক্ষেপ আপনাকে এই সপ্তাহে চাপ দিতে পারে। এই সময়ে, তাদের প্রতি আপনার মনোভাব খুব খারাপ হবে, যার কারণে বাড়িতে আপনার সম্মানও হ্রাস পাবে। আপনার কর্মজীবনে কাঙ্খিত ফলাফল পাওয়ার আশা রয়েছে। তবে এর জন্য আপনার সৃজনশীল ক্ষমতা বাড়াতে হবে।

তুলা:

এই সপ্তাহে আপনাকে অতিরিক্ত ব্যয় এবং কোনও ধরনের আর্থিক পরিকল্পনা এড়াতে পরামর্শ দেওয়া হচ্ছে।এই সপ্তাহে আপনি পারিবারিক জীবনে স্বাভাবিক ফলাফল পেতে পারেন। আপনার কর্মজীবনে আপনি ভাগ্যের সমর্থন পাবেন, যার কারণে আপনি কম পরিশ্রমের পরেও শুভ ফল পেতে সক্ষম হবেন। যারা শিক্ষা শেষ করেছেন, তারা এই সপ্তাহে চাকরি পাওয়ার ভালো সম্ভাবনা দেখছেন।

বৃশ্চিক :

এই সপ্তাহ, আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। কেবল স্বাস্থ্যের দিক থেকে সমস্যা তৈরি করবে না, ব্যক্তিগত জীবনকেও বেদনাদায়ক করে তুলবে। সপ্তাহের দ্বিতীয়ার্ধে, আপনি কিছু বড় আর্থিক লাভ করবেন। এই সময়টি গার্হস্থ্য বিষয় এবং পারিবারিক কাজের জন্য একটি ভাল সপ্তাহ প্রমাণিত হবে। এই সপ্তাহে আপনার কর্মজীবনে অগ্রসর হওয়ার জন্য কর্মক্ষেত্রে এমন কিছু বলবেন না, যা আপনার ভাবমূর্তির ওপর খারাপ প্রভাব ফেলবে।

ধনু :

স্বাস্থ্যের জন্য এই সপ্তাহ বিশেষ শুভ। যাদের চোখের সমস্যা এই সময়ে চোখের সঠিক যত্ন নিলেই সফল হবেন । যে ব্যবসায়ীরা অতীতে লাভের জন্য কোনও লেনদেন করেছিলেন, এই সপ্তাহে তাদের কিছু শুভ লাভ হবে। এই সপ্তাহে, আপনি পারিবারিক জীবনে অনেক সমস্যা কাটিয়ে উঠতে পারবেন। কিন্তু এত প্রচেষ্টা সত্ত্বেও, নেতিবাচক পরিবেশের কারণে আপনি মানসিক দুশ্চিন্তায় ভুগতে থাকবেন। এই সপ্তাহে এই রাশির শিক্ষার্থীদের জন্য খারাপ সময় অপেক্ষা করবে।

মকর:

সপ্তাহের শুরুটা ভালোই কাটবে। কাজে মনঃসংযোগ করতে পারবেন। পারিবারিক শান্তি বজায় থাকবে। ব্যবসার ক্ষেত্রে কোনও বিরোধ থাকলে তা মিটে যাবে। সপ্তাহের মাঝামাঝি পরিস্থিতি একটু কঠিন হতে পারে। চারপাশের পরিবেশে মন বিক্ষিপ্ত হতে পারে। আত্মবিশ্বাসে অভাব আসতে পারে। ঝুঁকিপূর্ণ বিনিয়োগের আগে সাবধান থাকলে ভালো। সপ্তাহের শেষ দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে। ব্যবসার ক্ষেত্রে বাধা দূর হবে। কোনও ধর্মীয় স্থানে ভ্রমণে যেতে পারেন, মন শান্ত হবে।

কুম্ভ:

সপ্তাহের শুরুর দিকে মানসিক শান্তি বজায় থাকবে। পূর্বের বিনিয়োগ থেকে আর্থিক লাভ হওয়ার সম্ভাবনা আছে। আত্মবিশ্বাস বাড়বে। উচ্চশিক্ষার কথা ভাবতে পারেন। সপ্তাহের মাঝামাঝি বেশিরভাগ সময় পরিবারের সঙ্গে কাটানোর চেষ্টা করুন। প্রতিপক্ষদের নিয়ন্ত্রণ করতে পারবেন। স্বামী-স্ত্রীর মধ্যে বিবাদ থাকলে সপ্তাহের শেষ দিকে মিটে যেতে পারে। শিক্ষার্থীরা চাকরির বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে পারেন।

মীন:

এই রাশির জন্য এই সপ্তাহ ভালো কাটবে। সপ্তাহের প্রথমে শরীর ও মন ভালো থাকবে। জীবনের প্রতিটি মুহূর্ত উপভোগ করবেন। কর্মক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন হতে পারে। সপ্তাহের মাঝে সন্তানদের পড়াশোনা এবং কাজের চাপ বাড়তে পারে। কোনও শিক্ষামূলক ভ্রমণে যাওয়া যেতে পারে। সপ্তাহান্তে কোনও গুরুত্বপূর্ণ ব্যক্তির সাথে সাক্ষাত করলে ভালো ফল পাবেন। নতুন কাজের সুযোগ আসবে।

নিউজ ট্যাগ: রাশিফল

আরও খবর



চাঁদপুর ১৮ কেজি গাঁজাসহ আটক এক

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

১৮ কেজি গাজা সহ একজন মাদক কারবারিকে আটক করেছে কোস্টগার্ড স্টেশন চাঁদপুর। মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে বাংলাদেশ কোস্ট গার্ডের একটি দল আজ ৩০ এপ্রিল ভোর ৬টায় চাঁদপুর জেলার সদর থানাধীন চাঁদপুর লঞ্চঘাট এলাকায় একটি বিশেষ অভিযান পরিচালনা করে। অভিযান চলাকালীন রাজদূত প্রাইম নামক একটি যাত্রীবাহী লঞ্চের অভ্যন্তরে এক ব্যক্তির গতিবিধি সন্দেহজনক মনে হলে কোস্ট গার্ডের অভিযানিক দল উক্ত ব্যক্তিকে থামার সংকেত প্রদান করে। অতঃপর উক্ত ব্যক্তির সাথে থাকা ২টি ব্যাগ তল্লাশি করে ১৮ কেজি গাঁজা জব্দ করা হয়।

তিনি আরও বলেন, জব্দকৃত গাঁজা ও আটককৃত মাদক ব্যবসায়ীকে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য চাঁদপুর সদর থানায় হস্তান্তর করা হয়।


আরও খবর



যুদ্ধ বন্ধে বিশ্বনেতাদের প্রতি প্রধানমন্ত্রীর উদাত্ত আহ্বান

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাশিয়া-ইউক্রেন এবং ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না। এটা অবশ্যই বন্ধ হওয়া উচিত। নারী-শিশু-সব বয়সী মানুষ এর শিকার হয়ে জীবন দিচ্ছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে ব্যাংককে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয়-বিষয়ক জাতিসংঘের সামাজিক ও অর্থনৈতিক কমিশনের (ইউএনএসক্যাপ) সম্মেলনের ৮০তম সেশনে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধের ভয়াবহতা আমি জানি। বাংলাদেশ কোনো যুদ্ধ চায় না। আলোচনার মাধ্যমে যে কোনো সমস্যার সমাধান করা সম্ভব। যারা এখনো বিভিন্নভাবে কষ্ট পাচ্ছেন যুদ্ধের কারণে, তাদের দিকে দেখে বিশ্বনেতাদের যুদ্ধ বন্ধের উদ্যোগ নেওয়া উচিত।

এ সময় রোহিঙ্গা সঙ্কট মোকাবিলা ও মিয়ানমারে অভ্যন্তরীণ সংঘাত নিয়ন্ত্রণে আসিয়ানকে ভূমিকা রাখারও আহ্বান শেখ হাসিনা। তিনি বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া হয়েছিলো মানবিক প্রেক্ষাপট থেকে। কিন্তু তারাই বাংলাদেশের নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

এর আগে গতকাল বুধবার থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে ৬ দিনের রাষ্ট্রীয় সফরে দেশটিতে পৌঁছান শেখ হাসিনা। দেশটির প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে গভর্নমেন্ট হাউসে একান্ত দ্বিপক্ষীয় বৈঠক করেন এবং যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন।


আরও খবর



বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকা দ্বিতীয়, শীর্ষে দিল্লি

প্রকাশিত:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান দ্বিতীয়। সোমবার (১৫ এপ্রিল) সকাল সোয়া ৮টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৯৩ নিয়ে রাজধানীর বাতাসের মান অস্বাস্থ্যকর হয়ে পড়েছে।

ভারতের দিল্লি বিশ্বের দূষিত শহরের তালিকায় ১৯৬ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে। এ ছাড়া তৃতীয় অবস্থানে থাকা চীনের বেইজিং শহরের স্কোর ১৮৭, চতুর্থ অবস্থানে থাকা নেপালের রাজধানী কাঠমান্ডু শহরের স্কোর ১৭৪ আর ১৬৮ স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর শহর।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে অস্বাস্থ্যকর বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে খুব অস্বাস্থ্যকর বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।


আরও খবর



তালতলীতে এইচএসসিতে ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
উপজেলা প্রতিনিধি

Image

বরগুনার তালতলী সরকারি কলেজে এইচএসসি পরিক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। বাধ্যতামূলক করে অতিরিক্ত এই অর্থ আদায় করা হচ্ছে বলে ভুক্তভোগী শিক্ষাথীরা জানিয়েছে। ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের কথা স্বীকার করেছেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ।

জানা যায়, ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফি বিজ্ঞান শাখায় ২ হাজার ৬৮০ টাকা এবং মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় ২ হাজার ১২০ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের নৈর্বাচনী বিষয়ে এবং চতুর্থ বিষয়ে ব্যবহারিক থাকলে বিষয় প্রতি আরও ১৪০ টাকা যুক্ত হবে। কিন্তু তালতলী সরকারী কলেজে কতৃপক্ষ বিজ্ঞান শাখায় ৩ হাজার ১০০ টাকা এবং মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় ২ হাজার ৮০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এই বছর এই কলেজ থেকে ২৯০ জন শিক্ষার্থী পরিক্ষায় অংশ গ্রহন করবেন।

এছাড়া অনিয়মিতি পরিক্ষার্থী আছে শতাধিক এর বেশি। ব্যবসায় ও মানবিক বিভাগে যাদের দুই বিষয়ে ব্যবহারিক আছে তাদের ২ হাজার ৪০০ টাকা ও এক বিষয়ের ব্যবহারিক ২ হাজার ২৬০ টাকা ব্যাংকে জমা দেওয়ার কথা থাকলেও সেই নিয়মনীতির তোয়াক্কা না করে নেওয়া হচ্ছে এই অতিরিক্ত টাকা। এই টাকা কোন কোনে ফান্ডে যায় তাও জানিয়েছেন কলেজ কতৃপক্ষ।

প্রতি শিক্ষার্থীদের থেকে অতিরিক্ত যে টাকা নেওয়া হচ্ছে তা শিক্ষক কল্যাণ ফান্ডে ১০০,উন্নয়ন ফান্ডে ১০০, মসজিদ ফান্ডে ১০০ ও ফরমের জন্য ১০০। বাকি টাকা কই যায় তা বলতে পারেনি তারা। এ দিকে প্রতি শিক্ষার্থীদের কাছ থেকে ২ দুই হাজার ৮০০ টাকা আদায় করা হলেও কোনো রশিদ দিচ্ছে না কলেজ কর্তৃপক্ষ।

তবে মুখ চেনা প্রভাবশালীদের কাছ থেকে কিছু কম টাকা নেওয়া হচ্ছে। এতে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে চরম ক্ষোভ দেখা দিয়েছে। সরকারী কলেজে এমন ফান্ড থাকতে পারে না । এই সব ফান্ড কলেজ শিক্ষকদের বানানো বলে অভিযোগ শিক্ষার্থী ও অভিবাবকদের।

কলেজে গিয়ে শিক্ষার্থী ও অভিবাবকদের সাথে কথা বললে তারা নাম প্রকাশ না করার শর্তে বলেন, সরকারি ফি এর চেয়ে ৪শ থেকে সাড়ে ৫শ টাকা বেশি নিচ্ছেন। মানবিক ও ব্যবসা শিক্ষা শাখার জন্য প্রায় দুই হাজার ১২০  টাকা সরকার নির্ধারিত ফি থাকলেও শিক্ষকরা ২ হাজার ৮০০ টাকার নিচে নিচ্ছে না। এছাড়াও বিজ্ঞান বিভাগের জন্য দুই হাজার ৬৮০ টাকা নির্ধারিত থাকলেও তিন হাজার টাকার নিচে ফরম ফিলাপ করা যাচ্ছে না। কম দিতে চাইলে শিক্ষকরা মন খারাপ করেন।

তারা আরও বলেন, ফরম ফিলাপে জন্য শিক্ষকরা মাথা কাটা ফি আদায় করছে। ঋণ করে ছেলে-মেয়েদের ফরম ফিলাপ করিয়েছি। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

ফরম ফিলাপ কমিটির আহবায়ক ও সহযোগি অধ্যাপক আ. রহমান বলেন, শিক্ষার্থীদের থেকে সরাসরি টাকা নিয়ে ফরম ফিলাপ করা হচ্ছে। পরে আমরা তাদের টাকা ব্যাংকে জমা দিয়ে রশিদ দিয়ে দিবো।

তালতলী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রবীন্দ্র নাথ হাওলাদার বলেন, ফরম ফিলাপে শিক্ষার্থী প্রতি ২ হাজার ৮০০ টাকা নেওয়া হচ্ছে। নির্ধারিত টাকার চেয়ে যেটা বেশি নেওয়া হচ্ছে তা বিবিধ খরচ আছে। অন্য কলেজে তো ৫ হাজার টাকা নেয় তা তো আমরা করিনা।

তালতলী উপজেলা নির্বাহী অফিসার সিফাত আনোয়ার তুপমা বলেন, নির্ধারিত টাকার বাহিরে অতিরিক্ত কোনো ধরনের টাকা নেওয়ার সুযোগ নেই। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

তালতলী (বরগুনা) প্রতিনিধি


আরও খবর



বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা, সহ-অধিনায়ক তাসকিন

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপ। ১৮ দলই ঘোষণা করেছে নিজেদের বিশ্বকাপের দল। বাকি ছিল কেবল বাংলাদেশ ও পাকিস্তান। মঙ্গলবার ১৯তম দল হিসেবে বাংলাদেশ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপের দল। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বেছে নিয়েছে বিশ্বকাপের ১৫ স্বপ্ন সারথি।

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের যাত্রা শুরু হয়। সেই থেকে সবকটি বিশ্বকাপে খেলেছেন সাকিব আল হাসান। বাংলাদেশের একমাত্র এবং সব মিলিয়ে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এমন অর্জনে নিজেকে জড়িয়ে নিয়েছেন সাকিব। ভারতের রোহিত শর্মাও খেলেছেন সবকটি বিশ্বকাপ।

আইসিসির বেঁধে দেওয়া সূচি অনুযায়ী, পহেলা মের মধ্যে বিশ্বকাপের ১৫ জনের স্কোয়াড ঘোষণা করতে হতো। অন্যান্য দলগুলোর মতো বিসিবিও নির্ধারিত সময়ে দল বাছাই করে আইসিসির কাছে পাঠিয়েছে। কিন্তু আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। মঙ্গলবার সেই অপেক্ষা ফুরায়।

এক সংবাদ সম্মেলনে জাতীয় নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু একে একে ঘোষণা করেন ১৫ ক্রিকেটারের নাম। তবে এই স্কোয়াডেও পরিবর্তনের সুযোগ রয়েছে। ২৫ মের মধ্যে স্কোয়াডে পরিবর্তন করা যাবে কোন কারণ ছাড়াই। এ সময়ের পরও পরিবর্তন করা যাবে। তখন প্রয়োজন হবে আইসিসির অনুমোদনের।

বিশ্বকাপে কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ। ডি গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ আইসিসির পূর্ণ সদস্য দুই দল দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। সেই সঙ্গে সহযোগী সদস্য নেদারল্যান্ডস ও নেপাল আছে বাংলাদেশের সাথে প্রতিদ্বন্দ্বীতা করার জন্য। বাংলাদেশের প্রথম ম্যাচ ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে। দ্বিতীয় ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে। পরের দুই ম্যাচ সেন্ট ভিনসেন্টে নেদারল্যান্ডস ও নেপালের বিপক্ষে।

বৈশ্বিক ইভেন্টের আগে বিসিবি বেশিরভাগ সময় খেলোয়াড়দের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে সিরিজ, প্রস্তুতি ম্যাচ বা অনুশীলন পর্বের আয়োজন করে। অনুশীলনে কোনো ঘাটতির সুযোগ রাখে না। এবারও বিশ্বকাপের আগে বাংলাদেশ তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে। হুস্টনে ২১, ২৩ ও ২৫ মে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

বিশ্বকাপের ৫৫টি ম্যাচ দুই দেশের নয়টি শহরে অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রের তিনটি এবং ক্যারিবিয়ানের ছয়টি। ডালাসের মেট্রো এরিয়ার গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে পহেলা জুন বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে কানাডা ও যুক্তরাষ্ট্র। ২৯ জুন ফাইনাল ম্যাচ হবে বার্বাডোজে। দুটি সেমিফাইনাল হবে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো ও গায়ানাতে।

বাংলাদেশ স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাশ, সৌম্য সরকার, সাকিব আল হাসান, তানজিদ হাসান তামিম, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, শেখ মাহেদী, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, তানভীর ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

রিজার্ভ খেলোয়াড়: হাসান মাহমুদ, আফিফ হোসেন ধ্রুব


আরও খবর