আজঃ শুক্রবার ০১ মার্চ ২০২৪
শিরোনাম

বরিশাল সিটি করপোরেশনের উপ-নির্বাচন স্থগিত

প্রকাশিত:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) ২২ নম্বর সাধারণ ওয়ার্ড কাউন্সিলরের শূন্যপদে উপ-নির্বাচন স্থগিত রাখার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। সীমানা জটিলতা নিয়ে নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা থাকায় এই নির্দেশ দেয়া হয়েছে। রোববার (১১ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশন সচিবালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আগামী ৯ মার্চ ওই ওয়ার্ডে উপ-নির্বাচন হওয়ার কথা ছিল। বরিশালের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ওয়াহিদুজ্জামান মুন্সি জানান, নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা শাখার উপসচিব মাজাহারুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আগামী ৯ মার্চ অনুষ্ঠিতব্য বরিশাল সিটি করপোরেশনের ২২ নম্বর ওয়ার্ডের শূন্যপদে উপনির্বাচন স্থগিত রাখার সিদ্ধান্ত দেয়া হয়েছে।

নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ওয়াহিদুজ্জামান মুন্সি।


আরও খবর
শপথ নিলেন নতুন ৭ প্রতিমন্ত্রী

শুক্রবার ০১ মার্চ ২০২৪




আজকের রাশিফল: মঙ্গলবার ৬ ফেব্রুয়ারি ২০২৪

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

আজ নতুন কী ঘটতে চলেছে? আজ কি আপনার জন্য ভাল কিছু অপেক্ষা করে আছে? কেমন থাকবে আপনার আর্থিক অবস্থা? নাকি খারাপ কিছুর অপেক্ষা করে আছে আপনার ভাগ্যে। বিখ্যাত জ্যোতিষীর দ্বারা বিশ্লেষণের পর আজকের দিন নিয়ে ভবিষ্যত গণনা জানুন আপনার আজকের রাশিফলে।

মেষ রাশি: আর্থিক দিক থেকে আজকের দিনটি অবশ্যই ভালো। প্রতিটি কাজ আজ আত্মবিশ্বাসের সাথে করলে আপনার লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। নতুন কোনো উদ্যোগ বা খরচের সম্ভাবনা থেকে বিরত থাকুন। আপনি আজ হঠাৎই কর্মক্ষেত্র থেকে ছুটি নিয়ে পরিবারের সদস্যদের সাথে সময় কাটাতে পছন্দ করবেন। প্রেমের জন্য দিনটি নিঃসন্দেহে ভালো। বিবাহিত জীবনে আজ আপনি একটি চমকের সম্মুখীন হবেন।

প্রতিকার: কর্মজীবনে এবং ব্যবসায়িক ক্ষেত্রে উন্নতির লক্ষ্যে দুর্গা চালিশা এবং দুর্গা মন্ত্র জপ করুন।

বৃষ রাশি: মন থেকে আজ সমস্ত নেতিবাচক চিন্তাকে দূরে সরিয়ে রাখুন। আপনি আজ কোনো কাজের পরিপ্রেক্ষিতে ঋণ পেতে পারেন। অযথা সময় নষ্ট করা থেকে বিরত থাকুন। আপনার মিশুকে মনোভাব আজ খুব সহজেই সবাইকে আকৃষ্ট করবে। প্রেমের জন্য আজকের দিনটি অবশ্যই ভালো। কর্মক্ষেত্রে প্রতিটি কাজ সতর্কতার সাথে করার চেষ্টা করুন। বিবাহিত জীবনে সুখ এবং শান্তি বজায় থাকবে।

প্রতিকার: শারীরিক দিক থেকে সুস্থ থাকার জন্য একজন দরিদ্র ব্যক্তিকে সেদ্ধ করার শস্য দান করুন।

মিথুন রাশি: কোনো কাজে কাঙ্ক্ষিত ফলাফল না এলে ভেঙে না পড়ে ফের সঠিকভাবে পরিশ্রম করুন। আপনার সঙ্কটের মুহূর্তে আপনি আত্মীয়দের কাছ থেকে সাহায্য পাবেন। আর্থিক দিক থেকে আজ আপনাকে সতর্ক থাকতে হবে। পাশাপাশি, আর্থিক লেনদেন অথবা কোনো গুরুত্বপূর্ণ কাগজে সই করার আগে আপনাকে ভালোভাবে সচেতন হতে হবে। পরিবারের সদস্যদের মধ্যে আজ বিতর্কের সম্ভাবনা রয়েছে। ঠান্ডা মাথায় বিষয়টি সমাধানের চেষ্টা করুন। বিবাহিত জীবনে সুখ এবং শান্তি বজায় থাকবে।

প্রতিকার: শারীরিক দিক থেকে সুস্থ থাকার জন্য লাল রঙের পোশাক পরিধান করুন।

কর্কট রাশি: মন থেকে আজ সমস্ত নেতিবাচক চিন্তাকে দূরে সরিয়ে রাখুন। অযথা অর্থব্যয় থেকে আপনাকে বিরত থাকতে হবে। পরিবারের একজন সদস্যের শরীর খারাপ হয়ে যাওয়ার কারণে আগে থেকে করা কোনো ভ্রমণের পরিকল্পনা আজ স্থগিত হয়ে যেতে পারে। কর্মক্ষেত্রে দিনটি ভালোভাবে কাটবে। আপনার কাছে আজ কিছুটা অবসর সময় থাকবে। সেই সময়ে আপনি আপনার পুরোনো বন্ধুদের সাথে দেখা করতে পারেন। বিবাহিত জীবন নিঃসন্দেহে সুখের হবে।

প্রতিকার: পারিবারিক জীবনে সুখ এবং শান্তি বজায় রাখার লক্ষ্যে একটি পাঁচ বছরের শিশু কন্যাকে সবুজ রঙের মিষ্টি প্রদান করুন।

সিংহ রাশি: শরীরের প্রতি আজ অবশ্যই যত্নশীল হন এবং শরীরকে সুস্থ রাখতে কিছুটা বিশ্রাম গ্রহণ করুন। পাশাপাশি, পুষ্টিকর খাবার খান। কোনো পুরোনো বিনিয়োগের মাধ্যমে আজ আপনার লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। আপনি আজ পূর্বপুরুষের সম্পত্তির উত্তরাধিকার পেতে পারেন। ভালোবাসার মানুষটির জন্য আজ আমি একটি বিশেষ পরিকল্পনা করবেন। জীবনসঙ্গীর সাথে দিনটি দুর্দান্তভাবে অতিবাহিত হবে।

প্রতিকার: শারীরিক দিক থেকে সুস্থ থাকার জন্য কোনো পবিত্র বা ধর্মীয় স্থানে পতাকা অথবা ব্যানার দান করুন।

কন্যা রাশি: এই রাশির ব্যবসায়ীরা তাঁদের কোনো বন্ধুর কাছ থেকে ব্যবসায়িক ক্ষেত্রে কিভাবে লাভবান হতে হয় সেই সম্পর্কে পরামর্শ পেতে পারেন। পরিবারের সদস্যদের সাথে আজ অবশ্যই ঠান্ডা মাথায় কথা বলুন। কর্মক্ষেত্রে সাফল্য অর্জনের জন্য আপনার কাজের মধ্যে নতুন নতুন প্রযুক্তির ব্যবহার করুন। প্রেমের জীবন সুখের হবে। আপনি আজকে রাত্রিবেলায় কোনো পার্কে অথবা বাড়ির ছাদে একাকী হাঁটাহাঁটি করতে পছন্দ করবেন। অর্ধাঙ্গিনীর সাথে দিনটি ভালোভাবে অতিবাহিত হবে।

প্রতিকার: পারিবারিক জীবনে সুখ এবং শান্তি বজায় রাখার লক্ষ্যে শান্ত মনে প্রতিদিন ২৮ বার ওঁম মন্ত্রটি জপ করুন।

তুলা রাশি: আপনার মধ্যে আজ ভরপুর আত্মবিশ্বাস বজায় থাকবে। তাই, এই দিনটিকে সঠিকভাবে কাজে লাগান। আপনার আজ বিপুল অর্থব্যয়ের সম্ভাবনা রয়েছে। যার ফলে মানসিক চাপ বৃদ্ধি পেতে পারে। এই রাশির কিছু অভিভাবক তাঁদের সন্তানদের কোনো গুরুত্বপূর্ণ কৃতিত্বের মাধ্যমে অত্যন্ত গর্বিত হবেন। প্রেমের জীবনে আজ আপনি একটি চমকের সম্মুখীন হতে পারেন। কোনো কাজ শুরু করার আগে আজ সেই বিষয়ে অভিজ্ঞ ব্যক্তিদের সাথে পরামর্শ করুন। বিবাহিত জীবনে সুখ এবং শান্তি বজায় থাকবে।

প্রতিকার: আর্থিক অবস্থার উন্নতির জন্য বাড়ির দরজা এবং জানালায় পর্দা লাগান।

বৃশ্চিক রাশি: আপনি আজ দীর্ঘসময় ধরে চলা কোনো মানসিক চাপ থেকে পরিত্রাণ পেতে পারেন। আর্থিক দিক থেকে আজকের দিনটি খুব একটা ভালো নয়। তাই, অবশ্যই সতর্ক থাকুন। মনে রাখবেন, আমাদের জীবনে সময় হল অত্যন্ত মূল্যবান। তাই, অযথা সময় নষ্ট করা থেকে বিরত থাকুন। প্রেমের জীবনে আজ আপনি হতাশ হতে পারেন। সামগ্রিকভাবে আজকের দিনটি অত্যন্ত ব্যস্ততার মধ্যে কাটবে। বিবাহিত জীবনে কোনো সমস্যার সম্মুখীন হলে নিজেরাই তা মিটিয়ে ফেলার চেষ্টা করুন।

প্রতিকার: পারিবারিক জীবনে সুখ এবং শান্তি বজায় রাখার জন্য কাঁচা হলুদ ও পাঁচটি অশ্বত্থ গাছের পাতা রাতে ঘুমনোর সময়ে আপনার বালিশের তলায় রেখে দিন।

ধনু রাশি: আপনি আজ কোনো খেলাধূলায় ব্যস্ত থাকতে পারেন। কর্মক্ষেত্রে আপনার মূল্যবান জিনিসপত্রগুলিকে আজ সতর্কতার সাথে রাখুন। নাহলে সেগুলি চুরির সম্ভাবনা রয়েছে। শিশুদের সাথে আজ অবশ্যই কিছুটা সময় কাটান। এর ফলে আপনার মন ভালো হয়ে যাবে। কোথাও কোনো সমস্যার সম্মুখীন হলে আজ অভিজ্ঞ ব্যক্তিদের কাছ থেকে পরামর্শ গ্রহণ করুন। অর্ধাঙ্গিনীর কোনো আচরণ আজ আপনার খারাপ লাগতে পারে।

প্রতিকার: আর্থিক দিক থেকে উন্নতির লক্ষ্যে সাধু বা প্রতিবন্ধী ব্যক্তিদের খাটিয়া দান করুন।

মকর রাশি: আর্থিক দিক থেকে আজকের দিনটি খুব একটা খারাপ নয়। একজন দূর সম্পর্কের আত্মীয়ের কাছ থেকে আজ আপনি একটি অপ্রত্যাশিত সুসংবাদ পেতে পারেন। যার ফলে আপনার পুরো পরিবারে খুশির আমেজ বজায় থাকবে। প্রেমের জীবনে আজ আপনি একটি চমকের সম্মুখীন হবেন। কোনো নতুন প্রকল্পে যুক্ত হওয়ার আগে আজ সেই বিষয়ে সমস্ত তথ্য ভালোভাবে জেনে নেওয়ার চেষ্টা করুন। আপনার কাছে থাকা অবসর সময়টিকে সঠিকভাবে কাজে লাগান। অর্ধাঙ্গিনীর সাথে দিনটি ভালোভাবে অতিবাহিত হবে।

প্রতিকার: কর্মজীবনে উন্নতির জন্য প্রতিদিন সকালে বুধের গায়েত্রী মন্ত্র অর্থাৎ ওম চন্দ্রপুত্রায় বিদ্যাহে রোহিণীপ্রিয়ায় ধীমহি, ধন্য বুধয়া প্রচোদয়া-মন্ত্রটি জপ করুন।

কুম্ভ রাশি: শরীরকে সুস্থ রাখতে আজ অবশ্যই কিছুটা বিশ্রাম গ্রহণ করুন। কোনো কাজে আপনি ভাই-বোনদের কাছ থেকে সাহায্য পেতে পারেন। বন্ধুদের সাথে আজকের দিনটি দুর্দান্তভাবে অতিবাহিত হবে। গাড়ি চালানোর সময়ে আজ অবশ্যই সতর্ক থাকুন। প্রেমের জন্য আজকের দিনটি খুব একটা খারাপ নয়। কর্মক্ষেত্রে আপনি একটি চমকের সম্মুখীন হবেন। আপনার কাছে থাকা অবসর সময়টিকে আজ সঠিকভাবে কাজে লাগান। বিবাহিত জীবন নিঃসন্দেহে সুখের হবে।

প্রতিকার: পারিবারিক জীবনে সুখ এবং শান্তি বজায় রাখার লক্ষ্যে রুপোর তৈরি লকেট গলায় পড়ুন অথবা আপনার কাছে সবসময় রাখুন।

মীন রাশি: কোনো কাজে আপনার সঠিক পরিশ্রম এবং পরিবারের সদস্যদের সময়মতো সমর্থনের ফলে আপনি কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করতে পারেন। আজ আপনার কোথাও ভ্রমণের সম্ভাবনা থাকলে নিজের মূল্যবান জিনিসপত্রগুলির প্রতি সতর্ক থাকুন। নাহলে সেগুলি চুরির সম্ভাবনা রয়েছে। বাড়ির চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। আজ আপনার ভালোবাসার মানুষটি কোনো বিষয়ের পরিপ্রেক্ষিতে অত্যন্ত রেগে থাকতে পারেন। তাঁকে শান্ত করার চেষ্টা করুন। কর্মক্ষেত্রে প্রতিটি কাজ সতর্কতার সাথে করতে হবে।

প্রতিকার: আর্থিক দিক থেকে উন্নতির জন্য আটার তৈরি রুটি পাখিদের খাওয়ান।


আরও খবর
২৯ ফেব্রুয়ারি: ইতিহাসের এই দিনে

বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪

আজকের রাশিফল: বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪

বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪




মেট্রোরেল চলাচল সাময়িক বন্ধ

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

কারিগরি ত্রুটির কারণে মেট্রোরেল চলাচল সাময়িক বন্ধ রয়েছে। আজ রোববার (৪ ফেব্রুয়ারি) বেলা পৌনে তিনটার দিকে মেট্রোরেল চলাচল বন্ধ হয়ে যায়। তবে শিগগিরই আবার চালু হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এন সিদ্দিক আজ রোববার বিকেল সাড়ে তিনটার দিকে এনটিভি অনলাইনকে বলেন, বিকেল পৌনে ৩টার দিকে কারিগরি ত্রুটির কারণে মেট্রোরেল চলাচল বন্ধ হয়। মেরামতের জন্য একটি দল কাজ করছে। শিগগিরই আবার চালু হবে।

তবে কারিগরি ত্রুটি কী ধরনের তা জানাননি ডিএমটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক এম এন সিদ্দিক।


আরও খবর
শপথ নিলেন নতুন ৭ প্রতিমন্ত্রী

শুক্রবার ০১ মার্চ ২০২৪




শরীয়তপুর ও ঝিনাইদহে নতুন এডিসি

প্রকাশিত:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

শরীয়তপুর ও ঝিনাইদহে অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) হিসেবে দুই কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। শনিবার (১০ ফেব্রুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঢাকা বিআইডব্লিউটিএ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোছা. তাছলিমা আকতারকে শরীয়তপুর এবং বান্দরবানের রোয়াংছড়ির উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আতিকুল মামুনকে ঝিনাইদহের অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে পদায়ন করা হলো।

অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে বদলি কর্মকর্তাদের নিজ নিজ অধিক্ষেত্রে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের ক্ষমতা অর্পণ করা হলো। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

নিউজ ট্যাগ: শরীয়তপুর

আরও খবর
শপথ নিলেন নতুন ৭ প্রতিমন্ত্রী

শুক্রবার ০১ মার্চ ২০২৪




দুর্দান্ত ঢাকার ষষ্ঠ হারে সিলেটের দ্বিতীয় জয়

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

চলমান বিপিএলে টানা পাঁচ ম্যাচ হারের পর ষষ্ঠ ম্যাচে দুর্দান্ত ঢাকার বিপক্ষে জয়ের দেখা পেয়েছিল সিলেট স্ট্রাইকার্স। লিগ পর্বের দ্বিতীয় ম্যাচেও রাজধানীর দলটি হারিয়েছে শান্ত-মিথুনরা। মিরপুরে নিজেদের অষ্টম ম্যাচে ঢাকাকে পাঁচ উইকেটে হারিয়েছে গতবারের রানার্স আপরা।

বুধবার (৭ ফেব্রুয়ারি) টস জিতে জিতে দুর্দান্ত ঢাকাকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় সিলেট স্ট্রাইকার্স। প্রথমে ব্যাটিংয়ে নেমে শান্ত-মিথুনদের ১২৫ রানের লক্ষ্য দেয় তাসকিন-শরিফুলরা। জবাব দিতে নেমে ৬ বল ও পাঁচ উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় সিলেট। এতে টানা ছয় ম্যাচ হারল দুর্দান্ত ঢাকা।

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতে হোঁচট খায় সিলেট। ২ বলে শূন্য রান করে সামিত প্যাটেল এবং ৯ বলে ৮ রান করে সাজঘরে ফেরেন হ্যারি টেক্টর। তিন নম্বরে ব্যাট করতে এসে সিলেট শিবিরে হাল ধরেন নাজমুল হাসান শান্ত।

৯ বলে ৮ রান করে জাকির হাসান আউট হলে, শান্তকে সঙ্গ দেন অধিনায়ক মিথুন। তবে ইনিংস বড় করতে পারেননি সিলেট দলপতি। ১২ বলে ১৭ রান করে আউট হন এই ডানহাতি ব্যাটার। এরপর ২৫ বলে ৩৩ রান করে সাজঘরে ফেরেন শান্তও। 

আরও পড়ুন>> খেলোয়াড়ের বিরুদ্ধে নাবালিকাকে ধর্ষণের অভিযোগ

সপ্তম উইকেটে বেনি হাওয়েলকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন রাইয়ান বার্ল। দুজনের নিয়ন্ত্রিত ব্যাটিংয়ে জয়ের পথে গিয়ে যেতে থাকে সিলেট। শেষ পর্যন্ত বেনি হাওয়েলের ৩০ রান এবং রাইয়ান বার্লে ২৯ রানের ইনিংসে ভর করে ৬ বল এবং পাঁচ উইকেট হাতে থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় সিলেট। দুর্দান্ত ঢাকার হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন শরিফুল ইসলাম। দুই উইকেট শিকার করেন উসমান কাদির।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে শুরুতেই সাব্বির হোসেন আউট হলে, সাইফ হাসান ও নাঈম শেখের ব্যাটে ভর করে ভালো শুরু পায় দুর্দান্ত ঢাকা। দুজনের ব্যাট থেকে আসে ৭৮ রান। নাইম ৩৬ এবং ৪১ রানে সাইফ আউট হলে, উইকেট মিছিল শুরু করে বাকিরা। শেষ পর্যন্ত সাইম আইয়ুব (১০), লাসিথ ক্রসপুলে (১২) এবং তাসকিনের ৮ রানে ভর করে ১২৫ রানের লড়াকু পুঁজি পেয়েছিল দুর্দান্ত ঢাকা।


আরও খবর



অবশেষে টাঙ্গাইল শাড়ির জিআই স্বত্ব পেতে আবেদন

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
টাঙ্গাইল প্রতিনিধি

Image

টাঙ্গাইল শাড়ি নিজেদের দাবি করেছে ভারতের একটি মন্ত্রণালয়। বাংলাদেশের ঐতিহ্যগত এই শিল্পকর্মকে নিজেদের দাবির প্রতিবাদ উঠেছে সব মহলে। এর মধ্যেই টাঙ্গাইল শাড়ির পেটেন্ট (জিআই স্বত্ব বা ভৌগলিক নির্দেশক) পাওয়ার জন্য আবেদন করেছে টাঙ্গাইল জেলা প্রশাসন।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) শিল্প মন্ত্রণালয়ের অধীন পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেড মার্কস অধিদপ্তরের মহাপরিচালকের কাছে এ আবেদন করা হয়। বিকালে সাংবাদিকদের এই তথ্য জানান টাঙ্গাইলের জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম। 

কায়ছারুল ইসলাম বলেন, টাঙ্গাইল শাড়ি যেকোনো বিচারে বাংলাদেশের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাওয়ার দাবিদার। আমরা গত ৩ মাস ধরে টাঙ্গাইল শাড়ির জিআই পণ্য হিসেবে স্বীকৃতি লাভের জন্য প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করেছিলাম। আজ আবেদন করেছি।

সম্প্রতি ভারতের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ফেসবুক পেজ থেকে করা একটি পোস্টে উল্লেখ দাবি হয়- টাঙ্গাইল শাড়ি, পশ্চিমবঙ্গ থেকে উদ্ভূত, একটি ঐতিহ্যবাহী হাতে বোনা মাস্টারপিস। এর মিহি গঠন, বৈচিত্র্যময় রং এবং সূক্ষ্ম জামদানি মোটিফের জন্য বিখ্যাত এটি এই অঞ্চলের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতীক। টাঙ্গাইলের প্রতিটি শাড়ি ঐতিহ্য ও সমৃদ্ধ সৌন্দর্য্যরে মেলবন্ধনে দক্ষ কারুকার্যের নিদর্শন।

এরপর থেকে টাঙ্গাইলসহ সারাদেশে ক্ষোভ ও প্রতিবাদের ঝড় উঠেছে। মানববন্ধন করেছেন টাঙ্গাইলের মানুষ।

জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম বলেন, শাড়িটির ইতিহাস, সংশ্লিষ্টদের জীবন জীবিকার তথ্য, আড়াইশ বছরের ইতিহাসের তথ্য সংগ্রহ করে কাগজপত্র তৈরি করে আবেদন করা হয়েছে। আবেদনটি গ্রহণ করা হয়েছে। আশা করছি দ্রুতই টাঙ্গাইল শাড়ি নামে জিআই স্বীকৃতি পাব।

তিনি আরও বলেন, টাঙ্গাইল শাড়ির জিআই স্বীকৃতি পাওয়ার পরে ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশন-এর গঠনতন্ত্র  অনুযায়ী আপিল করব। ভারতের টাঙ্গাইল শাড়ি অব বেঙ্গল নামে যে জিআই পণ্যটি পেয়েছে, এটি বাংলাদেশের স্বার্থের সঙ্গে সাংঘর্ষিক। আমরা পুরোপুরো আশাবাদী টাঙ্গাইল শাড়ি চূড়ান্ত বিচারে বাংলাদেশের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি নিয়ে আসতে পারব।

নিউজ ট্যাগ: টাঙ্গাইল

আরও খবর