আজঃ সোমবার ২০ মে ২০24
শিরোনাম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন: ঢাকা-৮ সাংসদ পদে সকলের পছন্দ মাসুদ সেরনিয়াবাত

প্রকাশিত:শুক্রবার ১১ আগস্ট ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১১ আগস্ট ২০২৩ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চলতি বছরের ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। আসন্ন নির্বাচন ও আসনভিত্তিক সম্ভাব্য প্রার্থীদের নিয়ে দেশজুড়ে চলছে নানা আলোচনা। আসন্ন ভোটের হাওয়া লেগেছে খোদ রাজধানীতেও।

পাঁচটি থানার (রমনা-মতিঝিল-শাহবাগ-পল্টন-শাহজাহানপুর) আওতাধীন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিসিসি) এর অর্ন্তগত ৮, ৯, ১০, ১১, ১২, ১৩, ১৯, ২০ ও ২১ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত ঢাকা-৮ সংসদীয় আসন। মহাজোটের প্রার্থীর পরিবর্তে এই আসনের সাংসদ পদে আওয়ামী লীগের প্রার্থীর মনোনয়ন চান দলটির তৃণমূলের নেতা-কর্মীরা।

জানা গেছে, এই আসনের সাংসদ পদে আওয়ামী লীগ দলীয় প্রার্থী হিসেবে সকলের পছন্দ ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য মাসুদ সেরনিয়াবাত (সাইফুল ইসলাম)। নেতা-কর্মী ও ভোটারদের পাশাপাশি দলের জরিপ এবং সরকারের বিভিন্ন সংস্থার জরিপেও আওয়ামী লীগের প্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন শহীদ পরিবারের সন্তান ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এর  কৃতি শিক্ষার্থী মাসুদ সেরনিয়াবাত।

ঢাকা-৮ আসনের বর্তমান সাংসদ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। ২০০৮ সালে মহাজোটের প্রার্থী হয়ে প্রথমবার এ আসনের সাংসদ হয়েছিলেন। এরপর ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনের মাধ্যমে প্রায় ১৫ বছর ধরে সাংসদের দায়িত্ব পালন করছেন তিনি।

নেতা-কর্মীরা জানান, মাসুদ সেরনিয়াবাত দীর্ঘদিন ধরে এই আসনের নেতা-কর্মীদের পাশে থেকে কাজ করছেন। তার (মাসুদ সেরনিয়াবাত) সাংগঠনিক দক্ষতার জন্যই এই আসনের নেতা-কর্মীরা ঐক্যবদ্ধ হয়ে বিএনপি-জামাতকে রাজনৈতিকভাবে মোকাবেলা করে যাচ্ছে দৃঢ়তার সঙ্গে।

পল্টন থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্ধিতা করছেন শফিউল আজম শাহীন। এর আগে তিনি একই থানাধীন ১৩ নম্বর ওয়ার্ড (সাবেক ৩৬) এর আওয়ামী লীগের সাবেক শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। আসন্ন নির্বাচন ও মাসুদ সেরনিয়াবাতের সম্ভাব্য প্রার্থিতার বিষয়ে তিনি বলেন, জনবান্ধব ও কর্মীবান্ধব একজন নেতা। ওয়ান ইলেভেনের সময় দেখেছি, জীবনের ঝুঁকি নিয়ে কিভাবে দলের জন্য কাজ করে গেছেন। আওয়ামী লীগের প্রার্থী হিসেবে এই আসনে মাসুদ ভাইয়ের বিকল্প নেই।

১৩ নম্বর ওয়ার্ডের সাবেক সহসভাপতি ও বর্তমানে এই ওয়ার্ডে আওয়ামী লীগের সভাপতি প্রার্থী শাহ আলম আরজু বলেন, নৌকার প্রার্থী হওয়ার ক্ষেত্রে এই আসনে মাসুদ ভাই সবার চেয়ে এগিয়ে। তৃণমূলের নেতা-কর্মীদের কাছে তিনি ভীষন জনপ্রিয়।

বাংলাদেশ দোকান মালিক ও ব্যবসায়ি সমিতির সহ-সভাপতি এডভোকেট মো: ঈমান হোসেন বলেন, এলাকার সাধারণে ভোটারের সঙ্গে বর্তমান সাংসদের কোন সম্পৃক্ততা নেই। দলীয় প্রার্থীর মনোনয়ন তাই এখন সময়ের দাবি।

নয়াপল্টন সমাজকল্যাণ উন্নয়ন সমিতির সাধারণ সম্পাদক শফিকুল আলম বাবু বলেন, এই আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মাসুদ সেরনিয়াবাত সবদিক থেকে যোগ্য।

শাহবাগ থানাধীন ২১ নম্বর ওয়ার্ডের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলহাজ্ব মো: জাকির হোসেন বলেন, ঢাকা-৮ আসন দলীয়ভাবে অভিভাবকহীন। এই আসনের সাংসদ (অভিভাবক) পদে মাসুদ সেরনিয়াবাতকে দেখতে চাই। 

শাহজাহানপুর থানাধীন ১১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি পদ প্রার্থী ম.খালিদ বলেন, আমরা যারা দল করি তারা চাই মাসুদ ভাই মনোনয়ন পাক।

একই ওয়ার্ডের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদপ্রার্থী জাহিদুজ্জামান সোহেল বলেন, এলাকার উন্নয়ন ও রাজনৈতিক স্থবিরতা কাটাতে এই আসনে মাসুদ ভাইয়ের বিকল্প নেই।

বৃহত্তর মতিঝিল থানা ছাত্রলীগের সাবেক সহসভাপতি ও শাহজাহানপুর থানাধীন ১২ নম্বর ওয়ার্ডে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদপ্রার্থী মঈনুল হাসনাত রানা বলেন, এলাকায় দলীয় সাংসদ না থাকায় বর্তমান সাংসদের সঙ্গে নেতা-কর্মীদের গ্যাপ রয়েছে। এই গ্যাপ পূরণে মাসুদ ভাই যোগ্যতম প্রার্থী।

আসন্ন নির্বাচনে প্রার্থিতার বিষয়ে মাসুদ সেরনিয়াবাত বলেন, একজন দলীয় কর্মীর দায়বদ্ধতা নিয়ে মানুষের জন্য কাজ করে যাচ্ছি। বৈশ্বিক করোনা মহামারির সময়েও মানুষের পাশে ছিলাম, এখনো আছি আগামীতেও থাকবো ইনশাআল্লাহ।

জন্মস্থান বরিশাল, তবে তিন যুগেরও বেশি সময় ধরে উত্তর শাহজাহানপুরের বাসিন্দা হিসেবে রাজনৈতিক কর্মকান্ডে জড়িত মাসুদ সেরনিয়াবাত। মুক্তিযুদ্ধে শহীদ পরিবারের সন্তান এই যুবনেতার আপন চারভাই বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন। ১৯৭৫ সালের ১৫ আগষ্ট ঘাতকের হাতে জাতির পিতার সঙ্গে নির্মমভাবে নিহত হন তার পরিবার ও আত্মীয়স্বজনসহ ১৮জন। নিহতদের মধ্যে ছিলেন মাসুদ সেরনিয়াবাতের চাচা আব্দুর রব সেরনিয়াবাত, বড় ভাই শহীদ সেরনিয়াবাত, চাচাতো বোন আরজু মনি ও তার স্বামী শেখ ফজলুল হক মনি (জাতির পিতা বঙ্গবন্ধুর ভাগ্নে), বেবি সেরনিয়াবাত, আরিফ সেরনিয়াবাত ও সুকান্ত সেরনিয়াবাত। 

রাজধানীর প্রাণকেন্দ্রে অবস্থিত ঢাকা-৮ সংসদীয় নানা কারণেই অনেক গুরুত্বপূর্ণ দেশের অন্যতম গুরুত্বপূর্ণ এই আসনের সাংসদ পদে মাসুদ সেরনিয়াবাত মনোনয়ন পাবেন এমন প্রত্যশা সবার।


আরও খবর



জলবায়ু পরিবর্তনের মূল আঘাত যাচ্ছে এশিয়ার ওপর দিয়ে: জাতিসংঘ

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

জলবায়ু পরিবর্তনজনিত বিভিন্ন দুর্যোগের কারণে ২০২৩ সালে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এশিয়া মহাদেশভুক্ত দেশগুলো। জাতিসংঘের বৈশ্বিক আবহাওয়া ও জলবায়ু নিরাপত্তা বিষয়ক সংস্থা ওয়ার্ল্ড মেটেরোলজিক্যাল অর্গানাইজেশনের (ডব্লিউএমও) এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে এ তথ্য।

ডব্লিউএমও’র মতে, অন্যান্য মহাদেশের চেয়ে এশিয়ায় বৈশ্বিক উষ্ণায়নের প্রভাব পড়েছে বেশি। এ কারণে এই মহাদেশের তাপমাত্রাও বাড়ছে। ১৯৯১ সালের তুলনায় ২০২৩ সালে এশিয়ার গড় তাপমাত্রা বেড়েছে ১ দশমিক ৮৭ ডিগ্রি সেলসিয়াস। এমনকি ২০২০ সালের তুলনায় গত বছর এশিয়ার গড় তাপমাত্রা ছিল দশমিক ৯১ ডিগ্রি সেলসিয়াস বেশি।

গড় তাপমাত্রা বৃদ্ধি এবং সাম্প্রতিক বছরগুলোতে টানা ও দীর্ঘ তাপপ্রবাহে এক দিকে এশিয়ার পার্বত্য অঞ্চলের হিমবাহগুলো গলে যাচ্ছে, অন্য দিকে জলাশয়গুলো শুকিয়ে যাচ্ছে— যা অদূর ভবিষ্যতে এই অঞ্চলের পানির নিরাপত্তা ক্ষেত্রে ব্যাপক সংকট সৃষ্টি করবে বলে উল্লেখ করা হয়েছে ডব্লিউএমও’র প্রতিবেদনে।

মঙ্গলবার প্রতিবেদন প্রকাশের পর এক বিবৃতিতে ডব্লিউএমওর শীর্ষ নির্বাহী কেলেস্টে সাউলো বলেন, এশিয়ার অধিকাংশ দেশের ইতিহাসে ২০২৩ সাল ছিল উষ্ণতম বছর। বিশ্বে খরা, তাপপ্রবাহ, ঝড়, বন্যার মতো যত বিপর্যয় ঘটেছে, সেসবের অধিকাংশই ঘটেছে এশিয়ার বিভিন্ন দেশে। জলবায়ু পরিবর্তনের গভীর প্রভাব ইতোমধ্যে জনজীবন ও পরিবেশের পাশাপাশি বিভিন্ন দেশের সমাজ ব্যবস্থা, অর্থনীতিতেও পরিলক্ষিত হচ্ছে। যদি তাপমাত্রা বৃদ্ধি, হিমবাহ গলে যাওয়া এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি অব্যাহত থাকে, তাহলে অদূর ভবিষ্যতে এই প্রভাব আরও ব্যাপক হবে।’

ডব্লিউেএমও’র তথ্য অনুয়ায়ী, তাপমাত্রা বাড়ছে সাইবেরিয়া থেকে মধ্য এশিয়া, পূর্ব চীন থেকে জাপান পর্যন্ত। জাপানের ইতিহাসে উষ্ণতম বছর ছিল ২০২৩ সাল। একই সঙ্গে এ সময় প্রশান্ত মহাসাগরের উত্তর পশ্চিমাঞ্চল অর্থাৎ এশীয় অংশের তাপমাত্রা ছিল সর্বোচ্চ।

গড় তাপমাত্রা বৃদ্ধির জেরে এশিয়ার হিমালয় পবর্তমালা এবং এই পর্বতমালার হিন্দুকুশ ও তিব্বত রেঞ্জের ২২ টি হিমবাহের মধ্যে অন্তত ২০টির বরফের মজুত ২০২৩ সালে ব্যাপকভাবে হ্রাস পেয়েছে।

তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি জলসৃষ্ট দুর্যোগও মোকাবিলা করতে হচ্ছে এশিয়াকে। ২০২৩ সালে এশিয়ায় বড় আকারের ঝড়, বন্যা ও তুমুল বর্ষণের ঘটনা ঘটেছে অন্তত ৭৯টি। এতে প্রাণ হারিয়েছেন ২ হাজারেরও বেশি মানুষ এবং সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন অন্তত ৯০ লাখ।

জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় এশিয়ার দেশগুলোর আবহাওয়া কর্মীদের যথাযথ প্রশিক্ষণ এবং গ্রীন হাউস গ্যাসের নির্গমণ হ্রাসে জোর দেওয়া হয়েছে ডব্লিউএমওর প্রতিবেদনে।

এ প্রসঙ্গে বলা হয়েছে, আবহাওয়া কর্মীদের প্রশিক্ষণ ও দক্ষতা জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়ক্ষতি কমাতে খানিকটা হলেও সহায়তা করবে। তবে গ্রিনহাউস গ্যাসের নির্গমণ কমানোর কোনো বিকল্প নেই। এই মুহূর্তে গ্রিন হাউস গ্যাসের নির্গমণ হ্রাস কেবল একটি বিকল্প নয়, বরং জরুরি কর্তব্য।’


আরও খবর



চট্টগ্রামে বায়েজিদ বস্তিতে আগুন

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
রাহুল সরকার, চট্টগ্রাম ব্যুরো

Image

চট্টগ্রাম নগরের বায়েজিদ এলাকায় একটি বস্তিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রোববার (২৮ এপ্রিল) দুপুর ৩টার দিকে বায়েজিদের শ্যামল ছায়া এলাকায় এ আগুন লাগে।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ৩টি ইউনিট আগুন নেভানোর কাজ করেছে। এরইমধ্যে আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছে আগ্রাবাদ কেন্দ্রীয় ফায়ার সার্ভিসের কন্ট্রোল অফিসার কফিল উদ্দিন। এ দুর্ঘটনায় হতাহতের খবর পাওয়া যায়নি।

স্থানীয় সূত্রে জানা গেছে, বায়েজিদ শ্যামল ছায়া এলাকার ওই বস্তিতে প্রায় ১৫টি কাঁচা বসতঘর ছিল। দুপুরে ওই বস্তিতে আগুন জ্বলতে দেখে ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়। কিন্তু মুহুর্তেই আগুন ছড়িয়ে পড়ে। পরে ফায়ার সার্ভিসের একাধিক টিম ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করে।

ফায়ার সার্ভিসের কন্ট্রোল অফিসার কফিল উদ্দিন বলেন,  রোববার ৩টার দিকে আগুন লাগার খবর পেয়ে ছুটে যায় ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট। এ মুহুর্তে আগুন নিয়ন্ত্রণে আছে। ওই বস্তিতে ১৪-১৫টি এক কক্ষ বিশিষ্ট ঘর রয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। আগুন লাগার কারণ এখনো জানা যায়নি। তদন্ত সাপেক্ষে বিস্তারিত বলা যাবে।


আরও খবর



জয়পুরহাটে ট্রাক্টর-সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ০৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
সুজন কুমার মন্ডল, জয়পুরহাট

Image

জয়পুরহাটে ট্রাক্টর-সিএনজি মুখোমুখি সংঘর্ষে ২ জন ধানকাটা শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৪ জন। তাদের উদ্ধার করে জয়পুরহাট জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রবিবার সন্ধ্যায় জয়পুরহাট-আক্কেলপুর সড়কের দাদড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন জয়পুরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)  হুমায়ুন কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহত কৃষি শ্রমিকরা হলেন- জেলার পাঁচবিবি উপজেলার সালুয়া গ্রামের জীতেন বর্মন ও বড় মানিক গ্রামের ইদ্রিস আলী।

আহতরা হলেন- পাঁচবিবি উপজেলার সালুয়া গ্রামের মৃত উতিন বর্মনের ছেলে সুনীল বর্মন (৪৫) একই গ্রামের আসির উদ্দিনের ছেলে ইসমাইল (৪৩) তোনসেনের ছেলে আজিজুল ইসলাম (৪৫)।

জয়পুরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: হুমায়ুন কবির এ দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, নওগাঁ জেলার রানীনগর এলাকা থেকে ধান কেটে কয়েকজন শ্রমিক সিএনজিতে করে জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার নিজ বাড়িতে ফিরছিলেন। দাদরা নামক এলাকায় অপর দিক থেকে আসা একটি ট্রাক্টরের সাথে সিএনজির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই দুজন নিহত হন।

তিনি জানান, এতে আহত হন আরো চারজন। তাদের উদ্ধার করে জয়পুরহাটের ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহদের মধ্যে একজনের অবস্থা সঙ্কটজনক বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।


আরও খবর



নাফ নদীতে বিজিপির গুলিতে দুই বাংলাদেশি জেলে আহত

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
মোহাম্মদ ফারুক, কক্সবাজার

Image

কক্সবাজারের টেকনাফের নাফ নদীতে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) গুলিতে বাংলাদেশি দুই জেলে গুলিবিদ্ধ হয়েছেন। রোববার (২১ এপ্রিল) সকালে টেকনাফের শাহপরীর দ্বীপের নাইক্ষ্যংদিয়া সীমান্তে এ ঘটনা ঘটে।

গুলিবিদ্ধরা হলেন- শাহপরীর দ্বীপের মাঝেরপাড়ার মোহাম্মদ ইসমাইল ও মোহাম্মদ ফারুক। এর মধ্যে ফারুকের অবস্থা আশঙ্কাজনক। রোববার দুপুর ১টার দিকে আহতদের কক্সবাজার সদর হাসপাতালে প্রেরণ করা হয়।

টেকনাফের সাবারাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূর হোসেন বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

টেকনাফ উপজেলা স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কর্মকর্তা প্রণয় রুদ্র জানান, আহতদের মধ্যে ফারুকের শরীরে তিনটি গুলি লেগেছে। তাকে উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

নিউজ ট্যাগ: বিজিপি নাফ নদী

আরও খবর



কারামুক্ত হলেন মামুনুল হক

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
গাজীপুর প্রতিনিধি

Image

গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগার থেকে জামিনে মুক্তি পেয়েছেন হেফাজতে ইসলামের সাবেক কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক।

শুক্রবার (৩ মে) বেলা ১১টার দিকে তিনি কারাগারের প্রধান ফটক থেকে বের হন। এসময় কারা ফটকের সামনে হেফাজত ইসলামের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালা।

তিনি জানান, মাওলানা মামুনুল হক কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে দীর্ঘদিন বন্দি ছিলেন। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় ৩৭টি মামলা রয়েছে। সর্বশেষ মামলায় তিনি বৃহস্পতিবার (২ মে) উচ্চ আদালত থেকে জামিন পান। বিকেলে জামিনের কাগজপত্র কারাগারে পৌঁছায়। শুক্রবার সকালে জামিনের সব কাগজপত্র নিয়ে ঢাকায় যোগাযোগ করা হয়। সেখানে কাজ শেষ হলে তাকে মুক্তি দেওয়া হয়।

উল্লেখ্য, ২০২১ সালের ৩ এপ্রিল নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের রয়েল রিসোর্টে এক নারীর সঙ্গে হেফাজত নেতা মাওলানা মামুনুল হককে অবরুদ্ধ করেন স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা। পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের জিজ্ঞাসাবাদ শুরু করে। ১৮ এপ্রিল মোহাম্মদপুরের মাদরাসা থেকে মাওলানা মামুনুল হককে গ্রেফতার করে পুলিশ। এরপর তার বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় ৩৭টি মামলা করা হয়। সেই থেকে তিনি কারাগারে ছিলেন।


আরও খবর