আজঃ বৃহস্পতিবার ১৩ মে ২০২১
শিরোনাম

একনেকে ১১৯০১ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন

প্রকাশিত:মঙ্গলবার ০৪ মে ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ মে ২০২১ | ১২৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) প্রায় ১১ হাজার ৯০১ কোটি ৩৩ লাখ টাকা খরচে ১০টি প্রকল্প অনুমোদন দিয়েছে। তার মধ্যে সরকার ৮ হাজার ৯৯১ কোটি ৪৪ লাখ দেবে রাজস্ব থেকে এবং বিদেশ থেকে ঋণ নেবে ৯৯ কোটি ৯১ লাখ ও সংস্থার নিজস্ব অর্থায়ন ৮০৯ কোটি ৯৮ লাখ টাকা।

একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার (৪ মে) একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়। একনেক সভা শেষে দুপুরে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এ তথ্য জানান।

একনেকে অনুমোদিত ১০টির মধ্যে একটি সংশোধিত এবং নয়টি নতুন প্রকল্প। সংশোধিত প্রকল্পটি হলো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে সুপার স্পেশালাইজড হাসপাতাল স্থাপন। সংশোধনীতে প্রকল্পের মেয়াদ ও খরচ দুটোই বেড়েছে।

জানা গেছে, প্রকল্পটির মূল খরচ ছিল ১ হাজার ৩৬৬ কোটি ৩৪ লাখ টাকা। প্রথম সংশোধনীতে ১৯৪ কোটি ৮৫ লাখ টাকা খরচ বাড়িয়ে করা হয়েছে ১ হাজার ৫৬১ কোটি ১৮ লাখ টাকা। আর ২০১৬ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ডিসেম্বর মেয়াদে প্রকল্পটি শেষ হওয়ার কথা ছিল। সংশোধনীতে প্রকল্পের মেয়াদ বাড়িয়ে ২০২২ সালের জুন পর্যন্ত করা হয়েছে।

এছাড়া অন্য প্রকল্পগুলো হলো- ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অর্থনৈতিক অঞ্চলসমূহে টেলিযোগাযোগ নেটওয়ার্ক স্থাপন (প্রথম পর্যায়) প্রকল্প। এই প্রকল্পে খরচ করা হবে ৯৫ কোটি ১২ লাখ টাকা। প্রকল্পটি ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের জুন মেয়াদে বাস্তবায়ন করা হবে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সাইনবোর্ড-মোড়েলগঞ্জ-রায়েন্দা-শরণখোলা-বগী সড়কের (আর-৭৭৩) ১৭তম কিলোমিটারে পানগুচি নদীর উপর পানগুচি সেতু নির্মাণপ্রকল্পটি ৯১২ কোটি ৩৩ লাখ টাকা খরচ করা হবে। ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে ২০২৫ সালের জুন মেয়াদে বাস্তবায়ন করা হবে।

এছাড়াও যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপজেলা পর্যায়ে শেখ রাসেল মিনি স্টেডিয়াম (দ্বিতীয় পর্যায়) প্রকল্প, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের গণগ্রন্থাগার অধিদপ্তরের বহুতল ভবন নির্মাণপ্রকল্প, স্থানীয় সরকার বিভাগের রাঙ্গামাটি জেলার কারিগর পাড়া হতে বিলাইছড়ি পর্যন্ত সড়ক উন্নয়ন ও ব্রিজ/কালভার্ট নির্মাণপ্রকল্প, স্থানীয় সরকার বিভাগের কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুর জেলার গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়নপ্রকল্প, পানিসম্পদ মন্ত্রণালয়ের চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ও সেচপ্রকল্প, একই মন্ত্রণালয়ের তিস্তা সেচ প্রকল্পের কমান্ড এলাকার পুনর্বাসন ও সম্প্রসারণপ্রকল্প, এবং বিদ্যুৎ বিভাগের বাপবিবোর বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও ক্ষমতাবর্ধন (খুলনা বিভাগ) প্রকল্প।

নিউজ ট্যাগ: একনেক

আরও খবর



আজ পুঁজিবাজারে লেনদেন বন্ধ

প্রকাশিত:বুধবার ১৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বুধবার ১৪ এপ্রিল ২০২১ | ১১৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
দিবসটিকে কেন্দ্র করে সারা দেশে সরকারি ছুটি থাকবে। পাশাপাশি সারা দেশে করোনা সংক্রমণ রোধে সরকার ঘোষিত সর্বাত্মক লকডাউন আজ সকাল ৬টায় শুরু হয়ে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত চলবে

বাংলা নববর্ষ উপলক্ষে আজ বুধবার (১৪ এপ্রিল) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বন্ধ রয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বাংলা ১৪২৮ সনের প্রথম দিন আজ বুধবার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ। দিবসটিকে কেন্দ্র করে সারা দেশে সরকারি ছুটি থাকবে। পাশাপাশি সারা দেশে করোনা সংক্রমণ রোধে সরকার ঘোষিত সর্বাত্মক লকডাউন আজ সকাল ৬টায় শুরু হয়ে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত চলবে।

লকডাউনের মধ্যে সীমিত পরিসরে ব্যাংক খোলা থাকায় শেয়ারবাজারও খোলা। ফলে আগামী বৃহস্পতিবার (১৫ এপ্রিল) থেকে ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সঙ্গতি রেখে শেয়ারবাজারে লেনদেন সীমিত পরিসরে চলবে।

বিএসইসি'র সিদ্ধান্ত অনুযায়ী, লকডাউনের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত শেয়ারবাজারে লেনদেন চলবে। যথারীতি প্রি-ওপেনিং বন্ধ এবং ১৫ মিনিটের পোস্ট ক্লোজিং সেশন চালু থাকছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, 'বুধবার পহেলা বৈশাখ উপলক্ষে সরকারি ছুটি থাকায় শেয়ারবাজার বন্ধ থাকবে। আগামীকাল বৃহস্পতিবার থেকে যথারীতি নতুন সিদ্ধান্ত অনুযায়ী শেয়ারবাজারে লেনদেন চালু থাকবে।'


আরও খবর



শিমুলিয়া ঘাটে দক্ষিণাঞ্চলগামীদের জনসমুদ্র

প্রকাশিত:বুধবার ১২ মে ২০২১ | হালনাগাদ:বুধবার ১২ মে ২০২১ | ৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ঘরমুখী মানুষের ঢল সামলাতে শিমুলিয়া ঘাটে বসানো হয়েছে চেকপোস্ট। দায়িত্ব পালন করছেন বিজিবি সদস্যরা। এরপরও মানুষের ঢল থেমে নেই। সকলের লক্ষ্য যেভাবে হোক বাড়ি যেতে হবে। অন্যদিকে ফেরিঘাটের

মুন্সিগঞ্জের শিমুলিয়া ফেরিঘাটে ঈদ কেন্দ্র করে দেশের দক্ষিণবঙ্গের ঘরমুখী মানুষের ঢল নেমেছে। বুধবার (১২ মে) ভোর থেকেই গন্তব্যের উদ্দেশে শিমুলিয়া ঘাট এলাকায় এসে জড়ো হচ্ছেন যাত্রীরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এই ভিড় আরও বাড়ছে। অনেকটাই জনসমুদ্রে রূপ নিয়েছে এই ভিড়।

ঘাটে গিয়ে দেখা যায়, ঘরমুখী মানুষের ঢল সামলাতে শিমুলিয়া ঘাটে বসানো হয়েছে চেকপোস্ট। দায়িত্ব পালন করছেন বিজিবি সদস্যরা। এরপরও মানুষের ঢল থেমে নেই। সকলের লক্ষ্য যেভাবে হোক বাড়ি যেতে হবে। অন্যদিকে ফেরিঘাটের আশপাশে থেকে জীবনের ঝুঁকি নিয়েই জেলে নৌকাসহ ট্রলারে পদ্মা পার হওয়ার চেষ্টা করছেন যাত্রীরা।

এ বিষয়ে বিআইডব্লিউটিসির শিমুলিয়া ফেরিঘাটের উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুল ইসলাম বলেন, ১৬টি ফেরির মধ্যে ১৩টি চলছে। তবে ঘাট পারাপারের অপেক্ষায় রয়েছে পণ্যবাহী ৪ শতাধিক গাড়ি। কোনোভাবেই জনস্রোত ঠেকানো যাচ্ছে না।

উল্লেখ্য, ঘরমুখী যাত্রীদের দুর্ভোগের কথা বিবেচনা করে ফেরি চলাচলের অনুমতি দিয়েছে নৌ-পরিবহন মন্ত্রণালয়। এই অনুমতির পর শিমুলিয়া ঘাটে ঘরমুখী মানুষের চাপ বেড়েছে।


আরও খবর



হেফাজত নেতা মাওলানা আতাউল্লাহ আমীনসহ ৩ জন রিমান্ডে

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ | ১০৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
২০১৩ সালের পল্টন থানায় দায়ের করা মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদেরকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করে ডিবি পুলিশ। শুনানি শেষে বিচারক এ আদেশ দেন

২০১৩ সালের ৫ মে রাজধানীর মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের তাণ্ডবের ঘটনায় করা মামলায় সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সহকারী মহাসচিব ও ঢাকা মহানগরীর যুগ্ম সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মাওলানা আতাউল্লাহ আমীনসহ ৩ জনের ৫ দিনের রিমান্ড আবেদন মঞ্জুর করেছেন আদালত।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বাকী বিল্লাহ শুনানি শেষে প্রত্যেককে ৫ দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

অপর দুইজন হলেন- হেফাজত ইসলামের ঢাকা মহানগরীর সহ-সভাপতি মাওলানা জুবায়ের আহমদের ও হেফাজত নেতা মাওলানা সানাউল হক।

২০১৩ সালের পল্টন থানায় দায়ের করা মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদেরকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করে ডিবি পুলিশ। শুনানি শেষে বিচারক এ আদেশ দেন।

জানা গেছে, ২০১৩ সালের ৫ মে ঢাকা অবরোধ করে হেফাজতে ইসলামের নেতাকর্মীরা। সেদিন রাজধানীর মতিঝিল, পল্টন ও আরামবাগসহ আশপাশের এলাকায় যানবাহন ও সরকারি-বেসরকারি স্থাপনায় ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগ করে তারা । এ ঘটনায় তাদের বিরুদ্ধে পল্টন ও মতিঝিল থানাসহ বিভিন্ন থানায় মামলা দায়ের করা হয়।


আরও খবর



কলকাতায় নির্বাচনি সভা না করার ঘোষণা মমতার

প্রকাশিত:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | হালনাগাদ:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | ১০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ভারতে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে পরিস্থিতি আরও অবনতি হওয়ায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মমতা। পশ্চিমবঙ্গে আট দফা ভোটের মধ্যে পাঁচ দফায় ভোট অনুষ্ঠিত হয়েছে

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে কলকাতায় ২৬ ও ২৯ এপ্রিল দুদফায় ভোট থাকলেও নির্বাচনি সভা না করার ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। তৃণমূল কংগ্রেসের সংসদ সদস্য ডেরেক ও ব্রায়েনের টুইটবার্তার বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ কথা জানিয়েছে।

ভারতে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে পরিস্থিতি আরও অবনতি হওয়ায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মমতা। পশ্চিমবঙ্গে আট দফা ভোটের মধ্যে পাঁচ দফায় ভোট অনুষ্ঠিত হয়েছে। এখন কলকাতায় হবে দুই দফা ভোট। যার প্রথম দফা হবে ২৬ এপ্রিল। তবে মহামারি নিয়ন্ত্রণে ভোটের নির্বাচনি প্রচারে রাশ টেনে ধরতে চাইছেন মমতা।

ডেরেক ও ব্রায়েন জানিয়েছেন, কলকাতায় নির্বাচনি প্রচারের একেবারে শেষে একটি প্রতীকী সভার মধ্য দিয়ে প্রচারের ইতি টানবেন মমতা বন্দোপাধ্যায়।

গতকাল রবিবারও ভার্চুয়াল সভা করেছেন মমতা। এর আগেও সড়কে একাই হুইল চেয়ারে বসে ছবি এঁকে করেছেন প্রতিবাদ সভা। কোভিডের মধ্য বিজেপির বড় সভা আর আট দফায় ভোটের আয়োজন করায় নির্বাচন কমিশনেরও সমালোচনা করেছেন মমতা।


আরও খবর



করোনার প্রতি টিকায় বেক্সিমকোর মুনাফা

প্রকাশিত:রবিবার ০২ মে 2০২1 | হালনাগাদ:রবিবার ০২ মে 2০২1 | ১০৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভারতের সেরাম ইনস্টিটিউটের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা আমদানি করে প্রতি টিকায় ৭৭ টাকা মুনাফা করেছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।

রবিবার (২ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর ওয়েবসাইটে উল্লেখ করা হয়, জানুয়ারি-মার্চ সময়ে বেক্সিমকো সরকারকে ৫০ লাখ করোনার টিকা সরবরাহ করে ৩৮ কোটি ৩৭ লাখ টাকা মুনাফা করেছে। সে হিসেবে টিকাপ্রতি কোম্পানি আয় করেছে ৭৬.৭৪ টাকা।

রোববার বেক্সিমকো ফার্মার তৃতীয় প্রান্তিক (জানুয়ারি-মার্চ, ২০২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করে। সেই প্রতিবেদন অনুযায়ী কোম্পানির সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.২৮ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানির ইপিএস ছিল ২.০২ টাকা। আর তিন প্রান্তিক মিলে অর্থাৎ ৯ মাসে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮.২৩ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ৫.৮৪ টাকা।

গত জানুয়ারি ও ফেব্রুয়ারিতে এ টিকা সরকারকে সরবরাহ করেছে বেক্সিমকো। ৬ মাসের মধ্যে ৩ কোটি ডোজ করোনার টিকা আনার কথা থাকলেও বর্তমানে ভারত থেকে সেরাম ইনস্টিটিউটের তৈরি টিকা দেশে আসা বন্ধ রয়েছে।


আরও খবর