আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

গাজায় নিহত ছাড়াল ১৭ হাজার, ৭০ শতাংশই নারী-শিশু

প্রকাশিত:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় নিহতের সংখ্যা ১৭ হাজার ছাড়িয়ে গেছে। নিহত এসব ফিলিস্তিনিদের মধ্যে ৭০ শতাংশই নারী ও শিশু। এছাড়া হামলায় আহত হয়েছেন আরও ৪৬ হাজার ফিলিস্তিনি। গতকাল বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় চলমান ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে ১৭ হাজার ১৭৭ জনে পৌঁছেছে বলে বৃহস্পতিবার অবরুদ্ধ এই ভূখণ্ডটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা এক সংবাদ সম্মেলনে বলেন, নিহতদের মধ্যে প্রায় ৭০ শতাংশই শিশু ও নারী।

তিনি বলেন, অবরুদ্ধ এই ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি হামলায় আরও ৪৬ হাজার মানুষ আহত হয়েছেন।

আরও পড়ুন>> ইফতারকে বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি দিল ইউনেসকো

আশরাফ আল-কুদরা বলেছেন, ইসরায়েলি হামলায় কমপক্ষে ২৯০ জন চিকিৎসক নিহত হয়েছেন, ১০২টি অ্যাম্বুলেন্স ধ্বংস হয়ে গেছে এবং ১৬০টি স্বাস্থ্যসেবা কেন্দ্রকে হামলার লক্ষ্যবস্তু করা হয়েছে। এছাড়া ২০টি হাসপাতাল এবং ৪৬টি প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা কেন্দ্রকে পরিষেবা বন্ধ করতে বাধ্য করা হয়েছে।

তিনি বলেন, চলমান হামলা এবং যোগাযোগ বিচ্ছিন্নতার কারণে আমরা ইসরায়েলি হামলায় নিহত ব্যক্তি ও আহতের সংখ্যা গণনা করতে অসুবিধার সম্মুখীন হচ্ছি।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

মাঝে হামাসের সাথে এক সপ্তাহব্যাপী মানবিক বিরতির পর গত শুক্রবার থেকে গাজা উপত্যকায় পুনরায় বিমান ও স্থল হামলা শুরু করে ইসরায়েল। বিরতির পর শুরু হওয়া এই অভিযানে গাজায় হামলা আরও তীব্র করেছে দখলদার সেনারা।


আরও খবর



ঘুম ভেঙেই মোবাইলে চোখ, ডেকে আনছেন বড় বিপদ

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

অনেকেই ঘুম ভেঙে মোবাইলের অ্যালার্ম বন্ধ করেন। তার পরেই ফোনটিকে হাতে তুলে নেন। মোবাইলে নেট অন করলেই একের পর এক ফেসবুক, হোয়াটসঅ্যাপ, মেইল, ইনস্টাগ্রামের নোটিফিকেশন আসতে থাকে। সেই সব শেষ করে পৃথিবীর কোথায় কী চলছে সে খবর নিতেও মোবাইলের স্ক্রিনের দিকে নজর থাকে। কখন যে ঘণ্টাখানেক সময় পার হয়ে যায়, বোঝাও যায় না। এই অভ্যাস যদিও আপনাকে ক্ষণিকের আত্মতৃপ্তি দিচ্ছে, তবে অজান্তেই সারা দিনের কাজের ব্যাঘাত ঘটাচ্ছে। সঙ্গে প্রভাব ফেলছে শরীরেও।

জেনে নিন, এই অভ্যাস কী কী ক্ষতি ডেকে আনছে? 

আরও পড়ুন>> নারকেল দুধে রান্না পোলাওয়ের সঙ্গে দুই পদ

১) সকালে চোখ না ধুয়ে মোবাইল ঘাঁটা একদমই উচিত নয়। ফোনের নীল আলো আপনার চোখের জন্য অত্যন্ত ক্ষতিকর। মোবাইল থেকে নির্গত রশ্মি চোখের ওপর মারাত্মক প্রভাব ফেলে। ফলে সারা দিন মাথাব্যথার মতো উপসর্গ দেখা দিতে পারে।

২) চোখের ক্ষতির সঙ্গে সঙ্গে কাজেরও ব্যাঘাত ঘটে। সকালে উঠেই যদি আপনি আপনার সারা দিনের কাজের তালিকা নিয়ে ভাবতে থাকেন, অথবা আপনার চারপাশের মানুষের কার্যকলাপের খবর পেতে থাকেন, এতে আপনার মানসিক স্থিতি কমতে থাকে। এই খবরগুলো আপনার অস্থিরতা বাড়িয়ে দেয়। কাজের প্রতি মনোযোগ কমিয়ে দেয়।

৩) সকালে উঠেই আপনি মোবাইল থেকে যেসব খবর পান, সেই খবর আপনার মানসিক চাপ বাড়িয়ে দিতে পারে। আর সকাল সকাল দিনটা অত্যধিক চাপের মধ্যে দিয়ে শুরু হলে গোটা দিনে মাথায় সেই চিন্তাই চলতে থাকবে সর্বক্ষণ।

৪) ঘুম থেকে উঠেই ফোন ঘাঁটার অভ্যাস ঘুমের চক্রের ওপরেও প্রভাব ফেলে। তাই চিকিৎসকরা রাতে ঘুমাতে যাওয়ার আগে ও ঘুম থেকে উঠেই ফোন থেকে দূরে থাকার পরামর্শ দেন। এই অভ্যাস স্মৃতিশক্তির ওপর প্রভাব ফেলে।


আরও খবর
নারীর জন্য প্রয়োজনীয় পাঁচ ভিটামিন

রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪

২৩ ফেব্রুয়ারি : ইতিহাসে আজকের এই দিনে

শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪




পুত্রসন্তানের বাবা হলেন ‘টুয়েলভথ ফেল’ অভিনেতা বিক্রান্ত ম্যাসি

প্রকাশিত:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

অভিনেতা বিক্রান্ত ম্যাসির সময়টা বেশ ভালোই যাচ্ছে। টুয়েলভথ ফেল সিনেমায় মনোজ চরিত্রে প্রশংসা কুড়িয়েছে তাঁর অভিনয়। এবার ভক্তদের সঙ্গে তিনি ভাগ করেছেন আরও এক সুখবর। বাবা হলেন বিক্রান্ত ম্যাসি। ফুটফুটে এক পুত্রসন্তানের জন্ম দিয়েছেন তাঁর স্ত্রী শীতল ঠাকুর।

গতকাল বুধবার রাতে ইনস্টাগ্রামে সুসংবাদ ভাগ করে নিয়েছে বিক্রান্ত ও শীতল। দুজনে একসঙ্গে একটি পোস্ট করেছেন। ৭ ফেব্রুয়ারি ২০২৪ তারিখটি উল্লেখ করে লিখেছেন, আমরা আজ এক হয়েছি। আমাদের কোল আলো করে এসেছে আমাদের ছেলে। আনন্দ আর ভালোবাসায় ভাসছি আমরা দুজন।

উল্লেখ্য, দীর্ঘদিনের প্রেমের পর ২০২২ সালের ১৪ ফেব্রুয়ারি বিয়ে করেছিলেন বিক্রান্ত ও শীতল। এরপর ১৮ জানুয়ারি হিমাচল প্রদেশে সব নিয়মনীতি মেনে হয় সামাজিক বিয়ে। ওয়েব সিরিজ ব্রোকেন বাট বিউটিফুল-এর প্রথম সিজনে একসঙ্গে অভিনয় করেছিলেন তাঁরা। সেখান থেকেই আলাপ। তারপর বন্ধুত্ব ও মন দেওয়া-নেওয়া। ২০১৯ সালে তাঁদের বাগদান হলেও করোনা মহামারির কারণে বিয়ে পিছিয়ে যায়।

প্রসঙ্গত, ওটিটির পর্দায় দীর্ঘদিন ধরেই প্রশংসা কুড়িয়েছেন বিক্রান্ত ম্যাসি। সর্বশেষ বিধু বিনোদ চোপড়া পরিচালিত টুয়েলভথ ফেল তাঁকে এনে দিয়েছে খ্যাতি। আইপিএস অফিসার মনোজ কুমার শর্মার চরিত্রে অভিনয় করেছেন তিনি।


আরও খবর
ফের বিয়ে করছেন অনুপম রায়, পাত্রী কে?

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




টানা ব্যর্থতায় বার্সার দায়িত্ব ছাড়ছেন জাভি

প্রকাশিত:রবিবার ২৮ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ জানুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

লজ্জার হার! ভিয়ারিয়ালের সাথে ৮ গোলের ম্যাচে বার্সা হজম করেছে ৫ গোল। বার্সার ৩ গোলের মধ্যে একটি আবার উপহার দিয়েছে ভিয়ারিয়াল!

শনিবার (২৭ জানুয়ারি) রাতে ৫-৩ ব্যবধানে শিষ্যদের হারের পর জাভি হার্নান্দেজ কাতালান কোচের দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন। চলতি মৌসুম শেষ হলেই বার্সেলোনা ছাড়বেন জাভি। ভিয়ারিয়ালের বিপক্ষের ম্যাচ দিয়ে সর্বশেষ পাঁচ লড়াইয়ে তৃতীয় পরাজয় দেখল গতবারের লা লিগা চ্যাম্পিয়নরা।

খেলায় নির্ধারিত সময়ে ৩-৩ ব্যবধানে সমতা থাকলেও, যোগ করা সময়ে আরও দুই গোল খেয়ে বার্সা নিজেদের টানা দ্বিতীয় হার নিশ্চিত করে। ফলে টেবিল টপার রিয়াল মাদ্রিদের চেয়ে তাদের পয়েন্ট ব্যবধান বাড়ল ১০এ। ৪৪ পয়েন্ট নিয়ে বার্সা তিনে রয়েছে। ৫৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল মাদ্রিদ। তাদের চেয়ে ২ পয়েন্ট কম নিয়ে দুইয়ে চলতি মৌসুমের বড় চমক জিরোনা।

শিরোপা থেকে দূরত্ব আরও বেড়ে যাওয়ার পরই চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিলেন বার্সেলোনার কোচ জাভি, আগামি ৩০ জুনের পর আমি আর বার্সেলোনার কোচ থাকছি না। ক্লাবের ভালোর জন্য এই সিদ্ধান্ত। কেউ আমাকে বলেছিল, বার্সার স্যার অ্যালেক্স ফার্গুসন হতে। এটা অসম্ভব। বার্সায় এটা কখনো হবে না। আমরা এমন জায়গায় আছি, যেখান থেকে ফেরা সম্ভব নয়। আমি মনে করি এটাই ক্লাব ছাড়ার সময়, যা নিয়ে আজ বোর্ডের সঙ্গেও কথা বলেছি।

যদিও হুট করেই এই সিদ্ধান্ত নেননি জাভি। ক্লাবের জন্য সমস্যার কারণ হতে চান না তিনি, একদিন আগে আমি এই সিদ্ধান্ত নিয়েছি। এখন সেটা প্রকাশ্যে জানানোর সময়। আমি মনে করি খেলোয়াড়দেরও নিজেদের খুব মুক্ত ভাবতে দেওয়া উচিৎ। আমি ক্লাবের সমস্যার কারণ হতে চাই না। এই মুহূর্তে তাই আমার একটাই চিন্তা ক্লাব ছেড়ে দেওয়াই সবচেয়ে ভালো সমাধান হতে পারে। জুনে আমি দায়িত্ব ছাড়ছি।


আরও খবর
হাথুরুসিংহেকে ‘শোকজ’ করবেন পাপন!

সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪




আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা আজ

প্রকাশিত:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা আজ শনিবার সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন দলের সভাপতি শেখ হাসিনা।

গত সোমবার আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছিল।

সভায় আওয়ামী লীগের জাতীয় কমিটি, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা পরিষদের সদস্যরা, জেলা/মহানগর ও উপজেলা/থানা/পৌর (জেলা সদরে অবস্থিত পৌরসভা) দলের সভাপতি-সাধারণ সম্পাদকরা, জাতীয় সংসদের দলীয় ও স্বতন্ত্র সদস্যরা, জেলা পরিষদ ও উপজেলা পরিষদের দলীয় চেয়ারম্যানরা, সিটি করপোরেশন ও পৌরসভার দলীয় মেয়ররা এবং সহযোগী সংগঠনগুলোর কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকরা উপস্থিত থাকবেন।


আরও খবর



পাঁচ মামলায় শামসুজ্জামান দুদুর জামিন

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর তিনটি থানার আলাদা আট মামলার মধ্যে পাঁচটিতে জামিন পেয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

রোববার (১৮ ফেব্রুয়ারি) শুনানি শেষে এই আদেশ দেন ঢাকার অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সুলতানা সোহাগ উদ্দিনের আদালত।

জামিন পাওয়া মামলাগুলোর মধ্যে রমনা মডেল থানার তিনটি, বাড্ডা ও পল্টন থানার একটি করে মামলা রয়েছে। পল্টন থানার তিনটি মামলায় নথি না থাকায় এদিন শুনানি হয়নি। নথি পাওয়ার পর জামিন শুনানি হবে।

দুদুর পক্ষে জামিন শুনানি করেন মাসুদ আহমেদ তালুকদার, সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ। তাদের দাবি, শামসুজ্জামান দুদুর বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ নেই। যে উদ্দেশ্যে গ্রেপ্তার করা হয়েছিল, তা শেষ হয়ে গেছে। অসুস্থ এবং বয়স্ক মানুষ হওয়ায় তার জামিনের প্রার্থনা করেন আইনজীবীরা।

এর আগে, এদিন দুপুরে রাজধানীর পল্টন থানার চার, রমনা থানার তিন ও বাড্ডা থানার এক মামলায় শামসুজ্জামান দুদুকে গ্রেপ্তার দেখানোর আবেদন মঞ্জুর করেন আদালত।

১৫ ফেব্রুয়ারি ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এই আট মামলায় দুদুকে গ্রেপ্তার দেখানোর আবেদনসহ জামিন আবেদন করেন তার আইনজীবীরা।

 উল্লেখ্য, ৫ নভেম্বর দিবাগত রাতে ঢাকায় বোনের বাসা থেকে দুদুকে আটক করে ডিবি পুলিশ। পরদিন প্রধান বিচারপতির বাসভবনে হামলা, পুলিশের ওপর হামলা ও পুলিশ সদস্য হত্যার অভিযোগে করা মামলায় তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। রিমান্ড শেষে ৯ নভেম্বর তাকে কারাগারে পাঠানো হয়। এরপর থেকে তিনি কারাগারে আটক রয়েছেন।


আরও খবর