আজঃ রবিবার ১৯ মে ২০২৪
শিরোনাম

গত ২৪ ঘন্টায় সারাদেশে সড়কে ঝরলো ১৬ প্রাণ

প্রকাশিত:সোমবার ২৮ মার্চ ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ মার্চ ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

সারাদেশে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ১৬ জন। এর মধ্যে রয়েছেন মানিকগঞ্জে দুইজন, গোপালগঞ্জে তিনজন, খাগড়াছড়ি দুইজন, বান্দরবন একজন, জয়পুরহাট একজন, ঠাকুরগাঁও একজন, ঢাকা একজন, পিরোজপুর একজন, ফরিদপুর একজন, ফেনী দুইজন, পঞ্চগড় একজন। গত রোববার রাত থেকে সোমবার বিকেল পর্যন্ত এসব দুর্ঘটনা ঘটে।

প্রতিনিধিদের পাঠানো খবর:

মানিকগঞ্জ:মানিকগঞ্জ সদর উপজেলার ঢাকা-আরিচা মহাসড়কের জাগীর ও হেমায়েতপুর-সিংগাইর-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়কে পৃথক সড়ক দুর্ঘটনায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। সোমবার সকাল ১০টার দিকে এসব দুর্ঘটনা ঘটে।

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম ও সদর থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রউফ বিষয়টি নিশ্চিত করেছেন।

জাগীর বসুন্ধরা গেট সংলগ্ন সড়ক দুর্ঘটনায় নিহত মাহিম (২৫) সদর উপজেলার গোলড়া চরখন্ড এলাকার আব্দুল্লার ছেলে এবং মিতরা সড়ক দুর্ঘটনায় নিহত ফিরোজ মিয়া সদর উপজেলার অরঙ্গবাদ এলাকার মজিরুর রহমানের ছেলে।

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম বলেন, সকালের দিকে অজ্ঞাত গাড়ির চাপায় ঘটনাস্থলেই মাহিম মারা যান। তার মরদেহটি ময়নাতদন্তের জন্য মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। ঘাতক বাসটি আটকের চেষ্টা চলছে।

গোপালগঞ্জ: গোপালগঞ্জের কোটালীপাড়ায় কাভার্ড ভ্যানচাপায় মোটরসাইকেলে থাকা তিন বন্ধু নিহত হয়েছেন। সোমবার সকাল ৯টার দিকে উপজেলার সিকির বাজার এলাকায় গোপালগঞ্জ-পয়সারহাট আঞ্চলিক সড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন-রাধাগঞ্জ ইউনিয়নের উত্তরপাড়া গ্রামের লাবু শেখের ছেলে রুদ্র মাহামুদ (২০), কোটালীপাড়া পৌরসভার উলাহাটি গ্রামের ফারুক গাজীর ছেলে মুরাদ গাজী (২২) ও একই উপজেলার আমতলী ইউনিয়নের ঊনশিয়া গ্রামের নওশের হাওলাদারের ছেলে নাঈম হাওলাদার (২২)।

নিহতদের মধ্যে রুদ্র মাহামুদ কোটালীপাড়া শেখ লুৎফর রহমান সরকারি কলেজের এইচএসসি প্রথম বর্ষের ছাত্র ও মুরাদ গাজী দ্বিতীয় বর্ষের ছাত্র।

কোটালীপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিল্লুর রহমান জানান, বরিশাল থেকে ছেড়ে আসা সুন্দরবন কার্গো সার্ভিসের একটি কাভার্ড ভ্যান আমতলী ইউনিয়নের সিকির বাজার মোড়ে কবি সুকান্ত ম্যুরালের কাছে পৌঁছে বিপরীত দিক থেকে আসা একটি মোটরসাইকেলকে চাপা দেয়। এতে মোটরসাইকেলে থাকা তিন বন্ধুর মধ্যে রুদ্র ও মুরাদ ঘটনাস্থলেই মারা যান। এ সময় আহত হন তাদের সঙ্গী নাঈম হাওলাদার। এ অবস্থায় নাঈমকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তিনিও মারা যান।  

তিনি আরও বলেন, এ ঘটনায় কাভার্ড ভ্যানটি আটক করা হয়েছে। তবে চালক ও তার সহকারী দুর্ঘটনার পর পালিয়ে গেছেন। নিহতদের মরদেহ উদ্ধার করা হয়েছে।

খাগড়াছড়ি: খাগড়াছড়ির রামগড়ের তৈছালাপাড়া এলাকায় বালুবাহী ট্রাকচাপায় মা-মেয়ে নিহত হয়েছেন। তারা সিএনজিচালিত অটোরিকশার যাত্রী ছিলেন। অটোরিকশার অপর পাঁচ যাত্রীর অবস্থা আশঙ্কাজনক।

গত রোববার সন্ধ্যা ৬টার দিকে উপজেলার জালিয়াপাড়া সড়কের তৈছালাপাড়ার সোমাচন্দ্র কারবারিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- রামগড়ের পাতাছড়া এলাকার সালেহ আহমেদের স্ত্রী তাছলিমা আক্তার (২৭) ও তাদের এক বছরের কন্যা তানহা।

আহতরা হলেন- উপজেলার নাকাপা গ্রামের মোহাম্মদ নুরুন্নবীর ছেলে আজিজ উল্ল্যাহ (২৭), আঁধার মানিক এলাকার তৈয়ব আলীর স্ত্রী রোশনারা বেগম (৬০), মমতাজ বেগম (২০), মোহাম্মদ তানভীর (৭) ও অটোরিকশা চালক রনি। আহতদের রামগড় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, সন্ধ্যার দিকে রামগড় উপজেলার সিএনজি স্ট্যান্ড থেকে একটি সিএনজিচালিত অটোরিকশা ছয় যাত্রী নিয়ে নাকাপা যাচ্ছিল। রামগড় জালিয়াপাড়া সড়কের তৈছালাপাড়া এলাকার সোমাচন্দ্রপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা একটি বালুভর্তি ট্রাক অটোরিকশাটিকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই মা ও মেয়ের মৃত্যু হয়। অটোরিকশা চালকসহ ছয়জন গুরুতর আহত হন। দুর্ঘটনার পর ট্রাকচালক পালিয়ে গেছেন।

রামগড় থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শামসুজ্জামান জানান, দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। ফায়ার সার্ভিস এবং পুলিশ যৌথভাবে মরদেহ উদ্ধার করে। ঘাতক চালক এবং ট্রাকটি আটকের জোর চেষ্টা চালানো হচ্ছে।

বান্দরবন: লামায় যাত্রীবাহী জিপ ও মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষে ছোটন শীল (২৬) নামে এক বাইক আরোহী ঘটনাস্থলে নিহত হয়েছেন। সোমবার সকাল ৮টায় চকরিয়া সড়কের ইয়াংছার বদুরঝিরিতে এই দুর্ঘটনা ঘটে।

নিহত ছোটন শীল আলীকদম উপজেলার সদর ইউনিয়নের ১নং ওয়ার্ডের সাবের মিয়া পাড়ার মৃত পরীমল শীলের ছেলে। নিহত ছোটন লোহাগাড়ায় কিয়াম নামের এক ক্রোকারিজ কোম্পানিতে চাকুরি করতেন।

লামা থানা পুলিশের উপ-পরিদর্শক আনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, লাশের সুরতহাল করা হয়েছে। ময়নাতদন্তের জন্য লাশ লামা থানায় নেয়া হচ্ছে।

নিহতের বড় ভাই সজীব শীল (৩৭) বলেন, আমার ছোট ভাই ছোটন ছুটিতে বাড়িতে এসেছিল। সকাল ৭টায় লোহাগাড়া কর্মস্থলে যাওয়ার জন্য মোটর সাইকেল নিয়ে বের হয়। যাত্রা পথে জিপ গাড়ির চাপায় তার মৃত্যু হয়েছে।

এই ঘটনার প্রত্যেক্ষদর্শী বদুরঝিরি এলাকার কামাল উদ্দিন (৬৫) ও সুমি আক্তার (২৪) বলেন, মোটর সাইকেলটি লামা থেকে চকরিয়া ও জিপ গাড়িটি চকরিয়া থেকে যাত্রী নিয়ে লামা যাচ্ছিল। জিপ গাড়িটি বিপরীত দিক থেকে আসা মোটর সাইকেলটিকে ধাক্কা দেয় এবং ঘটনাস্থলে তার মৃত্যু হয়।

জয়পুরহাট: জয়পুরহাটের পাঁচবিবিতে পিকআপ ভ্যানের চাপায় এক পশু চিকিৎসক নিহত হয়েছেন। জয়পুরহাট-হিলি সড়কের রামচন্দ্রপুর এলাকায় গত রোববার রাত ৯টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

এ তথ্য নিশ্চিত করেছেন পাঁচবিবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পলাশ চন্দ্র দেব।

নিহত মশিউর রহমান পাঁচবিবি উপজেলার দক্ষিণ ধরঞ্জি গ্রামের মিজানুর রহমানের ছেলে।

স্থানীয়দের বরাতে ওসি জানান, মশিউর রহমান রামচন্দ্রপুর গ্রামে গরুর চিকিৎসা শেষে মোটরসাইকেলে করে রাতে পাঁচবিবি পৌর এলাকায় ফিরছিলেন। ঘটনাস্থলে পৌঁছলে বিপরীত দিক থেকে আসা পিকআপ ভ্যান তার মোটরসাইকেলটিকে চাপা দেয়। এতে তিনি গুরুতর আহত হন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা তাকে উদ্ধার করে জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ওসি বলেন, সোমবার বেলা ১১টার দিকে মরদেহ পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করা হয়েছে। পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ না থাকায় অপমৃত্যুর মামলা হয়েছে।’

ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ের হরিপুরে পাথর কুড়াতে গিয়ে ট্রলির চাপায় জুনায়েদ (৩) নামে এক শিশু নিহত হয়েছে। সোমবার সকালে উপজেলার রুহিয়া গ্রামে এ দুর্ঘটনা ঘটে।

নিহত জুনায়েদ হরিপুর উপজেলার বকুয়া ইউনিয়নের রুহিয়া গ্রামের মোজাফফর হোসেনের ছেলে। 

এলাকাবাসী ও বকুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আবু তাহের সূত্রে জানা যায় শিশু জুনায়েদ বাড়ির সামনে দোকানে বসেছিল। এসময় বালু ভর্তি একটি ট্রলি চাপদা বাজারের দিকে যাচ্ছিল। হঠাৎ শিশু রাস্তায় পড়ে থাকা ছোট ছোট পাথর কুড়াতে গেলে ট্রলির নিচে চাপা পড়ে।  এতে ঘটনাস্থলে শিশুটি মারা যায়। এ ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

হরিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তাজুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এ ব্যাপারে এখনো কোনো অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকা: রাজধানীর ওয়ারী ইউনি মাঠ শেরে বাংলা স্কুলের গলির মুখে আনন্দ পরিবহনের একটি বাসের চাপায় রিকশা আরোহী রাফিকা পাঠান (২৭) নামে গৃহিণী মারা গেছে। গতকাল সোমবার সকাল সাড়ে ১১টার দিকে এই ঘটনাটি ঘটে।

ঘটনার পরপরই ওই নারীকে উদ্ধার করে সালাউদ্দিন হাসপাতালে নিয়ে গেলে সেখানে মারা যায়।

ওয়ারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবির হোসেন হাওলাদা এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, আনন্দ পরিবহনের একটি যাত্রীবাহী বাস ওই রিকশা ধাক্কা দিয়ে টেনে অনেক দূরে নিয়ে যায়। এ ঘটনায় রিকশা চালকসহ আরও বেশ কয়েকজন আহত হয়েছে। বিস্তারিত জানার জন্য চেষ্টা করা হচ্ছে। বাসটি জব্দ করা হয়ে এবং চালককে আটক করা হয়েছে। নিহত নারীর বিস্তারিত পরিচয় জানার চেষ্টা চলছে।

ফরিদপুর: ফরিদপুর সদর উপজেলার পূর্বগঙ্গাবর্দী বাজারের সামনে সোহাগ পরিবহনের একটি বাসের চাপায় মো. সালাউদ্দিন আহমেদ নামে এক কলেজশিক্ষক নিহত হয়েছেন।

গত রোববার বিকেল সাড়ে ৫টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কে এ ঘটনা ঘটে।

সালাউদ্দিন আহমেদ উপজেলার পশ্চিম গঙ্গাবর্দী গ্রামের বাসিন্দা। তিনি মাগুরার মহম্মদপুর উপজেলার একটি কলেজে শিক্ষকতা করতেন।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, ফরিদপুর শহর থেকে নিজ বাড়িতে যাওয়ার সময় পেছন থেকে আসা সোহাগ পরিবহনের একটি বাস তার মোটরসাইকেলকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

এ বিষয়ে করিমপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ মো. মামুন বলেন, সোহাগ পরিবহনের একটি বাস মোটরসাইকেল আরোহী কলেজশিক্ষককে চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। বাসটি জব্দ করা হয়েছে। চালক ও হেলপার কাউকে পাওয়া যায়নি। এ বিষয়ে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

পিরোজপুর: পিরোজপুরের ইন্দুরকানী উপজেলায় টিকা নিয়ে বাড়ি ফেরার পথে গাড়িচাপায় প্রিয়া বালা (৭৭) নামে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। সোমবার সকালে উপজেলার পাড়েরহাট ইউনিয়নের উমেদপুর কমিউনিটি ক্লিনিকের সামনের সড়কে এ দুর্ঘটনা ঘটে। প্রিয়া বালা উপজেলার উমেদপুর গ্রামের মৃত নারায়ণ দেবনাথের স্ত্রী।

জানা যায়, সকালে টিকা নিয়ে কমিউনিটি ক্লিনিকের সামনের সড়ক দিয়ে বাড়ি ফিরছিলেন প্রিয়া। এসময় পিরোজপুর থেকে ছেড়ে আসা একটি পিকআপ ভ্যান প্রিয়া বালাকে চাপা দিলে তিনি গুরুতর আহত হন। এ অবস্থায় স্থানীয়রা প্রিয়াকে পিরোজপুর সদর হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। 

এদিকে টিকা নিতে আসা স্থানীয়রা অভিযোগ করেন, উমেদপুর কমিউনিটি ক্লিনিক টিকাদান কেন্দ্রে কোনো বিশ্রামের জায়গা নেই। তাই টিকা নেওয়ার পর অনেকেই অসুস্থ হয়ে পড়লেও বাড়িতে চলে যেতে হচ্ছে। টিকা নিয়ে  বাড়ি ফেরার সময় প্রিয়া বালা অসুস্থ হয়ে রাস্তার ওপরে পড়ে যান। এসময় গাড়িটি তাকে চাপা দেয়।

উপজেলা স্বাস্থ্য পরিদর্শক মো. নুরুল আমিন জানান, টিকা নিতে আসা মানুষের ভিড় থাকায় সবাইকে বসতে দেওয়া যায়নি। প্রিয়া বালা ক্লিনিকের সামনে দুর্ঘটনার শিকার হয়েছেন। 

ইন্দুরকানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. এনামুল হক জানান, সড়ক দুর্ঘটনায় প্রিয়া বালার মৃত্যুর ঘটনায় মামলার প্রস্তুতি চলছে। 

ফেনী: ফেনীর দাগনভূঁঞায় ফেনী-দাগনভূঁঞা সড়কে থানার সামনে ট্রাকচাপায় দুই জন সড়ক নির্মাণশ্রমিক নিহত হয়েছেন। গত রোববার রাত সাড়ে ৮টার দিকে এ দুর্ঘটনা ঘটে। দাগনভূঁঞা থানার ওসি হাসান ইমাম এ তথ্য নিশ্চিত করেন।

নিহতরা হলেন-দাগনভূঁঞা উপজেলার জায়লস্কর ইউনিয়নের মানিক মেম্বারের বাড়ির মো. আজমির (২৮) এবং কুমিল্লা জেলার আবুল খায়ের (৩০)।

দাগনভূঁঞা থানার ওসি জানান, রাস্তার ডিভাইডারের কাজ করছিলেন শ্রমিকরা। সে সময় একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে ডিভাইডারের ওপর উঠে যায়। ওই ট্রাকের চাপায় ঘটনাস্থলে দুই শ্রমিক নিহত হন। পুলিশ নিহতদের মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ফেনী সদর হাসপাতালের মর্গে পাঠিয়েছে।

পঞ্চগড়: পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় মোটরসাইকেলের ধাক্কায় আমিরুল ইসলাম (৫০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।গত রোববার বিকেলে উপজেলার মাগুরমারী চৌরাস্তা বাজারে পঞ্চগড়-বাংলাবান্ধা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। নিহত আমিরুল ইসলাম উপজেলার দেবনগড় ইউনিয়নের ধানশুকা গ্রামের বাসিন্দা।

পুলিশ ও স্থানীয়রা জানায়, রোববার দুপুরে দেবনগড় বাজার থেকে বাড়ি ফিরছিলেন আমিরুল ইসলাম। এসময় পঞ্চগড়-বাংলাবান্ধা মহাসড়ক পার হওয়ার সময় তেতুঁলিয়া থেকে পঞ্চগড়গামী একটি মোটরসাইকেল তাকে ধাক্কা দেয়। এতে তিনি মহাসড়কে ছিটকে পড়েন। তাৎক্ষণিকভাবে তাকে উদ্ধার করে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা দিয়ে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। এরপর রংপুর নেওয়ার পথে অবস্থার অবনতি হলে বোদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তেতুঁলিয়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর আলম খান বলেন, ঘটনার পর মোটরসাইকেল চালক পালিয়ে যান। তবে মোটরসাইকেলটি জব্দ করা হয়েছে। এছাড়া নিহতের মরদেহ হস্তান্তর ও মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।

নিউজ ট্যাগ: সড়ক দুর্ঘটনা

আরও খবর



কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে শিক্ষার্থীর মৃত্যু, রেললাইন অবরোধ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

কুমিল্লা আদর্শ সদর উপজেলার রসুলপুরে ট্রেনে কাটা পড়ে এক শিক্ষার্থী নিহত হয়েছে। দুর্ঘটনার পর প্রায় এক ঘণ্টা রেললাইন অবরোধ করে রাখে স্কুলের শিক্ষার্থী ও স্থানীয়রা।

বৃহস্পতিবার (১৬ মে) বেলা ১১টার দিকে রসুলপুর স্টেশনের অদূরে মাজার গেট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। অবরোধের কারণে রসুলপুর স্টেশনে আটকে যায় চট্টগ্রামগামী মহানগর প্রভাতী ট্রেন।  নিহত শিক্ষার্থী মিম আক্তার রসুলপুর উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী ছিলেন।

শিক্ষার্থীরা জানান, স্কুলে যাওয়ার সময় মাজার গেট দিয়ে রেললাইন পার হচ্ছিল শিক্ষার্থী মিম। ঢাকাগামী চট্টলা এক্সপ্রেস ও কক্সবাজারগামী পর্যটন এক্সপ্রেস একসঙ্গে ক্রস করছিল। ওই শিক্ষার্থী একপাশের ট্রেন দেখলেও অপরপাশের ট্রেন না দেখায় কাটা পড়ে ঘটনাস্থলেই মারা যায়। ঘটনার পরপর রেললাইন অবরোধ করে বিক্ষুব্ধ শিক্ষার্থী ও স্থানীয়রা।

কুমিল্লা রেলওয়ে পুলিশ ফাঁড়ির পরিদর্শক মোস্তফা কামাল বলেন, দুর্ঘটনার পর পুলিশ ঘটনাস্থলে যায়। শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে অবরোধ ভাঙা হয়েছে। বর্তমানে ট্রেন চলাচল স্বাভাবিক আছে। মরদেহ কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।


আরও খবর



৬৯ হাজার রোহিঙ্গা পাসপোর্ট নবায়নে সৌদির তাগিদ: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

১৯৭১ সালে দেশ স্বাধীনের পর বাংলাদেশ থেকে সৌদি আরবে যাওয়া ৬৯ হাজার রোহিঙ্গা নাগরিকের পাসপোর্ট নবায়ন করতে তাগিদ দিয়েছে সৌদি সরকার বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রোববার (১২ মে) দুপুরে রাজধানীর নিকুঞ্জে হোটেল লা মেরিডিয়ানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও সৌদি আরবের উপ-স্বরাষ্ট্রমন্ত্রীর মধ্যে এ বিষয়ে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা নাগরিকদের পাসপোর্ট নবায়নের বিষয়ে সাংবাদিকদের সৌদি সরকারের তাগিদের কথা জানান। এসময় তিনি বলেন, বাংলাদেশি পাসপোর্ট নিয়ে ১৯৭৪ সালের দিকে সৌদি আরবে যাওয়া ৬৯ হাজার রোহিঙ্গা জনগোষ্ঠীর পাসপোর্ট নবায়ন করবে বাংলাদেশ।

এ বিষয়ে এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, সৌদি সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের একটি চুক্তি হয়েছিল। কারণ, ১৯৭৪ সালের পর ৬৯ হাজার রোহিঙ্গা বাংলাদেশ থেকে বাংলাদেশের পাসপোর্ট নিয়ে দেশটিতে যায়। নিয়ম অনুযায়ী তাদের ওই দেশে কেউ কাগজপত্র ছাড়া থাকতে পারে না। সৌদি আরবে অবস্থান করা ৬৯ হাজার রোহিঙ্গার বাংলাদেশি পাসপোর্টের নবায়ন নেই। আমাদের সঙ্গে চুক্তি হয়েছে ওই সব রোহিঙ্গাদের তারা বাংলাদেশে ফেরত পাঠাবে না। আমরা রোহিঙ্গাদের পাসপোর্ট নবায়ন করে দিব। এ বিষয়ে আমরা স্লো যাচ্ছি কেন কিংবা আমাদের কোনো অসুবিধা আছে কি-না সেটা দেখার জন্য তারা এসেছিলেন। এছাড়াও সৌদি আরবের প্রতিনিধিদলের সঙ্গে আমাদের উভয় দেশের সুবিধা অসুবিধা নিয়ে আলাপ হয়েছে।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সৌদি আরব কিন্তু ৬৯ হাজার রোহিঙ্গার কাউকে ফেরত পাঠাবে না। আবার তারা রোহিঙ্গাদের নাগরিকত্বও দেবে না। তবে কীভাবে থাকবে? সেজন্য তাদের কিছু ডকুমেন্টস প্রয়োজন। সে সববিষয়ে সরাসরি কথা বলতে তারা এসেছিলেন।

তিনি আরও বলেন, সৌদিতে থাকা ৬৯ হাজার রোহিঙ্গা বাংলাদেশি পাসপোর্ট নিয়ে দেশটিতে গিয়েছিল। সুতরাং আমরা শুধু তাদের পাসপোর্ট রিনিউ করে দিব। তাদের নাম-ঠিকানা পাসপোর্টে যেমন আছে তেমনি থাকবে।

সৌদি আরবের প্রতিনিধিদল উভয় দেশের মধ্যে বন্দী বিনিময় চুক্তির বিষয়ে প্রস্তাব করেছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বের অনেক দেশের সঙ্গে বাংলাদেশের বন্দী বিনিময় চুক্তি রয়েছে। সৌদি যদি এই চুক্তি করে তবে ভাল হবে। বাংলাদেশ থেকে তাদের সিকিউরিটি গার্ডের জন্য আনসার পাঠানোর কথা বলেছি। এ বিষয়ে তারা পরীক্ষা-নিরীক্ষা করে দেখবেন।


আরও খবর



চট্টগ্রামে স্বাস্থ্য সহকারী নিয়োগ পরীক্ষায় প্রক্সি দিতে এসে তরুণ আটক

প্রকাশিত:শনিবার ১৮ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
চট্টগ্রাম প্রতিনিধি

Image

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে স্বাস্থ্য সহকারী পদের নিয়োগের মৌখিক পরীক্ষায় প্রক্সি দিতে এসে জয় বিশ্বাস নামে এক তরুণ আটক হয়েছে।

শনিবার (১৮ মে) সকালে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে তাকে আটক করা হয়।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য সহকারী সুজন বড়ুয়া।

তিনি জানান, সকালে সিভিল সার্জন কার্যালয়ে স্বাস্থ্য সহকারী পদে নিয়োগের মৌখিক পরীক্ষা চলছিলো। এই সময় জয় বিশ্বাস নামের এক পরীক্ষার্থীকে প্রক্সি পরীক্ষার্থী বলে সন্দেহ হওয়ায় তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। পরে তার কাগজপত্র পর্যালোচনা করে প্রক্সি পরীক্ষার্থী হিসেবে নিশ্চিত হওয়ার পর তাকে আটক করা হয়। তাকে পুলিশে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

নিউজ ট্যাগ: চট্টগ্রাম

আরও খবর



চট্টগ্রামে পরিবহন ধর্মঘট স্থগিত

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
রাহুল সরকার, চট্টগ্রাম ব্যুরো

Image

চট্টগ্রামে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট স্থগিত করেছেন গণপরিবহন মালিক-শ্রমিকরা। রবিবার (২৮ এপ্রিল) বিকেলে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মো. ফখরুজ্জামানের সঙ্গে বৈঠকের পর ধর্মঘট স্থগিত করেন নেতারা।

বৃহত্তর চট্টগ্রাম গণপরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব মোহাম্মদ মুছা বিষয়টি নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থীদের দেওয়া আগুনে পুড়ে যাওয়া বাসের ক্ষতিপূরণ এবং বাসে অগ্নিসংযোগকারীদের গ্রেপ্তারসহ চার দফা দাবিতে শনিবার (২৭ এপ্রিল) এ ধর্মঘটের ডাক দিয়েছিল গণপরিবহন মালিক-শ্রমিকরা।

আজ সকালে ধর্মঘট শুরু হলেও বিকেলে জেলা প্রশাসকের সঙ্গে বৈঠকের পর গণপরিবহন মালিক-শ্রমিকদের নেতা মঞ্জুর আলম চৌধুরী ধর্মঘট স্থগিতের ঘোষণা দেন।

বৃহত্তর চট্টগ্রাম গণপরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব মোহাম্মদ মুছা বলেন, জেলা প্রশাসক মহোদয় দাবি দাওয়ার ব্যাপারে আমাদের আশ্বাস দিয়েছেন। আমাদের ওপর যেন হামলা না হয়, সেটির ব্যবস্থা নেবেন বলেছেন। সবকিছু বিবেচনায় আমরা ধর্মঘট স্থগিত করেছি।


আরও খবর



ভারতে ইউনিসেফের শুভেচ্ছা দূতের দায়িত্ব পেলেন কারিনা কাপুর

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বলিউডে দু'দশক কাটিয়ে ফেলেছেন কারিনা কাপুর খান। অভিনেত্রী, দুই সন্তানের মা, ঘর-সংসার এবং কাজ সবই সমান তালে চালাচ্ছেন। এবার আরও বড় এক দায়িত্ব পেলেন তিনি। ভারতে ইউনিসেফের জাতীয় শুভেচ্ছা দূত হিসেবে মনোনীত হয়েছেন বলিউডের সুপারস্টার কাপুরকন্যা।

শনিবার নিজেই ইনস্টাগ্রামে এক পোস্টে এ খবর জানান কাপুরকন্যা।

তিনি লেখেন, আমার জন্য খুব আবেগের একটা দিন। ইউনিসেফের দূতের দায়িত্ব পেয়ে আমি ধন্য।

ভারতীয় গণমাধ্যম জিনিউজের এক প্রতিবেদনে জানানো হয়, গত দশ বছর ধরে ইউনিসেফের সঙ্গে কাজ করছেন কারিনা কাপুর। শুরুটা হয়েছিল সেই ২০১৪ সালে সেলেব্রিটি অ্যাডভোকেট হিসেবে। এবার সেই পদ থেকেই উত্তরণ হয়ে সরাসরি ইউনিসেফ-এর ন্যাশনাল অ্যাম্বাসাডরের দায়িত্ব পেলেন তিনি।

এ প্রসঙ্গে কারিনা বলেন, গত দশ বছর ধরে ইউনিসেফের সঙ্গে কাজ করছি। গত বছরগুলোতে দেশের শিশু এবং নারীদের অধিকার রক্ষার জন্য আমাদের টিম যে কাজগুলো করেছে, তাতে আমি সত্যিই গর্বিত। আমি প্রতিদিন অনুপ্রেরণা পাই সেগুলো থেকে। আশা রাখি ভবিষ্যতেও এই সংস্থার সঙ্গে যুক্ত থেকে কাজ করে যাব।


আরও খবর