আজঃ রবিবার ১৯ মে ২০২৪
শিরোনাম

ইউক্রেনে নতুন করে আবারও মিসাইল হামলা রাশিয়ার, নিহত ৮

প্রকাশিত:শুক্রবার ১৬ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৬ ডিসেম্বর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

ইউক্রেনে নতুন করে মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া। শুক্রবার সকালে কাস্পিয়ান সাগর, কৃষ্ণ সাগর ও ক্রিমিয়া থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন স্থানে প্রায় শতাধিক মিসাইল ছোড়া হয়েছে।

রাশিয়ার নৌ ও বিমান বাহিনী এ হামলায় অংশ নিচ্ছে বলে জানিয়েছে ইউক্রেনের সশস্ত্র বাহিনী। যাতে অন্তত ৮ জন নিহত এবং ২৩ জন আহত হয়েছেন বলে দাবি রাশিয়ার তাস নিউজ এজেন্সি।

আল জাজিরার প্রতিবেদন অনুযায়ী, কিয়েভের কর্মকর্তারা জানান, স্থানীয় সময় সকাল ৯টা ২০ মিনিটে কাস্পিয়ান সাগরে রুশ রণতরী থেকে কয়েকটি টুপোলভ-৯৫এমএস বোমারু বিমান ইউক্রেনে হামলার উদ্দেশ্যে উড্ডয়ন করে। বোমারু বিমানগুলো সুমি, খারকিভসহ বিভিন্ন শহরে কমপক্ষে ৪০টি দূরপাল্লার কেএইচ-১০১ ক্রুজ মিসাইল ছোড়ে।

কাস্পিয়ান সাগর থেকে বোমারু বিমান ওড়ার কিছুক্ষণের মধ্যে কৃষ্ণ সাগরে অবস্থানরত রুশ যুদ্ধজাহাজ থেকে ক্যালিবার মিসাইল ছোড়া শুরু হয়। একই সময় ক্রিমিয়া উপদ্বীপে রুশ বিমান ঘাঁটি থেকে আরও কয়েকটি বোমারু বিমান হামলায় যোগ দেয়।

নিকোলায়েভের গভর্নর ভিতালি কিম বলেছেন, রাশিয়ার বোমারু বিমান বহর ইউক্রেনের গুরুত্বপূর্ণ স্থাপনা লক্ষ্য করে প্রায় ৬০টি মিসাইল ছুড়েছে। রাশিয়ার কৃষ্ণ সাগরীয় নৌবহর থেকেও দুই দফায় মিসাইল ছোঁড়া হয়েছে। সব মিলিয়ে প্রায় একশ মিসাইল ছুঁড়েছে রাশিয়া।

ইউক্রেনের সোশ্যাল মিডিয়া ইউজাররা জানান, মিসাইল হামলা শুরুর পরপর কিয়েভ ও খারকিভ শহরে পুলিশের পক্ষ থেকে সবাইকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়। সেইসঙ্গে বিস্ফোরণ ও ক্ষয়ক্ষতির খবর ও ছবি পোস্ট করতে নিষেধ করা হয়।

ইউক্রেনের জ্বালানিমন্ত্রী জার্মান গালুশেঙ্কো বলেছেন, প্রথম এক ঘণ্টায় রাশিয়া ইউক্রেনে ৭২টি মিসাইল ছুড়েছে। দেশের পূর্ব ও দক্ষিণাঞ্চলে বেশকিছু বিদ্যুৎ অবকাঠামো মিসাইল হামলায় ধ্বংস হয়েছে। কয়েকটি গুরুত্বপূর্ণ শহরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

সুমি অঞ্চলের গভর্নর দিমিত্রো ঝিভিতস্কি বলেছেন, সুমি শহর ও প্রদেশের কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনা মিসাইল হামলায় আক্রান্ত হয়েছে। পুরো অঞ্চল সাময়িকভাবে বিদ্যুৎহীন হয়ে পড়েছে। পানি সরবরাহে বিঘ্ন দেখা দিয়েছে।

সংবাদ পোর্টাল স্ত্রানা জানিয়েছে, কিয়েভ, খারকিভ, নিকোলায়েভ, ক্রিভয়রগ, দনিপ্রোপেত্রোভস্ক, জাপরোঝঝিয়া, কিরোভগ্রাদ, খেরসন ও পোলটাভা শহরে মিসাইল হামলা হয়েছে। দফায় দফায় প্রচণ্ড বিস্ফোরণে কেঁপে উঠেছে কিয়েভ ও খারকিভ। দনিপার ও চেরকাসি অঞ্চলে ব্যাপক সংখ্যায় ড্রোন হামলার খবর পাওয়া গেছে। চেরকাসি, খারকিভ, খেরসন, কিরোভগ্রাদ ও খেমেলটিনস্কি শহরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে।

খারকিভের মেয়র ইহর তেরেকভ সামাজিক মাধ্যমে দেওয়া পোস্টে লেখেছেন, খারকিভে বিদ্যুৎ ও পরিষেবা অবকাঠামোতে মিসাইল হামলা হয়েছে। খারকিভ সিটি সেন্টারে দুটি মিসাইল আঘাত করেছে। শহরে কোনো বিদ্যুৎ নেই। বাস সার্ভিস বন্ধ রয়েছে। খারকিভ-কিরোভগ্রাদ-দনিপ্রোপেত্রোভস্ক সেকশনে রেল চলাচল বন্ধ রয়েছে।

ঝিয়তমিরের গভর্নর ভিতালি বুনেশকো বলেছেন, রাশিয়ার একঝাঁক কৌশলগত বোমারু বিমান ঝিয়তমির ও নিকটবর্তী অঞ্চলে কয়েক দফা মিসাইল হামলা চালিয়েছে। ঝিয়তমির শহরে বিদ্যুৎ, পানি সরবরাহ ও ট্রলি বাস সার্ভিস বন্ধ রয়েছে। ইন্টারনেট ও টেলিকম সেবা বিঘ্নিত হচ্ছে।

ইউক্রেনের রাষ্ট্রপতির কার্যালয়ের উপপ্রধান কিরিলো টিমোশেঙ্কো টেলিগ্রামে জানিয়েছেন, শুক্রবার ভোরে রাশিয়ার গোলা বর্ষণের ফলে ক্রিভি রিহ-তে দুইজন নিহত হয়েছেন।

তিনি লিখেছেন, একটি আবাসিক ভবনে রকেট আঘাতের ফলে পাঁচটি প্রবেশদ্বারের একটি ধ্বংস হয়ে গেছে। এতে দুই জনের মৃত্যু হয়েছে এবং তিন শিশুসহ আহত হয়েছেন ৬ জন। এছাড়া ধ্বংসস্তূপের নিচে এক শিশুসহ ২ জন থাকতে পারে।

এদিকে, রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা তাস দাবি করেছে, মুহুর্মুহু মিসাইল হামলায় ইউক্রেনে কমপক্ষে ৮ জনের প্রাণহানি এবং ২৩ জন আহত হয়েছে।


আরও খবর



আবারও ডিপ্লোম্যাট অব দ্য ইয়ার হলেন সাইদা মুনা তাসনিম

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
কূটনৈতিক প্রতিবেদক

Image

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম ডিপ্লোম্যাট ম্যাগাজিন থেকে ডিপ্লোম্যাট অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড ২০২৪ পেয়েছেন। লন্ডনে ব্রিটিশ পার্লামেন্টের স্পিকার স্যার লিন্ডসে হোয়েল হাইকমিশনারের হাতে এই পুরস্কারটি তুলে দেন। শনিবার যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশন এ তথ্য জানায়।

যুক্তরাজ্যের কূটনীতিকদের প্রতি বছর এই পুরস্কার দেয় ডিপ্লোম্যাট ম্যাগাজিন। কূটনীতিতে অসাধারণ অবদান রাখার জন্য এই পুরস্কার দেওয়া হয়। এই প্রতিযোগিতায় লন্ডনে ১৮০টিরও বেশি দেশের কূটনীতিকরা মনোনয়ন ও ভোট দিয়ে থাকেন। হাইকমিশনার তাসনিম কূটনীতিতে অসাধারণ অবদান রাখার জন্য ২০২২ সালে ডিপ্লোম্যাট অব দ্য ইয়ার পুরস্কার পেয়েছিলেন।

২০২৩ সালে হাইকমিশনার তাসনিম লন্ডনে উইমেন ডিপ্লোম্যাসি নেটওয়ার্কের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। তিনি আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশনের ১৩৩তম অ্যাসেম্বলির নির্বাচিত প্রথম ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন।


আরও খবর



মিল্টন সমাদ্দার গ্রেপ্তার

প্রকাশিত:বুধবার ০১ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ০১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশ। বুধবার (১ মে) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ডিবি পুলিশের একটি দল ঢাকার মিরপুর থেকে তাকে গ্রেপ্তার করে। 

এর আগে গত ২৫ এপ্রিল একটি জাতীয় দৈনিকে মানবতার ফেরিওয়ালার মুখোশের আড়ালে ভয়ংকর সব প্রতারণার খবর প্রকাশ পায়। প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, মিল্টন সমাদ্দার নামক এক ব্যক্তি চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ারনামের বৃদ্ধাশ্রম গড়ে রাস্তা থেকে অসুস্থ কিংবা ভবঘুরেদের কুড়িয়ে সেখানে আশ্রয় দেন। সেসব নারী, পুরুষ ও শিশুকে নিয়ে ভিডিও তৈরি করে প্রায়ই তাকে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করতে দেখা যায়।

মানুষের অসহায়ত্ব তুলে ধরে তাদের জন্য বিত্তবানদের কাছে সাহায্য প্রার্থনা করেন। তার আবেদনে সাড়াও মেলে প্রচুর। মোবাইল ব্যাংকিংয়ের ১৬টির বেশি নম্বর এবং তিনটি ব্যাংক হিসাবে প্রতি মাসে প্রায় কোটি টাকা জমা হয়। এর বাইরে অনেকেই তার প্রতিষ্ঠানে সরাসরি অনুদান দিয়ে আসেন। মানবিক কাজের জন্য এখন পর্যন্ত তিনটি রাষ্ট্রীয় পুরস্কারও পেয়েছেন মিল্টন সমাদ্দার।


আরও খবর



ওবায়দুল কাদেরের ভাইয়ের মনোনয়নপত্র বাতিল

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৫ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
জেলা প্রতিনিধি

Image

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হওয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই শাহদাত হোসেনের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

রোববার (৫ মে) দুপুর ১২টায় রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ ইসমাঈল হলফনামায় মামলা ও আয় বিবরণীর তথ্য গোপন করায় মনোনয়নপত্র বাতিল করেন।

জানা যায়, আগামী ২৯ মে তৃতীয় ধাপে নোয়াখালীর কোম্পানীগঞ্জ, সদর ও বেগমগঞ্জ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। কোম্পানীগঞ্জে চেয়ারম্যান পদে সেতুমন্ত্রীর ভাইসহ চারজন প্রার্থী হয়েছেন। তারা হলেন- ওবায়দুল কাদেরের ছোট ভাই শাহদাত হোসেন, উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক ও ব্যবসায়ী মোহাম্মদ গোলাম শরীফ চৌধুরী পিপুল, সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক মিজানুর রহমান বাদল এবং যুক্তরাষ্ট্রপ্রবাসী ওমর আলী। ওবায়দুল কাদেরের ছোট ভাই শাহদাত হোসেন ছাড়া বাকি তিনজনের মনোনয়ন বৈধ হয়েছে।

কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ ইসমাঈল বলেন, যাচাই-বাছাই শেষে হলফনামায় মামলা ও আয় বিবরণীর তথ্য গোপন করায় চেয়ারম্যান প্রার্থী শাহাদাত হোসেনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। সংশোধন পূর্বক জেলা প্রশাসক মহোদয় বরাবর আপিলের পরামর্শ প্রদান করা হয়েছে।

ওবায়দুল কাদেরের ছোট ভাই শাহদাত হোসেন বলেন, আমার নামে যে মামলা ছিল তা আমার জানা ছিল না। এ ছাড়া আয় বিবরণীর হিসাব দেওয়া হয়েছে, রিটার্নিং কর্মকর্তা তা খেয়াল করেননি। আপিল করার সুযোগ আছে। আমি আপিল করবো। আশা করি আমার মনোনয়ন বৈধ হবে।

তিনি আরও বলেন, আমার ভাই মন্ত্রী। স্বজন বলতে সন্তান-স্ত্রীকে বলা হয়েছে। প্রধানমন্ত্রী সেটা ক্লিয়ার করেছেন। আমার ভাই ওবায়দুল কাদের সাহেবও সেটা ক্লিয়ার করেছেন। আশা করি স্বজনের ভুল ব্যাখ্যা থেকে সবাই সরে আসবে।

প্রসঙ্গত, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের তফসিল অনুযায়ী প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১২ মে, প্রতীক বরাদ্দ ১৩ মে। ভোটগ্রহণ হবে আগামী ২৯ মে। কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে মোট ১০ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে চারজন, ভাইস চেয়ারম্যান পদে তিনজন এবং সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিনজন। একমাত্র চেয়ারম্যান প্রার্থী শাহদাত হোসেন ছাড়া বাকি সবার মনোনয়ন বৈধ হয়েছে।


আরও খবর



টি-টোয়েন্টি সিরিজ: সন্ধ্যায় জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৩ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আজ (শুক্রবার) মাঠে নামবে বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি।

টি-টোয়ন্টি বিশ্বকাপকে সামনে রেখে এই সিরিজে টাইগার ম্যানেজমেন্ট বেশ কয়েকটি জায়গা পরীক্ষা করবে। যার প্রথমটি হলো সাইফউদ্দিন। ১৮ মাস পর দলের ফেরা এই ক্রিকেটারকে যাচাই করতে মূল একাদশে রাখবে কোচ এবং অধিনায়ক।

বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত গতকাল বৃহস্পতিবার জানিয়ে দিয়েছেন, জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজ শুধু পরীক্ষা-নিরীক্ষার সিরিজ নয়। অর্থাৎ বিশ্বকাপের দল নির্বাচনে যাচাইবাছাইয়ের একটি সুযোগ থাকলেও সিরিজ জয়ই হবে টাইগারদের লক্ষ্য।

এদিকে মোস্তাফিজ না থাকায় তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম এবং মোহাম্মদ সাইফউদ্দিনকে দিয়ে পেস বোলিং ডিপার্টমেন্ট সাজাতে পারে বাংলাদেশ।

এর বাইরে স্পিনার কোটায় লেগ স্পিনার রিশাদ ও অফ স্পিনার শেখ মেহেদি থাকতে পারেন। এই ৫ বোলারের সঙ্গে ব্যাটার হিসেবে লিটন দাস, বাঁহাতি তানজিদ হাসান তামিম, অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ ও জাকের আলী অনিক কোচের অটোচয়েজ।

টাইগারদের সম্ভাব্য একাদশ: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম,তাওহীদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, রিশাদ হোসেন, শেখ মেহেদি, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিন।


আরও খবর



গরমে যে কারণে দই খাওয়া জরুরি

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

অসহ্য গরমে সুস্থ থাকতে খাবার ও পোশাকের প্রতি সবারই বিশেষ নজর থাকে। এ সময় শরীর আর্দ্র ও ঠাণ্ডা রাখা প্রয়োজন। গরমে পানিশূন্যতা একটি বড় সমস্যা। পানিশূন্যতা থেকে ক্লান্তি ও অবসন্ন ভাব হয়। খাদ্য তালিকায় দই রাখলে নিজেকে কিছুটা শিথিল লাগবে। এটি মুড ভালো রাখতেও সাহায্য করে। এ সময় খুব ক্লান্ত লাগলে একটু দই খেয়ে নিন।

এই গরমে দই খেলে শরীর ঠান্ডা থাকে। দইয়ে রয়েছে ক্যালসিয়াম, ভিটামিন ডি, ভিটামিন বি-১২, জিংক ও ফসফরাস।

শরীর ঠাণ্ডা রাখার পাশাপাশি দইয়ের রয়েছে আরও উপকারী গুণ। দইয়ের কিছু উপকারী গুণ এবং গরমে দই খাওয়া কেন ভালো- এ বিষয়ে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে প্রকাশ হয়েছে একটি প্রতিবেদন।

দইয়ের মধ্যে রয়েছে একধরনের ব্যাকটেরিয়া, যা হজমে সাহায্য করে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। দই শরীরে বাজে কোলেস্টেরল হওয়া প্রতিরোধ করে হৃৎপিণ্ডকে ভালো রাখে। এটি রক্তচাপকেও ঠিকঠাক রাখতে সাহায্য করে।

দুধ খেতে ভালো না লাগলে দই খেতে পারেন। এতে দুধের মতোই পুষ্টি থাকে। হাড় ও দাঁতকে ভালো রাখে দই। এটি হাড়ে অসুখ অস্টিওআর্থ্রাইটিস ও অস্টিওপরোসিস প্রতিরোধে কাজ করে। গরমের সময় ডিসেনটির সমস্যা অনেকের হয়। এক কাপ দই খাওয়া ডিসেনটির সমস্যা উপশমে অনেকটাই কাজ করবে।


আরও খবর