আজঃ মঙ্গলবার ২০ এপ্রিল ২০21
শিরোনাম

করোনার নতুন ধরন দ্রুত ছড়াচ্ছে

প্রকাশিত:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | ১২৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
অনেকে আক্রান্ত হলেও প্রথমে বুঝতে পারছে না। লাঞ্চ ইনফেকশন হওয়ার পর বুঝতে পারছে যে, করোনা হয়েছে। বিশেষজ্ঞ চিকিত্সকরা বলেন, বাঁচতে হলে স্বাস্থ্যবিধি মানতে হবে

দেশে করোনাভাইরাসের দ্বিতীয় যে ঢেউ চলছে, সেটা লন্ডন ভ্যারিয়েন্ট (করোনার নতুন ধরন)। এ কারণে করোনা ভাইরাস দ্রুত ছড়াচ্ছে। অনেকে আক্রান্ত হলেও প্রথমে বুঝতে পারছে না। লাঞ্চ ইনফেকশন হওয়ার পর বুঝতে পারছে যে, করোনা হয়েছে। বিশেষজ্ঞ চিকিত্সকরা বলেন, বাঁচতে হলে স্বাস্থ্যবিধি মানতে হবে। করোনা থেকে রক্ষা পাওয়ার এটিই একমাত্র উপায়।

এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে শনিবার (৩ এপ্রিল) একদিনে আরো ৫৮ জনের মৃত্যু হয়েছে, নতুন রোগী শনাক্ত হয়েছে আরো ৫ হাজার ৬৮৩ জন। শনিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে মারা যাওয়া ৫৮ জনকে নিয়ে দেশে করোনা ভাইরাসে মোট ৯ হাজার ২১৩ জনের মৃত্যু হলো। আর নতুন রোগীদের নিয়ে দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৬ লাখ ৩০ হাজার ২৭৭ জন হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে বাসা ও হাসপাতালে চিকিত্সাধীন আরো ২ হাজার ৩৬৪ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত এক দিনে। তাতে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৫ লাখ ৪৯ হাজার ৭৭৫ জন হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে মোট ২২৭টি ল্যাবে ২৪ হাজার ৫৪৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৪৭ লাখ ৫২ হাজার ৬৬১টি নমুনা। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২৩ দশমিক ১৫ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ২৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ২৩ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ। সরকারি ব্যবস্থাপনায় এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৫ লাখ ৮৮ হাজার ৭৬টি।

আর বেসরকারি ব্যবস্থাপনায় হয়েছে ১১ লাখ ৬৪ হাজার ৫৮৫টি। গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ৩৮ জন পুরুষ আর নারী ২০ জন। তাদের প্রত্যেকেই হাসপাতালে মারা গেছেন। তাদের মধ্যে ৩৪ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি, ১৬ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, চার জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে এবং চার জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ছিল। মৃতদের মধ্যে ৩৯ জন ঢাকা বিভাগের, ১২ জন চট্টগ্রাম বিভাগের, তিন জন খুলনা বিভাগের, দুই জন বরিশাল বিভাগের এবং এক জন করে মোট দুই জন রংপুর ও ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

দেশে এ পর্যন্ত মারা যাওয়া ৯ হাজার ২১৩ জনের মধ্যে ৬ হাজার ৯২৫ জনই পুরুষ এবং ২ হাজার ২৮৮ জন নারী। তাদের মধ্যে ৫ হাজার ১৫৬ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। এছাড়াও ২ হাজার ২৭৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ১ হাজার ৩৮ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৪৫৯ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ১৮০ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে, ৬৭ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে এবং ৩৮ জনের বয়স ছিল ১০ বছরের কম। এর মধ্যে ৫ হাজার ২৬৭ জন ঢাকা বিভাগের, ১ হাজার ৬৬৪ জন চট্টগ্রাম বিভাগের, ৫০৮ জন রাজশাহী বিভাগের, ৫৯২ জন খুলনা বিভাগের, ২৭৬ জন বরিশাল বিভাগের, ৩২৭ জন সিলেট বিভাগের, ৩৭৭ জন রংপুর বিভাগের এবং ২০২ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



লকডাউন ঘোষণার পরই বাজারে উপচেপড়া ভিড়

প্রকাশিত:শনিবার ০৩ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ০৩ এপ্রিল ২০২১ | ৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সোমবার থেকে দেশব্যাপী লকডাউন হতে পারে এ খবর শোনার পরই নিত্যপণ্যের দোকানে ভিড় করছেন মানুষ। শনিবার (৩ এপ্রিল) রাজধানীর কারওয়ান বাজার এলাকায় এমন চিত্র দেখা গেছে।

নিত্যপণ্য কিনতে আসা মানুষজন বলছেন, লকডাউনের সময়সীমা বৃদ্ধি পেলে চাল-ডাল ও তেলসহ অন্যান্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধি পেতে পারে। এ কারণে প্রয়োজনীয় নিত্যপণ্য একটু বেশি করে কিনে রাখছেন তারা। আবার কেউ বলছেন, সামনেই রমজান এই উপলক্ষে প্রয়োজনীয় জিনিস কিনে রাখছি।

বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে- এখনো লকডাউন ঘোষণার খুব বেশি প্রভাব পড়েনি। নিত্যপণ্যের দাম অন্যান্যদিনের মতোই স্বাভাবিক রয়েছে। তবে সাধারণ মানুষ দাবি জানিয়েছেন যে, লকডাউনের সময় যেন প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধি না পায়।

প্রসঙ্গত, সারাদেশে সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য দেশব্যাপী লকডাউন আসতে পারে বলে জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। অন্যদিকে জনপ্রশাসন মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, দ্রুত ছড়াতে থাকা করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার দুই-তিন দিনের মধ্যে এক সপ্তাহের জন্য লকডাউনের চিন্তা করছে।


আরও খবর



শিক্ষা প্রতিষ্ঠান খুলবে ঈদের পর : শিক্ষামন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ মার্চ ২০২১ | ১০৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ আবারও পেছানো হয়েছে। ৩০ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি শেষ হওয়ার কথা থাকলেও এখনই খুলছে না স্কুল কলেজ। ঈদের পর শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।  এ তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।  করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়বে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, আগামী ৩০ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি থাকলেও বিষয়টি রিভিউ করা হবে।  বর্তমানে করোনা পরিস্থিতি বেড়ে যাওয়ায় প্রতিষ্ঠান খোলার বিষয়ে নতুন করে ভাবা হচ্ছে।

তিনি বলেন, ঝুঁকিপূর্ণ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে শিক্ষক-শিক্ষার্থী, কর্মচারী ও অভিভাবকদের কাউকে ঝুঁকির মধ্যে ফেলতে চাই না।  করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে নতুনভাবে চিন্তা করা হবে বলে জানান তিনি।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন, ৩০ মার্চ স্কুল-কলেজ খুলে দেওয়া হবে। পরে অবশ্য করোনা সংক্রমণ ও এতে মৃত্যু বেড়ে যাওয়ায় শিক্ষা প্রতিষ্ঠান খোলার সময় পেছানো হতে পারে ইঙ্গিত দিয়েছিলেন শিক্ষামন্ত্রী।

দেশে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে গত বছরের ৮ মার্চ। প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ। ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে কওমী মাদ্রাসাগুলো স্বাস্থ্যবিধি মেনে চলছে।




আরও খবর



রোজা শুরু কবে জানা যাবে সন্ধ্যায়

প্রকাশিত:মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ | ৮৯জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
মঙ্গলবার দেশের কোথাও রমজান মাসের চাঁদ দেখা গেলে বুধবার থেকে রোজা শুরু হবে। অর্থাৎ মঙ্গলবার রাতে এ বছরের প্রথম তারাবিহ আদায় করবেন মুসল্লিরা। দিনগত রাতে সেহরি খেয়ে পরের দিন

আজ মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে সৌদি আরবে পবিত্র রোজা শুরু হয়েছে। তবে আমাদের দেশে কবে থেকে রোজা শুরু হবে তা জানতে আজ মঙ্গলবার সন্ধ্যায় মাগরিবের নামাজের পর ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসবে। সেখান থেকেই ঘোষণা আসবে কবে থেকে দেশে রোজা শুরু হচ্ছে।

সভায় ১৪৪২ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে বাংলাদেশে রোজা শুরুর সিদ্ধান্তটি আসবে। এতে সভাপতিত্ব করবেন ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী ছাড়াও ধর্মসচিব মো. নুরুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমান, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিবসহ কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, মঙ্গলবার দেশের কোথাও রমজান মাসের চাঁদ দেখা গেলে বুধবার থেকে রোজা শুরু হবে। অর্থাৎ মঙ্গলবার রাতে এ বছরের প্রথম তারাবিহ আদায় করবেন মুসল্লিরা। দিনগত রাতে সেহরি খেয়ে পরের দিন (বুধবার) পালন করবেন রোজা। আর যদি মঙ্গলবার দেশের কোথাও চাঁদ না দেখা যায়, তবে শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে বৃহস্পতিবার শুরু হবে পবিত্র রমজান।

বাংলাদেশের কোনো স্থান থেকে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানোর অনুরোধ করা হয় সংবাদ বিজ্ঞপ্তিতে। পাশাপাশি নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরেও যোগাযোগ করতে বলা হয়। টেলিফোন নম্বর: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭, ফ্যাক্স নম্বর: ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১।


আরও খবর
শুরু হলো সিয়াম সাধনার মাস

বুধবার ১৪ এপ্রিল ২০২১

চাঁদপুরের ৫০ গ্রামে রোজা শুরু

মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১




দৈনিক জনকণ্ঠের সম্পাদকের মৃত্যুতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর শোক

প্রকাশিত:সোমবার ২২ মার্চ ২০২১ | হালনাগাদ:সোমবার ২২ মার্চ ২০২১ | ১৩৪জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

দৈনিক জনকণ্ঠ পত্রিকার সম্পাদক ও প্রকাশক আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।

মন্ত্রী আজ এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

শোকবার্তায় মন্ত্রী আরো জানান, "আতিকউল্লাহ খান মাসুদ দীর্ঘ সময় সাহসিকতার সাথে সম্পাদনার দায়িত্ব পালন করে গেছেন। তার মতো বরেণ্য সাংবাদিকের মৃত্যু এক অপূরণীয় ক্ষতি।"


আরও খবর



১০ ওভারে ১৪২ রানের টার্গেট নিয়ে খেলবে বাংলাদেশ

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | ৯৬জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বরাবরের মতো শেষ টি-টোয়েন্টিতেও একের পর এক ক্যাচ মিস করছে বাংলাদেশ। বাংলাদেশের এই সুযোগ ভালোভাবেই কাজে লাগাচ্ছে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানেরা। ঝড়ের বেগে রান তুলছে টিম সাউদির দল।

ব্যক্তিগত ১৯ রানে ফিন অ্যালেনের ক্যাচ ছাড়েন রুবেল। এরপর আরেকটি ক্যাচ ছাড়েন মেহেদি হাসান। এ প্রতিবেদন লেখা পর্যন্ত নিউজিল্যান্ডের সংগ্রহ এক উইকেটে ৮৫ রান।

বৃষ্টির কারণে কমে গেছে ম্যাচে দৈর্ঘ্য। ২০ ওভারের বদলে ম্যাচটি রূপ নিয়েছে টি-টেনে। অর্থাৎ খেলা হবে ১০ ওভারের, এর মধ্যে পাওয়ার প্লে হবে তিন ওভার। ম্যাটিতে টস গড়িয়েছে বাংলাদেশ সময় দুপুর একটা ৫৫ মিনিটে। খেলা শুরুর সময় ২টা ১০ মিনিট।

বৃষ্টির কারণে নির্ধারিত সময়ে মাঠে গড়ায়নি বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার সিরিজে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি। মাঝে বৃষ্টি থেমেছিল। তখন মাঠ পরিদর্শনেও নামেন আম্পায়াররা। কিন্তু মাঠ পরিদর্শনের কিছুক্ষণের মাথায় ফের বৃষ্টি হয়। দীর্ঘ সময় অপেক্ষার পর অবশেষে ১০ ওভারের ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। একই দিনে এই মাঠে আজ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড নারী দলের টি-টোয়েন্টি ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়ে যায়।

ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার পর টি-টোয়েন্টি সিরিজও এর মধ্যে হেরে বসেছে বাংলাদেশ। কোনো ম্যাচেই তেমন লড়াই জমাতে পারেনি বাংলাদেশ। এবার সফরের শেষ ম্যাচে কিছু করতে পারে কি না সেটাই দেখার।

তবে ম্যাচটির আগে বড় দুঃসংবাদ পেল বাংলাদেশ। শেষ ম্যাচে চোটের কারণে ছিটকে গেলেন নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ। অধিনায়কের বদলে সফরের শেষ ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন লিটন দাস। বাংলাদেশের সপ্তম টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে আজ মাঠে নামবেন ডানহাতি এই ওপেনার।


আরও খবর