আজঃ শনিবার ২৩ অক্টোবর ২০২১
শিরোনাম

করোনায় ১৪ জনের মৃত্যু, শনাক্ত ৫৪৩

প্রকাশিত:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | ৪৩৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এক দিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ৭১০ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ২৫ হাজার ১৬৮ জন

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ১৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৭ হাজার ৭১৩ জনে। একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৫৪৩ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৬৩ হাজার ৫০১ জনে।

মঙ্গলবার (১২ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এক দিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ৭১০ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ২৫ হাজার ১৬৮ জন।

গত ২৪ ঘণ্টায় ২২ হাজার ৯২৪ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ২৩ হাজার ১৫৫টি নমুনা। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ২ দশমিক ৩৫ শতাংশ।

এ পর্যন্ত মোট ৯৯ লাখ ৯৮ হাজার ৫৪৪টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৫ দশমিক ৬৪ শতাংশ। প্রতি ১০০ জনে সুস্থতার হার ৯৭ দশমিক ৫৫ শতাংশ এবং মৃত্যু হার ১ দশমিক ৭৭ শতাংশ।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১০ জন ও নারী ৪ জন। এ সময় ঢাকায় ৬, চট্টগ্রামে ৪, খুলনায় ২, বরিশালে ১ ও রংপুরে একজন মারা গেছেন। রাজশাহী, সিলেট ও ময়মনসিংহে কেউ মারা যাননি।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর
২৪ ঘণ্টায় করোনায় ৪ জনের মৃত‌্যু

শুক্রবার ২২ অক্টোবর ২০২১

ডেঙ্গু: আরও ১২৩ জন হাসপাতালে

শুক্রবার ২২ অক্টোবর ২০২১




বিদেশি শ্রমিক প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে মালয়েশিয়া

প্রকাশিত:শুক্রবার ২২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২২ অক্টোবর ২০২১ | ১৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

কোভিড-১৯ মহামারির কারণে প্রায় ১৬ মাস পর অভিবাসীকর্মী ও  বিদেশি পর্যটকদের প্রবেশে অনুমতি দেবে মালয়েশিয়া। এমনটিই জানালেন দেশটির প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব।

মহামারী ব্যবস্থাপনা সম্পর্কিত বিশেষ কমিটি বিদেশি শ্রমিকদের প্রবেশের প্রস্তাবিত মানসম্মত পরিচালন পদ্ধতির সঙ্গে একমত হয়েছে বলে প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব শুক্রবার (২২ আগস্ট) এক বিবৃতিতে বলেছেন।

এদিকে শুক্রবার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে সরকার বলেছিল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পাম তেল উৎপাদকের উৎপাদন ব্যাহতকারী গুরুতর শ্রম সংকট নিরসনের জন্য বৃক্ষরোপণ খাতে ৩২,০০০ বিদেশি কর্মী নিয়োগে অগ্রাধিকার দেবে।

এছাড়া মালয়েশিয়া গ্লাভস থেকে আইফোন পার্টস পর্যন্ত সবকিছু উৎপাদনে প্রায় দুই মিলিয়ন নথিভুক্ত অভিবাসী শ্রমিকের ওপর নির্ভরশীল। রাবার গ্লাভস শিল্প এই বছর এবং পরের বর্ধমান চাহিদা মেটাতে বিদেশি শ্রমিকদের ফেরার অনুমতি দেওয়ার জন্য সরকারের কাছে আবেদনও করেছিল।

নভেম্বরের মাঝামাঝি থেকে, মালয়েশিযা নির্দিষ্ট আন্তর্জাতিক ভ্রমণকারীদের তার গ্রীষ্মমণ্ডলীয় ছুটির দ্বীপ ল্যাংকাউই দেখার অনুমতি দেবে, মহামারি শুরুর পর প্রথমবারের মতো বিদেশি পর্যটকদের জন্য ভ্রমণ সীমানা পুনরায় খুলে দেবে। "মানসম্পন্ন" পর্যটক, যারা অর্থ ব্যয় করবে এবং অর্থনীতিকে চাঙ্গা করতে সাহায্য করবে।

এক্ষেত্রে পর্যটকদের অবশ্যই একটি নেতিবাচক কোভিড-১৯ ভ্যাকসিনেশন সার্টিফিকেট দেখাতে হবে এবং ৮০,০০০ ডলারের ভ্রমণ বিমা থাকতে হবে।


আরও খবর



আজ শিশুদের পরীক্ষামূলক টিকাদান

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৪ অক্টোবর ২০২১ | ৪২০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
সরকারের হাতে এখন ৬০ লাখ ডোজ ফাইজারের টিকা রয়েছে, এ থেকে ৩০ লাখ ডোজ দেওয়া হবে। বাকি ৩০ লাখ ডোজ রেখে দেওয়া হবে দ্বিতীয় ডোজ দেওয়ার জন্

বেশ কিছুদিন আলোচনার পর অবশেষে শিশুদের কোভিড টিকা দেওয়ার পথে অগ্রসর হচ্ছে বাংলাদেশ; পরীক্ষামূলকভাবে মানিকগঞ্জের দুটি স্কুলের শিক্ষার্থীদের দেওয়া হবে এই টিকা। আজ বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দেশে প্রথমবারের মতো ১২ থেকে ১৭ বছর বয়সি শিক্ষার্থীদের করোনা ভাইরাসের টিকা দেওয়ার কথা জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। এসব শিশুকে দেওয়া হবে ফাইজারের টিকা।

গতকাল বুধবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, এই টিকা দেওয়া হবে টেস্ট রান হিসেবে। যাদের টিকা দেওয়া হবে, তাদের ১০ থেকে ১৪ দিন পর্যবেক্ষণ করা হবে।

অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, প্রধানমন্ত্রী আমাদের নির্দেশ দিয়েছিলেন শিশুদের টিকা দিতে। সেই অনুযায়ী আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিক্যাল কলেজে এই টিকার টেস্ট রান শুরু করব। প্রাথমিকভাবে দুটি সরকারি স্কুলের ১২ থেকে ১৭ বছরের ছেলেমেয়েদের বেছে নিয়েছি। তাদের ফাইজারের টিকা দেব। যে কোনো টিকা দেওয়ার আগে তা পরীক্ষামূলকভাবে শুরু করার কথা জানিয়ে

তিনি বলেন, টিকা দেওয়ার পর পর্যবেক্ষণ করব কোনো প্রতিক্রিয়া হয় কি না। তারপর ঢাকায় বড় আকারে এই টিকা কার্যক্রম শুরু করব। এক্ষেত্রে শিক্ষামন্ত্রী, শিক্ষাসচিবসহ শিক্ষা মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা আমাদের সঙ্গে সংযুক্ত হবেন।

স্বাস্থ অধিদপ্তরের মহাপরিচালক বলেন, টেকনিক্যাল কারণে টিকা দেওয়ার স্থান হিসেবে স্বাস্থ্যমন্ত্রীর নির্বাচনি এলাকা মানিকগঞ্জকে বাছাই করা হয়েছে।

রবিবার মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস মিলনায়তনে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, সম্প্রতি সুইজারল্যান্ড সফরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ও গ্যাভির প্রতিনিধির সঙ্গে তার কথা হয়েছে। শিশুদের টিকা দেওয়ার ব্যাপারে তারা সায় দিয়েছেন

তিনি বলেন, সরকারের হাতে এখন ৬০ লাখ ডোজ ফাইজারের টিকা রয়েছে, এ থেকে ৩০ লাখ ডোজ দেওয়া হবে। বাকি ৩০ লাখ ডোজ রেখে দেওয়া হবে দ্বিতীয় ডোজ দেওয়ার জন্য।

শিশু শিক্ষার্থীদের নিবন্ধনের বিষয়ে ঐ দিন মন্ত্রী বলেছিলেন, শিক্ষার্থীরা তাদের জন্ম নিবন্ধন দিয়ে নিবন্ধন করবে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমেও নিবন্ধন করা যাবে। বিষয়টি আইসিটি বিভাগকে জানিয়ে দেওয়া হয়েছে। যাদের জন্ম নিবন্ধন সনদ নাই, কিন্তু জন্ম সনদ আছে, তাদের আমরা জন্ম সনদের মাধ্যমে দেব। স্কুল থেকেও সার্টিফাই করবে।


আরও খবর
২৪ ঘণ্টায় করোনায় ৪ জনের মৃত‌্যু

শুক্রবার ২২ অক্টোবর ২০২১

ডেঙ্গু: আরও ১২৩ জন হাসপাতালে

শুক্রবার ২২ অক্টোবর ২০২১




‘নিরাপদ ডটকম’ পরিচালক ফারহানা এ্যানি গ্রেফতার

প্রকাশিত:মঙ্গলবার ০৫ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ০৫ অক্টোবর ২০২১ | ৬৭০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ই-কমার্সভিত্তিক প্রতিষ্ঠান নিরাপদ ডটকম-এর পরিচালক ফারহানা আফরোজ এ্যানিকে (২৯) গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। মঙ্গলবার (৫ অক্টোবর) রাতে সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) আজাদ রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, প্রতারণার মামলায় ফারহানা আফরোজ এ্যানিকে গ্রেফতার করা হয়েছে।

এর আগে শনিবার রাতে ফতুল্লা মডেল থানায় নিরাপদ ডটকমের অনলাইনের সিইও এবং ডিরেক্টরের বিরুদ্ধে প্রতারণার অভিযোগে মামলা করে ফাহিম হোসেন নামে এক ক্রেতা। মামলার আসামিরা হলেন- জামালপুর জেলার ইসলামপুর থানার শশারিয়াবাড়ীর সাখাওয়াত হোসেন খানের ছেলে নিরাপদ ডটকম-এর সিইও শাহরিয়ার খান (৪১) ও ঢাকা দক্ষিণখান থানার কাওলার টিনসেট কোয়াটারের এইচএম মোফাজ্জল হোসেনের মেয়ে ফারহানা আফরোজ এ্যানি (২৯)।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, নিরাপদ ডটকম নামে অনলাইন প্লাটফর্মে ৫০ শতাংশ ডিসকাউন্টের বিজ্ঞাপন দেখে গত বছরের ২২ অক্টোবর ১৪ হাজার ৯৯ টাকা বিকাশে অগ্রিম দিয়ে একটি মোবাইল অর্ডার করেন ফতুল্লার কুতুবপুর ইউনিয়নের নয়ামাটি দেওলপাড়া এলাকার আব্দুল কুদ্দুস মিয়ার ছেলে ফাহিম হোসেন (২১)। তবে তা দিতে ব্যর্থ হয় নিরাপদ ডটকম। এরপর টাকা ফেরত চাইলে নিরাপদ ডটকমের পক্ষ থেকে একটি ভুয়া চেক দিয়ে শাহরিয়ার খান ও ফারহানা আফরোজ এ্যানি তাদের মোবাইল ফোন বন্ধ রাখেন। এছাড়াও নিরাপদ ডটকম নামে অনলাইনের ক্রেতা আল মামুনের কাছ থেকে ৩০ হাজার ৫৮০ টাকা, মুশরিফুল ইসলামের কাছ থেকে ১০ হাজার টাকা ও নুরুল আলমের কাছ থেকে ৬০ হাজার ৭২৫ টাকা গ্রহণ করে আত্মসাৎ করেছে।


আরও খবর



তৃতীয় শিরোপার লক্ষ্যে সাকিবকে নিয়ে বোলিংয়ে কলকাতা

প্রকাশিত:শুক্রবার ১৫ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৫ অক্টোবর ২০২১ | ৪২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সাকিব আল হাসানকে নিয়ে আইপিএল শিরোপার লক্ষ্যে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে কেকেআর। দুবাইয়ে খেলাটি অনুষ্ঠিত হচ্ছে।

ক্রিকেট বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি এ টি-টোয়েন্টি টুর্নামেন্টে অতীতে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে তিনবার শিরোপা জিতেছে চেন্নাই।

অন্যদিকে অতীতে দুইবার গৌতম গম্ভীরের নেতৃত্বে আইপিএল শিরোপা জিতে নেয় কলকাতা নাইট রাইডার্স। তৃতীয়বারের মতো ফাইনালে খেলছে বলিউড সুপারস্টার শাহরুখ খানের ফ্র্যাঞ্চাইজিটি। এবারের ফাইনালে কেকেআরের নেতৃত্ব দিচ্ছেন ইংল্যান্ডকে প্রথমবার বিশ্বকাপ ট্রফি উপহার দেওয়া অধিনায়ক ইয়ন মরগান।

অতীত সমীকরণে কলকাতার চেয়ে একধাপ এগিয়ে চেন্নাই। কলকাতা-চেন্নাই ২৬ বার মুখোমুখি হয়েছে। ১৭ বার জিতেছে মহেন্দ্র সিং ধোনির দল। কেকেআর জিতেছে ৯ বার।

কলকাতা নাইট রাইডার্স: ভেঙ্কটেশ আইয়ার, শুভমান গিল, নীতিশ রানা, রাহুল ত্রিপাঠি, ইয়ন মরগান (অধিনায়ক), সাকিব আল হাসান, সুনীল নারিন, দীনেশ কার্তিক, ‍লুকি ফার্গুসন, শিবম মাভি ও বরুণ চক্রবর্তী।

চেন্নাই সুপার কিংস: ঋতুরাজ গায়কওয়াদ, ফাফ ডু প্লেসি, মইন আলি, আম্বাতি রাইডু, রবিন উথাপ্পা, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), রবীন্দ্র জাদেজা, দীপক চাহার, শার্দুল ঠাকুর, ডোয়েন ব্র্যাভো ও জশ হ্যাজেলউড।


আরও খবর



বরগুনায় জিনের বাদশা গ্রেফতার

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | ৬০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বরগুনায় জিনের বাদশা পরিচয় দানকারী নজরুল ইসলাম নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার এ জিনের বাদশাকে দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন বরগুনার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ মাহবুব আলম।

নিজেকে জিনের বাদশা পরিচয় দেওয়া নজরুল ইসলাম বগুড়া জেলার ধুনট থানার নিমগাছি ইউনিয়নের নাংলু গ্রামের মৃত কিনার উদ্দিনের ছেলে।

পুলিশ ও ভুক্তভোগী সূত্রে জানা যায়, নজরুল ইসলাম ও তার সঙ্গী আমিনুল বরগুনা জেলার বিভিন্ন স্থানে নিজেদের জিনের বাদশা পরিচয় দিয়ে সহজ-সরল মানুষকে গুপ্তধন পাইয়ে দেওয়ার কথা বলে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নিত।

গত ১১ জানুয়ারি রাতে নজরুল ইসলাম বরগুনা জেলার নাপিতখালী গ্রামের রুস্তম আলী সরদারের ছেলে আবুল সরদারের বাড়িতে হাজির হয়ে তিনি জানান যে, এখানে গুপ্তধনের সন্ধান দিতে পারেন তিনি। এজন্য তিনি এলাকার জমির দাগ, খতিয়ান ও ম্যাপ দিতে বলেন। একদিন পর নজরুল ইসলাম তার সঙ্গী আমিনুলকে নিয়ে আবুল সরদারের বাড়িতে এসে ২-৩ দিন অবস্থান করেন। একদিন রাতে জিনের মাধ্যমে গুপ্তধন এনে দেওয়ার নামে নজরুল দেড় লাখ টাকা দাবি করেন।

আবুল সরদার নগদ ৪০ হাজার টাকা দেন। গভীর রাতে নজরুল ঘরের আলো নিভিয়ে দেন। তার সঙ্গী আমিনুল মন্ত্র পড়তে থাকেন। নজরুল হঠাৎ মাটিতে লুটিয়ে পড়েন, এরপর বলেন- কিছু দিনের মধ্যেই আপনারা গুপ্তধন পাবেন। পরে তারা আরও ৪০ হাজার টাকা দাবি করেন। এমনিভাবে নজরুল ইসলাম প্রতারণা করে আবুল সরদারের কাছ থেকে ৫ লাখ ৭৫ হাজার টাকা হাতিয়ে নেন।

গত শনিবার ভুক্তভোগী আবুল সরদার খবর পান প্রতারক নজরুল বরগুনার পুরাকাটায় এসেছেন। এ সময় তিনি থানায় জানালে পুলিশ নজরুলকে গ্রেফতার করে।

বরগুনা থানার এসআই মো. ফিরোজ আলম বলেন, নজরুল ইসলাম নিজেকে জিনের বাদশা পরিচয় দিয়ে মানুষের অর্থ হাতিয়ে নেয়। এ ব্যাপারে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে নেওয়ার আবেদন করলে আদালত দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন।

নিউজ ট্যাগ: জিনের বাদশা

আরও খবর