আজঃ মঙ্গলবার ২৫ জানুয়ারী ২০২২
শিরোনাম

সেন্ট গ্রেগরিজ থেকে সরিয়ে দেওয়া হলো প্রদীপ প্লাসিড গোমেজকে

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর ২০২১ | ৬৯৯৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ঢাকার লক্ষ্মীবাজারে অবস্থিত সেন্ট গ্রেগরিজ হাই স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ব্রাদার প্রদীপ প্লাসিড গোমেজ (সি,এস,সি) গত ১৫ ডিসেম্বর ( বৃহস্পতিবার) শিক্ষকদের জন্য দেওয়া এক নোটিশে তার শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব/বোরখা নিষিদ্ধ করে এবং তাদেরকে শ্রেণিকক্ষ বা ক্যাম্পাসে এই সব কর্মকাণ্ড পরিচালনা না করার জন্য নির্দেশ দিয়েছেন।

সেই নির্দেশের পরে ক্ষোভে ফেটে পরে সেন্টগ্রেগরিজ হাই স্কুল এন্ড কলেজের প্রাক্তন শিক্ষার্থীরা।  ব্রাদার প্রদীপ প্লাসিড গোমেজ, অর্থলোভী, স্বেচ্ছাচারী, ধর্মবিদ্বেষী ভর্তি বানিজ্যের সাথে যুক্ত দাবি করে তার পদত্যাগ চায় এই প্রতিষ্ঠানের সাবেক শিক্ষার্থীরা। এ নিয়ে সংবাদ প্রকাশিত হয় পাঠকপ্রিয় সংবাদপত্র আজকের দর্পণ এর প্রিন্ট এবং অন-লাইনে। যা মুহুর্তেই ভাইরাল হয়। এরপর টনক নড়ে কর্তৃপক্ষের। হলিক্রস ব্রাদারদের সর্বোচ্চ পর্যায় বৈঠক থেকে  ব্রাদার প্রদীপ প্লাসিড গোমেজ (সি,এস,সি) -কে সেন্ট গ্রেগরিজ উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ পদ থেকে অপসারণের সিদ্ধান্ত নেওয়া হয়। যা আজ বৃহস্পতিবার (ডিসেম্বর ২৩) তারিখে কার্যকর করা হয়েছে।

প্রাক্তন গ্রেগোরিয়ান আওলাদ হোসেন অন্তু জানান, হিজাব নিষেধের দ্বারা ব্রাদার প্রদীপ একটি ধর্মবিরোধী এবং অসাম্প্রদায়িক কর্মে লিপ্ত হয়েছিলেন । এ ছাড়াও তিনি  আরো অনেক কার্যকলাপ করেছেন যার ভেতর থেকে  প্রকাশ পেয়েছিল যে তিনি একজন মানুষিক অসুস্থ ব্যক্তি ।  তিনি গার্ডিয়ানদের সাথে খারাপ আচরণ, প্রাক্তন গ্রেগোরিয়ানদের OUTSIDER বলে অপমান করেছেন ।

এভাবে তিনি আমাদের সুনামধারী স্কুলের বদনাম করছেন । তাকে যেন দ্রুত সরিয়ে নেয়া হয় আমাদের স্কুল থেকে সেজন্য আমরা সবাই প্রতিবাদ এ নেমেছিলাম । আজকে আমরা সফল হলাম।

সাবেক আরেক শিক্ষার্থী মুক্তাদির মাওলা জানান, ব্রাদার প্রদীপ প্লাসিড গোমেজ তার খেয়ালখুশি মত ঐতিহ্যবাহী এই শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করে আসছেন যা কোন ভাবেই কাম্য নয়।

আরো পড়ুন: হিজাব নিষিদ্ধ করলো সেন্ট গ্রেগরী উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ

মোহাম্মদ আব্দুল বারি খান মামুন নামে এক শিক্ষার্থী জানান, ১৯৭১ সালের ৩১ মার্চ এই স্কুলের প্রাঙ্গণ থেকে ছাত্র, শিক্ষকসহ মোট ৩০ জনকে পাক হানাদার বাহিনী জগন্নাথ কলেজ সংলগ্ন আর্মি ক্যাম্প এ ধরে নিয়ে যায় ও নির্মম ভাবে হত্যা করে। এই দিন শ্রদ্ধেয় শিক্ষক পি ডি কস্তাসহ আরো একাধিক শিক্ষককে নির্মম ভাবে হত্যা করা হয়। শহীদদের স্মৃতির উদ্দেশ্যে নির্মিত স্থাপনাটাও পূর্বের অবস্থান থেকে সরিয়ে একটি পরিত্যাক্ত স্থানে নিয়ে গেছেন। যা মুক্তিযুদ্ধের চেতানা বিরোধী।

অধ্যক্ষ ব্রাদার প্রদীপ প্লাসিড গোমেজ (সি,এস,সি) অপসারণের বিষয়টিকে সাধুবাদ জানিয়েছেন সাবেক শিক্ষার্থীরা। তারা মনে করেন নতুন যে অধ্যক্ষ আসবেন তিনি এই প্রতিষ্ঠানের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে সক্ষম হবেন।

খোঁজ নিয়ে জানা গেছে, সেন্ট গ্রেগরিজ স্কুল অ্যান্ড কলেজে সব মিলিয়ে ১৪০ জন মতো শিক্ষক রয়েছেন। তার মধ্যে মুসলিম নারী শিক্ষক ৯ জন। হিজাব পরেন ৬ জন শিক্ষিকা। এই প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের সংখ্যা প্রায় ৪ হাজার মতো।


আরও খবর



ভোটের দিন না.গঞ্জে জাতীয় পরিচয়পত্র ছাড়া চলাচলে নিষেধাজ্ঞা

প্রকাশিত:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | ৩৪০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

ভোটের দিন নারায়ণগঞ্জে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ছাড়া কেউ চলাচল করতে পারবেন না বলে জানিয়েছেন জেলা পুলিশ সুপার (এসপি) মো. জায়েদুল আলম।

তিনি বলেছেন, আমাদের তরফ থেকে নির্বাচনী কোনো সহিংসতার আশঙ্কা নেই। নির্বাচনের দিন কোনো বহিরাগতকে নারায়ণগঞ্জে প্রবেশ করতে দেবো না। ভোটের দিন সবাইকে জাতীয় পরিচয়পত্র দেখে চলাচল করতে দেওয়া হবে। এজন্য রোববার (১৫ জানুয়ারি) নগরবাসীকে জাতীয় পরিচয়পত্র নিয়ে চলাচল করার জন্য আহ্বান জানিয়েছেন পুলিশ সুপার।

শনিবার (১৫ জানুয়ারি) দুপুরে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনকে কেন্দ্র করে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। রোববার এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

এসপি জায়েদুল আলম বলেন, এখন পর্যন্ত কোনো প্রার্থী লিখিতভাবে অভিযোগ করেননি। মিডিয়ার মাধ্যমে আমরা সেসব অভিযোগ পেয়েছি সেগুলো নিয়ে স্বেচ্ছাপ্রণোদিত হয়ে তদন্ত করে দেখছি। কোনো প্রমাণ পাওয়া যায়নি কাউকে হয়রানি করা হচ্ছে বা কোনো বাধা দেওয়া হচ্ছে। কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই আনন্দ ও উৎসবমুখর পরিবেশেই প্রার্থীরা প্রচারণা চালিয়েছেন।

নিউজ ট্যাগ: নারায়ণগঞ্জ

আরও খবর



উত্তরীয় হিমেল হাওয়ায় কুড়িগ্রামে বেড়েছে ঠাণ্ডার তীব্রতা

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | ৪২০জন দেখেছেন

Image

কুড়িগ্রাম প্রতিনিধি:

উত্তরীয় হিমেল হাওয়া ও কনকনে ঠাণ্ডায় কুড়িগ্রামে জন জীবনে নেমে এসেছে দুর্ভোগ। আকাশে ঘন মেঘে সুর্য ঢেকে থাকায় দিনের বেশীরভাগ সময় প্রাকৃতিক উষ্ণতাও পাচ্ছে না মানুষজন।

কুড়িগ্রাম আবহাওয়া পর্যবেক্ষন কেন্দ্র জানায়, সোমবার জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৩ ডিগ্রী সেলসিয়াস। যা দিনে দিনে আরও কমতে পারে। আকাশে ঘন মেঘ কেটে গেলে তাপমাত্রা আরও নীচে নেমে আসতে পারে বলে জানায়, আবহাওয়া পর্যবেক্ষন কেন্দ্র।

প্রচন্ড ঠাণ্ডায় গরু ছাগলসহ বিভিন্ন গবাদি পশুরাও পড়েছে কষ্টে। শীতবস্ত্রের অভাবে চরম কষ্টে দিন কাটছে জেলার হতদরিদ্র নিম্ন আয়ের মানুষসহ সকল অসহায় মানুষের। খরকুটো জলিয়ে ঠাণ্ডা নিবারনের চেষ্টা করছেন তারা।

কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের মিলপাড়া এলাকার নামদেল মিয়া জানান, এই ঠাণ্ডায় ছোট ছোট দুইটা বাচ্চাকে নিয়ে খুবই সমস্যা পরেছি। শীতকালে ঠিকমতো কাজ করতে না পারায় সংসার চালানোয় মুসকিল হয়েছে। অভাবের সংসার ছেলেদের গরমের কাপড় কিনবো তাও পারছি না। আজ পর্যন্ত একটা কম্বলও কেউ দেয় নাই।

জেলা প্রশাসন অফিস সুত্রে জানা গেছে, এখন পর্যন্ত সরকারীভাবে ৯ উপজেলায় ৩৫ হাজার ৫শ কম্বল বিতরণ করা হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে ভূক্তভোগীরা জানান।

চিলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ মাহবুবুর রহমান বলেন, সরকারি ভাবে ২ হাজার ৮শ ১৫টি কম্বল পেয়েছি তা বিতরণ করা হয়েছে। কম্বল কেনার জন্য আরও ১০ লাখ টাকা পেয়েছি সেটাও বিতরণ করা হবে।

কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, আজ  জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আকাশে মেঘ রয়েছে। আগামী ১-২দিনের মধ্যে তাপমাত্রা কমে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে।

নিউজ ট্যাগ: কুড়িগ্রাম

আরও খবর



সোশ্যাল মিডিয়া সাংবাদিকদের চ্যালেঞ্জের মুখে ঠেলে দিয়েছে: আইনমন্ত্রী

প্রকাশিত:বুধবার ২৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৯ ডিসেম্বর ২০২১ | ৬১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

সোশ্যাল মিডিয়া এখন সাংবাদিকদের চ্যালেঞ্জের মুখে ঠেলে দিয়েছে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রসারের কারণে এখন সবাই সাংবাদিক হয়ে গেছেন। সবাই সাংবাদিক হয়ে যাওয়ার কারণে প্রকৃত সাংবাদিকরা চ্যালেঞ্জের মুখে পড়েছেন।  যারা পড়ালেখা করে, কাজ করে এই পেশায় আছেন তারা এখন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের কারণে কোণঠাসা অবস্থায়। 

আপনারা যারা লেখাপড়া করে সাংবাদিক হয়েছেন তারা মানসিকভাবে নিজেকে যেভাবে তৈরি করেছেন।  কিন্তু ফেসবুক ব্যবহারকারীরা ঘরের মধ্যে বসেই সাংবাদিকতা করছেন। এই যে পার্থক্য, এই পার্থক্যের জন্য আপনাদেরকে লড়াই করে বেঁচে থাকতে হবে। বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, আপনারাই কিন্তু আসল সাংবাদিকতা করার জন্য শিক্ষিত-প্রশিক্ষিত।  এজন্য আপনাদের যে জায়গা তথা পেশাদারিত্বের জায়গাটায় যেন অ্যামেচারিজম না আসে সেদিকে সজাগ করতে হবে।  সেই দায়িত্বও আপনাদের।  সেই জায়গায় সরকার আপনাদের সব রকম সহায়তা করবে।


আরও খবর



আজকের রাশিফল

প্রকাশিত:সোমবার ২৭ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৭ ডিসেম্বর ২০২১ | ৬০৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মেষ(২১ মার্চ-২০ এপ্রিল)

কর্মস্থলে প্রতিপক্ষের বিরোধিতা সত্ত্বেও গুরুত্বপূর্ণ কাজে সাফল্যের দেখা পেতে পারেন। পাওনা আদায়ে অগ্রগতি হবে। কেউ কেউ আজ নতুন কাজের সন্ধান পাবেন। রোমান্স ও বিনোদন শুভ।

বৃষ (২১ এপ্রিল-২১ মে)

বিদেশে অধ্যয়নের প্রক্রিয়া চূড়ান্ত হতে পারে। চুক্তি সম্পাদনের জন্য দিনটি শুভ। পাওনা আদায় করতে গিয়ে হয়রানির শিকার হতে পারেন। মামলার রায় আপনার পক্ষে যেতে পারে। লেনদেন শুভ।

মিথুন(২২ মে-২১ জুন)

ব্যবসায়ে লাভের পরিমাণ বৃদ্ধি পেতে পারে। পারিবারিক প্রয়োজনে অন্যের সঙ্গে আপস করতে হতে পারে। আজ কারও কাছ থেকে আর্থিক সহায়তা পেতে পারেন। দূরের যাত্রা শুভ।

কর্কট(২২ জুন-২২ জুলাই)

দিনটি শুরু হতে পারে প্রিয়জনের কাছ থেকে পাওয়া সুখবর দিয়ে। আজ হঠাৎ করেই হাতে টাকাপয়সা চলে আসতে পারে। কর্মস্থলে অধস্তনদের নিয়ন্ত্রণে কুশলী হোন। নতুন ব্যবসা শুভ।

সিংহ(২৩ জুলাই-২৩ আগস্ট)

শিক্ষা কিংবা গবেষণায় অবদানের জন্য বিদেশ থেকে সম্মাননা পেতে পারেন। ব্যবসায়ে ঝুঁকি গ্রহণ করে লাভবান হতে পারেন। প্রেমের ঝোড়ো হাওয়া আজ কারও কারও মনকে নাড়া দিতে পারে। সৃজনশীল কাজের জন্য প্রশংসিত হবেন।

কন্যা(২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর)

বিদেশি প্রতিপক্ষের কাছ থেকে লোভনীয় প্রস্তাব পেতে পারেন। চাকরিতে পরিবর্তন কারও কারও জন্য সুফল বয়ে আনতে পারে। পরকীয়ার অপবাদ ঘুচতে পারে। আজ আকস্মিকভাবে অর্থপ্রাপ্তির সম্ভাবনা আছে।

তুলা (২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর)

কর্মদক্ষতার যথাযথ মূল্যায়ন হতে পারে। চুক্তি সম্পাদনের জন্য দিনটি শুভ। কোনো গোপন শত্রুর পরিচয় জানা যেতে পারে। প্রেমে জটিলতা দূর হবে। যাত্রা শুভ।

বৃশ্চিক (২৪ অক্টোবর-২২ নভেম্বর)

ব্যবসায়ে নতুন বিনিয়োগ আশার সঞ্চার করতে পারে। চাকরির জন্য ইতিবাচক সাড়া পেতে পারেন। প্রেমিক-প্রেমিকার মধ্যে ভুল-বোঝাবুঝির অবসান হতে পারে। অর্থভাগ্য বিশেষ শুভ।

ধনু (২৩ নভেম্বর-২১ ডিসেম্বর)

বিদেশযাত্রায় জটিলতা দূর হতে পারে। সৃজনশীল কাজের স্বীকৃতি পাবেন। সামাজিক কর্মকাণ্ডে ব্যস্ততা বৃদ্ধি পেতে পারে। রোমান্স ও বিনোদন শুভ। স্বাস্থ্য ভালো যাবে।

মকর (২২ ডিসেম্বর-২০ জানুয়ারি)

বিদেশযাত্রার সুযোগ আসতে পারে। পাওনা আদায়ে প্রভাবশালী কারও সহযোগিতা পেতে পারেন। কোনো ঘনিষ্ঠ বন্ধু প্রতিশ্রুতি ভঙ্গ করতে পারে। প্রেমে সাফল্যের সম্ভাবনা আছে।

কুম্ভ(২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

দিনের শুরুতেই প্রিয়জনের বিষয়ে কোনো সুখবর আপনার মনকে প্রফুল্ল করে তুলবে। আর্থিক লেনদেন শুভ। বেকারদের কারও কারও জন্য আজ সুখবর আছে। নতুন ব্যবসায়ে হাত দেওয়ার জন্য দিনটি শুভ। প্রেমে সাফল্যের সম্ভাবনা আছে।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

কর্মস্থলে প্রতিপক্ষের বিরোধিতা সত্ত্বেও গুরুত্বপূর্ণ কাজে সাফল্যের দেখা পেতে পারেন। পাওনা আদায়ে তৎপর হোন। ব্যবসায়ে নতুন বিনিয়োগ আশার সঞ্চার করতে পারে। রোমান্স ও বিনোদন শুভ। স্বাস্থ্য ভালো যাবে।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর
আজ আপনার জন্মদিন হলে

সোমবার ২৪ জানুয়ারী ২০২২

আজ আপনার জন্মদিন হলে

রবিবার ২৩ জানুয়ারী ২০২২




পরিবহন শ্রমিকদের টিকা প্রয়োগ শুরু

প্রকাশিত:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:বুধবার ১৯ জানুয়ারী ২০২২ | ২৬০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

বিশেষ ব্যবস্থাপনায় এবার পরিবহন শ্রমিকদের টিকার আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে। আজ মহাখালী বাস টার্মিনালে এই টিকা কার্যক্রম শুরু হয়েছে। তালিকা অনুযায়ী আজ ১০০ জন পরিবহন শ্রমিককে টিকা দেওয়া হবে বলে জানা গেছে।

আজ বুধবার সকালে মহাখালী বাস টার্মিনালে এই টিকা কার্যক্রম শুরু করেন বিআরটিএ ও স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা। রাজু হাওলাদার নামের এক পরিবহন শ্রমিককে টিকা দেওয়ার মধ্য দিয়ে কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

এদিকে, টিকা কার্যক্রম শুরুর আগেই মহাখালী বাস টার্মিনালে পরিবহন শ্রমিকেরা টিকা নেওয়ার জন্য সারিবদ্ধভাবে দাঁড়িয়ে যায়। টিকার আওতায় এসে তাঁরা সন্তোষ প্রকাশ করেছেন।

টিকা নেওয়ার পরে নাজমুল ইসলাম নামের এক শ্রমিক বলেন, আমরা অনলাইনে রেজিষ্ট্রেশন করতে পারি না; তাই এতদিন টিকা দিতে পারিনি। এখানে টিকা নিতে কোন ঝামেলা হয়নি।

টিকা কার্যক্রমের বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএ পরিচালক ইঞ্জিনিয়ারিং সিতাংশু শেখর বিশ্বাস বলেন, মন্ত্রিপরিষদের বিধিনিষেধের নির্দেশনায় বলা হয়েছেপরিবহন শ্রমিকদের বাধ্যতামূলকভাবে করোনার টিকার সনদ থাকতে হবে। সেই নির্দেশনা পরিপালনের উদ্দেশ্যে আজ থেকে পরিবহন শ্রমিকদের করোনা টিকা দেওয়া শুরু হচ্ছে। পর্যায়ক্রমে সব পরিবহন শ্রমিকদের টিকার আওতায় আনা হবে।


আরও খবর
করোনায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৪৮২৮

সোমবার ২৪ জানুয়ারী ২০২২