আজঃ শনিবার ১৮ মে ২০২৪
শিরোনাম

শেষ দিনে ইংল্যান্ডের প্রয়োজন ২৫৭

প্রকাশিত:রবিবার ০২ জুলাই 2০২3 | হালনাগাদ:রবিবার ০২ জুলাই 2০২3 | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

অ্যাশেজ সিরিজের রোমাঞ্চ ছড়িয়ে গেছে টেস্টের পঞ্চম দিন পর্যন্ত। এজবাস্টনে প্রথম টেস্টের পঞ্চম দিনের শেষ বিকেলে গিয়ে ম্যাচের ফল নির্ধারিত হয়েছিল। জয়ের কাছাকাছি গিয়েও হারের তিক্ততা নিয়ে সিরিজ শুরু করেছে স্বাগতিক ইংল্যান্ড। দারুণ শুরুর পর সেই দাপট অস্ট্রেলিয়া লর্ডসের দ্বিতীয় টেস্টেও টেনে নিয়ে যায়। তবে এই ম্যাচও আর একপাক্ষিক নয়, চতুর্থ দিনের শেষ সেশনে ৬৯ রানের জুটি গড়ে লড়াইয়ে ফিরেছে ইংলিশরা। শেষ দিনে তাদের প্রয়োজন ২৫৭ রান, অন্যদিকে অস্ট্রেলিয়ার দরকার ৬ উইকেট।

২ উইকেটে ১৩০ রান থাকাবস্থায় অস্ট্রেলিয়া তৃতীয় দিন শেষ করেছিল। ততক্ষণে তাদের লিড দাঁড়ায় ২২১ রান। কিন্তু চতুর্থ দিন ইংল্যান্ড পেসারদের তোপে মাত্র ২৭৯ রানেই অলআউট হয়ে যায় প্যাট কামিন্সের দল। তবে এর মধ্যে অজিরা ৩৭১ রানের চ্যালেঞ্জিং টার্গেট পেয়ে যায়। এরপর জবাবে ব্যাট করতে নামা ইংলিশদের দ্রুত চার উইকেট পতনে ম্যাচের লাগাম অনেকটাই নিজেদের হাতে নিয়ে নেয় সফরকারীরা।

ডাকেটের নেওয়া ক্যাচটি বাতিলের সিদ্ধান্ত মানতে পারছেন না স্টার্ক

৪৫ রানে ৪ উইকেট হারিয়ে কার্যত ধুঁকছিল ইংল্যান্ড। সেখান থেকে আগের ইনিংসে ৯৮ রানে আউট হওয়া বেন ডাকেটকে নিয়ে জুটি গড়েন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস। তবে এই ইনিংসেও ফিফটি পাওয়া ডাকেটের সঙ্গে ঘটে গেছে চরম নাটকীয়তা! হাফসেঞ্চুরি তুলতেই তিনি তৃতীয়বারের মতো জীবন পেয়েছেন। হয়তো আগের ইনিংসে সেঞ্চুরির আক্ষেপ পূরণে তাকে আরেকবার সুযোগ দিয়েছেন ক্রিকেট বিধাতা!

আরও পড়ুন<< চ্যাম্পিয়ন্স লিগের বর্ষসেরা গোল লিওনেল মেসির

অস্ট্রেলিয়ার লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারেই মিচেল স্টার্কের বলে ডাকেটের ক্যাচ ছাড়েন ক্যামেরন গ্রিন। তৃতীয় ওভারে সেই স্টার্কের বলেই রিভিউ নিয়ে টিকে যান। আর ফিফটি তুলে নেওয়ার পরের ওভারে গ্রিনের বলে ফাইন লেগে স্টার্কের হাতে ধরা পড়েন। আউট ধরে নিয়ে ড্রেসিংরুমের পথে হাঁটাও ধরেছিলেন ডাকেট। তখনই মাঠের আম্পায়াররা তাকে ফিরে আসতে বলেন। স্টার্ক ক্যাচটা নিয়েছিলেন ঠিকই। কিন্তু শারীরিক ভারসাম্য ঠিক রাখতে গিয়ে বলসহ হাতটা রেখেছিলেন মাটিতে। তার এই অসতর্কতায় শুধু ডাকেট নন, ইংল্যান্ডও যেন প্রাণ ফিরে পেয়েছে!

কাল চতুর্থ দিনের পড়ন্ত বিকেলে ডাকেট আউট হলে যে আজ শেষ দিনের রোমাঞ্চ বলতে তেমন কিছু থাকত না। অধিনায়ক বেন স্টোকসকে করতে হতো ২০১৯ অ্যাশেজে হেডিংলি টেস্টের পুনরাবৃত্তি। আপাতত স্টোকসকে পুরনো স্মৃতি রোমন্থন করতে হচ্ছে না ডাকেট শেষপর্যন্ত টিকে আছেন বলেই। তাকে সঙ্গী করেই পঞ্চম দিনে খেলতে নামবেন স্টোকস।

এর আগে নিজেদের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করতে নেমে নতুন বলে স্টার্ক ও প্যাট কামিন্সের তোপে একসময় ৪৫ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে ইংলিশরা। তবে পঞ্চম উইকেটে ডাকেটস্টোকসের ৬৯ রানের অবিচ্ছিন্ন জুটিতে সিরিজে সমতা ফেরানোর আশা ভালোভাবেই জিইয়ে রেখেছে। স্বাগতিকরা আর কোনো উইকেট না খুইয়ে চতুর্থ দিন শেষ করেছে ১১৪ রানে। জিততে হলে আজ শেষ দিন তাদের দরকার আরও ২৫৭ রান, অস্ট্রেলিয়ার চাই ৬ উইকেট।

আরও পড়ুন<< ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে আর্জেন্টিনা

চতুর্থ দিনের শুরুতে উসমান খাজার ফিফটিতে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ২৭৯ রান তোলে। স্টুয়ার্ড ব্রড নেন ৪ উইকেট। তবে ঘটনাবহুল দিনে সবচেয়ে আলোচিত নাম নাথান লায়ন। লর্ডস টেস্ট এমনিতেই লায়নের জন্য মাইলফলকের। ইতিহাসের প্রথম বোলার হিসেবে টানা ১০০ টেস্ট খেলার কীর্তি গড়েছেন ঐতিহাসিক ভেন্যুতেই। তবে বিশেষ ম্যাচটিই তার পথচলায় বড় ধাক্কা হয়ে এসেছে।

পরশু ফিল্ডিংয়ের সময় বাউন্ডারি লাইনে বেন ডাকেটের একটি শট আটকাতে গিয়ে পায়ের মাংসপেশিতে চোট লাগে। ফিজিওর কাঁধে ভর দিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়ার পর অনেকে ধরেই নিয়েছিলেন অস্ট্রেলিয়ান স্পিনারের অ্যাশেজ বুঝি শেষ। তবে তিনি নেমেছিলেন ব্যাট হাতেও। স্টার্কের সঙ্গে এরপর গড়েন ১৫ রানের জুটি। আগের টেস্টে কামিন্সের সঙ্গে দৃঢ় জুটিতে ইংলিশদের হারিয়ে দিয়েছিলেন লায়ন।

সংক্ষিপ্ত স্কোর : লর্ডস টেস্ট (চতুর্থ দিন শেষে)

অস্ট্রেলিয়া : ৪১৬ ও ২৭৯

(খাজা ৭৭, স্মিথ ৩৪; ব্রড ৪/৬৫, রবিনসন ২/৬৮)

ইংল্যান্ড : ৩২৫ ও ৩১ ওভারে ৪/১১৪

(ডাকেট ৫০*, স্টোকস ২৯*; কামিন্স ২/২০, স্টার্ক ২/৪০)


আরও খবর



চুয়েট অনির্দিষ্টকালের জন্য বন্ধ, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
চট্টগ্রাম প্রতিনিধি

Image

বাসচাপায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় শিক্ষার্থীদের আন্দোলনের মুখে অনির্দিষ্টকালের জন্য চুয়েট ক্যাম্পাস বন্ধ ঘোষণা করল প্রশাসন। পাশাপাশি শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশও দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, গত ২২ এপ্রিল মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় অত্র বিশ্ববিদ্যালয়ের দুইজন মেধাবী ছাত্রের অকাল মৃত্যুতে উদ্ভূত পরিস্থিতির কারণে আজ ২৫ এপ্রিল উপাচার্য মহোদয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ১৫১তম (জরুরি) সভার সিদ্ধান্তক্রমে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক কার্যক্রম (পরীক্ষাসহ) বন্ধ ঘোষণা করা হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ছাত্রদেরকে বৃহস্পতিবার বিকেল ৫টার মধ্যে এবং ছাত্রীদেরকে আগামীকাল শুক্রবার সকাল ৯টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেওয়া হলো। শিক্ষার্থীদের ক্যাম্পাস ত্যাগের সুবিধার্থে বিশ্ববিদ্যালয়ের বাস ক্যাম্পাস থেকে শহর গমনাগমন করবে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের এমন সিদ্ধান্তে ক্ষোভ জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এ সময় চট্টগ্রাম-কাপ্তাই সড়কের রাস্তায় একটি বাসে আগুনও দেন তারা।

নাম প্রকাশ না করার শর্তে এক চুয়েট শিক্ষার্থী বলেন, এই সিদ্ধান্ত ছাত্রছাত্রীদের দমানোর জন্য নেওয়া হয়েছে। আন্দোলন বন্ধ করার জন্য কেউ হল ছাড়বে না, সবাই ক্যম্পাসে অবস্থান করবে।

এর আগে গত সোমবার (২২ এপ্রিল) বিকেল ৪টার দিকে রাঙ্গুনিয়া উপজেলার চট্টগ্রাম-কাপ্তাই সড়কে বাসের ধাক্কায় চুয়েটের দুই শিক্ষার্থী নিহত হন ও একজন আহত হন। নিহতরা হলেন- চুয়েটের পুরকৌশল বিভাগের ২০তম ব্যাচের শিক্ষার্থী শান্ত সাহা ও একই বিভাগের ২১তম ব্যাচের শিক্ষার্থী তৌফিক হোসেন। এ ঘটনায় আহত জাকারিয়া হিমু পুরকৌশল বিভাগের ২১তম ব্যাচের শিক্ষার্থী। তিনি বর্তমানে চট্টগ্রামের বেসরকারি হাসপাতাল এভারকেয়ারে চিকিৎসাধীন রয়েছেন।

এ ঘটনায় ১০ দফা দাবি আদায়ে শিক্ষার্থীরা টানা চতুর্থদিন আন্দোলন করছেন। গাছ ও বেরিকেড দিয়ে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক অবরোধ করে দিনব্যাপী কর্মসূচি পালন করছেন তারা।


আরও খবর



পাইকগাছায় বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১১ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
উপজেলা প্রতিনিধি

Image

পাইকগাছায় বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত হয়েছে। শনিবার বিশ্ব পরিযায়ী পাখি দিবস উপলক্ষে পরিবেশবাদী সংগঠন বনবিবির উদ্যেগে নতুন বাজারস্থ কার্যালয়ে এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধান।

পাখির আবাসস্থলকে নিরাপদ রাখা ও বিচরণস্থল সংরক্ষণের আহ্বান জানিয়ে প্রতিবছর সারা বিশ্বে দিবসটি পালন করা হয়। পাখি সম্পর্কে বিশ্বজুড়ে সচেতনতা বাড়াতে ২০০৬ সাল থেকে পরিযায়ী পাখি দিবসটি পালন শুরু হয়েছে। প্রতি বছর মে ও অক্টোবর মাসের দ্বিতীয় শনিবার বিশ্ব পাখি দিবস পালিত হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমান বিশ্বে ব্যাপকভাবে বৃক্ষ নিধন ও শিল্প-কলকারখানা বৃদ্ধি পাওয়ার ফলে পাখিদের আবাসস্থল প্রায় ধ্বংসের মুখে পড়েছে। এজন্য পৃথিবীর ভারসাম্য রক্ষায় পাখি সংরক্ষণ করা একান্ত প্রয়োজন। অনুষ্ঠান শেষে পাখির বাসার জন্য এলাকার বিভিন্ন গাছে মাটির পাত্র, কাঠ ও টিনের তৈরি বাসা গাছে বেধে দেওয়া হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন এ্যাড. শফিকুল ইসলাম কচি। বিশেষ অতিথি ছিলেন, কবি রোজী সিদ্দিকী, গৌতম ভদ্র। বক্তৃতা করেন, শাহিনুর রহমান, দিবাশিষ সাধু, অর্থী সরকার, তৃষা বিশ্বাস, মনিরা আহম্মেদ, লিনজা আক্তার মিথিলা, মিতু সেন,তৃষা বিশ্বাস, শাহিনুর রহমান,পূষ্পিতা শীল জ্যতি প্রমুখ।

এম জালাল উদ্দীন, পাইকগাছা


আরও খবর



রাফাহ শহরে ইসরায়েলের ব্যাপক গোলাবর্ষণ

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

আন্তর্জাতিক হুঁশিয়ারিকে অবজ্ঞা করে, পরিকল্পিত স্থল অভিযানের অংশ হিসেবে যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকার রাফাহ শহরের পূর্ব প্রান্তে ইসরায়েল ব্যাপক কামানের গোলাবর্ষণ করছে। ইসরায়েলি সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা এ তথ্য দিয়েছেন। খবর আলজাজিরার।

ইসরায়েলি বাহিনী গাজা উপত্যকার মধ্যাঞ্চলে তাদের হামলার লক্ষ্যবস্তু নতুন করে নির্ধারণ করেছে বলে ধারণা করা হচ্ছে। বিশেষ করে শরণার্থী শিবিরগুলো এখন আক্রমণের প্রধান লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে। আর এক্ষেত্রে হামলার প্রধান লক্ষ্যবস্তু এখন নুসেইরাত ও বুরেজি শরণার্থী শিবির ও দেইর এল-বালাহ শহর।

এদিকে, গাজার গণকবর পাওয়ার খবরে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেছেন, সব ধরনের ফরেনসিক প্রমাণ সংরক্ষণ করা এখন খুবই গুরুত্বপূর্ণ। এ বিষয়ে আন্তর্জাতিক তদন্ত আহ্বানের পরিপ্রেক্ষিতে জাতিসংঘকে এ ধরনের গুরুত্বপূর্ণ উপাদানের আইনি দখল নেওয়ার অনুমতি দেওয়ার জন্য এখন আইন প্রণয়ন বিভাগের আদেশ নিতে হবে।

অন্যদিকে, গাজা উপত্যকায় সাক্ষ্যপ্রমাণ সংগ্রহের জন্য আন্তর্জাতিক তদন্তকারীদের প্রবেশে বাধা দিচ্ছে ইসরায়েল।

এ প্রসঙ্গে প্রিন্সটন ইউনিভার্সিটির ভিজিটিং প্রফেসর ও হিউম্যান রাইটস ওয়াচের সাবেক পরিচালক রথ বলেছেন, যুদ্ধের মধ্যেও তদন্তের জন্য গণকবর থেকে প্রমাণ সংগ্রহ করা অসম্ভব নয়। বিষয়টি দুই পক্ষের সহযোগিতার ওপর নির্ভর করছে। তবে ইসরায়েল এমন স্বাধীন তদন্ত হোক, তা চাইবে না।

জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন গাজার গণকবরে ৩৯২টি মরদেহ পাওয়ার ঘটনায় সুষ্ঠু তদন্তের দাবি জানিয়ে আসছে।


আরও খবর



আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা মঙ্গলবার

প্রকাশিত:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা আগামী মঙ্গলবার (৩০ এপ্রিল) অনুষ্ঠিত হবে। সেদিন সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা অনুষ্ঠিত হবে।

রোববার (২৮ এপ্রিল) দুপুরে আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান স্বাক্ষরিত এক বিবৃতিতে তা জানানো হয়েছে। কার্যনির্বাহী সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

সভায় বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্যদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ করেছেন।


আরও খবর



তিন সপ্তাহ ধরে মজুরি বন্ধ গুলনী চা বাগানে, কষ্টে শ্রমিকরা

প্রকাশিত:শুক্রবার ১০ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১০ মে ২০২৪ | অনলাইন সংস্করণ
সিলেট প্রতিনিধি

Image

তিন সপ্তাহ ধরে বন্ধ রয়েছে সাপ্তাহিক মজুরি, দেয়া হচ্ছে না রেশন, নেই চিকিৎসার ব্যবস্থা কিংবা স্থায়ী বাসস্থানের নিশ্চয়তা।

বেতন বন্ধ হলেও, কাজ বন্ধ হয়না আবার খাবার না থাকলেও ক্ষুধা লাগা বন্ধ হয় না। এমনই সমস্যায় জড়িয়ে আছেন গোয়াইনঘাট উপজেলার ফতেপুর ইউনিয়নের গুলনী চা বাগানের শ্রমিকরা।

এই চা বাগানের শ্রমিক ও তাদের পরিবারের সদস্যরা তিনসপ্তাহ ধরে মানবেতর জীবনযাপন করলেও এর প্রতিকারে নেই কোন কার্যকর উদ্যোগ।

বাগানের কয়েকজন শ্রমিক জানান, চা শ্রমিকরা এমনিতেই অসহায়। সারাদিন খাঁটুনির পর সামান্য যে পরিমাণ টাকাপয়সা পাওয়া যায়, তা দিয়ে কোনমতে তাদের সংসার চলে। কিন্তু বেশ কিছুদিন ধরে তাদের বেতন ও বোনাসসহ যাবতীয় সুযোগ সুবিধা বন্ধ করে দিয়েছে বাগান কর্তৃপক্ষ।

তারা জানান, ক্ষিধা মিটাতে একবেলা ভাত খেলে আরেক বেলা আলু সিদ্ধ কিংবা কচু সিদ্ধ করে খেতে হচ্ছে। যেসব পরিবারে সদস্য বেশি, কিছু উপার্জনের মানুষ কম, তাদের অবস্থা সবচেয়ে বেশি খারাপ।

চা শ্রমিক ইউনিয়নের সিলেট ভ্যালির সাধারণ সম্পাদক দেবু বাউরী জানিয়েছেন শ্রমিকদের বেতনভাতা পরিশোধের বিষয়ে মালিকপক্ষের সাথে আলাপ হয়েছে, বেতন পরিশোধের চেষ্টা চলছে।

গুলনী চা বাগানের ব্যবস্থাপক শাহাবুল্লাহ সরকার নয়ন বলেন, চায়ের উৎপাদন খরচ বেশি হলেও নিলামে কম মূল্যে বিক্রি করতে হচ্ছে। এতে মালিক পক্ষ লোকসানে রয়েছে আর ভর্তুকি দিয়ে কত চালানো যায়।

চা শ্রমিকদের বেতনভাতা পরিশোধের জন্য মালিকপক্ষ ব্যাংক লোন গ্রহণের চেষ্টা করছেন বলে জানান তিনি।


আরও খবর