আজঃ শনিবার ০৪ মে ২০২৪
শিরোনাম

সোনার বাড়তি দামে ক্রেতা উধাও

প্রকাশিত:বুধবার ২২ মার্চ ২০২৩ | হালনাগাদ:বুধবার ২২ মার্চ ২০২৩ | অনলাইন সংস্করণ
অর্থ ও বাণিজ্য ডেস্ক

Image

দেশের ইতিহাসে সর্বোচ্চ পর্যায়ে উঠেছে সোনার দাম। এখন ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি সোনা কিনতে গুনতে হচ্ছে লাখ টাকা। ফলে সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে চলে গেছে স্বর্ণ। এ কারণে সোনার বাজারে ক্রেতার সংকট দেখা দিয়েছে। রাজধানীর বিভিন্ন জুয়েলারি প্রতিষ্ঠানে ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এমন পরিস্থিতির কথা জানা গেছে।

জানা গেছে, গত এক বছরে দেশে ভালো মানের সোনার দাম প্রতি ভরিতে বেড়েছে সাড়ে ২০ হাজার টাকা। গত শনিবার (১৮ মার্চ) বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) বিজ্ঞপ্তি অনুযায়ী প্রায় এক লাখ টাকায় ঠেকেছে এক ভরি সোনার দাম।  প্রতি ভরি সোনার দাম একদিনে বাড়ানো হয়েছে ৭ হাজার ৪৯৪ টাকা। আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে সোনার দামের দোহাই দিয়ে দেশের বাজারে সোনার দাম বাড়িয়েছে বাজুস। দাম কমানোর ক্ষেত্রেও একই কথা বলা হয়। এভাবে মূল্য বাড়ানো-কমানোর মধ্যে চলছে সোনার বাজারের নিয়ন্ত্রণ।

তবে এবার সোনার দাম বাড়ানোর পরের দিন রবিবার (১৯ মার্চ) থেকে বাজারে ক্রেতা নেই বললেই চলে। বেশির ভাগ জুয়েলারি দোকানগুলোর কর্মকর্তা-কর্মচারীদের অলস সময় কাটাতে দেখা গেছে। রাজধানীর বায়তুল মোকাররম, মৌচাক, বসুন্ধরা সিটি, নিউমার্কেট এলাকার জুয়েলারি দোকানগুলোতে এ চিত্র দেখা গেছে।

দেখা গেছে, বায়তুল মোকাররম মার্কেটে অধিকাংশ দোকানেই ক্রেতা নেই। ক্রেতার অপেক্ষায় প্রহর গুনছেন বিক্রেতারা। সারাদিনে হাতেগোনা দুয়েকজন ক্রেতা আসলেও দাম শুনেই কেটে পড়ছেন তারা। এতে বেশ হতাশ ব্যবসায়ীরা। এভাবে আর কিছুদিন চলতে থাকলে জুয়েলারি ব্যবসা সংকটে পড়বে, বলছেন সংশ্লিষ্টরা।

স্থানীয় বাজারে তেজাবি সোনার (পাকা সোনা) দাম বাড়ার পরিপ্রেক্ষিতে নতুন করে সোনার দাম বাড়ানো হয়েছে। নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম ৭ হাজার ৬৯৮ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৯৮ হাজার ৭৯৪ টাকা। দেশের ইতিহাসে আগে কখনো সোনার দাম এত বাড়েনি। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৭ হাজার ২৯০ টাকা বাড়িয়ে ৯৪ হাজার ৩০৩ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৬ হাজার ২৪১ টাকা বাড়িয়ে ৮০ হাজার ৮৩২ টাকা করা হয়েছে। আর সনাতন পদ্ধতির সোনার দাম ভরিতে ৫ হাজার ১৩২ টাকা বাড়িয়ে করা হয়েছে ৬৭ হাজার ৩০১ টাকা। গত বছরের ৩ মার্চ ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ছিল ৭৮ হাজার ২৬৫ টাকা। ২১ ক্যারেটের ৭৪ হাজার ৭৬৬ টাকা, ১৮ ক্যারেটের দাম ৬৪ হাজার ১৫২ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি কিনতে লাগতো ৫৩ হাজার ৪২১ টাকা।

বাজারে সোনার দাম পর্যালোচনা করে দেখা গেছে, গত এক বছরে ২২ ক্যারেটের সোনা প্রতি ভরিতে বেড়েছে ২০ হাজার ৫২৯ টাকা। ২১ ক্যারেট মানের সোনার দাম বেড়েছে ২০ হাজার ১৩৭ টাকা, ১৮ ক্যারেটের দাম বেড়েছে ১৬ হাজার ৬৮০ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম প্রতি ভরিতে বেড়েছে ১৩ হাজার ৮৮০ টাকা।

খাত সংশ্লিষ্টরা বলছেন, আন্তর্জাতিক বাজারে সোনার দাম বাড়ার কয়েকদিন পরে দেশের বাজারে দাম বাড়ায় বাজুস। এবার আন্তর্জাতিক বাজারেই সোনার দাম বেড়ে রেকর্ড সৃষ্টি হয়েছে। এ জন্য দেশের বাজারে সোনার দাম বেড়েছে। তাতে সাধারণ মানুষের হাতের নাগালের বাইরে চলে গেছে সোনার দাম। ইচ্ছে থাকলেও এখন ক্রেতা সোনার গহনা কিনতে আসছেন না।

করোনা পরবর্তীতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিশ্বব্যাপী মন্দা অর্থনীতির ধাক্কা আমাদেরও লেগেছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে মানুষের জীবনযাত্রার ব্যয় যে হারে বেড়েছে সেভাবে আয় বাড়েনি। মানুষ মৌলিক চাহিদা মেটানোর পর আনন্দ বিনোদন করে, শখের জিনিস কেনেন। বর্তমান পরিস্থিতিতে উৎসবে-আনন্দে সোনা কেনার মতো টাকা-পয়সা মানুষের হাতে নেই, তাই শখও হয় না।

রাজধানীর আমিন জুয়েলার্সের বায়তুল মোকাররম শাখার বিক্রয় কর্মকর্তা মো. মিজান বলেন, সোনার দাম বাড়লে বেচাকেনা কমে যায়। এখন ভালো মানের সোনার ভরি এক লাখ টাকা। এখন লাখ টাকা দিয়ে কেউ প্রয়োজন ছাড়া সোনা কিনতে আসবেন? দাম বাড়ার কারণে ক্রেতা নেই, বেচাকেনাও কম। দাম কম থাকলেই আমাদের বেচাকেনা জমজমাট থাকে। সারা দিনে দুয়েকজন কাস্টমার এসেছেন। অতি প্রয়োজন থাকায় তারা এসেছেন। আবার অনেকে দেখে দাম শুনে চলে যাচ্ছেন। বিশেষ প্রয়োজন অর্থাৎ বিয়ে ছাড়া সোনা কিনছেন না। সব সময় ঈদের আগে সোনার অলঙ্কার কেনাবেচা বেশি হয়। তবে দাম না কমলে এবার বিক্রিও তেমন হবে না।

ক্রেতারা বলছেন, এত দাম দিয়ে তো আর সোনার গহনা কেনা যাবে না। দাম বেড়েছে এটা জানতাম না, মার্কেটে এসে দেখি আজ থেকে সোনার দাম বেড়েছে। তাই বেশ কয়েকটি জুয়েলারি দোকান ঘুরে দেখেছি, কিন্তু কেনা হয়নি।

শরীফ আহমেদ নামের একজন ক্রেতা জানান, আমার ছেলের বিয়ে ঠিক হয়েছে। ঈদের পরে বিয়ে। তাই রোজার আগেই গহনা কিনতে এসেছি। এসে দেখি সোনার ভরি লাখ টাকা। তাতে যে পরিমাণ সোনার অলঙ্কার কেনার কথা ছিল তা কেনা সম্ভব হবে না। শুধু সোনার একটি আংটি কিনেছি। অন্য গহনা পরে কিনব, দেখি দাম কমে কি-না। 

বাজুসের সহ-সভাপতি ডা. দেওয়ান আমিনুল ইসলাম শাহীন বলেন, দামবৃদ্ধি ক্রেতা-বিক্রেতা কেউই পছন্দ করেন না। বেড়ে গেলে লাভ নেই, যদি ক্রেতারা না কেনেন। কাগজে-কলমে দাম বাড়লেও বিক্রি নেই। ব্যবসায়ীরাও সবসময় সহনীয় দাম আশা করেন, যে দামে ক্রেতারা পণ্য কিনতে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

সিরাজ জুয়েলার্সের মালিক বলেন, এখন সোনার অলঙ্কারের ব্যবসা অনেক কমে গেছে। মানুষ আগের মত সোনার গহনা কেনেন না। এখন বিয়ের দাওয়াতে কেউ সোনার অলঙ্কার দেয় না। উপহার সামগ্রী থেকে এখন সোনা উঠে গেছে। অতি প্রয়োজন অর্থাৎ বিয়ে ছাড়া খুব একটা সোনার অলঙ্কারের ব্যবহার হয় না। যার কারণে আগে যে বেচাকেনা ছিল তারচেয়ে কয়েকগুণ কমেছে। আগামীতে সোনার বাজারের পরিস্থিতি কী হবে তাও বলা যাচ্ছে না।

দেশে চাহিদা অনুযায়ী সোনা বৈধ পথে আমদানি হয় না, তারপরও কেন আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করা হয়- জানতে চাইলে এই বাজুস নেতা বলেন, সোনা হলো সম্পদ। সম্পদের সঠিক মূল্যায়ন করা দরকার। তাই আন্তর্জাতিক বাজারে যখন সোনার দাম বাড়ে তখন তা সমন্বয়ের জন্য দেশের বাজারে দাম বাড়ানো হয়। যদি সমন্বয় না করা হয় তাহলে সোনা পাচার হওয়ার সম্ভাবনা থাকে।


আরও খবর



রাজধানীর শ্যামবাজারঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর শ্যামবাজার ঘাটে জেটিতে থাকা একটি লঞ্চে আগুন লেগেছে। এমভি বাঙালি নামে লঞ্চটির তিনতলায় এ আগুন লাগে। মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুর ১২টা ৫৫ মিনিটে এ আগুনের ঘটনা ঘটে। তবে এ সময় লঞ্চে কোনো যাত্রী ছিল না।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মিডিয়া কর্মকর্তা তালহা বিন জসীম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, আগুনের ফোন পাওয়ার ২০ মিনিটের মধ্যে ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভাতে কাজ শুরু করে। বর্তমানে সদরঘাট নদীর ফায়ার স্টেশনের ২টি ইউনিট ও পোস্তগোলা ফায়ার স্টেশনে ২টি ইউনিটসহ মোট ৪টি ইউনিট কাজ করছে।

আগুন লাগার প্রাথমিক কারণ জানা যায়নি।


আরও খবর



কবি নজরুল কলেজে বগুড়া জেলা ছাত্রকল্যাণের নতুন কমিটি

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

রাজধানীর কবি নজরুল সরকারি কলেজে অধ্যয়নরত বগুড়া জেলার শিক্ষার্থীদের সংগঠন বগুড়া জেলা ছাত্রকল্যাণ পরিষদের নতুন কমিটি গঠন করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে বগুড়া জেলা ছাত্রকল্যাণের উপদেষ্টা মন্ডলীর সদস্য যায়েদ হোসেন মিশু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এক বছরের জন্য এ কমিটির অনুমোদন দেয়া হয়। এতে কলেজের বাংলা বিভাগে শিক্ষার্থী আব্দুল হামিদ সভাপতি এবং দর্শন বিভাগের শিক্ষার্থী মোহম্মদ রাফিদ সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পেয়েছেন।

পূর্ণাঙ্গ কমিটি দ্রুতই প্রকাশ করা হবে জানিয়ে বগুড়া জেলা ছাত্রকল্যাণ পরিষদের উপদেষ্টা ও কবি নজরুল সরকারি কলেজ সাংবাদিক সমিতির সভাপতি যায়েদ হোসেন মিশু বলেন, কবি নজরুল সরকারি কলেজে এই প্রথম উত্তরবঙ্গের প্রবেশদ্বার বগুড়া জেলা ছাত্রকল্যাণের কমিটি ঘোষণা করা হলো। আমার জেলার ছেলে মেয়েদের পিছিয়ে পড়ার কোন সুযোগ নেই। এই কমিটির মাধ্যমে নিজেদের মধ্যে ভাতৃত্ববোধ ও আস্থা আরো দৃঢ় হবে। একে অপরের পাশে দাঁড়িয়ে নিজেদের দক্ষ নাগরিক হিসেবে তৈরি করবে।

নবগঠিত কমিটির সভাপতি আব্দুল হামিদ বলেন, ক্যাম্পাসে সকল জেলার ছাত্র কল্যাণ রয়েছে। আমাদের বগুড়া জেলার কোনো সংগঠন ছিল না। আমরাই বগুড়া জেলা ছাত্র কল্যাণ পরিষদের প্রথম কমিটি। আশা করব এই কমিটির মধ্য দিয়ে বগুড়া জেলার সকল শিক্ষার্থীরা একত্র হবেন। এতে করে আমাদের মাঝে ভ্রাতৃত্ববোধ আরো বৃদ্ধি পাবে এবং নির্ভরতার একটি জায়গা তৈরি হবে।

এছাড়াও বগুড়া জেলা থেকে কবি নজরুল সরকারি কলেজ ক্যাম্পাসে আগত সকল শিক্ষার্থীদের পাশে নিয়ে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার কথা জানান সাধারণ সম্পাদক রাফিদ।

নিউজ ট্যাগ: কবি নজরুল কলেজ

আরও খবর



মাদারীপুরে থ্রি-হুইলার খাদে পড়ে চালকসহ নিহত ২

প্রকাশিত:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৯ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
মাদারীপুর প্রতিনিধি

Image

মাদারীপুরে মালটানা মাহিন্দ্র গাড়ি উল্টে চালকসহ দুইজন নিহত হয়েছেন। এ সময় আহত হন আরও দুই পথচারী। সোমবার (২৯ এপ্রিল) সকাল সাড়ে ৭টার দিকে সদর উপজেলার পখিরা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন: লোহাগড়া উপজেলার লাহুড়িয়া এলাকার সরাফাত আলী মীরার ছেলে মাহিন্দ্র চালক এনামুল হোসেন (২৫) ও মাদারীপুর সদরের মধ্যচক গ্রামের আনোয়ার শিকদারের ছেলে চালকের সহযোগী আরিফ শিকদার (১৭)।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকালে ফখিরা এলাকার ফারুক হাওলাদারের গ্যারেজ থেকে সহযোগী আরিফকে সঙ্গে নিয়ে কাজের উদ্দেশ্যে মাহিন্দ্র গাড়িটি বের সড়কে উঠতেছিল চালক এনামুল। এ সময় নিয়ন্ত্রণ হারিয়ে মাহিন্দ্রটি উল্টে যায়। এতে চালক এনামুল ও তার সহযোগী আরিফের ঘটনাস্থলে মৃত্যু হয়। এ সময় সড়কের পাশে থাকা দুই পথচারীও আহত হয়। পরে নিহতের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য জেলা সদর হাসপাতালের মর্গে পাঠায় পুলিশ।

প্রত্যক্ষদর্শী লোকমান মালো বলেন, গ্যারেজ থেকে বের করার সময় গাড়ির গতি ছিল বেশি। এজন্য চালক গাড়িটি নিয়ন্ত্রণে রাখতে পারিনি। এতে উল্টে ঘটনাস্থলেই দুইজন মারা যায়। এ সময় পাশে থাকা দুই পথচারী সামান্য আহত হয়েছে।’

নিহত আরিফের মামা আবু আলেম গৌড়া বলেন, আমার ভাগ্নে ও চালক দুইজনে গ্যারেজ থেকে গাড়িটা বের করে ভাবছিল রাস্তায় পাশে পার্কিং করে নাস্তা খাবে। কিন্তু পার্কিং করার আগেই উল্টে দুইজনের মৃত্যু হয়েছে। এটি কোনভাবেই মেনে নিতে পারছি না।’

মাদারীপুর সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএইচএম সালাউদ্দিন জানান, মাহিন্দ্র উল্টে চালকসহ দুইজনের মৃত্যু হয়েছে। গ্যারেজ থেকে গাড়িটি বের করার উদ্দেশ্যে রওয়ানা হলে এ দুর্ঘটনা ঘটে। আইনি প্রক্রিয়া শেষে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।


আরও খবর



নতুন খবর দিলেন বিদ্যা সিনহা মিম

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

অভিনয়শিল্পী বিদ্যা সিনহা মিমের ব্যস্ততার কোনো শেষ নেই। নাটক সিনেমা নিয়েই ব্যস্ততা তার। তবে এবারের ঈদে তার সিনেমা মুক্তি পায়নি। ঈদের নাটকেও দেখা যায়নি এই অভিনয়শিল্পীর। পরিবারের সঙ্গে রোজার ঈদ কাটিয়ে করেছেন সিঙ্গাপুরে। নতুন সিনেমায় কবে দেখা যাবে তাকে এই নিয়ে মিম ভক্তদের প্রশ্নের শেষ নেই। এবারে মিম নিজেই দিলেন সে জবাব। একটি  সংবাদপত্রের সঙ্গে আসন্ন সিনেমা এবং নানান বিষয় নিয়ে কথা বলেছেন বিদ্যা সিনহা মিম।

রায়হান রাফী পরিচালিত পরাণ দিয়ে ২০২২ আলোচনার সৃষ্টি করেছিলেন বিদ্যা সিনহা মিম। গত বছর অন্তর্জাল সিনেমায় দেখা মিলেছিল তার। এরপর প্রায় এক বছর পর্দায় দেখা মিলছে না মিমের। জানান পরাণের পর অনেক সিনেমার প্রস্তাব পেয়েছিলেন তিনি তবে গল্প ভালো না লাগায় আর কথা এগোয়নি। মিমের না করা সিনেমাগুলো অনেকেই করেছেন তবে পরাণে মত আলোচনায় আসেনি। এই নিয়ে জানতে চাইলে মিম বলেন, সিনেমাগুলোতে আমি অভিনয় করলেও ফল একই হতো। হয়তো সংখ্যা বাড়ত, কিন্তু সাফল্য জুটত না। তার চেয়ে বসে ছিলাম, এটাই ভালো হয়েছে।

গতবছর দিগন্তে ফুলের আগুন সিনেমার শুটিং পর্ব শেষ করেছেন মিম। এটি পরিচালনা করছেন ওয়াহিদ তারেক। শহীদজায়া পান্না কায়সারের জীবন অবলম্বনে নির্মাণ হচ্ছে দিগন্তে ফুলের আগুন। এতে পান্না কায়সারের চরিত্রে অভিনয় করছেন বিদ্যা সিনহা মিম। আর এবছরের নতুন সিনেমার খবর জানতে চাইলে মিম বলেন, তিনটি নতুন সিনেমা হাতে নিয়েছি। একটার শুটিং জুন থেকে, বাকি দুটির শুটিং জুলাই-আগস্টে। তিনটি তিনটি পরিচালনা করবেন নামি তিন নির্মাতা। প্রযোজনা প্রতিষ্ঠানও দেশের শীর্ষস্থানীয়। তবে এখনই নাম বলতে পারছি না। চুক্তিতে নিষেধ করা আছে।

বিদ্যা সিনহা মিমের বড় পর্দায় অভিষেক হয়েছিল হুমায়ূন আহমেদের সিনেমার মধ্যে দিয়ে। ২০০৭ সালের লাক্স-চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতায় প্রথম স্থান লাভ করেছিলেন মিম। তার পরের বছর গুণী নির্মাতা ও কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ পরিচালিত আমার আছে জল সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক ঘটে তার। এরপর একের পর এক সিনেমা ও নাটক নিয়ে হাজির হয়েছেন মিম।


আরও খবর



বঙ্গবন্ধু বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধু বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো। কিন্তু অবৈধভাবে সংবিধান লঙ্ঘন করে যারা বারবার ক্ষমতায় এসেছে, তারা কেউ এ দেশের মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি, এটাই দুর্ভাগ্য।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাজধানীর পুরাতন বাণিজ্য মেলা মাঠে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬ সালে আমি যখন সরকার গঠন করলাম, তখন দেখলাম ৪০ লাখ মেট্রিক টন খাদ্য ঘাটতি। এই অবস্থায় আমরা যাত্রা শুরু করেছি। তখন রিজার্ভও তেমন ছিল না। এশিয়াতে তখন খাদ্য মন্দা। আমাদের লক্ষ্য ছিল, আমরা কারো কাছে হাত পেতে চলব না। নিজের ফসল নিজে উৎপাদন করব।’

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব সবসময় বলতেন- আমরা কারো কাছে ভিক্ষা চাইব না, কারণ ভিক্ষুক জাতির ইজ্জত থাকে না। আমরা মান-সম্মান নিয়েই বিশ্ব দরবারে মাথা উঁচু করে চলতে চাই। সেই আদর্শে আমরা দেশকে এগিয়ে নেওয়ার পদক্ষেপ নিয়েছি।’

এর আগে সকাল ১০টায় শেরে বাংলা নগরে পুরাতন বাণিজ্য মেলার মাঠে আয়োজিত প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান।

১৮ ও ১৯ এপ্রিল ঢাকার আগারগাঁও এর পুরাতন বাণিজ্যমেলার মাঠে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর অংশ হিসেবে মোট ৬ টি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারের মূল বিষয় থাকবে- প্রাণিসম্পদের বর্তমান অবস্থা, ভবিষ্যৎ ভাবনা এবং করণীয়, ক্লাইমেট স্মার্ট ডেইরি সেক্টর, এন্টি মাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স ও খাদ্য নিরাপত্তা, পশুপাখির রোগ-বালাই নিয়ন্ত্রণসহ অন্যান্য বিষয়।

প্রাণিসম্পদ প্রদর্শনীর পুরষ্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান পুরাতন বাণিজ্য মেলার মাঠে অনুষ্ঠিত হবে ১৯ এপ্রিল। আর প্রাণিসম্পদ সেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠান আগামী ২২ এপ্রিল রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইন্সটিটিউট অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে।


আরও খবর