আজঃ বুধবার ১৫ মে ২০২৪
শিরোনাম

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে আজ এশিয়া কাপ শুরু বাংলাদেশের

প্রকাশিত:বৃহস্পতিবার ৩১ আগস্ট ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩১ আগস্ট ২০২৩ | অনলাইন সংস্করণ
ক্রীড়া প্রতিবেদক

Image

৫ বছর পর আবার ওয়ানডে ফরম্যাটে এশিয়া কাপ। সেবার আরব আমিরাতে অনুষ্ঠিত আসরে রানার্সআপ হয় বাংলাদেশ। এই আসরে সর্বশেষ ৫ আয়োজনের মধ্যে তিনটিতেই ফাইনাল খেলেছে বাংলাদেশ। তাই অন্যতম ফেভারিট তকমা নিয়েই আজ মাঠে নামবে বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে। সহ-আয়োজক শ্রীলঙ্কারও আজ প্রথম ম্যাচ। দুই দলই বেশকিছু সমস্যায় জর্জরিত। ইনজুরি, অসুস্থতায় উভয় দলের কয়েকজন অপরিহার্য ক্রিকেটার নেই। এরপরও আজ জয়ের জন্যই মাঠে নামবে উভয় দল। কারণ গ্রুপ পর্বের একটি ম্যাচে পরাজয় সুপার ফোরে ওঠার রাস্তাটাকে কঠিন করে দেবে।

বাংলাদেশ সময় বেলা ৩টা ৩০ মিনিটে ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে। ১০ বছর পর এই ভেন্যুতে ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ। ২০১৩ সালে একমাত্র ওয়ানডে খেলতে নেমে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে ৩ উইকেটের জয় পায় টাইগাররা। এবার সেই একই ঘটনার পুনরাবৃত্তি করার লক্ষ্যেই নামবে বাংলাদেশ। ওয়ানডে অধিনায়ক হিসেবে এই ম্যাচ দিয়েই দ্বিতীয় দফায় যাত্রা শুরু করছেন সাকিব আল হাসান।

এশিয়া কাপে সর্বশেষ গত বছর টি২০ ফরম্যাটের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা। সেদিক থেকে এবার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবেই ঘরের মাঠে খেলার সুযোগ পাচ্ছে তারা। অপরদিকে সর্বশেষ ২০১৮ সালের এশিয়া কাপ যেহেতু ওয়ানডে ফরম্যাটে হয়েছে, সেদিক থেকে বাংলাদেশ বর্তমান রানার্সআপ হিসেবেই নামবে। ওয়ানডে ক্রিকেটে এই মুহূর্তে শ্রীলঙ্কার চেয়ে আইসিসি র‌্যাঙ্কিংয়ে এগিয়ে আছে বাংলাদেশ। তবে পাশাপাশি অবস্থান দুই দলের। টাইগারদের অবস্থান ৭ নম্বরে আর শ্রীলঙ্কা আছে ৮ নম্বরে। এ কারণে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস থাকছে। কয়েক বছর ধরে দুই দলের মধ্যে বেশ উত্তেজনাপূর্ণ ম্যাচ হয়েছে। সেই উত্তেজনা দুই দলের ক্রিকেটার থেকে বাইরে ভক্ত-সমর্থকদের মধ্যে ছড়িয়ে পড়েছে। তাই এ ম্যাচকে ঘিরেও থাকছে উত্তেজনা এবং উন্মাদনা।

তবে বাংলাদেশের ভক্ত-সমর্থকরা অধীর হয়ে অপেক্ষায় আছেন এবার এশিয়া কাপে দল কেমন করে তা দেখার জন্য। কারণ দলে অনেকগুলো পরিবর্তন এসেছে। নিয়মিত অধিনায়ক হিসেবে থাকা তামিম ইকবাল নেতৃত্ব ছেড়ে দিয়েছেন এবং এশিয়া কাপেও খেলবেন না তিনি। অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদ দলে ঠাঁই পাননি। ইনজুরির কারণে ছিটকে গেছেন ডানহাতি পেসার এবাদত হোসেন চৌধুরী। সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে দল লিটন কুমার দাসের অসুস্থতায়। জ্বর ভালো না হওয়ায় তিনি ছিটকে গেছেন এশিয়া কাপ থেকে। শেষ মুহূর্তে তাই সাড়ে ৯ মাস পর দলে যোগ হয়েছেন এনামুল হক বিজয়। এই দলটিতে ২০২০ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতা ৫ ক্রিকেটার আছেন। সবমিলিয়ে দলটিকে নিয়ে আছে মিশ্র প্রতিক্রিয়া।

বাংলাদেশ দলের হয়ে আজ কারা ওপেনিং করবেন এটিই বড় প্রশ্ন। দুই বাঁহাতি তানজিদ হাসান তামিম ও নাঈম শেখ আগে থেকেই আছেন দলে। এখন বিজয় যুক্ত হয়েছেন। সঙ্গে আরেকটি চিন্তা রয়েছে ৭ নম্বর পজিশন নিয়ে। সেখানে আফিফ হোসেন ধ্রুব, শেখ মেহেদি হাসান কিংবা শামীম হোসেন পাটোয়ারীর মধ্যে যেকোন একজন খেলবেন। আবার এমনও হতে পারে সাতে মেহেদি হাসান মিরাজ খেলবেন এবং আরেকজন বাঁহাতি স্পিনার নিয়ে নামবে বাংলাদেশ। পাল্লেকেলেতে সাধারণত ব্যাটিং উইকেট থাকে। ৩-৬ নম্বর পজিশন নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, সাকিব ও মুশফিকুর রহিমের জন্য নির্ধারিত। বোলিংয়ে তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও শরীফুল ইসলাম থাকবেন।

মুস্তাফিজুর রহমান হাঁটুর সমস্যায় নাও খেলতে পারেন। তবে কম্বিনেশন বেশ শক্তই থাকছে দলের, শুধু কমেছে অভিজ্ঞতা। একই সমস্যায় রয়েছে লঙ্কানরা। তাদের অন্যতম সেরা লেগস্পিন অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা, ৩ পেসার লাহিরু কুমারা, দিলশান মাদুশঙ্কা ও দুশমন্ত চামিরা দলে নেই ইনজুরির কারণে। তাদেরকে ছাড়া কিছুটা দুর্বল হয়েছে লঙ্কানদের বোলিং আক্রমণ। তবে কাসুন রাজিথা, মাথিশা পাথিরানা, প্রমোদ মাদুশান, বিনুরা ফার্নান্দোকে নিয়ে পেস আক্রমণটা এখনো যথেষ্ট আকর্ষণীয় রয়েছে। এছাড়া স্পিন বিভাগে দুনিথ ভেল্লালাগে, মাহিশ থিকশানা ও লেগস্পিন অলরাউন্ডার দুশান হেমন্ত বাংলাদেশী ব্যাটারদের জন্য চ্যালেঞ্জ ছুঁড়তে পারে। ব্যাটিংয়েও সমস্যা আছে। করোনা আক্রান্ত হয়ে আভিস্কা ফার্নান্দো নেই এবং দলে থাকলেও এখন পর্যন্ত ফিটনেস ফিরে পাননি কুসাল পেরেরা।

তাই বাংলাদেশের বিপক্ষে বেশ চাপেই থাকবে লঙ্কানরা। ৫১ বার ওয়ানডেতে মুখোমুখি হয়ে মাত্র ৯ বার জয় পেয়েছে বাংলাদেশ, ৪০ বার জিতেছে লঙ্কানরা। আর এশিয়া কাপেও ১৩ বারের মোকাবিলায় ২ জয় বাংলাদেশের, ১১ জয় লঙ্কানদের। তাই এগিয়েই আছে স্বাগতিকরা। তবে গত ৫ বছরে ১০ মোকাবিলায় ৪ জয় বাংলাদেশের, ৬টি শ্রীলঙ্কার। এটাই বড় অনুপ্রেরণা টাইগারদের।

নিউজ ট্যাগ: এশিয়া কাপ

আরও খবর



চাঁদপুর ১৮ কেজি গাঁজাসহ আটক এক

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

১৮ কেজি গাজা সহ একজন মাদক কারবারিকে আটক করেছে কোস্টগার্ড স্টেশন চাঁদপুর। মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে বাংলাদেশ কোস্ট গার্ডের একটি দল আজ ৩০ এপ্রিল ভোর ৬টায় চাঁদপুর জেলার সদর থানাধীন চাঁদপুর লঞ্চঘাট এলাকায় একটি বিশেষ অভিযান পরিচালনা করে। অভিযান চলাকালীন রাজদূত প্রাইম নামক একটি যাত্রীবাহী লঞ্চের অভ্যন্তরে এক ব্যক্তির গতিবিধি সন্দেহজনক মনে হলে কোস্ট গার্ডের অভিযানিক দল উক্ত ব্যক্তিকে থামার সংকেত প্রদান করে। অতঃপর উক্ত ব্যক্তির সাথে থাকা ২টি ব্যাগ তল্লাশি করে ১৮ কেজি গাঁজা জব্দ করা হয়।

তিনি আরও বলেন, জব্দকৃত গাঁজা ও আটককৃত মাদক ব্যবসায়ীকে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য চাঁদপুর সদর থানায় হস্তান্তর করা হয়।


আরও খবর



দাবদাহে স্বাস্থ্য অধিদপ্তরের ৪ নির্দেশনা

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

দেশের কয়েকটি জেলায় বইছে তীব্র তাপপ্রবাহ। অর্ধশত জেলায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বইছে। চলমান এই গরম চলতি মাসে কমার সম্ভবনা নেই বলে বলে জানিয়ছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে দাবদাহে প্রতিদিনই 'হিট স্ট্রোকে' মৃত্যু হচ্ছে মানুষের। স্বাস্থ্য সুরক্ষায় ছুটি ঘোষণা করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানে।

এ অবস্থায় হিটস্ট্রোকের ঝুঁকি কমাতে চার দফা নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। মঙ্গলবার (২৩ এপ্রিল) অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনাগুলো হলো-

১. তীব্র গরম থেকে দূরে থাকুন, মাঝে মাঝে ছায়ায় বিশ্রাম নিন।

২. প্রচুর পরিমাণে নিরাপদ পানি পান করুন। হেপাটাইটিস এ, ই, ডায়রিয়াসহ প্রাণঘাতি পানিবাহী রোগ থেকে বাঁচতে রাস্তায় তৈরি পানীয় ও খাবার এড়িয়ে চলুন। প্রয়োজনে একাধিকবার গোসল করুন।

৩. গরম আবহাওয়ায় ঢিলেঢালা পাতলা ও হালকা রঙের পোশাক পরুন, সম্ভব হলে গাঢ় রঙিন পোশাক এড়িয়ে চলুন।

৪. গরম আবহাওয়ায় যদি ঘাম বন্ধ হয়ে যায়, বমি বমি ভাব দেখা দেয়, তীব্র মাথাব্যথা হয়, শরীরের তাপমাত্রা বেড়ে যায়, প্রস্রাব কমে যায়, প্রস্রাবে জ্বালাপোড়া হয়, খিঁচুনি এবং অজ্ঞান হওয়ার মতো কোনো লক্ষণ দেখা দেয়, তাহলে অবিলম্বে হাসপাতালে যান এবং ডাক্তারের পরামর্শ নিন।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে তীব্র তাপপ্রবাহ বিদ্যমান আছে। এ অবস্থায় সুস্থ থাকতে সতর্কতার কোনো বিকল্প নেই। সবাইকে সতর্ক থাকার অনুরোধ জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।


আরও খবর



ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল জ্যামাইকা

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র জ্যামাইকা। গাজায় ইসরায়েলের চলমান হামলা, নির্বিচারে মানুষ হত্যা এবং ফিলিস্তিনি ভূখণ্ডে ক্রমবর্ধমান মানবিক সংকট নিয়ে চরম উদ্বেগের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিল দেশটি।

মঙ্গলবার জ্যামাইকার পররাষ্ট্র ও বৈদেশিক বাণিজ্যমন্ত্রী কামিনা জনসন স্মিথ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। সূত্র : জ্যামাইকা অবজার্ভার এবং আলজাজিরা

জ্যামাইকার পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জ্যামাইকা। সিদ্ধান্তটি জাতিসংঘ সনদের নীতিগুলোর প্রতি জ্যামাইকার দৃঢ় প্রতিশ্রুতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ, যা রাষ্ট্রগুলোর মধ্যে পারস্পরিক শ্রদ্ধা এবং শান্তিপূর্ণ সহাবস্থানের পাশাপাশি জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকারের স্বীকৃতি প্রদানকে সমর্থন করে।

জ্যামাইকার পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ সামরিক পদক্ষেপের পরিবর্তে কূটনৈতিক আলোচনার মাধ্যমে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের শান্তিপূর্ণ সমাধান’ দেখতে চায়।

উল্লেখ্য, জাতিসংঘের সদস্য দেশগুলোর মধ্যে ১৪২তম দেশ হিসেবে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল জ্যামাইকা।

গত মার্চের শেষ সপ্তাহে বেলজিয়ামের ব্রাসেলসে এক বৈঠকের পর যৌথ ঘোষণায় ইউরোপের চার দেশ স্পেন, আয়ারল্যান্ড, স্লোভেনিয়া ও মাল্টার প্রধানমন্ত্রীরা জানান, তাদের দেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে প্রস্তুত। তারা সে সময় বলেন, যুদ্ধকবলিত এ অঞ্চলে শান্তি ও নিরাপত্তা নিশ্চিতের একমাত্র উপায় এটি।


আরও খবর



তীব্র গরমে ঢাবিতে অনলাইন ক্লাসের সিদ্ধান্ত

প্রকাশিত:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:রবিবার ২১ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

Image

চলমান তাপপ্রবাহের কারণে অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অনলাইন ক্লাস চলবে।

আজ রবিবার (২১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আদিষ্ট হয়ে জানাচ্ছি যে, সারাদেশের ওপর দিয়ে প্রবহমান তীব্র তাপদাহ (হিট ওয়েভ)-এর কারণে স্বাস্থ্যঝুঁকি এড়াতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, বর্তমানে প্রচলিত ১০% অনলাইন ক্লাসের পরিবর্তে শতভাগ অনলাইন ক্লাস অনুষ্ঠিত হবে এবং পরীক্ষাসমূহ চলমান থাকবে।

এতে আরও বলা হয়, এক্ষেত্রে কোনো শিক্ষার্থী হল অথবা বাসার বাইরে আসতে চাইলে স্বাস্থ্যঝুঁকি এড়াতে নিম্নোক্ত স্বাস্থ্যবিধি মেনে সতর্কতার সাথে চলাফেরার জন্য পরামর্শ দেওয়া হলো।

সাদা বা হালকা রঙের ঢিলেঢালা সুতির পোশাক পরিধান করা, যথাসম্ভব ছায়াযুক্ত স্থানে থাকা, বাইরে যেতে হলে মাথার জন্য চওড়া কিনারাযুক্ত টুপি, ক্যাপ বা ছাতা ব্যবহার করা, বিশুদ্ধ পানি পান করা; প্রয়োজনে লবণযুক্ত তরল যেমন- খাবার স্যালাইন ইত্যাদি পান করা, তাপমাত্রা বৃদ্ধিকারী পানীয় যেমন- চা ও কফি পান থেকে বিরত থাকা।


আরও খবর



গরমে যে নিয়মে ডিম খেলে শরীর সুস্থ থাকে

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | অনলাইন সংস্করণ
জীবন ধারা ডেস্ক

Image

প্রচন্ড তাপপ্রবাহে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। গরমে শরীর না ঘামলেও অনুভূত হচ্ছে অসহনীয় তাপ; যেন শরীর জ্বালাপোড়া করে পুড়ে যাচ্ছে! অসুস্থ হয়ে পড়ছেন মানুষ। গরমে শরীর সুস্থ রাখা জরুরি। শরীর সুস্থ রাখতে গরমে চিকিৎসকেরা হালকা খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন । মাংসও ঘন ঘন খেতে বারণ করেন। পরিমাণেও রাশ টানার পরামর্শ দিয়ে থাকেন। বরং সবজি দিয়ে পাতলা মাছের ঝোল কিংবা ডাল খেতে বলেন। তবে ডিমের বিষয়টি আলাদা।

ডিম শরীরে তাৎক্ষণিক শক্তি জোগায়। চনমনে রাখে। প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তোলে। তাই বলে গরমে ইচ্ছেমতো ডিম খেয়ে যাওয়া কি ঠিক? পুষ্টিবিদদের মতে, গরমে ডিম খাওয়া যাবে না, এই ধারণা একেবারেই ভ্রান্ত। ডিম খেলে হজমের গোলমাল হওয়ার কোনও কারণ নেই। ভাল করে সেদ্ধ করে নিলে সালমোনেলা ব্যাক্টেরিয়া সংক্রমণেরও ভয় নেই। গরমের সঙ্গে ডিমের কোনও বিরোধ নেই।

স্বাস্থ্য সুরক্ষায় শরীরে পর্যাপ্ত পরিমাণ প্রোটিনের জন্য চিকিৎসক থেকে পুষ্টিবিদ, সকলেই প্রতিদিন একটি করে ডিম খাওয়ার পরামর্শ দেন। বেশিরভাগ পুষ্টিকর উপাদান প্রাকৃতিকভাবে যেসব খাবারে সবচেয়ে বেশি পাওয়া যায় তার মধ্যে অন্যতম হলো ডিম। যেমন- ডিমে আছে প্রচুর পরিমাণ প্রোটিন, ভিটামিন এ, ডি, বি এবং বি-টুয়েলভ্। এছাড়াও ডিমে আছে লুটেইন ও যিয়াস্যানথিন নাম দুটি প্রয়োজনীয় উপাদান যা বৃদ্ধ বয়সে চোখের ক্ষতি ঠেকাতে সাহায্য করে।

পুষ্টিবিদদের মতে, গরমে ডিম খেলে যে ক্ষতির কোনও কারণ নেই কিন্তু কী খাচ্ছি, তার চেয়েও কতটা খাচ্ছি, সে দিকে নজর রাখা জরুরি। গরমে ডিম খাওয়ার পরিমাণে কতটা রাশ টানা জরুরি? আসলে পরিমাণটা অনেক কিছুর উপর নির্ভর করে। যারা নিয়মিত শরীরচর্চা করেন, খেলাধুলোর সঙ্গে যুক্ত কিংবা অক্লান্ত শারীরিক পরিশ্রম করেন, তাদের পর্যাপ্ত প্রোটিন খাওয়া জরুরি সে ক্ষেত্রে। সেই প্রোটিনের চাহিদা পূরণ করতে দিনে দু-তিনটি ডিম খান অনেকেই। কিন্তু অনেকের আবার শারীরিক পরিশ্রম কম। শরীরচর্চাও করেন না। সে ক্ষেত্রে দিনে একটির বেশি ডিম না খাওয়াই ভাল। বয়স, উচ্চতা, শারীরিক পরিশ্রমের পরিমাণ এবং আরও বেশ কয়েকটি বিষয় জড়িয়ে থাকে ডিম খাওয়ার সঙ্গে।

গরমে হালকা খাবারই স্বাস্থ্যের জন্য ভালো। তবে, গরমের খাদ্যতালিকায় রাখতেই পারেন ডিমকে। ডিম হল সুপারফুড। পুষ্টিগুণে ভরপুর। প্রোটিন, ভিটামিন ডি, বি, জিংক ও ক্যালসিয়ামে ভরপুর ডিম।

স্বাস্থ্যে একাধিক উপকারিতা প্রদান করে ডিম। এমনকি ত্বক ও চুলের স্বাস্থ্যকেও ভালো রাখে। হজমের সমস্যা না থাকলে প্রতিদিনই ডিম খাওয়া যায়। কিন্তু একটার বেশি ডিম খেলে এই গরমে কি শারীরিক সমস্যা বাড়বে?

অনেকের ধারণা, গরমকালে ডিম খাওয়া উচিত নয়, এতে কোলেস্টেরল বেড়ে যায়। এটা শুধু ধারণা মাত্র। ডিমের মধ্যে ভালো কোলেস্টেরল রয়েছে, যা আদতে হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু গরমে ভারী খাবার একটু এড়িয়ে যাওয়াই ভালো।

এমনকি পেট গরম হতে পারে ভেবে অনেকে ডিম খাওয়াও কমিয়ে দিয়েছেন। গরমে ডিম খাওয়া মানা নয়। তবে পরিমাণের দিকটা খেয়াল রাখতে হবে। গরমে দিনে দুটির বেশি ডিম খাওয়া একেবারেই উচিত নয়। পুষ্টিবিদরা জানাচ্ছেন, কারও হজমশক্তি খুব ভাল হলেও বেশি ডিম খাওয়া ঠিক হবে না। ডিম দিয়ে কী বানাচ্ছেন সেটাও কিন্তু গুরুত্বপূর্ণ। ডিম দিয়ে অনেক মুখরোচক খাবার তৈরি করা যায়। জেনে নিন গরমে যে নিয়মে ডিম খেলে শরীর সুস্থ থাকে

ডিম সেদ্ধ করুন এমন ভাবে, যাতে ডিমের সাদাটি সিদ্ধ হয়ে যায়। কিন্তু অথচ কুসুমটি নরম তুলতুলে থাকে। এই ভাবে ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। এই ভাবে সেদ্ধ করলে ডিমের মধ্যে থাকা ক্ষতিকারক জীবাণুও মরে যায়। টোস্ট আর ডিম পোচ জুটির বাঙালি বাড়িতেও কম জনপ্রিয়তা নেই। এই গরমে ডিম খেতে হলে পোচ বানিয়ে খাওয়াই ভাল। পেটের গোলমাল হওয়ার ভয় নেই। শরীরও শক্তি পায়। শারীরিক কোনও অস্বস্তি হয় না।

অনেকেই হাফ বয়েল ডিমে আঁশটে গন্ধ পান। তাদের জন্য পুরো সেদ্ধ ডিমই সেরা। মিনিট পাঁচেক পানিতে ফুটিয়ে নিলেই ডিম সিদ্ধ তৈরি। চটজলদি খাবার হিসাবে ডিম সেদ্ধর বিকল্প নেই। লবণ আর মরিচ দিয়েই খেয়ে নিতে পারেন। এ ছাড়াও সেদ্ধ ডিম দিয়ে বানাতে পারেন এগ সালাদ কিংবা এগ স্যান্ডউইচ।

গরমকালে ডিম খেলে দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকবে। এতে মুখরোচক খাবার খাওয়া থেকেও দূরে থাকতে পারবেন। এতে সহজেই ওজন কমবে। আর দেহে পুষ্টির ঘাটতিও পূরণ হবে। তাই স্বাস্থ্যের কোনও গন্ডগোল না থাকলে প্রতিদিন একটি করে ডিম খেতে পারেন।


আরও খবর