আজঃ মঙ্গলবার ২০ এপ্রিল ২০21
শিরোনাম

ভালো তরমুজ চেনার উপায়

প্রকাশিত:বুধবার ৩১ মার্চ ২০২১ | হালনাগাদ:বুধবার ৩১ মার্চ ২০২১ | ১৮১জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

তরমুজ উঠে গেছে বাজারে। এত এত তরমুজ থেকে সেরা তরমুজটি বেছে নেওয়া বেশ ঝক্কির বিষয়ই বটে! লাল ও রসালো তরমুজ কীভাবে চিনবেন জেনে নিন সেটা।

ছোট হোক কিংবা বড়, আকার অনুযায়ী তরমুজ ভারি হওয়া চাই। ভারি হওয়া মানে রসে টইটম্বুর ফলটি। তরমুজের একটা অংশ মাটির সংস্পর্শে থাকে। সেই অংশ যদি গাঢ় হলুদ হয়, তবে বুঝবেন তরমুজ পাকা। খানিকটা লম্বাটে আকারের তরমুজে রস বেশি হয়। গোলাকার তরমুজ মিষ্টি বেশি হয় ।

খুব বড় বা অতিরিক্ত ছোট নয়, মাঝারি সাইজের তরমুজ কিনলেই ঠকে যাওয়ার সম্ভাবনা কম। তরমুজের বোঁটা শুকনা হলে বুঝবেন এটি পাকা। বোঁটা তাজা ও সবুজ হলে এটি পাকার আগেই তুলে আনা হয়েছে।

বোঁটা শুকনা হলে বুঝবেন এটি পাকা। খানিকটা লম্বাটে আকারের তরমুজে রস বেশি হয়। গোলাকার তরমুজ মিষ্টি বেশি হয়।

তরমুজে টোকা দিয়ে দেখুন কেমন শব্দ হয়। ভারি শব্দ হলে বুঝবেন রসালো তরমুজটিই বেছে নিয়েছেন। ফাঁপা ধরনের শব্দ হলে বুঝবেন এটি রসহীন।

নিউজ ট্যাগ: তরমুজ

আরও খবর
যেভাবে বানাবেন শসার স্মুদি

সোমবার ১৯ এপ্রিল ২০২১




ইরানের বন্দরে পাকিস্তানি নৌবহর

প্রকাশিত:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | ৭৩জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
ন্দরে পৌঁচানোর পর পাকিস্তানি নৌবহরকে স্বাগত জানান ইরানের নৌবাহিনীর কর্মকর্তারা। ইরানের নৌবাহিনীর কর্মকর্তা রেজা শিবানি বলেছেন, পাকিস্তানি জাহাজ বহর প্রতি বছরই ইরানের বন্দর আব্বাসে নোঙর করে

ইরানের বন্দর আব্বাসে নোঙর করেছে পাকিস্তানের একটি নৌবহর। এতে রয়েছে নৌবাহিনীর দুটি জাহাজ। জাহাজগুলো তিন দিন এই বন্দরে অবস্থান করবে। ইসলামাবাদ ও তেহরানের মধ্যে দ্বিপক্ষীয় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদারের লক্ষ্যেই পাকিস্তানি নৌবহর ইরানে এসেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বন্দরে পৌঁচানোর পর পাকিস্তানি নৌবহরকে স্বাগত জানান ইরানের নৌবাহিনীর কর্মকর্তারা। ইরানের নৌবাহিনীর কর্মকর্তা রেজা শিবানি বলেছেন, পাকিস্তানি জাহাজ বহর প্রতি বছরই ইরানের বন্দর আব্বাসে নোঙর করে। কিন্তু গত বছর করোনা মহামারির কারণে নিয়মিত এই কর্মসূচি বাস্তবায়ন সম্ভব হয়নি।

তিনি আরও বলেন, পাকিস্তানের নৌবহরের সঙ্গে আসা কর্মকর্তারা ইরানি কর্মকর্তাদের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে আলোচনা করবেন। দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদারের উপায় নিয়েও মতবিনিময় হবে।

জানা গেছে, তিন দিন অবস্থানের পর এসব পাকিস্তানি জাহাজকে বিশেষ মহড়ার মাধ্যমে বিদায় জানাবে ইরানি নৌবাহিনী।


আরও খবর



১২ দেশের প্রতিরক্ষামন্ত্রীর বিরল নিন্দার মুখে মিয়ানমার

প্রকাশিত:রবিবার ২৮ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ মার্চ ২০২১ | ৯৮জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

মিয়ানমারে একদিনে ১১৪ জন বেসামরিক মানুষকে হত্যার নিন্দা জানিয়েছেন ১২ দেশের প্রতিরক্ষাপ্রধানরা। কোনো ঘটনায় প্রতিরক্ষামন্ত্রীদের এমন নিন্দা জানানোর ঘটনা বিরল।  খবর আলজাজিরার।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি, গ্রিস, ইতালি, ডেনমার্ক, নেদারল্যান্ডস ও নিউজিল্যান্ড রোববার একটি যৌথ বিবৃতি দিয়ে এ ঘটনার নিন্দা জানিয়েছে।

মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে দেওয়া বিরল ওই বিবৃতিতে তারা বলেছেন, জনগণের ক্ষতি না করে সুরক্ষা দেওয়ার জন্য দায়বদ্ধ পেশাদার সেনাবাহিনী। এ ক্ষেত্রে তাদের পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে আন্তর্জাতিক মানদণ্ড- অনুসরণ করতে হবে। আমরা মিয়ানমারের সশস্ত্র বাহিনীর প্রতি আহ্বান জানাই সহিংসতা বর্জন করতে। একই সঙ্গে মিয়ানমারের জনগণের সঙ্গে সম্মান ও বিশ্বাসযোগ্যতা পুনঃপ্রতিষ্ঠা করে কাজ করার আহ্বান জানাই।

উল্লেখ্য, শনিবার মিয়ানমারের সশস্ত্র বাহিনী দিবসে পাখির মতো গুলি করে সামরিক জান্তা হত্যা করেছে কমপক্ষে ১১৪ জনকে। এর মধ্যে বেশ কয়েকজন শিশু আছে। একে গণহত্যা বলে অভিহিত করেছেন জাতিসংঘের তদন্তকারীরা।


আরও খবর



মামুনুলের বিরুদ্ধে যত মামলা

প্রকাশিত:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | হালনাগাদ:সোমবার ১৯ এপ্রিল ২০২১ | ২৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
মামুনুলের বিরুদ্ধে ডিবির মতিঝিল বিভাগে তদন্তাধীন আটটি মামলা, লালবাগ বিভাগে তদন্তাধীন দুটি মামলা এবং তেজগাঁও বিভাগে তদন্তাধীন একটি মামলার এজাহারভুক্ত আসামি মামুনুল হক

হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হককে গ্রেপ্তার করেছে পুলিশ। তার বিরুদ্ধে শুধু ঢাকাতেই ১৭টি মামলা আছে। ২০১৩ সালের ৫ মে মতিঝিল শাপলা চত্বরে হেফাজতের তাণ্ডবের ঘটনায় ১৫টি এবং পরবর্তী সময়ে আর দুটি মামলা হয়। এছাড়াও ঢাকার বাইরে তার বিরুদ্ধে আরও একাধিক মামলা রয়েছে। সবগুলো মামলায় ধারাবাহিক গ্রেপ্তার দেখানো হবে। আজ সোমবার মামুনুলকে আদালতে তোলা হবে।

এর আগে গতকাল রবিবার (১৮ এপ্রিল) মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদরাসা থেকে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগ মামুনুল হককে গ্রেপ্তারের পর তেজগাঁও বিভাগের উপকমিশনার (ডিসি) হারুন অর রশিদ বলেন, ২০২০ সালে মোহাম্মদপুরে একটি ভাঙচুরের মামলায় মামুনুলকে গ্রেপ্তার দেখানো হয়েছে। তার বিরুদ্ধে আরও কয়েকটি মামলা আছে মতিঝিল, পল্টন ও নারায়ণগঞ্জে। পরে সেসব সমন্বয় করা হবে।

মামুনুল হকের বিরুদ্ধে ২০১৩ সালের মামলার নথিতে জানা গেছে, মতিঝিল থানায় দুটি বিস্ফোরক মামলায় ১২৭ ও ১৭২ নম্বর এবং পল্টন থানায় তিনটি মামলায় ১৯, ৩৩ ও ৩৬ নম্বর আসামি হিসেবে মামুনুল হকের নাম উল্লেখ আছে।

সূত্রে জানা গেছে, ২০২০ সালে মোহাম্মদপুরের চাঁন মিয়া হাউজিংয়ের বাসিন্দা জি এম আলমগীর শাহীন বাদী হয়ে মামলাটি করেছিলেন। তবে ওই মামলায় সাত নম্বর আসামি মামুনুল হক। মামলার প্রাথমিক তথ্যবিবরণীতে তার বাবার নাম ও ঠিকানা অজ্ঞাত লেখা আছে। সেখানে এলোপাতাড়ি মারধর, হত্যার উদ্দেশ্যে আঘাত করে গুরুতর জখম, চুরি, হুমকি দেওয়া, ধর্মীয় কাজে ইচ্ছাকৃতভাবে গোলযোগ সৃষ্টি ও প্ররোচনা দেওয়ার অভিযোগ এনেছেন। ওই সময় একটি মুঠোফোন, ৭ হাজার টাকা, ২০০ ডলার এবং ব্র্যাক ব্যাংকের ডেবিট কার্ড চুরি হয়েছে বলেও মামলায় উল্লেখ করা হয়েছে।

এছাড়াও মামুনুলের বিরুদ্ধে ডিবির মতিঝিল বিভাগে তদন্তাধীন আটটি মামলা, লালবাগ বিভাগে তদন্তাধীন দুটি মামলা এবং তেজগাঁও বিভাগে তদন্তাধীন একটি মামলার এজাহারভুক্ত আসামি মামুনুল হক। মতিঝিল থানায় তদন্তাধীন একটি এবং পল্টন থানায় তদন্তাধীন চারটি মামলায় তার নাম রয়েছে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকায় সফরকে কেন্দ্র করে গত ২৬ মার্চ বায়তুল মোকাররম মসজিদে জুমার নামাজের পর পুলিশ এবং আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে ধর্মভিত্তিক দলের নেতাকর্মীদের সংঘর্ষ হয়। সর্বশেষ ওই ঘটনায় মামুনুল হকের বিরুদ্ধে ৫ এপ্রিল মামলা হয়। এই মামলা করেছেন ঢাকা মহানগর যুবলীগের (দক্ষিণ) উপদপ্তর সম্পাদক খন্দকার আরিফ উজ জামান। এই মামলার এক নম্বর আসামি মামুনুল হক।

ঢাকা বাদেও মামুনুল হকের বিরুদ্ধে বিভিন্ন জেলায় অনেকগুলো মামলা রয়েছে। জেলার মামলার বিষয়গুলো নিয়েও মামুনুল হকের বিরুদ্ধে গ্রেপ্তার দেখানো হতে পারে বলে জানান সংশ্লিষ্টরা।


আরও খবর
হেফাজতের ২৩ মামলা তদন্তে সিআইডি

মঙ্গলবার ২০ এপ্রিল ২০21




বাঁশখালীতে শ্রমিক বিক্ষোভ: ২ মামলায় সাড়ে ৩ হাজার আসামি

প্রকাশিত:রবিবার ১৮ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১৮ এপ্রিল ২০২১ | ৬৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image
যানবাহনে অগ্নিসংযোগের অভিযোগে শিল্প গ্রুপ এস আলমের মালিকানায় নির্মাণাধীন এসএস পাওয়ার প্ল্যান্টের প্রধান সমন্বয়ক ফারুক আহমেদ বাদী হয়ে ২২ জনের নাম উল্লেখ করে

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার গণ্ডামারায় কয়লা বিদ্যুৎকেন্দ্রে বকেয়া বেতন-ভাতার দাবিতে বিক্ষোভকারী শ্রমিকদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। দুটি মামলায় তিন হাজার ৫৬২ জনকে আসামি করা হয়েছে।

আজ রবিবার সকালে বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিউল কবির এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, পুলিশের ওপর হামলার ঘটনায় গতকাল রাতে উপপরিদর্শক (এসআই) রাশেদ বাদী হয়ে আড়াই হাজার অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছে। এ ছাড়া, যানবাহনে অগ্নিসংযোগের অভিযোগে শিল্প গ্রুপ এস আলমের মালিকানায় নির্মাণাধীন এসএস পাওয়ার প্ল্যান্টের প্রধান সমন্বয়ক ফারুক আহমেদ বাদী হয়ে ২২ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতপরিচয় এক হাজার ৪০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

এখন পর্যন্ত এ ঘটনায় কাউকে গ্রেপ্তার করা হয়নি। গণ্ডামারার স্থানীয় বাসিন্দারা জানান, আবারও হয়রানি ও হামলার ভয়ে গতকাল সন্ধ্যায় শ্রমিকদের এলাকা ছেড়ে চলে যেতে দেখা গেছে।

গতকাল সকাল ১১টার দিকে বেতন-ভাতার দাবিতে বিক্ষুব্ধ শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের সূত্রপাত হয়। সে সময় পুলিশের গুলিতে পাঁচ শ্রমিক নিহত হন।

চীনা প্রতিষ্ঠান সেফকো থ্রি পাওয়ার কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেডের অর্থায়নে চট্টগ্রামের বাঁশখালী উপজেলার গণ্ডামারায় এসএস পাওয়ার প্ল্যান্ট নামে কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে শিল্প গ্রুপ এস আলম।


আরও খবর
হেফাজতের ২৩ মামলা তদন্তে সিআইডি

মঙ্গলবার ২০ এপ্রিল ২০21




বায়তুল মোকাররমে মুসল্লি-পুলিশ তুমুল সংঘর্ষ (দেখুন লাইভ)

প্রকাশিত:শুক্রবার ২৬ মার্চ ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ মার্চ ২০২১ | ১৪৭জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

রাজধানীর বায়তুল মোকাররম মসজিদের সামনে বিক্ষোভকারী, সরকার সমর্থক ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষ চলছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে কেন্দ্র করে আজ শুক্রবার জুমার নামাজ শেখে বিক্ষোভ শুরু করেন মুসল্লিরা।

সংঘর্ষে একাধিক সাংবাদিকসহ বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে রাবার বুলেট ও টিয়ার শেল ছোড়ে। বিক্ষোভের সময় দুটি মোটরসাইকেলে আগুন দিতে দেখা গেছে।

বায়তুল মোকাররম এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে দুই দিনের এক রাষ্ট্রীয় সফরে আজ শুক্রবার সকালে ঢাকা পৌঁছেছেন।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর মতিঝিল এলাকায় ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের প্রতিবাদে বিক্ষোভ মিছিল হয়। সেখান থেকে ৩৩ জনকে আটক করা হয়। আটক ব্যক্তিদের মধ্যে শিশুবক্তা হিসেবে পরিচিত রফিকুল ইসলাম মাদানীও ছিলেন। বিকেলে তাকে ছেড়ে দেওয়া হয়। দুপুরের দিকে মতিঝিলের শাপলা চত্বরে যুব অধিকার পরিষদের ব্যানারে বিক্ষোভ মিছিল হয়। ওই মিছিলে যুব, ছাত্র অধিকারসহ কয়েকটি সংগঠনের কর্মীরা অংশ নেন।

https://www.facebook.com/watch/live/?v=787776132164296&ref=external




আরও খবর