আজঃ সোমবার ০১ জুলাই ২০২৪
শিরোনাম

সিডনিতে আজ দক্ষিণ আফ্রিকার মুখোমুখি বাংলাদেশ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৭ অক্টোবর ২০২২ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৯টায়। টি-টোয়েন্টি ক্রিকেটে এ পর্যন্ত সাত বার দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছেন টাইগাররা। তবে জয়ের মুখ দেখেননি একটিতেও। মুখোমুখি লড়াইয়ে নিজেদের মাঠে দুই বার, দক্ষিণ আফ্রিকার মাঠে চার বার এবং নিরপেক্ষ ভেন্যুতে এক বার দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে বাংলাদেশ। ম্যাচের আগে গতকাল দুই দলই সিডনি ক্রিকেট গ্রাউন্ড সংলগ্ন নেটে অনুশীলন করেছে। সকালে টাইগারদের ঘণ্টা তিনেক নেট প্র্যাকটিসের পর একই মাঠে ঘাম ঝরিয়েছেন দক্ষিণ আফ্রিকানরা। সেমিফাইনালের অভিযাত্রায় দুই দলের জন্যই আজকের ম্যাচ গুরুত্বপূর্ণ। যারা জিতবে, সেমির রেসে এগিয়ে যাবে তারাই, এমন এক চ্যালেঞ্জ সামনে নিয়ে হাড্ডাহাড্ডি লড়াইয়ে নামবে দুই দল।

আজকের ম্যাচ জয়ের ব্যাপারে আশাবাদী বাংলাদেশ অধিনায়ক সাকিব। গতকাল সংবাদ সম্মেলনে সাকিব বলেন, দক্ষিণ আফ্রিকার সঙ্গে জয়ের জন্যই তারা মাঠে নামবেন। দুই দলের জন্যই এই ম্যাচ গুরুত্বপূর্ণ। নিজেদের প্রথম ম্যাচে জিতে বাংলাদেশ মানসিকভাবে যতটা দৃঢ় অবস্থানে আছে, জিম্বাবুয়ের সঙ্গে পরিত্যক্ত ম্যাচে এক পয়েন্ট হারিয়ে দক্ষিণ আফ্রিকা ঠিক ততটাই চাপের মধ্যে আছে বলে মনে করেন টাইগার অধিনায়ক। আর বাংলাদেশ এই সুযোগটাই কাজে লাগাবে বলে আশাবাদী সাকিব।  

সিডনিতে টানটান উত্তেজনায় ভরা এক ক্রিকেট যুদ্ধ দেখার অপেক্ষায় রয়েছেন ক্রিকেটপ্রেমীরা। ইতিমধ্যে এই ম্যাচের সব টিকিট বিক্রি হয়ে গেছে। অবশ্য এর প্রধান কারণ হচ্ছে, আজ ভারত ও নেদারল্যান্ডসের খেলাটিও হবে একই মাঠে যা শুরু হবে বাংলাদেশ সময় বেলা ১টায়। এই ম্যাচ সামনে রেখে সিডনি প্রবাসী বাংলাদেশি ও ভারতীয়দের মধ্যে উত্সবের আমেজ সৃষ্টি হয়েছে। সিডনি ম্যাচের আগে শুধু ঘাম ঝরানো অনুশীলন নয়, মনোবল চাঙ্গা করার জন্য শহর দর্শনেও বের হয়েছিল টাইগাররা। গত মঙ্গলবার সন্ধ্যাটা সিডনির বিখ্যাত পর্যটনকেন্দ্র হারবার ব্রিজ ও অপেরা হাউজে কাটিয়েছেন লিটন, মোসাদ্দেক, আফিফ ও ইয়াসির।

বাংলাদেশ দলের খেলা দেখতে অনলাইনে আগেভাগে টিকিট করে রেখেছিলেন প্রবাসীরা। বিভিন্ন রাজ্য থেকে তারা সিডনিতে ইতিমধ্যে জড়ো হতে শুরু করেছেন। বিশ্বকাপ দেখতে প্রতিবেশী দেশ নিউজিল্যান্ড থেকে পরিবার-পরিজন নিয়ে অস্ট্রেলিয়ায় আসা লুত্ফুর রহমান এই প্রতিবেদককে জানালেন, তিনি বিশ্বকাপে বাংলাদেশের পাঁচটি ম্যাচের টিকিট আগেই অনলাইনে কিনে রেখেছেন। তার স্ত্রী অবশ্য হোবার্টে বাংলাদেশের জয়ের ম্যাচটি দেখতে পারেননি। সেই আক্ষেপ ঘোচাতে তিনি সিডনির ম্যাচটি দেখতে ভুলবেন না।

অস্ট্রেলিয়ায় সবচেয়ে বেশি (২৮১টি) আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হয়েছে এই সিডনিতে। স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা ৪৮ হাজার। ধারণ ক্ষমতার দিক থেকে মেলবোর্ন, পার্থ কিংবা অ্যাডিলেডের চেয়ে কম হলেও বাউন্ডারির আয়তনে এটাই অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় মাঠ। ক্রিকেট স্টেডিয়ামে ব্যাটসম্যানের স্টাম্প থেকে সরাসরি বাউন্ডারির দূরত্ব ৬৪ মিটার এবং স্কয়ার পজিশনে ৫৯.৩৩ মিটার হলেই আইসিসির নিয়ম রক্ষা হয়। কিন্তু আইসিসির বেঁধে দেওয়া পরিমাপের চেয়ে অনেক বড় মাঠ সিডনি ক্রিকেট গ্রাউন্ড, যার স্ট্রেইট বাউন্ডারির দূরত্ব ৯৩.৭২ মিটার, মিড উইকেটে বাউন্ডারির দূরত্ব ৭৪ মিটার এবং স্কয়ার লেগ বাউন্ডারির দূরত্ব ৬৮ মিটার। 

সিডনিতে একই দিনে বাংলাদেশ ও ভারতের ম্যাচ থাকায় মাঠের বাইরে ফ্র্যাঞ্চাইজি স্টোরে দুই দেশের জার্সি ও পতাকা বিক্রির হিড়িক পড়েছে। গতকাল সিডনি ক্রিকেট স্টেডিয়ামের সামনে কথা হয় দর্শকদের পরিচিত মুখ শোয়েব আলীর সঙ্গে। বিশ্বের যে কোনো প্রান্তেই বাংলাদেশের খেলা হোক না কেন, রয়েল বেঙ্গল টাইগারের মুখোশ পরে বাংলাদেশের পতাকা নিয়ে গ্যালারি মাতিয়ে রাখেন শোয়েব আলী। জানালেন, খেলায় হারজিত যেটাই হোক, বাংলাদেশের সঙ্গেই আছি।

বাংলাদেশের খেলা দেখতে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনসহ বিসিবির কয়েক জন পরিচালক মঙ্গলবার বাংলাদেশ থেকে সিডনিতে এসেছেন। বিসিবি সূত্র জানিয়েছে, টাইগারদের উত্সাহ দিতে সিডনি নেমেই তারা ছুটে গেছেন টিম হোটেলে। কথা বলেছেন সাকিব, লিটনদের সঙ্গে। বিশ্বকাপে বাংলাদেশের বাদবাকি ম্যাচগুলোতেও তারা অস্ট্রেলিয়ায় অবস্থান করবেন।  


আরও খবর



হজে গিয়ে ৫১ বাংলাদেশির মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ২৭ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৭ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

এবার হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৫১ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে মক্কায় ৪০ জন, মদিনায় ৪ জন, মিনায় ৬ জন ও জেদ্দায় একজন মারা গেছেন। সৌদি আরবের আইন অনুযায়ী মারা যাওয়া ব্যক্তিদের সে দেশে দাফন করা হচ্ছে।

বৃহস্পতিবার (২৭ জুন) দিবাগত রাতে হজ পোর্টালের সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, হজে গিয়ে এখন পর্যন্ত ৫১ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এরমধ্যে পুরুষ ৩৮ এবং মহিলা ১৩ জন। হজ পালন শেষে এখন পর্যন্ত ২৩ হাজার ৮৬৩ হাজি দেশে ফিরেছেন। সৌদি থেকে ৩০টি ফ্লাইটে এসব হাজি বাংলাদেশে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৮টি, সৌদি এয়ারলাইনসের ১০টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ১২টি ফ্লাইট পরিচালনা করে।

হজ শেষে গত ২০ জুন থেকে দেশে ফেরার ফ্লাইট শুরু হয়। ওইদিন বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ৪১৭ হাজি নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আগামী ২২ জুলাই পর্যন্ত হাজিদের ফিরতি ফ্লাইট অব্যাহত থাকবে।

চলতি বছর প্রখর তাপপ্রবাহ ও অসহনীয় গরমের জেরে হজ করতে গিয়ে সৌদি আরবে রেকর্ড মৃত্যু এক হাজার ৩০০ ছাড়িয়েছে। সৌদিতে তীব্র দাবদাহের কারণে ওই হজযাত্রীরা মারা গেছেন বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। অন্যদিকে হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৫১ জন বাংলাদেশি হাজির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।‌ এর মধ্যে হজের আনুষ্ঠানিকতা শুরুর আগে ১৭ জন, বাকি ৩৪ জন‌ হজের আনুষ্ঠানিকতার শুরুর পর মারা গেছেন।


আরও খবর



দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে ঢাকা

প্রকাশিত:শুক্রবার ০৭ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০৭ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

প্রতিদিনই কোনো না কোনো কারণে বিশ্বের বিভিন্ন দেশে বেড়ে চলেছে বায়ুদূষণের মাত্রা। বিশ্বের দূষিত শহরের তালিকায় শুক্রবার (৭ জুন) প্রথম স্থানে রয়েছে রাজধানী ঢাকা। এদিন দুপুর সাড়ে ১২টার দিকে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার থেকে এই তথ্য জানা যায়।

বায়ু দূষণের তালিকায় শীর্ষে থাকা রাজধানী ঢাকার মান ১৭৫। অর্থাৎ এখানকার বাতাসের মান নাগরিকদের জন্য অস্বাস্থ্যকর। পাশাপাশি তালিকায় দুই নম্বরে ১৭১ স্কোর নিয়ে আছে মিশরের কায়রো শহর। বায়ুদূষণের তালিকায় শীর্ষ তিনে অবস্থান করছে ভিয়েতনামের হ্যানয়। শহরটির বাতাসের মানের স্কোর ১৫৯, এই মানও অস্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হয়।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ পর্যন্ত ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ পর্যন্ত স্কোর মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। অন্যদিকে, স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে অস্বাস্থ্যকর বায়ু বলে মনে করা হয়। পাশাপাশি ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকা একিউআই স্কোরকে খুব অস্বাস্থ্যকর বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে।

এছাড়া ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকা একিউআই ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে। যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

নিউজ ট্যাগ: বায়ুদূষণ

আরও খবর



দিল্লিতে ভারী বর্ষণ, ভেঙে পড়েছে বিমানবন্দরের ছাদ

প্রকাশিত:শুক্রবার ২৮ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৮ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
আন্তর্জাতিক ডেস্ক

Image

বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লি। শুক্রবার (২৮ জুন) সকালে প্রবল বর্ষণে ভেঙে পড়েছে দিল্লি বিমানবন্দরের এক নম্বর টার্মিনালের ছাদ। ছাদ ভেঙে বেশ কয়েকটি গাড়ির ওপর পড়ায় কমপক্ষে ছয়জন আহত হয়েছেন।

এদিন ভোর সাড়ে পাঁচটা নাগাদ ঘটনাটি ঘটে। ঘটনার পরপরই দিল্লির দমকল বিভাগকে খবর দেওয়া হয়। শুরু হয় উদ্ধারকাজ।

এই ঘটনার বেশ কয়েকটি ভিডিও এরই মধ্যে প্রকাশ্যে এসেছে। এর মধ্যে একটি ভিডিওতে দেখা গেছে, বিমানবন্দরের ছাদ ভেঙে এক নম্বর টার্মিনালে দাঁড়িয়ে থাকে বেশ কয়েকটি গাড়ি দুমড়ে মুচড়ে গেছে। একটি গাড়ির ভেতরে আটকে থাকা এক জনকে উদ্ধারের চেষ্টা চলছে।

দিল্লি বিমানবন্দরের কর্মকর্তারা জানিয়েছেন, আহতদের এরই মধ্যে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ধসে পড়া ছাদের ধ্বংসাবশেষ সরানোর চেষ্টা চলছে।


আরও খবর



জামালপুরে হত্যা মামলায় চারজনের মৃত্যুদণ্ডাদেশ

প্রকাশিত:রবিবার ০৯ জুন ২০২৪ | হালনাগাদ:রবিবার ০৯ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
জামালপুর প্রতিনিধি

Image

জামালপুরের সরিষাবাড়ীতে ইজিবাইক চুরির পর চালক লাইজু মিয়াকে শ্বাসরোধ করে হত্যা মামলায় চারজনকে মৃত্যুদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানার আদেশ দিয়েছেন আদালত।

রবিবার দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ-২ এর আদালতের বিচারক মুহাম্মদ আনোয়ার সাদাত এ রায় ঘোষণা করেন৷

সাজাপ্রাপ্ত আসামিরা হলেন- সরিষাবাড়ী উপজেলার বাসিন্দা মো. মনি তাহেরি, মো. রুবেল মিয়া, মো. জাকির হোসেন ও সোহাগ। এর মধ্যে সোহাগ ও মো. জাকির হোসেন পলাতক রয়েছেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী জানান, ২০১৬ সালের ১ অক্টোবর সরিষাবাড়ীতে ইজিবাইক চুরির পর চালক লাইজু মিয়াকে শ্বাসরুদ্ধ করে হত্যা করে আসামিরা। এই ঘটনায় নিহতের বাবা বাদী হয়ে সরিষাবাড়ী থানায় হত্যা মামলা দায়ের করলে পুলিশ সন্দেহজনকভাবে রুবেল মিয়া ও মনি তাহেরকে গ্রেপ্তার করে৷ পরে আসামিরা ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

রাষ্ট্রপক্ষের অতিরিক্ত আইনজীবী মো. শফিকুল ইসলাম আক্কাস বলেন, মামলায় ১৭ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে এই রায় ঘোষণা করেছেন আদালত। মৃত্যুদণ্ডপ্রাপ্ত ২ জনের উপস্থিতিতে এই রায় দেওয়া হয়েছে। বাকি দুজন জামিনে মুক্তি পেয়ে পলাতক রয়েছে।


আরও খবর



লঞ্চঘাটে প্রবাসীকে পিটিয়ে ডলার ও স্বর্ণালংকার ছিনতাই, গ্রেপ্তার ৩

প্রকাশিত:রবিবার ২৩ জুন ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৩ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
মামুন হোসাইন, চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি

Image

ভোলার চরফ্যাশনে বেতুয়া লঞ্চ ঘাটে এক প্রবাসীকে পিটিয়ে ২ হাজার ৬'শ ডলার ও ৩ ভরি স্বর্ণ লুট করার অভিযোগ উঠেছে ঘাটের কুলিদের বিরুদ্ধে।

এ ঘটনায় গত শনিবার (২২ জুন) রাতে প্রবাসী রাকির পাটোয়ারী বাদী হয়ে ৪ জন ঘাট কুলিদের আসামি করে চরফ্যাশন থানায় মামলা করেন। ওইদিন রাতেই তিন ব্যক্তিকে গ্রেপ্তার করে গতকাল রবিবার সকালে আদালতে সোপর্দ করেছে পুলিশ। এর আগে, গত শনিবার ভোর ৫টার দিকে উপজেলার বেতুয়া লঞ্চঘাটে এ ঘটনা ঘটে।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন, লঞ্চঘাট শ্রমিক- কামাল হোসেন, হাবিব উল্লাহ এবং রিপন বেপারী। ওমান প্রবাসী মো. রাকিব পাটওয়ারী উপজেলার চর মানিকা ইউনিয়নের দক্ষিণ আইচা গ্রামের ৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দা ও ওমান প্রবাসী।

প্রবাসী মো. রাকিব পাটওয়ারী জানান, শুক্রবার সন্ধায় ঢাকা সদরঘাট থেকে বাড়িতে যাওয়ার উদ্দেশ্যে লঞ্চযোগে চরফ্যাশনের বেতুয়া লঞ্চঘাটে ভোর ৫টায় নামিয়ে দিলে বেতুয়াঘাটের লেবার কামাল, হাবিবুল্লাহ, রিপনসহ ৬-৭জন একত্রিত হয়ে মোটা অংকের টাকা দাবি করেন। এসময় তাদের দাবি করা মোটা অংকের টাকা কম দিতে চাইলে তার ওপর চড়াও হয়ে লেবার কামালের নেতৃত্বে মারপিট শুরু করেন। এসময় তারা প্রবাসীর সঙ্গে থাকা স্বর্ণালংকার মালামাল ও মানিব্যাগে থাকা সাড়ে ২ হাজার ৬০০ ডলার লুটপাট করে নিয়ে যায়। এ ঘটনায় তার সঙ্গে থাকা ভগ্নিপতি হাছান ও বোন ফাতেমা এগিয়ে আসলে তাদের ওপর হামলা চালায় তারা।

বেতুয়া ঘাটের অভিযুক্ত কুলি হাবিবুল্লাহ বলেন, ঘাটের রিপন তার কাছ থেকে মালামাল নামানের জন্যে ২ হাজার টাকা দাবি করে। এ নিয়ে কথা কাটাকাটি ও হাতাহাতি হয়েছে। তার ডলার ও স্বর্ণালংকার লুটের বিষয়ে আমি কিছুই জানিনা।

চরফ্যাশন থানার ভারপ্রাপ্ত কর্মকর্ত (ওসি) শাখাওয়াত হোসেন জানান, এ ঘটনায় মামলার ভিত্তিতে তিনজনকে গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করা হয়েছে।


আরও খবর