আজঃ বৃহস্পতিবার ১৯ মে ২০২২
শিরোনাম

১ হাজার টাকার লাল নোট অচলের খবর গুজব

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১১ মে ২০২২ | ৪২৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

১ হাজার টাকা মূল্যমানের লাল নোট বা অন্য কোনো নোটই অচল করেনি বাংলাদেশ ব্যাংক। এ নোট অচল করার যে তথ্য ছড়িয়েছে, তা মিথ্যা।

বুধবার (১১ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র জী এম আবুল কালাম আজাদ এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ব্যাংক কর্তৃক ১০০০ টাকা মূল্যমানের লাল নোট আগামী ৩০ মে ২০২২ তারিখের পর অচল হিসেবে গণ্য হবে মর্মে সামাজিক যোগাযোগমাধ্যম এবং অন্যান্য অনলাইন প্লাটফর্মে গুজব/বিভ্রান্তিকর যে তথ্য প্রচারিত হচ্ছে, তা বাংলাদেশ ব্যাংকের দৃষ্টিগোচর হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জনসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক ১০০০ টাকা মূল্যমানের লাল নোট বা অন্য কোনো নোট অচল ঘোষণা করা হয়নি। জনসাধারণকে এ ধরনের গুজব/বিভ্রান্তিকর তথ্য আমলে না নেওয়ার অনুরোধ করা হচ্ছে।

নিউজ ট্যাগ: বাংলাদেশ ব্যাংক

আরও খবর
ফের বাড়লো স্বর্ণের দাম

মঙ্গলবার ১৭ মে ২০২২




‘ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ বিনির্মানে শেখ হাসিনার বিকল্প নাই’

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ০৮ মে ২০২২ | ১০৫০জন দেখেছেন
হযরত আলী হিরু, স্বরূপকাঠি

Image

ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ বিনির্মানে শেখ হাসিনার বিকল্প নাই বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম (এমপি)।

মন্ত্রী রবিবার সকালে পিরোজপুরের স্বরূপকাঠিতে উপজেলা প্রশাসন আয়োজিত অসহায় ও দুঃস্থ পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর দেওয়া উন্নতমানের শুকনো খাবার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন।

এসময় মন্ত্রী আরও বলেন, শেখ হাসিনার আমলে দেশে একটি লোকও না খেয়ে মারা যায়নি। করোনাকালীনসহ সকল দুঃসময়ে প্রধানমন্ত্রী এদেশের মানুষকে খাদ্য সহায়তা দিয়েছেন যেটা এখনও অব্যহত আছে। এদেশের অসহায়, দুঃস্থ ও নীপিড়িত মানুষের ভাগ্য উন্নয়নে তিনি সর্বদা কাজ করে যাচ্ছেন। গৃহহীন লোকদের জন্য জমিসহ ঘরের ব্যবস্থা করেছেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সুখি ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে শেখ হাসিনাকে আবারও রাষ্ট্র ক্ষমতায় আনতে হবে। শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় না থাকলে এদেশের উন্নয়নের অগ্রযাত্রার চাকা থমকে যাবে।

উপজেলা হলরুমে উপজেলা নির্বাহী অফিসার মো. মোশারেফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন সাবেক এমপি অধ্যক্ষ মো. শাহ আলম, উপজেলা চেয়ারম্যান আব্দুল হক, উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো. আব্দুল হামিদ, সাধারণ সম্পাদক এস এ ফুয়াদ, পৌর মেয়র গোলাম কবির, সাবেক উপজেলা চেয়ারম্যান এস এম মুইদুল ইসলাম, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা কাজী সাখাওয়াত হোসেন, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শশাংঙ্ক রঞ্জন সমদ্দার, ইউপি চেয়ারম্যান আব্দুর রশিদ ও হুমায়ুন আহম্মেদ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা কৃষি কর্মকর্তা চপল কৃষ্ণ নাথ ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মানষ কুমার দাস। সভাশেষে উপজেলা পাঁচ শত দুঃস্থ পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর দেওয়া খাদ্য সামগ্রী বিতরণ করেন মন্ত্রী শ ম রেজাউল করিম। পরে মন্ত্রী উপজেলার কৌরিখাড়া লঞ্চঘাটের নতুন পল্টুনের উদ্বোধন করেন। 


আরও খবর



১২ মে: ইতিহাসে আজকের এই দিনে

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | ৩৫০জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই সেখানে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখেই বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন আজকের এই দিনের ইতিহাস’।

আজ ১২ মে ২০২২, বৃহস্পতিবার। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনাবলি:

১৬৬৬ - মুঘল সম্রাট আওরঙ্গজেবের সঙ্গে চুক্তি স্বাক্ষরের জন্য শিবাজি আগ্রায় আসেন

১৬৬৬ - আওরঙ্গজেবের সঙ্গে চুক্তি স্বাক্ষরের জন্য শিবাজি আগ্রায় আসেন।

১৮৭৭ - ভারতীয় মুসলমানদের প্রথম রাজনৈতিক প্রতিষ্ঠান সেন্ট্রাল ন্যাশনাল মোহামেডানের প্রতিষ্ঠা হয়।

১৯১৫ - ভারতের স্বাধীনতা সংগ্রামের অন্যতম ব্যক্তিত্ব রাসবিহারী বসু বৃটিশের শ্যেন চক্ষু ফাঁকি দিয়ে জাপানি একটি স্টীমারে করে ভারত ত্যাগ করেন।

১৯৪১ - এডলফ হিটলার ইরাকের স্বাধীনতা সংগ্রামী রশীদ আলি গিলানির জন্য দুইটি বোমারু বিমান প্রেরণ করেছিলেন।

১৯৪৯ - পশ্চিম বার্লিনের বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়ন আরোপিত অবরোধের অবসান ঘটে ।

১৯৫৫ - সিলেটের হরিপুরে প্রাকৃতিক গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয়।

১৯৬৫ - বাংলাদেশে ঘূর্ণিঝড়ে ১৭ হাজার লোকের প্রাণহানি ঘটে।

১৯৯৪ - আজারাইজান প্রজাতন্ত্র এবং আর্মেনিয়ার মধ্যে যুদ্ধ বিরতি হয়।

জন্ম:

১৮২০ - লেডি উইথ দ্য ল্যাম্প’খ্যাত ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্ম।

১৮৬৩ - শিশুসাহিত্যের বিশিষ্ট লেখক ও সন্দেশ পত্রিকার সম্পাদক উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর জন্ম।

১৮৪৫ - আউগুস্ট ভিলহেল্ম ফন শ্লেগেল, জার্মান কবি, অনুবাদক ও সমালোচক এর মৃত্যু।

১৯২৪ - নোবেলজয়ী (১৯৭৪) ব্রিটিশ মহাকাশ বিজ্ঞানী অ্যান্টনি হিউসিসের জন্ম।

মৃত্যু:

১৯৪১ - কল্লোল পত্রিকার অন্যতম প্রতিষ্ঠাতা সম্পাদক দীনেশরঞ্জন দাশের মৃত্যু।

১৯৫৭ - এরিক ভন স্ট্রোহেইম, মার্কিন চলচ্চিত্র পরিচালক এবং অভিনেতা এর মৃত্যু।

১৯৭১ - লেখক সাদত আলী আখন্দের মৃত্যু।

২০০১ - ডিডি, ব্রাজিলীয় ফুটবলার এর মৃত্যু।

দিবস:

আন্তর্জাতিক নার্স দিবস আজ

নিউজ ট্যাগ: ইতিহাসে এই দিনে

আরও খবর



এসেছে ছায়াবৃক্ষ চলচ্চিত্রের পোস্টার

প্রকাশিত:শনিবার ৩০ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ৩০ এপ্রিল ২০২২ | ৫৭৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

শুটিং শেষ করে পোস্ট প্রোডাকশনের কাজও প্রায় শেষ। আগামী জুলাইয়ে ছায়া বৃক্ষ ছবিটির মুক্তির কথা ভেবে রেখেছে প্রযোজনা প্রতিষ্ঠান অনুপম কথাচিত্র। তার আগে প্রথম ঝলক পোস্টার প্রকাশিত হলো। চাবাগানের শ্রমিক বেশে ছবির চিত্রনায়ক নিরব ও চিত্রনায়িকা অপু বিশ্বাসের একটি স্থিরচিত্র দিয়ে প্রকাশ করেছে পোস্টার।

ছবির পরিচালক বন্ধন বিশ্বাস বলেন, শুরুতে ছবির একটি গান প্রকাশ করার কথা ছিল। কিন্তু সিদ্ধান্ত বদল করে এখন পোস্টার প্রকাশ করলাম। আগামী জুলাই মাসের শুরুতে ছবিটি মুক্তি দিতে চাই। তার আগে দর্শক আগ্রহ বাড়াতে নানাভাবে ছবিটির বিভিন্ন খবর দর্শকের সামনে তুলে ধরতে চাই। কিছুদিন পর ছবির গান প্রকাশ করার ইচ্ছা। পর্যায়ক্রমে নানা কিছু আসবে ছবির।

ছবিতে চা-শ্রমিকের চরিত্রে অভিনয় করছেন অপু বিশ্বাস। চুক্তিবদ্ধ হওয়ার সময় চরিত্রটির জন্য পরিচালকের পরামর্শে ওজন কমানোর যুদ্ধে নেমেছিলেন তিনি।

নিরব এর আগে বেশির ভাগ বাণিজ্যিক ঘরানার ছবিতে কাজ করেছেন। এই প্রথম তিনি একজন চা-বাগানের শ্রমিকের চরিত্রে অভিনয় করলেন।

ছবির প্রযোজনা প্রতিষ্ঠান অনুপম কথাচিত্রের স্বত্বাধিকারী অনুপ কুমার বড়ুয়া জানালেন, ঈদের পরপরই সেন্সর ছাড়পত্রের জন্য জমা দেওয়া হবে ছায়া বৃক্ষ। আর চাঁদরাত ১২টার পরই এ ছবিতে ইমরান ও কোনালের গাওয়া একটি গান প্রকাশ করা হবে। প্রযোজক বললেন, ‘“ছায়া বৃক্ষ চলচ্চিত্রের পক্ষ থেকে গানপ্রেমীদের জন্য ঈদ উপহার হিসেবে গানটি প্রকাশের সিদ্ধান্ত নিয়েছি। ঈগল মিউজিকের ইউটিউব থেকে গানটি উপভোগ করতে পাবেন শ্রোতারা।

নিরব-অপু বিশ্বাস ছাড়াও ছায়াবৃক্ষতে আরও অভিনয় করেছেন কাজী নওশাবা আহমেদ, শতাব্দী ওয়াদুদ, বড়দা মিঠু, ইকবাল আহমেদ। ছায়াবৃক্ষ- চলচ্চিত্রে আরেকটি গানে দ্বৈতভাবে কণ্ঠ দিয়েছেন আঁখি আলমগীর ও কিশোর। এ ছবিতে আছে ফজলুর রহমান বাবুর গানও। ২০১৯-২০ সালের সরকারের অনুদানের এ ছবিতে আরও অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ, নওশাবা, সুমিত প্রমুখ।

নিউজ ট্যাগ: ছায়াবৃক্ষ

আরও খবর



শ্রীলঙ্কাকে সিরিজ হারানোই বাংলাদেশের লক্ষ্য: সাকিব

প্রকাশিত:শনিবার ২৩ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২৩ এপ্রিল ২০২২ | ৪১৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

আগামী মাসে বাংলাদেশ সফরে আসছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। স্বাগতিকদের সঙ্গে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে তারা। দুটো ম্যাচই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত। তার আগেই শুরু হয়ে গেছে উত্তেজনা। এবার কেমন খেলবে টাইগাররা, সেটাই বড় প্রশ্ন।

ওয়ানডেতে দাপট দেখালেও টেস্টে এখনো ছোট দল বাংলাদেশ। হোক সেটা দেশ কিংবা বিদেশের মাটিতে, টাইগাররা খাবি খাবে এটাই যেন নিয়তি। তবে আসন্ন সিরিজে বাংলাদেশকেই ফেবারিট মানছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

সবকিছু ঠিকঠাক থাকলে সাকিব এই সিরিজে খেলবেন। সেই লক্ষ্যে দেশে ফিরে এসেছেন। খেলছেন রূপগঞ্জের হয়ে ডিপিএলের সুপার লিগও। মূলত শ্রীলঙ্কা সিরিজের প্রস্তুতি নিতেই তার ডিপিএল খেলা।

গতকাল (২২ এপ্রিল) রাজধানীতে এক অনুষ্ঠানে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে সাকিব জানালেন, কন্ডিশনের দিক থেকে বাড়তি সুবিধা হয়তো পাওয়া যাবে না। তবু, এই সিরিজে বাংলাদেশের ভালো করার সম্ভাবনা বেশি।

সাকিব আল হাসান বলেন, অবশ্যই ভালো করার আশা থাকবে। সিরিজ জেতাই লক্ষ্য আমাদের। শ্রীলঙ্কা বেশ ভালো দল, তবুও আমার মনে হয় আমাদের ভালো করার সম্ভাবনা খুব বেশি। যদিও দুই দেশের কন্ডিশন প্রায় কাছাকাছি। তারপরও আমরা সিরিজ জেতার আশা করছি।

আগামী ৮ এপ্রিল বাংলাদেশে পা রাখবে শ্রীলঙ্কা ক্রিকেট দল। ১৫ মে থেকে প্রথম টেস্ট মাঠে গড়াবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ২৩ মে থেকে, মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।


আরও খবর



হাজী সেলিমের খালাসের বিরুদ্ধে দুদকের আপিল

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১০ মে ২০২২ | ৪৬৫জন দেখেছেন
দর্পণ নিউজ ডেস্ক

Image

অবৈধ সম্পদ অর্জনের মামলায় তথ্য গোপনের অভিযোগে তিন বছরের সাজা থেকে সংসদ সদস্য (এমপি) হাজী মোহাম্মদ সেলিমকে খালাসের বিরুদ্ধে আপিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (১০ মে) দুদকের আইনজীবী খুরশিদ আলম খান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, তিন বছরের সাজা থেকে হাজী সেলিমকে হাইকোর্ট খালাস দিয়েছিলেন। তার বিরুদ্ধে আমরা আপিল করেছি।

এর আগে ২০০৭ সালের ২৪ অক্টোবর হাজী সেলিমের বিরুদ্ধে লালবাগ থানায় অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ মামলায় ২০০৮ সালের ২৭ এপ্রিল তাকে দুই ধারায় ১৩ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। ২০০৯ সালের ২৫ অক্টোবর এ রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন হাজী সেলিম। ২০১১ সালের ২ জানুয়ারি হাইকোর্ট এক রায়ে তার সাজা বাতিল করেন।

পরবর্তী সময়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে দুদক। ওই আপিলের শুনানি শেষে ২০১৫ সালের ১২ জানুয়ারি হাইকোর্টের রায় বাতিল করে পুনরায় হাইকোর্টে শুনানির নির্দেশ দেন আপিল বিভাগ।

এরপর গত ৯ মার্চ অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য (এমপি) হাজী মোহাম্মদ সেলিমকে বিচারিক আদালতের দেওয়া ১০ বছর কারাদণ্ডাদেশ বহাল রাখেন হাইকোর্ট। তবে একই মামলায় তথ্য গোপনের অভিযোগে তিন বছরের দণ্ড থেকে খালাস পান তিনি। রায় ঘোষণার ৩০ দিনের মধ্যে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়। বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

ওই রায় ঘোষণার পর আইনজীবী মো. খুরশীদ আলম খান বলেছিলেন, দুদক আইনে (২৬ এর ২ ধারা) করা মামলায় সম্পদের তথ্য গোপনের অভিযোগে হাজী সেলিমকে বিচারিক আদালত ৩ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছিলেন। সেই অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায় হাজী সেলিমকে তথ্য গোপনের অভিযোগ থেকে খালাস দিয়েছেন হাইকোর্ট। আদালত বলেছেন, দুদক এ অভিযোগ প্রমাণ করতে পারেনি।

কিন্তু দুদক আইনের ২৭ (১) ধারা অনুসারে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের দায়ে হাজী সেলিমকে বিচারিক আদালত ১০ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছিলেন। ওই অভিযোগে তার সাজা বহাল রেখেছেন হাইকোর্ট। একইসঙ্গে ১০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে ১ বছরের সশ্রম কারাদণ্ডাদেশের রায় দেন আদালত।


আরও খবর