আজঃ বুধবার ০৩ জুলাই ২০২৪
শিরোনাম

দেশে ফিরেছেন ৩৬৭৪৭ হাজি, মৃত্যু বেড়ে ৫৬

প্রকাশিত:সোমবার ০১ জুলাই ২০২৪ | হালনাগাদ:সোমবার ০১ জুলাই ২০২৪ | অনলাইন সংস্করণ
দর্পণ নিউজ ডেস্ক

Image

পবিত্র হজ পালন শেষে এখন পর্যন্ত ৩৬ হাজার ৭৪৭ হাজি দেশে ফিরেছেন। এখন পর্যন্ত মারা গেছেন ৫৬ জন। সোমবার (০১ জুলাই) হজ পোর্টালের সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়।

সৌদি থেকে ৯৪টি ফ্লাইটে এসব হাজি বাংলাদেশে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৩২টি ফ্লাইটে ১৩ হাজার ৪৩ জন, সৌদি এয়ারলাইনসের ২০টি ফ্লাইটে ১৪ হাজার ৩৭১ এবং ফ্লাইনাস এয়ারলাইনস ১৮টি ফ্লাইটে ৯ হাজার ৩৩৩ হাজি দেশে ফিরেছেন।

চলতি বছর হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ৫৬ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ ৪৩ এবং মহিলা ১৩ জন।

হজ শেষে গত ২০ জুন থেকে দেশে ফেরার ফ্লাইট শুরু হয়। ওইদিন বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ৪১৭ হাজি নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আগামী ২২ জুলাই পর্যন্ত হাজিদের ফিরতি ফ্লাইট অব্যাহত থাকবে।

এবার বাংলাদেশ থেকে মোট ৮৫ হাজার ২২৫ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজযাত্রী সৌদি আরবে গেছেন। হজে গিয়ে এখন পর্যন্ত ৪৭ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। এরমধ্যে পুরুষ ৩৬ এবং মহিলা ১১ জন।

এদিকে, আগামী বছর (২০২৫) বাংলাদেশের জন্য এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা দিয়েছে সৌদি আরব।

বিষয়টি নিশ্চিত করে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম জানান, নির্ধারিত সংখ্যার মধ্যে কতজন সরকারি ব্যবস্থাপনায় আর কতজন বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন তা বাংলাদেশ সরকার পরে নির্ধারণ করে দেবে।


আরও খবর



আবারও বাঘাইছড়ি উপজেলা নির্বাচন স্থগিত

প্রকাশিত:শনিবার ০৮ জুন ২০২৪ | হালনাগাদ:শনিবার ০৮ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
রাঙ্গামাটি প্রতিনিধি

Image

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলা পরিষদ নির্বাচন ফের স্থগিত করা হয়েছে। বৈরী আবহাওয়া এবং সড়ক ও নৌপথ অবরোধের কারণে দ্বিতীয় দফায় নির্বাচন স্থগিত করল নির্বাচন কমিশন।

শনিবার (৮ জুন) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন সিনিয়র জেলা নির্বাচন অফিসার মো. মনির হোসেন। তিনি জানান, এর আগে ঘূর্ণিঝড়ের কারণে গত ২৯ মে নির্বাচন স্থগিত করা হয়েছিল। স্থগিত হওয়া নির্বাচন ৯ জুন হওয়ার কথা ছিল। বৈরী আবহাওয়া ও আইনশৃঙ্খলা অবনতির শঙ্কায় ফের বাঘাইছড়ি উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত করে কমিশন। পরবর্তীতে উপযুক্ত সময়ে কমিশনের নির্দেশনা মোতাবেক নির্বাচন অনুষ্ঠিত হবে।

এদিকে ভোটের আগের দিন সুষ্ঠু ও শান্তিপূর্ণ’ নির্বাচনের দাবিতে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় সকাল সন্ধ্যা সড়ক অবরোধের ডাক দেয় পাহাড়ের আঞ্চলিক দল ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। তবে নির্বাচন স্থগিত হয়ে যাওয়া দুপুর ১২টা থেকে অবরোধ প্রত্যাহার করে নিয়েছে সংগঠনটি।

এ উপজেলায় চেয়ারম্যান পদে লড়ছেন ২ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী লড়ছেন। চেয়ারম্যান পদে লড়ছেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এমএনলারমা) সমর্থিত বর্তমান চেয়ারম্যান সুদর্শন চাকমা, ঘোড়া প্রতীক নিয়ে অপর প্রার্থী আওয়ামী লীগ নেতা ইতিময় চাকমা, আনারস প্রতীক নিয়ে লড়ছেন অলিভ চাকমা। অলিভকে স্থানীয় আঞ্চলিক সংগঠন সন্তু লারমা জেএসএস ও ইউপিডিএফ সমর্থন দেওয়ায় উত্তেজনা তৈরি হয়েছে নির্বাচনকে ঘিরে।


আরও খবর



নিজেকে সমকামী ঘোষণা করলেন অভিনেত্রী লুইসা জ্যাকবসন

প্রকাশিত:শুক্রবার ২৮ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৮ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

নিজেকে সমকামী বলে ঘোষণা দিয়েছেন অস্কারজয়ী হলিউড অভিনেত্রী মেরিল স্ট্রিপের কন্যা অভিনেত্রী লুইসা জ্যাকবসন। মায়ের জন্মদিনে ভালোবাসার মানুষকে প্রকাশ্যে এনে চমকে দেন লুইসা।

নিজের দীর্ঘদিনের বান্ধবী অ্যানা ব্লান্ডেলের সঙ্গে তোলা ছবি ইনস্টাগ্রামে পোস্ট করে সমকামিতার সম্পর্কে জড়ানোর ইঙ্গিত দেন তিনি।

পোস্টে ক্যাপশনে ৩৩ বছর বয়সী অভিনেত্রী লেখেন, আনন্দময় নতুন অধ্যায়ে প্রবেশ করতে পেরে ভীষণ খুশি।

২২ জুন এই জুটি তাদের সমকামিতা সম্পর্কের উদযাপন করেন। সেদিনই লুইসার মা মেরিলের ৭৫তম জন্মদিন ছিল।

১৯৭৮ সালে ভাস্কর ডন গ্যামারকে বিয়ে করেন মেরিল স্ট্রিপ। ৪২ বছরের সংসারজীবনে চার সন্তানের মা হয়েছেন মেরিল। এ চার সন্তানের একজন লুইসা। ৭৭তম কান চলচ্চিত্র উৎসবে সম্মানজনক পামে ডিওর পুরস্কার পেয়েছেন মেরিল স্ট্রিপ। সিনেমায় অবদান রাখার জন্য তাকে এই পুরস্কার দেওয়া হয়। তবে অভিনেত্রী হওয়ার পাশাপাশি তিনি সমাজসেবীও। বহুবার অনেক বিতর্কিত বক্তব্য রাখতে শোনা গিয়েছে মেরিল স্ট্রিপকে।


আরও খবর



সাপে কামড়ের পর ওঝার ঝাড়ফুঁক, অতঃপর মৃত্যু

প্রকাশিত:বুধবার ০৫ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ০৫ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
শাওন মিয়া (জাজিরা) শরীয়তপুর

Image

শরীয়তপুরের জাজিরায় বিষধর সাপের কামড়ে রহিমা বেগম (৬২) নামের এক বৃদ্ধার মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (৪ জুন) দুপুরে শরীয়তপুরের জাজিরা উপজেলার পালেরচর ইউনিয়নের ইয়াসিন আকন কান্দি গ্রামে এ ঘটনা ঘটে। মারা যাওয়া বৃদ্ধা রহিমা বেগম একই এলাকার নুর মোহাম্মদ তালুকদারের স্ত্রী।

স্থানীয় ও নিহতের পরিবার সূত্রে জানা যায়, প্রতিদিনের মতো মঙ্গলবার দুপুরে পরিবারের সদস্যদের জন্য খাবার রান্না করছিলেন রহিমা বেগম। এসময় তার বাম পায়ে একটি বিষধর সাপ কামড় দেয়। তিনি চিৎকার দিলে পরিবারের লোকজন ও স্থানীয়রা এগিয়ে এসে তাকে উদ্ধার করে আজিমউদ্দিন মোড়ল নামের এক স্থানীয় ওঝার কাছে নিয়ে যান। সেখানে তার অবস্থা খারাপ হলে, জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নিহতের ছেলে রহমান তালুকদার বলেন, সাপে কামড় দিলে মাকে স্থানীয় ওঝা আজিমউদ্দিন মোড়লের কাছে নিয়ে যাই। তিনি ঝাড়ফুঁক দেওয়ার এক পর্যায়ে মায়ের শারীরিক অবস্থা আরও খারাপ হয়। পরে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মাকে মৃত ঘোষণা করেন। সাপে কামড়ের সঙ্গে সঙ্গে যদি মাকে ওঝার কাছে না নিয়ে হাসপাতালে যেতাম, তাহলে হয়তো আমার মাকে বাঁচাতে পারতাম।

এ ব্যাপারে জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ কবির আলম বলেন, সাপে কামড়ানো এক বৃদ্ধাকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়। আমরা পরীক্ষা নিরীক্ষা করে তাকে মৃত ঘোষণা করি। তার বাম পায়ে সাপে কামড়ের ক্ষতস্থান দেখে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে রাসেলস ভাইপার সাপের কামড়ের কারণেই তার মৃত্যু হয়েছে।

জাজিরা থানার অফিসার ইনচার্জ হাফিজুর রহমান বলেন, সাপের কামড়ে বৃদ্ধার মৃত্যুর বিষয়ে অপচিকিৎসা সংক্রান্ত কেউ থানায় অভিযোগ করেননি। অভিযোগ পেলে এ বিষয়ে আইনি ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর



অভিষেকের অপেক্ষায় জ্যাকুলিন ফার্নান্দেজ

প্রকাশিত:বুধবার ২৬ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৬ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
বিনোদন ডেস্ক

Image

বলিউডের শ্রীলঙ্কান অভিনেত্রী জ্যাকুলিন ফার্নান্দেজ। অনেক দিন ধরেই হিন্দি সিনেমায় কাজ করছেন তিনি। তবে মাঝে তার বিরুদ্ধে অর্থ কেলেঙ্কারিসহ নানা অভিযোগ ওঠায় অভিনয় থেকে অনেকটাই ছিটকে যান এই গ্ল্যামার গার্ল। একের পর এক বাদ পড়তে থাকেন চুক্তি হওয়া প্রোজেক্টগুলো থেকে।

তবে অভিনেত্রী আবারও ফিরেছেন কাজে। সম্প্রতি একটি মিউজিক ভিডিওতে অভিনয় করলেও এবার আসছে ওটিটিতে। গট শিরোনামের একটি ওয়েব সিরিজে দেখা যাবে তাকে। খবর : পিঙ্কভিলা।

এই সিরিজের মাধ্যমে ডিজিটাল প্ল্যাটফর্মে অভিষেক হবে তার। এরই মধ্যে এর নির্মাণকাজ শেষের দিকে। ভারতীয় গণমাধ্যমের তথ্যমতে, সিরিজে জ্যাকুলিনের সঙ্গে জুটি বাঁধতে দেখা যাবে অভিনেতা নীল নিতেন মুকেশকে। এটি হতে যাচ্ছে একটি মিউজিক্যাল ওয়েব ফিল্ম। যেখানে জ্যাকুলিনকে গ্ল্যামারাস লুকে হাজির হতে দেখা যাবে।

সিরিজে জ্যাকুলিন একজন ড্যান্স মেন্টরের চরিত্রে অভিনয় করবেন। আর নীল থাকবেন একজন সংগীত শিক্ষক। এরা দুজন ছাড়াও সিরিজের গুরুত্বপূর্ণ দুটি চরিত্রে অভিনয় করতে দেখা যাবে স্বিদ্ধার্থ নিগাম ও সুমেধ মুদগলকর।

প্রথম ওয়েব সিরিজ নিয়ে বেশ উচ্ছ্বসিত জ্যাকুলিন। তিনি বলেন, এমন চরিত্রে আমি আগে কখনো অভিনয় করিনি। গল্পটিও দুর্দান্ত। আমার সহশিল্পীরাও চমৎকার। যেহেতু আমি একজন নাচের শিক্ষকের চরিত্রে অভিনয় করছি। তাই বেশকিছু নতুন ড্যান্স স্টেপ আমাকে শিখতে হয়েছে। এমন একটি কাজের মাধ্যমেই আমি ওটিটিতে প্রবেশ করতে চেয়েছিলাম।

সিরিজটি পরিচালনা করছেন বলিউডের জনপ্রিয় নির্মাতা অভিষেক শর্মা। এটি জিও স্টুডিওতে প্রচার করা হবে।


আরও খবর



বাজেট: বোতলজাত জুসের দাম বাড়ছে

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ জুন ২০২৪ | অনলাইন সংস্করণ
নিজস্ব প্রতিবেদক

Image

সব ধরনের বোতল ও প্যাকেটজাত জুসের ওপর কর বাড়ানোর দাম প্রস্তাব করা হয়েছে ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেটে। এসব পণ্যের ওপর মূসক কর ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এই বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তার আগে মন্ত্রিসভার অনুমোদন হয় এবং পরে ওই প্রস্তাবে সই করেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন।

বাজেটে বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, রাজস্ব আদায় ও কর পরিপালন বৃদ্ধির লক্ষ্যে আমসত্ব (ম্যাংগো বার), ম্যাংগো জুস, আনারসের জুস, পেয়ারার জুস, তেঁতুলের জুস, ১ থেকে ৫০ ওয়াটের অধিক ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎ সাশ্রয়ী বাল্ব, টিউব লাইটের (১৮ ওয়াট ও ৩৬ ওয়াট) স্থানীয় উৎপাদন পর্যায়ে মূসকের হার ৫ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করছি।


আরও খবর